What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

ভ্রু সাজানোর চলতি ধারা (1 Viewer)

bztk8Zg.jpg


লেওনার্দো দা ভিঞ্চির মোনালিসার হাসিতে আছে রহস্যময়তা। কিন্তু মোনালিসার ভ্রুযুগল কি খেয়াল করেছেন কখনো? খালি চোখে দেখলে মনে হবে মোনালিসার ভ্রু দুটি উধাও। আর এই ভ্রু নিয়ে হয়েছে বিস্তর অনুসন্ধানও। এতে পাওয়া গেল দুই ধরনের তথ্য। একটিতে বলা হয় মোনালিসার চিত্রকর্মে একটি চুলের মতো চিকন ভ্রু রয়েছে, যা খালি চোখে দেখা যায় না। কারণ, সে যুগে চিকন করে ভ্রু তোলার প্রচলন ছিল। আর অন্য তথ্যে বলা হলো মোনালিসার ভ্রুর অস্বিত্ব ছিল, কিন্তু তা ছবি পরিষ্কারের সময় মুছে যায়।

মিসরীয় রানি ক্লিওপেট্রার সৌন্দর্য সম্পর্কে কে না জানে? এই রানিকে নিয়ে লেখা ক্লিওপেট্রা বইয়ে পাওয়া যায় তাঁর ভ্রুযুগলের বর্ণনা। বলা হয় তাঁর ভ্রু ছিল ধনুকের মতো বাঁকা ও লম্বা। যা যে কাউকে তাঁর চোখে হারিয়ে যেতে বাধ্য করতে পারত।

এখন সময়ের পরিবর্তন হয়েছে, তবে সুন্দর ভ্রুর কদর কমেনি। সাজসজ্জার ধরনে এসেছে নানা ঢং। তেমনি ভ্রু তোলার ধারাতেও এসেছে নতুনত্ব। যেমন কয়েক বছর আগেও খুব চিকন করে ভ্রুতে বাঁক আনার চল ছিল, যা আবার কয়েক বছর পর বদলেও যায়। চিকন করে ভ্রু তোলার পরিবর্তে স্থান পায় মোটা, ঘন ও কালো ভ্রু। যাঁদের ভ্রু প্রাকৃতিকভাবেই চিকন ও পাতলা—তাঁরাও আইব্রো পেনসিল ও মেকআপের সাহায্যে ভ্রুজোড়া মোটা আকারের করে নিতেন। তবে ভ্রুতে বাঁক আনার ধারা কিন্তু বজায় ছিল।

lSxoZC2.jpg


করোনা মহামারির কারণে রূপচর্চাকেন্দ্রে গিয়ে ভ্রু তোলা হয় মোটামুটি বন্ধই। বাড়িতে বসে অনেকেই তুলেছেন ভ্রু। আবার অনেকে একেবারেই তোলেননি। তাই গত দেড় বছরে ভ্রু তোলার ধারায় বেশ পরিবর্তন এসেছে। খুব পরিপাটি করে মোটা ভ্রু তোলার জায়গায় এখন প্রাকৃতিক ভ্রুকেই হালকা বা অল্প করে তোলা হচ্ছে। ভ্রুতে বাঁক আনার আগ্রহও কম। এমনকি দুই ভ্রুর মাঝের অংশও কেউ কেউ রাখতে পছন্দ করছেন। এমনকি কালো ভ্রুর চেয়ে প্রাকৃতিক বা বাদামি ভ্রু বেশি স্টাইলিশ। এমনটাই জানালেন সৌন্দর্যচর্চাকেন্দ্র পারসোনার পরিচালক নুজহাত খান।

ভ্রুতে তুলির ব্যবহার

কালো ও ঘন ভ্রুর জায়গায় এখন প্রাকৃতিক রঙের তুলি ব্যবহার করা হয়। এতে ভ্রু থাকে ছাড়া ছাড়া, ওপরের দিকে তোলা। এ ধরনের স্টাইলে খুব বেশি ভ্রু তোলা হয় না। প্রাকৃতিক ভ্রুকেই হালকা আকার দেওয়া হয়।

চকচকে ভ্রু

এ ধরনের ভ্রুও খুব বেশি তোলা হয় না। কিন্তু রংটা চকচকে করা যায়। এর জন্য চকচকে আই শ্যাডো ভ্রুর মাঝে হালকা করে ছড়িয়ে দেওয়া হয়।

বাঁক ছাড়া ভ্রু

বাঁক ছাড়া ভ্রু হয় সোজা ও তুলনামূলক কিছুটা লম্বায় ছোট। এ আকারের ভ্রু তোলা হয় একটু চিকন করে। মাঝের অংশও তুলে পরিষ্কার করা হয়।

ভ্রু কাটা

এ ধরনের সাজে শেষ অংশের আগে ভ্রু কেটে দুই ভাগ করা হয়। এতে ভ্রুকে মনে হয় দুই ভাগ বা কাটা। ভ্রুর ওপরের ও নিচের অংশ পরিষ্কার করে দেওয়া হয় আকার।

HXE87bI.jpg


ব্লিচ ভ্রু

ব্লিচ ভ্রু সবার জন্য নয়। তবে যাঁদের জন্য মানানসই, তাঁরা পছন্দ করেন এ ধরন। ঘন ভ্রু হালকা আকার করে ব্লিচ রং করে ফেলা হয়। এতে ভ্রুর রঙের সঙ্গে আপনার ত্বকের রং অনেকটাই মিলে যায়।

লেখক: রিফাত পারভীন, ঢাকা
 

Users who are viewing this thread

Back
Top