What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

অ্যান্ড্রয়েডে করোনার ভ্যাকসিন কার্ড রাখার সুবিধা আসছে (1 Viewer)

tfoYIyu.jpg


অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ডিজিটাল ভ্যাকসিন কার্ড সংরক্ষণের সুবিধা চালু করছে গুগল। সেটির নাম রাখা হচ্ছে 'কোভিড কার্ড'। স্বাস্থ্যসেবাদাতা, স্থানীয় সরকার এবং করোনার ভ্যাকসিন প্রদানে অনুমোদিত সংস্থাগুলোর সাহায্যে সেটি প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্রে চালু করা হবে। ভ্যাকসিনসংক্রান্ত তথ্যের পাশাপাশি তাতে করোনা পরীক্ষার ফল রাখার সুবিধাও আসবে।

গুগলের সাপোর্ট পেজের তথ্য অনুযায়ী, ব্যবহারকারীকে কখন এবং কোন ভ্যাকসিন দেওয়া হয়েছে, তা থাকবে কোভিড কার্ডে। কার্ডটি ব্যবহারকারীর স্বাস্থ্যসেবাদাতার অ্যাপ, ওয়েবসাইট, এসএমএস বা ই-মেইল থেকে সংরক্ষণ করা যাবে।

ভ্যাকসিন কার্ড সংরক্ষণ করা হলে স্মার্টফোনের হোমস্ক্রিনে কোভিড কার্ডের শর্টকাট এনে রাখার অপশন চালু হবে বলে জানিয়েছে গুগল। প্রতিষ্ঠানটি আরও বলেছে, ভ্যাকসিন কার্ডের তথ্য ক্লাউডে সংরক্ষণ করবে না এবং এই তথ্যগুলো বিজ্ঞাপনের উদ্দেশ্যেও ব্যবহার করবে না তারা। গুগল অবশ্য কিছু কিছু তথ্য সংগ্রহ করবে। যেমন কোন দিন কতবার কোভিড কার্ড ব্যবহার করা হয়েছে। ভ্যাকসিন কার্ড সংরক্ষণের জন্য ফোনে গুগল পে অ্যাপের প্রয়োজন হবে না।

দ্য ভার্জের প্রতিবেদনে বলা হয়েছে, গুগলের উদ্যোগটি প্রশংসার যোগ্য। স্মার্টফোনেই ভ্যাকসিনসংক্রান্ত ডিজিটাল কার্ড থাকলে সেটি ব্যবহারকারীদের জন্য বেশ সুবিধার হবে। তবে সেটির পূর্ণ সুবিধা মূলত স্বাস্থ্যসেবাদাতাদের ওপর নির্ভরশীল। নিউইয়র্ক ও ক্যালিফোর্নিয়ার মতো যুক্তরাষ্ট্রের কিছু কিছু অঙ্গরাজ্যের নিজস্ব ডিজিটাল ভ্যাকসিন কার্ড আছে। তবে গুগলের সেবাটি সে প্রক্রিয়া আরও সহজ করবে।
 

Users who are viewing this thread

Back
Top