What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

পছন্দের খাবার খেয়েও রোগা হতে চান? উপায় বলে দিলেন ডায়টিশিয়ান (1 Viewer)

1Bo5q4e.jpg


রোগা হওয়ার তাগিদে পছন্দের খাবার ত্যাগ করছেন অনেকেই। কিন্তু এমনও উপায় রয়েছে যাতে সমস্ত প্রকারের খাবার খেয়েও রোগা হতে পারবেন। সেই উপায়ই জানালেন ডায়টিশিয়ান।

ব্রেকফাস্ট থেকে ডিনার, ডায়েট চার্টের বাইরে হাঁটেন না। রেস্তরাঁর খাবার একেবারে বাদের খাতায়। তবু ওজন কমছে না। আসলে আপনি কম খেলেও খাদ্যাভ্যাসে অনেক ত্রুটি রয়েছে, তাই ওজনের হেরফের হয় না। আসল কথা হল বেশি বা কম খাওয়া নয়, খেতে হবে সুষম খাবার। নিয়ম করে সারাদিন খেয়েও আপনি রোগা থাকতে পারেন। ওজন কমাতে পারেন। খবর সংবাদ প্রতিদিনের।

মোটা হওয়ার কারণ

খালি পেটে থাকবেন না। অনেকক্ষণ খালি পেটে থাকলে শরীর স্টারভেশন প্রোটেকশন মোডে চলে যায়। এতে শরীরে অত‌্যধিক পরিমাণে ক‌্যালোরি বা ফ‌্যাট জমা হয়। এনার্জি পাওয়ার জন‌্য তখন মাসল বার্ন হতে শুরু করে। অনেকে ওজন কমানোর জন‌্য ব্রেকফাস্ট বা ডিনার করেন না, একবারে বেশি খাবার খেয়ে নেন। এতে খাবারের একাংশ ফ্যাটে পরিণত হয়, তখন উল্টো ওজন বেড়ে যায়।

4xxA5P4.jpg


বার বার খান

সারা দিনের খাবারকে পাঁচ ভাগে ভাগ করে নিন। ব্রেকফাস্ট, লাঞ্চ, ডিনার আর মাঝে দু'টো ছোট মিল। ব্রেকফাস্ট করতেই হবে। এটা শরীরের মেটাবলিজমকে সচল করতে সাহায‌্য করে। ব্রেকফাস্ট না করলে অনেকটা সময় আমাদের পেট খালি থাকে, ফলে যখন আমরা লাঞ্চ করি, তখন বেশি ক‌্যালোরি ইনটেক হয়। ওজন কমানোর জন‌্য অনেকে ডিনার করেন না। এতেও ওজন বেড়ে যায়। শরীর ক্লান্ত ও দুর্বল হয়ে যেতে পারে। রক্তচাপ কমে যেতে পারে। ডিনার না করলে মেটাবলিক রেট ও এনার্জির ঘাটতি হয়। শরীরের স্বাভাবিক কর্মক্ষমতা হ্রাস পায়। তাই ডিনার পুরো বাদ না দিয়ে হালকা খাবার খান।

ফ‌্যাট বার্নিং ফুড

এমন খাবার খান যা আমাদের মেটাবলিজম বাড়ায় আর ফ‌্যাট কমাতে সাহায‌্য করে। এই খাবারে থার্মোজেনিক এফেক্ট থাকায় ওজন কমাতে পারে। ব্রেকফাস্ট বা লাঞ্চ ও ডিনারের মাঝখানে এই ধরনের খাবার খান। গ্রিন টি, রায়তা, চিয়া সিড, আপেল সিডার ভিনিগার খেতে পারেন। দু'টো বড় মিলের মাঝখানে ফাইবার জাতীয় খাবার খান। আপেল, পেঁপে, পিয়ারা, জামরুল, কালোজামে প্রচুর ফাইবার থাকে। এটা অ‌্যাপেটাইট কমায় ও অনেকক্ষণ পেট ভরতি রাখে।

কার্বোহাইড্রেট বুঝে

কমপ্লেক্স কার্বোহাইড্রেটে প্রচুর ফাইবার থাকে। এই ধরনের কার্বস ওজন বাড়ায় না। যেমন, ওটস, ডালিয়া, মাল্টিগ্রেন আটার রুটি, মুসলি লাঞ্চ বা ডিনারে খেতে পারেন।
 

Users who are viewing this thread

Back
Top