What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

মেনোপজের পর ত্বকের সমস্যা (1 Viewer)

2Shy0zw.jpg


নারীদের মেনোপজের পর ত্বকে নানা ধরনের পরিবর্তন আসে। এ পরিবর্তনগুলোর বেশির ভাগই হয় হরমোনজনিত পরিবর্তনের কারণে। মেনোপজের পর মেয়েলি হরমোন ইস্ট্রোজেনের নিঃসরণ কমে যায়। এর প্রভাব পড়ে ত্বকের ওপর। এ সময় ত্বকের নানা রকমের সমস্যা দেখা দিতে থাকে।

মেছতা

মেনোপজের পর মুখে কালো ছোপ বা মেছতার প্রকোপ বেড়ে যেতে পারে। অনেক সময় গালের দুপাশ ছাড়াও হাত, গলায় কালো ছোপ পড়ে। যাঁরা সূর্যের আলোয় বেশি যান, তাঁদের এটা বেশি হয়। এ সমস্যা থেকে বাঁচতে সূর্যের আলোয় বের হলে ছাতা ও সানগ্লাস ব্যবহার করবেন। ভালো মানের একটা সানস্ক্রিন লোশন ব্যবহার করবেন। সমস্যা বেশি মনে হলে একজন চর্ম বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন।

শুষ্ক ত্বক

মেনোপজের পর ত্বক অনেক শুষ্ক আর রুক্ষ হয়ে যেতে পারে। মুখ পরিষ্কার করার জন্য ময়েশ্চারযুক্ত সাবান বা ফেসওয়াশ ব্যবহার করবেন। গোসল করার পর পেট্রোলিয়াম জেলি বা গ্লিসারিনসমৃদ্ধ ময়েশ্চারাইজার ব্যবহার করবেন। পা ফাটা, ঠোঁট ফাটার মতো সমস্যাও এ সময় বেড়ে যায়। তাই প্রচুর পানি পান করতে হবে।

মুখে লোম

অ্যান্ড্রোজেনের প্রভাবে মুখে অবাঞ্ছিত লোম দেখা দেওয়া বিচিত্র নয়। এ জন্য বিশেষজ্ঞ পরামর্শ নিন। হরমোন থেরাপি, মেডিকেটেড ক্রিম বা লেসার দিয়ে এর চিকিৎসা করা সম্ভব।

ত্বক পাতলা হয়ে যাওয়া

ত্বক পাতলা হয়ে যাওয়া আর অল্পতেই রক্ত জমা

বা রক্তপাতও এ সময়ের একটি সমস্যা। রোদে

গেলে সানস্ক্রিন ব্যবহার করবেন। এ

ক্ষেত্রে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।

চুল পড়া

মেনোপজের পর হঠাৎ করেই বেড়ে যায় চুল পড়ার সমস্যা। অনেকের মাথার সামনের দিকে টাক পড়ার উপক্রম হয়। পুষ্টিকর, ভিটামিন ও মিনারেলযুক্ত সুষম খাবার গ্রহণ করুন। কোনো পুষ্টি উপাদানের অভাব থাকলে তা পূরণ করুন। বিশেষজ্ঞ পরামর্শে মিনোক্সিডিল বা অন্যান্য চিকিৎসা গ্রহণ করুন।

ত্বকে ভাঁজ

মেনোপজের পর ত্বক দ্রুত তার কোলাজেন হারায়। দেখা গেছে প্রথম পাঁচ বছরের মধ্যে ত্বকের প্রায় ৩০ শতাংশ কোলাজেন নষ্ট হয়। তারপর প্রতিবছর ২ শতাংশ করে হারাতে থাকে। এতে ত্বক ঢিলা হয়ে পড়ে আর ভাঁজ পড়তে শুরু করে। বিশেষ করে কপালে, ঠোঁটের দুপাশে, নাকের পাশে ভাঁজ পড়ে। এ জন্য কিছু চিকিৎসা আছে, তবে তা বিশেষজ্ঞ পরামর্শে নেওয়া উচিত।

* অধ্যাপক মো. আসিফুজ্জামান, বিভাগীয় প্রধান, চর্ম ও যৌন বিভাগ, গ্রিনলাইফ মেডিকেল কলেজ
 

Users who are viewing this thread

Back
Top