What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

ইউরোর স্টাইলিশ দশ জার্সি (1 Viewer)

9KpczD1.jpg


চলছে ইউরো কাপ। করোনাভাইরাসের প্রকোপে এক বছর পিছিয়ে ইউরো ২০২০ অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালে। ফুটবলে ইউরোপের সেরা দল নির্বাচনে ২৪টি দেশের শতাধিক খেলোয়াড়দের আলাদা করে চেনা যায় তাঁদের জার্সির কল্যাণে। স্টাইলিশ জার্সির দিক থেকে কোন দশটি দেশের জার্সি পছন্দের তালিকায় শীর্ষে, সে তালিকায় চোখ বুলিয়ে নেওয়া যাক।

ফ্রান্স: হোম জার্সি

SB1tks3.jpg


বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের হোম জার্সি এবারের ইউরোর অন্যতম সেরা স্টাইলিশ জার্সি। নাইকির ডিজাইনে দলটির জার্সির উল্লেখযোগ্য দিক হলো বুকের ওপর ডান থেকে বাঁয়ে রেড ব্যান্ড বা মোটা লাল রঙের ব্যবহার। রেড ব্যান্ডকে দেখানো হয়েছে ভ্রাতৃত্বের প্রতীক হিসেবে। ১৯৯৮ সালে বিশ্বকাপজয়ী দলের জার্সিতেও ছিল এমন লাল রঙের ব্যবহার। বিশ্বকাপ জয় করে সে সময় নানা সমস্যায় জর্জরিত পুরো দেশকেই একসুতোয় গেঁথেছিল জিদান-অঁরিরা। এ ছাড়া এবারের জার্সিতে গাঢ় নীল রঙের জমিনে হালকা নীলের স্ট্রাইপ ফরাসি নাবিকদের দ্বারা উদ্বুদ্ধ আরেক ফ্রেঞ্চ ক্লাসিক স্টাইল 'ম্যারিনিয়েরি'র কথা স্মরণ করিয়ে দেয়।

জার্মান: হোম জার্সি

5aKYzrk.jpg


গ্রুপ অব ডেথ থেকে নকআউট রাউন্ডে যাওয়া জার্মানদের সময় ভালো যাচ্ছে না। তবে ইউরোর সেরা জার্সির তালিকায় দ্বিতীয় স্থানে আছে অ্যাডিডাসের তৈরি দলটির জার্সি। সাদার ওপর কালো স্ট্রাইপ জার্মানরা ফুটবল দলের জার্সি হিসেবে ব্যবহার করে আসছে ১৯৮০ সাল থেকে। এবারও তার ব্যত্যয় ঘটেনি। তবে গতানুগতিক সলিড কালো স্ট্রাইপের বদলে হ্যান্ডপেইন্ট ব্রাশ স্ট্রোক টেক্সচারের স্বাদ পাওয়া যাবে কালো স্ট্রাইপে। আর জার্সির হাতায় জার্মান পতাকার কালো, লাল ও হলুদ রঙের তিনটি চিকন রেখা দেওয়া হয়েছে।

ইংল্যান্ড: হোম জার্সি

Hek9BFH.jpg


এবারের ইউরোর অন্যতম ফেভারিট ইংল্যান্ড। তাদের জার্সিও আছে পছন্দের তালিকার সেরা তিনে। ১৯৬৬ সালের বিশ্বকাপ জয়ের পর ফুটবলে আর তেমন কোনো সাফল্যের দেখা না পাওয়া তারুণ্যের শক্তিতে ভরপুর এবারের দলটিকে প্রতিভার বিচারে ইংল্যান্ডের ইতিহাসের অন্যতম সেরা বলেই ভাবা হচ্ছে। নাইকির ডিজাইনে চিরায়ত সাদা রঙে করা হয়েছে দলটির হোম জার্সি। বুকে বরাবরের মতোই থ্রি লায়নের লোগো খোদাই করা। কলারে আর দুই পাশে নেভি ব্লু স্ট্রাইপ ইংল্যান্ডের জার্সিকে আলাদা বিশেষত্ব দিয়েছে।

পুর্তগাল: অ্যাওয়ে জার্সি

aR5JZZt.jpg


গ্রুপ অব ডেথ থেকে তৃতীয় হয়ে নকআউট রাউন্ডে উন্নীত হওয়া বর্তমান ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল দলের অ্যাওয়ে জার্সি আছে ফ্যাশনেবল জার্সির তালিকায় চতুর্থ নাম্বারে। ২০১৬ সালের জার্সি থেকে অনুপ্রাণিত নাইকির ডিজাইন করা এবারের অ্যাওয়ে জার্সির মূল আকর্ষণ বুকে, মাঝখানে ও নিচে—মোট তিন জায়গায় কালো, লাল ও নীল রঙের পাঁচটি স্ট্রাইপ। কলারে ভি-নেকের ডিজাইন আর হাতায় কালো রঙের ডিটেইলিং পর্তুগালের জার্সিকে বেশ আলাদা করেই চেনাচ্ছে।

ইতালি: হোম জার্সি

lS0XyRu.jpg


এবারের ইউরোর অন্যতম সেরা ও ফেভারিট দল ধরা হচ্ছে ইতালিকে। পুমার ডিজাইনে ইতালির হোম জার্সি বরাবরের মতোই নীল। তবে নীলের মাঝে রেনেসাঁ যুগের শিল্পকলা ও স্থাপনার জ্যামিতিক প্যাটার্ন প্রভাবিত জার্সিটিকে আলাদা রূপ দিয়েছে। রেনেসাঁর প্রভাব বলা হচ্ছে ইতালি টিমের নবজাগরণের কারণে। বিশ্ব ফুটবলের অন্যতম সেরা দলটির খারাপ সময়ই কেটেছে বিগত কয়েকটি বছর। সেই খারাপ সময় কাটিয়ে আবারও নবযাত্রার কারণেই এমনটা বলা হচ্ছে।

সুইডেন: অ্যাওয়ে জার্সি

alIk2A9.jpg


অ্যাডিডাসের ডিজাইনে সুইডেনের অ্যাওয়ে জার্সি স্থান পেয়েছে এই তালিকায়। সুইডেন দলের অন্যতম প্রাণভোমরা ক্রিস্টিয়ান এরিকসেনের মৃত্যুর মুখ থেকে ফিরে আসার ঘটনাটি এবারের ইউরোর অন্যতম আলোচিত ঘটনা। বরাবরই হলুদ রঙের প্রাধান্য পাওয়া সুইডেন দলের এবারের অ্যাওয়ে জার্সিতে ব্যবহৃত হয়েছে গাঢ় কালো রং। তার ওপর আছে খাড়া চিকন হলুদ রঙের স্ট্রাইপ। এ ছাড়া কাঁধে, কলারে ও হাতায় হলুদ রং আলাদা করেছে সুইডেনের অ্যাওয়ে জার্সিকে।

স্পেন: হোম জার্সি

eclyUxI.jpg


অ্যাডিডাসের করা এবারের সব দেশের জার্সিতেই শিল্পের প্রভাব বেশ চোখে পড়ে। কোম্পানিটির করা স্পেন দলের জার্সিতেও বাদ যায়নি সেটা। গাঢ় লালের কয়েকটি বর্ণের প্রাধান্য দিয়ে স্পেনের জাতীয় পতাকার প্রভাবে নতুন ডিজাইনের জার্সিটি এবারের ইউরোর অন্যতম সেরা জার্সির তালিকায় স্থান করে নিয়েছে। পাশাপাশি এই জার্সি তৈরিতে স্পেনের ফুটবল ফেডারেশনের প্রথম জার্সির এক শ বছর পূর্তির বিষয়টিও মাথায় রাখা হয়েছে। এবং এবারই প্রথম জার্সিতে পতাকার সিংহও স্থান পেয়েছে।

ফিনল্যান্ড: হোম জার্সি

zGftFLm.jpg


প্রথমবারের মতো বিশ্ব ফুটবলের বড় কোনো আসরে অংশ নেওয়া উত্তর ইউরোপের দেশ ফিনল্যান্ড ইতিমধ্যে গ্রুপ পর্যায় থেকেই বিদায় নিয়েছে। কিন্তু নাইকির ডিজাইন করা তাদের জার্সিটি সেরা দশ জার্সির তালিকায় স্থান করে নিয়েছে। প্রথমবারের মতো বড় আসরে অংশ নেওয়াকে স্মরণীয় করে রাখতে তাদের হোম জার্সিতে দেশটির পতাকাকেই প্রাধান্য দেয়া হয়েছে। সাদার ওপর নীল রঙের নরডিক ক্রসের বিষয়টি এসেছে জার্সিতেও। বাঁ পাশ থেকে কাঁধের ওপর থেকে নিচ এবং ডান পাশ পর্যন্ত �গাঢ় নীল রঙের ক্রস এবং ক্রসের খাড়া অংশের নিম্নভাগ পতাকার রঙে হালকা নীল ব্যবহৃত হয়েছে।

বেলজিয়াম: অ্যাওয়ে জার্সি

nEM2wdG.jpg


এবারের ইউরো জেতার সম্ভাবনা যে কয়েকটি দেশের, তাদের মধ্যে অন্যতম বেলজিয়াম। তারকায় ঠাসা দলটির গতিময় সুন্দর ফুটবলের মতোই অ্যাওয়ে জার্সিও চোখ জুড়ানোর মতোই। অ্যাডিডাসের ডিজাইনে শিল্প–প্রভাবিত এই জার্সিও। অফ–হোয়াইট গ্রাউন্ডের ওপর হালকা অ্যাশ কালারের হ্যান্ডপেইন্টিং ডিজাইনের জার্সিটি দেখলে একে বিমূর্ত চিত্রকলা ভেবে ভুল হবে হয়তো। কাঁধে লালের স্ট্রাইপ আর হাতায় লাল–কালোর কম্বিনেশন চোখে পড়ার মতোই।

অস্ট্রিয়া: হোম জার্সি

GMsNmZ2.jpg


অস্ট্রিয়া দলের চিরায়ত লাল সাদার হোম জার্সি থেকে এবার পুরোটাই বিপরীত চোখধাঁধানো অ্যাওয়ে জার্সিটি। কালো রঙের গ্রাউন্ডের মধ্যে দলটির ক্রেস্টের ছোট ছোট শ্যাডো জার্সিজুড়েই। পুমার ডিজাইনে এবারের অ্যাওয়ে জার্সির আকর্ষণ বুকের ওপর ডান থেকে বাঁয়ে লাল–সাদার স্ট্রাইপের মাঝে জার্মান ভাষায় 'অস্ট্রিয়া' লেখা। লাইট ব্লু রঙের শর্টস আর মোজার সঙ্গে দেখতে ভালোই লাগে জার্সিটি।

ছবি: রয়টার্স
 

Users who are viewing this thread

Back
Top