Other কে এই ‘টারজান?

oIakpgk.jpg


বিমান দুর্ঘটনায় মারা গেছেন হলিউড অভিনেতা জো লারা। তিনি টারজান চরিত্রে অভিনয় করে জনপ্রিয়তা পেয়েছিলেন। গত শনিবার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার পাম বিচের টেনেসিস বিমানবন্দর থেকে একটি চার্টার্ড বিমানে সস্ত্রীক যাত্রা করেছিলেন লারা। বেলা ১১টায় যুক্তরাষ্ট্রের ন্যাশভিলের একটি হ্রদে বিমানটি বিধ্বস্ত হয়। লারার বয়স হয়েছিল ৫৮ বছর। টারজান নামেই তিনি পরিচিত হন সারা বিশ্বে। মূলত তাঁর নাম জো লারা। কে এই জো লারা, একনজরে দেখে আসা যাক।

১৯৬২ সালের ২ অক্টোবর জন্ম জো লারার। ১৯৮৯ সালের আগপর্যন্ত তিনি জো লারা হিসেবেই পরিচিত ছিলেন। ক্যালিফোর্নিয়ার স্যান ডিয়েগোতে জন্ম হয় জোর। ১৯৮৮ সালে প্রথম ‘নাইট ওয়ার্স’ নামের একটি ছবিতে আমেরিকান একজন সৈন্যর ভূমিকায় তিনি অভিনয় করেন। ঠিক তার পরের বছর একটি টিভি ফিল্মে অভিনয়ের প্রস্তাব পান। চরিত্রটি ছিল কেন্দ্রীয়। লারা নিজেও ভাবেননি এমন চরিত্রে তিনি আজীবনের জন্য বিখ্যাত হয়ে যাবেন!

ঠিক তার পরের বছর একটি টিভি ফিল্মে অভিনয়ের প্রস্তাব পান। চরিত্রটি ছিল কেন্দ্রীয়। লারা নিজেও ভাবেননি এমন চরিত্রে তিনি আজীবনের জন্য বিখ্যাত হয়ে যাবেন!

xiUM4X4.jpg


জো লারা, জো লারার নিজস্ব ওয়েবসাইট থেকে

সিবিএস টিভির সেই ছবির নাম ‘টারজান ইন ম্যানহাটন’। এই ছবিতে অভিনয়ের পরে ভাগ্য খুলে যায় জো লারার। জনপ্রিয় হয়ে যান টারজান হিসেবে। কিন্তু তাঁর চূড়ান্ত জনপ্রিয়তা আসে পরে ১৯৯৬ সালের টিভি সিরিজ ‘টারজান: দ্য এপিক অ্যাডভেঞ্চার্স’-এ। যদিও এর আগে তিনি ‘গানস্মোক: দ্য লাস্ট অ্যাপাচি’ ও ‘ডেঞ্জার আইল্যান্ড’ নামে দুটি টেলিভিশন ফিল্মে অভিনয় করেন।

6YkZ7C3.jpg


জো লারা ও তাঁর স্ত্রী, ইনস্টাগ্রাম

টেলিভিশনে আরও বেশ কিছু ছবি ও ধারাবাহিকে অভিনয় করেছেন জো। তার মধ্যে ‘বেওয়াচ’, ‘ট্রপিক্যাল হিট’, ‘অপারেশন ডেলটা ফোর্স’, ‘কোনান দ্য অ্যাডভেঞ্চারার’, ‘দ্য ম্যাগনিফিসেন্ট সেভেন’ ইত্যাদি উল্লেখযোগ্য। টিভি ফিল্ম ছাড়াও বেশ কিছু সিনেমাতে তাঁকে দেখা গেছে। ‘সানসেট হিট’, ‘আমেরিকান সাইবর্গ: স্টিল ওয়ারিয়র’, ‘লিমা: ব্রেকিং দ্য সাইলেন্স’, ‘অপারেশন ডেলটা ফোর্স ফোর: ডিপ ফল্ট’, ‘ভেরি মিন মেন’ ইত্যাদি ছবিতে তিনি অভিনয় করেছেন। তাঁকে বেশির ভাগ ক্ষেত্রেই অ্যাকশন ঘরানার দৃশ্যে অভিনয় করতে দেখা গেছে।

s2X5bhV.jpg


গুইন শ্যামব্লিন লারা ও জো লারা। ইনস্টাগ্রাম

২০০২ সালে জো লারা অভিনয় থেকে বিরতি নেন। তাঁর আরেক পছন্দের বিষয় ‘কান্ট্রি মিউজিক’ নিয়ে ক্যারিয়ার শুরু করেন। জো লারা ২০১৮ সালে লেখক গুইন শ্যামব্লিনকে বিয়ে করেন। শ্যামব্লিনও বেশ জনপ্রিয়। তিনি ‘ডায়েট গুরু’ হিসেবে পরিচিত। তিনি হলিউডের অনেক তারকার ডায়েট পরামর্শক হিসেবে কাজ করেছেন। এ ছাড়া তিনি ডায়েট বিষয়ে বেস্ট সেলার বই লিখেছেন।

lOl18yP.jpg


জো লারা ও তাঁর স্ত্রী, ইনস্টাগ্রাম

শনিবার বিমান দুর্ঘটনায় টারজানখ্যাত এই অভিনেতা ও তাঁর স্ত্রী মারা যান। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার পাম বিচের টেনেসিস বিমানবন্দর থেকে একটি চার্টার্ড বিমানে সস্ত্রীক যাত্রা করেছিলেন লারা। যুক্তরাষ্ট্রের বেসামরিক বিমান কর্তৃপক্ষ জানিয়েছে, বিমানটি উড্ডয়নের অল্প সময়ের ব্যবধানে বিধ্বস্ত হয়। ধারণা করা হচ্ছে, বিমানে অবস্থানরত সাত যাত্রীই নিহত হয়েছেন।

YzsTEAb.jpg


জো লারা, জো লারার নিজস্ব ওয়েবসাইট থেকে

শনিবার গভীর রাত পর্যন্ত উদ্ধার কার্যক্রমে অংশ নেওয়া দলটি এক সংবাদ সম্মেলনে জানায়, যেখানে বিমানটি ভূপাতিত হয়েছে, সেখান থেকে তারা বিমানের ধ্বংসাবশেষ পেয়েছে এবং মরদেহগুলো উদ্ধারের চেষ্টা করেছে। গতকাল সোমবার সকাল পর্যন্ত এ উদ্ধারকাজ চলে।
 

Users who are viewing this thread

Back
Top