What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

গরমেও চুল থাক ঝরঝরে (1 Viewer)

গরমকালে চুলের যত্নে অনেকেরই আছে আলস্য। কিন্তু গরমে মাথার ত্বক ঘেমে চুলের ক্ষতি করতে পারে। একটু বাড়তি যত্নে এ সময়েও চুল রাখা যায় ঝরঝরে, ফুরফুরে।

4vu66uv.jpg


গরমের এই সময়ে চুলের চাই বিশেষ যত্ন, তবেই চুল হবে ঝরঝরে। মডেল: শাহতাজ, কৃতজ্ঞতা: হারমোনি স্পা

হঠাৎই প্রকৃতিতে বইছে বৈরী হাওয়া। গরমের আঁচটা যেন এবার একটু বেশিই পোড়াচ্ছে। কাজের প্রয়োজনে যাঁদের বাইরে যেতে হয়, তাঁদের তো বটেই, যাঁরা ঘরে থাকছেন, তাঁদের প্রাণও যেন ওষ্ঠাগত এই দাবদাহে। শুধু শারীরিকভাবেই নয়, বাহ্যিকভাবে ত্বক ও চুলে পড়ছে এর ক্ষতিকর প্রভাব।

গরমে ত্বকের যতটা ক্ষতি হয়, ঠিক ততটাই ক্ষতি হয়ে থাকে চুলেরও এমনটাই বলছিলেন হারমোনি স্পায়ের আয়ুর্বেদিক রূপ বিশেষজ্ঞ রাহিমা সুলতানা। বেশির ভাগ মানুষকেই শীতকালে চুলের যত্নের প্রতি বিশেষ সচেতন থাকতে দেখা যায়। এদিকে গরমে দেখা যায় ঠিক তার উল্টোটা। ত্বকের যত্ন নিলেও চুলের প্রতি একটু অবহেলাই থাকে। এ কারণে বারোটা বাজে চুলের। খুব বেশি কিছু নয়, বাড়তি একটু সচেতনতাই এ গরমে চুলে আনতে পারে সতেজ আর ফুরফুরে আবহ।

zThC69O.jpg


ভিটামিনসমৃদ্ধ ফল ভেতর থেকে চুলকে মজবুত করবে

এ সময়ে সূর্যের তাপ যেমন বেশি থাকে, তেমনি বাতাসেও থাকে প্রচুর আর্দ্রতা। যে কারণে মাথার ত্বক বেশি ঘামে। এ ঘামের ফলে মাথার তালুতে নানা ধরনের ছত্রাকের সংক্রমণ দেখা দেয়। যার প্রভাব পড়ে চুলে। অনেকেই গরমকালে খুশকির সমস্যায় ভোগেন। ঘামের কারণে মাথার তালুতে এ খুশকির উপদ্রব দেখা দেয়। তাই যখন চুল ঘামবে, তখনই ভালো করে চুল শুকিয়ে নেওয়া ভালো। এ ছাড়া এ সময়ে বাজারে নানা ধরনের সুস্বাদু ফল পাওয়া যায়। নিয়মিত খাদ্যতালিকায় এসব মৌসুমি ফল রাখুন। চুলের পরিবর্তনটুকু কয়েক দিনের মধ্যেই টের পাবেন।

ZnPTmtR.jpg


ভেষজ উপকরণের ব্যবহারে চুল হবে আরও সুন্দর

এ ছাড়া এ সময় সব ধরনের চুলে নারকেল তেল ব্যবহারের সঙ্গে যোগ পরামর্শ দিলেন রাহিমা সুলতানা। করে নিতে পারেন মেথি, আমলকী, হরীতকী, বহেরার মতো ভেষজ উপকরণ। তেলের ব্যবহার মাথার তালুকে ঠান্ডা রাখতে সহায়তা করবে। পাশাপাশি এসব উপকরণের সংযোজন ফুসকুড়ি হওয়া থেকে মাথার ত্বক রক্ষা করবে। এ ছাড়া গরম আবহাওয়ায় চুলের স্বাস্থ্য ভালো রাখতে নারকেল তেলের সঙ্গে নিমপাতা, অ্যালোভেরার রস ও মেথিগুঁড়া মিশিয়ে চুলায় অল্প আঁচে জ্বাল দিতে পারেন। এবার এই তেলটুকু ছেঁকে নিয়ে এক থেকে দুই মাস পর্যন্ত সংরক্ষণ করতে পারেন।

6q1Yrwe.jpg


চুলের যত্নে ২০ মিনিট সময়ই যথেষ্ট

গরমে যাঁদের চুল বেশি শুষ্ক হয়ে যায়, তাঁরা সপ্তাহে তিন দিন লেবুর রস ও নারকেল তেল একসঙ্গে মিশিয়ে ব্যবহার করতে পারেন। অনেকেই এ তেলের মিশ্রণ সারা রাত লাগিয়ে রাখেন। এতে কিন্তু হিতে বিপরীত হয়। এ তেলের মিশ্রণ গোসলের আগে ২০ মিনিট লাগিয়ে রাখলেই যথেষ্ট।

মাথার তালুতে গরমের জন্য চুলকানির সৃষ্টি হয়। এ জন্য নিমপাতা বেটে চুলে লাগাতে পারেন। ১ টেবিল চামচ নিমপাতা বাটার সঙ্গে ১ টেবিল চামচ টক দই মিশিয়ে চুলে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। সপ্তাতে তিন দিন এ প্যাকের ব্যবহার গরমে মাথার তালুতে যে চুলকানির সৃষ্টি করে, তা দূর করবে। এ সময় যাঁদের অধিক ঘন চুল বা লম্বা চুল, তাঁরা মাথার তালু ঠান্ডা রাখার জন্য অ্যালোভেরার জেল ব্যবহার করতে পারেন। সপ্তাহে তিন দিন শুধু অ্যালোভেরার জেলটুকু ভালো করে ব্লেন্ড করে চুলে লাগিয়ে ২০ মিনিট রাখুন। এ জেল মাথার তালুকে ঠান্ডা রাখার পাশাপাশি চুলের উজ্জ্বলতা বাড়াতে বিশেষ কাজ করবে।

RUgHqA8.jpg


বাইরে বের হওয়ার সময় অবশ্যই চুল বেঁধে রাখুন

গরমে চুলের স্বাস্থ্য সুরক্ষায় 'ডিটক্স ওয়াটার' বেশ কাজে দেয়। এক গ্লাস পানিতে লেবুর রস, পুদিনাপাতা ও লবণ মিশিয়ে নিয়মিত পান করে দেখুন। ইতিবাচক ফলাফল পাবেন দ্রুত।

গরম আবহাওয়ায় বাইরে বের হওয়ার সময় অবশ্যই চুল বেঁধে রাখার পরামর্শ দিলেন রাহিমা সুলতানা। এমনকি রাতে ঘুমাতে যাওয়ার সময়ও চুল বেঁধে রাখলে চুলের স্বাস্থ্য অনেকখানি ভালো থাকবে বলে জানান এই রূপ বিশেষজ্ঞ।
 

Users who are viewing this thread

Back
Top