Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

Review নবাব এলএলবি: গোছানো গল্পের ছবি (1 Viewer)



বাংলা ছবি দেখতে বসলেই একটা আতঙ্ক কাজ করে মনে। গল্পটা ঠিকঠাক চলবে নাকি জোড়াতালি লেগে যাবে আর সব ছবির মতো! ‘নবাব এলএলবি’ দেখতে চাইলে এই ভয় দূরে রাখতে পারেন।

গল্পটা সাজানো ও গোছানো। মন থেকে বলিউড কিংবা হলিউডের আকাঙ্ক্ষা বাদ দিয়ে শুধু বাংলা ছবি দেখতে চাইলে হতাশ করবে না। বরঞ্চ ভালো লাগবে। এই ধরনের ছবি বেশি বেশি তৈরি হলে দর্শকের বাংলা ছবির প্রতি আস্থা ফিরে আসবে।

প্রথমে কিছু ঘাটতি তুলে ধরি যা আরও ভালো হতে পারতো—



১. কমেডিতে বাংলাদেশের নাটকগুলো অসাধারণ ভালো করলেও সিনেমা এখনো কমেডিকে সেভাবে উপস্থাপন করতে পারেনি।

কমেডি দৃশ্যের জন্য লাগে ভালো স্ক্রিপ্ট ও বডি ল্যাঙ্গুয়েজ। বাংলা সিনেমাতে কমেডি মানেই অনেকটা ভাঁড়ামি। কুতুকুতু দিয়ে হাসানোর চেষ্টা করা হয়। ওভারআক্টিংই তাই বেশি হয়। এই ছবির কমেডি স্ক্রিপ্ট খারাপ ছিল না। কিন্তু অতি ন্যাকামো বা পাকামো যাই বলি এই ধরনের ডেলিভারি সবার মধ্যেই দেখা গেছে।

এখনকার বলিউড মুভিগুলোতে ধীর-স্থির সংলাপ এবং বডি ল্যাঙ্গুয়েজ দিয়েই কমেডি দৃশ্য তৈরি হয়। এভাবেই কমেডিগুলো জীবন্ত লাগে। একেবারে খারাপ না হলেও ভালো করার অনেক জায়গা ছিল এখানে। আর কমেডিতে সবার রুচি এক হয় না। এই ধরনের কমেডি অনেকেরই ভালো লাগতে পারে।

২. ছবিতে আডাল্ট কন্টেন্ট আছে কিছুটা। প্রাপ্তবয়স্কদের কাছে সহনীয় হলেও পরিবার-পরিজন নিয়ে দেখলে দু-এক জায়গায় (সংলাপ ও দৃশ্য) খুব ভালো নাও লাগতে পারে। যদিও থানার সেই বিতর্কিত সংলাপগুলো স্পাঞ্জ করে দেখানো হয়েছে।

৩. আপনি যদি বলিউডের ‘জলি এলএলবি’ টাইপের আদালত সংক্রান্ত ছবি দেখে থাকেন, তাহলে এই ছবির কিছু দৃশ্য পরিচিত মনে হতে পারে। নকল বলা যাবে না, কিন্তু কিছু কিছু অংশ কিছুটা অনুপ্রাণিত বলতে পারেন। এই ছবিতে দয়া করে সেই ধরনের উচ্চাকাঙ্ক্ষা করবেন না। মনে রাখতে হবে এটা বাংলাদেশি ছবি। বলিউডের না।



যা কিছু ভালো

১. ছবির গল্প খুব গোছানো। বাংলা ছবিতে সাধারণত গল্পে অসংগতি কিছুটা থাকেই। আর সেই অসংগতিই অনেক ভালো গল্পের ছবিকে দুর্বল করে দেয়। শুরু থেকেই এই বিষয়ে একটা আতঙ্ক কাজ করলেও এই ছবির গল্প ভালোভাবেই পাশ করেছে, কোনো অসংগতি চোখে পড়েনি। অন্তত এই কারণেই ছবিটা আমার কাছে ভালো লেগেছে।

২. কমেডি খুব ভালো না হলেও শাকিব খানের সিরিয়াস সিনগুলো ভালো লেগেছে। নিচু স্বরে সংলাপ বললে আরো উপভোগ্য হতো। তারপরও এখানে দর্শকের খটকা লাগার সুযোগ শাকিব দেননি।

মাহির চরিত্রটি খুব বেশি গুরুত্বপূর্ণ না হলেও তার উপস্থিতি ভালো লেগেছে। কমেডিগুলোতে কিছুটা বিরক্ত ধরলেও মাহির উপস্থিতি কিছুটা চোখে আরাম দিয়েছে। অভিনয়ে প্রত্যেকে খুব ভালো করেছেন। খুব সাধারণ একটা গল্পকে সুন্দর উপস্থাপনা এবং দক্ষ অভিনয় দিয়ে পরিপূর্ণতা দেয়া হয়েছে এই ছবিতে।

পরিচ্ছন্ন গল্পের সুন্দর, সাজানো ছবি দেখতে চাইলে ‘নবাব এলএলবি’ অবশ্যই দেখা উচিত। পয়সা উশুল হবে— সেটা গ্যারান্টি।

রেটিং: ৬.৫/১০
 

Users who are viewing this thread

Top