What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

Other বাংলা চলচ্চিত্রের সুবর্ণ সময় (1 Viewer)

Starling

Board Senior Member
Elite Leader
Joined
Mar 7, 2018
Threads
775
Messages
12,015
Credits
220,609
Recipe wine
Kaaba
Profile Music
Birthday Cake
ZqHF0wD.jpg


চলচ্চিত্র সমাজ ও জীবনের দর্পণ। গোটা বিশ্বের চলচ্চিত্রই তাই। কোনো না কোনোভাবে জীবনের একটা অংশকে উপস্থাপন করাই চলচ্চিত্রের কাজ। চলচ্চিত্র নির্মাতারা তাই মানুষের যাপিত জীবনের দর্শনকে যে কোনোভাবেই হোক তুলে ধরে। আমাদের চলচ্চিত্রের একটা সময় ছিল যে সময়টা নিয়ে গর্ব করা যায়। চলতে পথে আঁধার যেমন নেমে আসে তেমনি করে আমাদের চলচ্চিত্রেও মন্দ সময়, কালো সময়, খারাপ সময় যাই বলি না কেন ছন্দপতন ঘটেছিল। আজকের সময়টাতেও চেষ্টা-চরিত্র করে একটা মানসম্মত জায়গায় পৌঁছানোর লক্ষ্যে কাজ করে যাচ্ছে নির্মাতারা বাকিটুকু সময়ই বলে দেবে।

'বাংলা চলচ্চিত্র' আর 'বাংলাদেশি চলচ্চিত্র' এ দুটি বিষয় আলোচনার প্রতিবন্ধকতা তৈরি করতে পারে তাই খোলাসা করে দেয়ার দরকার আছে। মূলত পাকিস্তান আমল থেকেই উর্দু ছবির পাশাপাশি বাংলা ছবি নির্মিত হত। আমাদের প্রথিতযশা নির্মাতা যেমন জহির রায়হান, এহতেশাম, মুস্তাফিজ তাঁরা বাংলার পাশাপাশি উর্দু ছবিও নির্মাণ করেছেন। তাঁদের সময়ের ধারাবাহিকতায় পরবর্তীকালে বাংলা ছবি নির্মাণ চালু থাকে এবং সেটি ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের আগ পর্যন্তও ছিল। মুক্তিযুদ্ধের পর আমরা স্বাধীন রাষ্ট্র হিশাবে বাংলাদেশ পেয়েছি। 'বাংলাদেশ' রাষ্ট্রের ধারণা তার অনেক আগে থেকেই ছিল তাই ষাটের দশক জুড়েও বাংলাদেশি ছবি নির্মিত হয়েছে। একইভাবে পশ্চিমবঙ্গীয় টলিউড ইন্ডাস্ট্রিতেও বাংলা ছবি নির্মিত হয়েছে সমান্তরালে। তাই তাদের ছবিও বাংলা চলচ্চিত্র নামে পরিচিতি পেয়েছে। আমাদের ছবি নির্মিত হয়েছে আমাদের মতো করে। সার্বিকভাবে 'বাংলা চলচ্চিত্র'-র আইডেনটিটি-ই বড় আকারে পরিচিত হয়ে ওঠে ইতিহাসের পরম্পরায়।

বাংলা চলচ্চিত্রের সময়কে তুলে ধরতে অতীতের যে সমৃদ্ধি তাকে বর্তমান প্রবন্ধে 'সুবর্ণ সময়' বলে সম্বোধন করাই ভালো। বলা হয়-'যায় দিন ভালো আসে দিন খারাপ' কথাটা বর্তমান ঢালিউড ইন্ডাস্ট্রির জন্য আরো বেশি খাটে। অতীতে ভালো ছবি নির্মাণের জোয়ার ছিল। সিনেমাহল ছিল ১২০০। তখন যেসব ছবি নির্মিত হত দেখা যেত এক সপ্তাহে বেশ কয়েকটি ছবি মুক্তি পেত। দর্শক ছবি নির্বাচনে বেশ চিন্তায় পড়ে যেত কোনটা ছেড়ে কোনটা দেখবে। আজ আর ঐ সময়টা নেই। দেখার মতো উপভোগ্য ছবি নির্মাণের জন্য মেধাসম্পন্ন নির্মাতাদের অভাব প্রকট আকারে দেখা দিয়েছে। তারপরেও দর্শক স্বপ্ন দেখছে আবারও হয়তো ভালো সময় আসবে। যুগের পরিবর্তনের সাথে চাহিদাসম্পন্ন গল্প ও নির্মাণের ছবি নির্মিত হলে আবারও ঘুরে দাঁড়াতে পারে ইন্ডাস্ট্রি।

তো বাংলা চলচ্চিত্রের 'সুবর্ণ সময়'-কে কোন সময়ের নিরীখে তুলে ধরা হবে সেটা দেখার বিষয়। যে সময় থেকে বাংলা চলচ্চিত্র নির্মাণ শুরু হয়েছে সেই সময় থেকে একটা মানসম্পন্ন দীর্ঘ সময়ের সাথে যোগ করতে হবে। হিশাব কষলে ষাটের দশক থেকে নব্বই দশক পর্যন্ত দাঁড়ায়। হ্যাঁ, শূন্য দশকেও ভালো ছবি হয়েছে কিন্তু মাঝখানে অর্থাৎ শূন্য দশকের প্রথমার্ধ্বে অশ্লীলতার সময়টি মারাত্মক প্রভাব ফেলেছিল তাই একটা বিষফোঁড়া হয়ে আছে সেটা। এজন্য সুবর্ণ সময়ের সাথে শূন্য দশককে নির্বাচন করা যায় না টেকনিক্যাল দিক থেকেই। শূন্য দশক থেকে অশ্লীলতার পরে বা তার মাঝেও ভালো ছবি নির্মিত হয়েছে এ ঘটনাগুলোকে নতুন একটা আলোচনায় আনা যায় বা বিশ শতকের শেষে একুশ শতকের একটা পরিবর্তনশীল সময়ের প্রেক্ষিতে আলোচনা করা যায়। ভবিষ্যতে সে বিষয়ে কাজ করা যাবে। ষাট থেকে নব্বই পর্যন্ত বিভিন্ন ধরনের ছবি হয়েছে। বিভিন্ন ধরনের গল্প, গানে ভরপুর ছবিতে তার সাথে জীবনমুখী অন্যরকম ছবিও হয়েছে। সমগ্র ছবিকেই বাণিজ্যিক ও নিরীক্ষামূলক বা অফট্র্যাক ছবিতে শ্রেণিবিন্যাস করা যায়। বর্তমান প্রবন্ধে ষাট থেকে নব্বই দশক পর্যন্ত বাংলা চলচ্চিত্রের নানা গতি-প্রকৃতি বিশ্লেষিত হচ্ছে। আলোচনার সুবিধার্থে 'চলচ্চিত্র'-কে 'পূর্ণদৈর্ঘ্য বাংলা ছায়াছবি' বলার দেশিয় ট্রেন্ড থেকে সংক্ষেপে 'ছবি' বলা হবে।

ষাটের দশক

আমাদের চলচ্চিত্রের উদ্ভবকারী আব্দুল জব্বার খান ১৯৫৬ সালে নির্মাণ করেন প্রথম বাংলা সবাক ছবি 'মুখ ও মুখোশ।' পাকিস্তান আমলে তাঁকে এ ছবি নির্মাণের সময় প্রতিকূল পরিস্থিতিতে পড়তে হয়েছিল। তাঁকে বলা হয়েছিল এ অঞ্চলের জলবায়ু চলচ্চিত্র নির্মাণের উপযুক্ত না। পরে তিনি নিজে চ্যালেন্জ গ্রহণ করে ছবিটি নির্মাণের কাজ শুরু করেন। নিজের লেখা নাটক 'ডাকাত' থেকে 'মুখ ও মুখোশ' ছবির জন্য স্ক্রিপ্ট লেখেন তারপর শিল্পী নির্বাচনের কাজ করেন। ইনাম আহমেদ, পূর্ণিমা সেনগুপ্তা, জহরত আরা তাদেরকে প্রধান চরিত্রে অভিনয় করান। আব্দুল জব্বার খানের হাত ধরে বাংলা চলচ্চিত্রের সুবর্ণ সূচনা হয়। তারপর একে একে নির্মিত হতে থাকে ছবি। উর্দু ছবির রাজত্ব ছিল সেসময় সেটা চরম সত্য। হওয়াটাও স্বাভাবিকই কারণ পাকিস্তান সরকারের একটা দৌরাত্ম্য তো ছিলই। 'জাগো হুয়া সাভেরা' দিয়ে উর্দু ছবির যাত্রা শুরু এ দশকে। বাংলা ছবি চলে আলাদা একটা ধারা বা চেষ্টা হিশাবে। পরে বাংলা ছবিই প্রধানভাবে মূল জায়গা দখল করে নিয়েছিল। এ ধারায় পাটাতন মজবুত করেছিলেন জহির রায়হান, এহতেশাম, মুস্তাফিজ, সুভাষ দত্ত, ফতেহ লোহানী, খান আতাউর রহমান, সালাহউদ্দিন, ইবনে মিজান, কাজী জহির, নারায়ণ ঘোষ মিতা, বশির হোসেন, মহিউদ্দিন প্রভৃতি নির্মাতা। জহির রায়হানের 'কখনো আসেনি, কাঁচের দেয়াল, বেহুলা' ছবিগুলো ভিন্ন ভিন্ন কনটেন্টে সমালোচকের দৃষ্টি আকর্ষণ করেছিল। সুভাষ দত্তের 'সুতরাং' বাণিজ্যিক ছবির অনেক বড় সম্ভাবনাকে তুলে ধরেছিল। নিজে নায়ক হয়ে কবরীকে নায়িকা করে দর্শকের মন জয় করেছিল। খান আতাউর রহমানের 'নবাব সিরাজউদ্দৌলা' ইতিহাসের তাৎপর্যে মাস্টারপিস ছিল। সাদাকালো সেলুলয়েডে এ ছবি দিয়ে প্রথিতযশা অভিনেতা আনোয়ার হোসেন খ্যাতি পেয়েছিলেন 'বাংলার নবাব' হিশাবে। বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজউদ্দৌলার জীবন ও কর্মকে তুলে ধরা হয়েছিল। প্রথম ব্যবসাসফল ছবির রেকর্ড গড়েছিল সালাহউদ্দিন পরিচালিত 'রূপবান।' সুজাতা নাম ভূমিকায় অভিনয় করে সাড়া ফেলেছিল। ফোক কনটেন্টের এ ছবি ষাটের দশকের অন্যতম প্রধান বৈচিত্র্য। ফোক-ফ্যান্টাসি ছবির আদর্শ নির্মাতা ছিলেন ইবনে মিজান। তাঁর 'পাতালপুরীর রাজকন্যা' এ দশকেরই কাজ। মহিউদ্দিনের 'গাজী কালু চম্পাবতী', খান আতাউর রহমান-এর 'অরুণ বরুণ কিরণমালা' একই ঘরানার ছবি। ফ্যামিলি ড্রামার সেরা নির্মাতাদের একজন নারায়ণ ঘোষ মিতা এ সময়ের আবিষ্কার। তাঁর 'এতটুকু আশা' জীবনমুখী ছবি, পাশাপাশি 'নীল আকাশের নিচে' ছবিটিও জনপ্রিয় ছবি। কামাল আহমেদ ষাট থেকে পরবর্তী বেশ কিছু কাল ধরে বিভিন্ন ধরনের বাণিজ্যিক ছবি নির্মাণ করেন। তাঁর শুরুটাও এ সময়ে 'অবাণ্ছিত' ছবি দিয়ে। শুধু ষাটের দশকেরই নয় ঢালিউডি ছবির ইতিহাসে এখনও পর্যন্ত সেরা কমেডি ছবি '১৩ নং ফেকু ওস্তাগার লেন।' আলতাফ, রবিউল অভিনীত দম ফাটানো হাসির ছবি। কাজী জহির পরিচালিত 'ময়নামতি' রোমান্টিক ড্রামার মধ্যে অত্যন্ত জনপ্রিয়। এহতেশাম যিনি ছিলেন উর্দু ও বাংলা ছবির নির্মাতা তার সাথে শিল্পী গড়ার কারিগর। তাঁর ছবিও ভিত গড়েছিল সে সময়ে। তাঁর 'রাজধানীর বুকে, চকোরী, নতুন সুর, এদেশ তোমার আমার'এগুলো ছিল উল্লেখযোগ্য ছবি।

ষাটের দশকের ছবিতে মিশ্র কাজ হয়েছে দেখাই যাচ্ছে। এর মাধ্যমে নানা স্বাদের ছবি দর্শক দেখতে পেয়েছে। 'রূপবান' ছবির গানের গুরুত্ব ছিল সংসারত্যাগী বাঙালি বধূর জন্য। গানগুলো জনপ্রিয় ছিল। 'এতটুকু আশা' ছবির 'তুমি কি দেখেছ কভু জীবনের পরাজয়' গানটি মানুষের প্রত্যহিক জীবনদর্শনকে তুলে ধরে। আব্দুল জব্বার-এর গাওয়া সেরা জনপ্রিয় গান। এ গানটি বিবিসি বাংলা জরিপে সর্বকালের সেরা বাংলা গানের মধ্যে একটি নির্বাচিত হয়েছিল। 'নীল আকাশের নিচে' ছবির 'নীল আকাশের নিচে আমি' গানটি অত্যন্ত জনপ্রিয়। 'অবাণ্ছিত' ছবিতে ফোক গানের বিখ্যাত শিল্পী আব্দুল আলিমের 'কেহয় করে বেচাকেনা' গানটি ব্যবহৃত হয়। 'ময়নামতি' ছবির 'অনেক সাধের ময়না আমার বাঁধন কেটে যায়' অত্যন্ত জনপ্রিয় গান। তারকা তৈরি হয়েছিল সেসময় যার কারিগর ছিলেন এহতেশাম। রহমান ছিল ঢালিউডের প্রথম তারকা। তার 'হারানো দিন, রাজধানীর বুকে, এদেশ তোমার আমার' সুপারহিট সব ছবি। তাঁর 'রাজধানীর বুকে' ছবির 'তোমারে লেগেছে এত যে ভালো' গানটি জনপ্রিয়। টলিউডের তখনকার সুপারস্টার উত্তম কুমার-এর সাথে তার হুবহু মিল ছিল। রহমান-এর আত্মকথা 'আমার কথা'-তে পাওয়া যায় তাঁকে দেখে একজন বলেছিলেন-'ইয়া আল্লাহ ইয়ে তো বিলকুল উত্তম কুমার কি তারা লাগতা হ্যায়।' রহমান-এর পরে তারকা হয়ে ওঠে আনোয়ার হোসেন, রোজী আফসারী, রাজ্জাক, সুজাতা, কবরী। ষাটের দশকেই ভারসাম্যপূর্ণ তারকা, ছবি, গান দিয়ে ঢাকাই ছবির সুবর্ণ সময়ের সূত্রপাত হয়েছিল।

সত্তর দশক

একটা সুন্দর সময়ের সূচনা হয়েছিল সত্তর দশকে। ষাটের দশকই সত্তরের সুন্দর সময়ের আবিষ্কারক। যে ভিত্তিটা ষাটে শুরু হয় সত্তরে এসে পূর্ণতা পায়। রুচিশীল ছবি নির্মাণের ধারাবাহিকতা শুরু হয়। বিশেষত্ব ছিল সুন্দর নামের ছবি নির্মাণ। এ দশকে অনেক সুন্দর, রুচিশীল নামের ছবি নির্মিত হয়েছিল। যেমন :

যে আগুনে পুড়ি – আমির হোসেন

সূর্য ওঠার আগে – নাজমুল হুদা মিন্টু

আদর্শ ছাপাখানা – মোস্তফা মেহমুদ

বিন্দু থেকে বৃত্ত – রেবেকা

জীবন থেকে নেয়া – জহির রায়হান

পিচ ঢালা পথ – এহতেশাম

দর্পচূর্ণ – নজরুল ইসলাম

স্বরলিপি – নজরুল ইসলাম

কত যে মিনতি – ইবনে মিজান

রং বদলায় – আকবর কবির পিন্টু

ঢেউয়ের পর ঢেউ – মহসিন

কাঁচ কাটা হীরে – আব্দুল জব্বার খান

দীপ নেভে নাই – নারায়ণ ঘোষ মিতা

নাচের পুতুল – অশোক ঘোষ

স্মৃতিটুকু থাক – আলমগীর কুমকুম

মানুষের মন – মোস্তফা মেহমুদ

অশ্রু দিয়ে লেখা – কামাল আহমেদ

পলাশের রং – আকবর কবির পিন্টু

ছন্দ হারিয়ে গেল – এস এম শফি

ধীরে বহে মেঘনা – আলমগীর কবির

বলাকা মন – সুভাষ দত্ত

ঝড়ের পাখি – সি বি জামান

এখানে আকাশ নীল – হাসমত

পায়ে চলার পথ – মেহমুদ

ভুল যখন ভাঙল – রফিকুল বারী চৌধুরী

অবাক পৃথিবী – মোস্তফা মেহমুদ

কার হাসি কে হাসে – আনন্দ

বাদি থেকে বেগম – মহসিন

আলো তুমি আলেয়া – দিলীপ সোম

এপার ওপার – মাসুদ পারভেজ

এক মুঠো ভাত – ইবনে মিজান

চলো ঘর বাঁধি – নূর-উল ইসলাম

দি রেইন (যখন বৃষ্টি নামল) – এস এম শফি

মেঘের অনেক রং – হারুনুর রশীদ

সীমানা পেরিয়ে – আলমগীর কবির

উজ্জ্বল সূর্যের নিচে – জহির রায়হান

যাদুর বাঁশি – আব্দুল লতিফ বাচ্চু

রাজ দুলারী – শফি বিক্রমপুরী

দিন যায় কথা থাকে – প্রমোদকর

একালের নায়ক – সিরাজুল ইসলাম ভুঁইয়া

শহর থেকে দূরে – দিলীপ সোম

রূপালি সৈকতে – আলমগীর কবির

সুন্দর নামের ছবির সংস্কৃতি আশির দশকেও ছিল তবে এর উৎকর্ষ সত্তর দশকেই। সত্তর দশকের ছবি শিখিয়েছে পারিবারিক মূল্যবোধ, রাষ্ট্রীয় বাস্তবতা, সম্পর্কের নানা গতি-প্রকৃতি, সাহিত্যভিত্তিক ছবির গুরুত্ব, শ্রেণিবৈষম্যের বাস্তবতা, রোমান্টিসিজম ইত্যাদি। এসময়টিতেও আনোয়ার হোসেন, শর্মিলী আহমেদ, আনোয়ারা, রোজী আফসারী, রাজ্জাক, সুজাতা, কবরী তাদের পাশাপাশি শাবানা, ববিতা, বুলবুল আহমেদ, সুচরিতা, সুলতানা জামান, নাসিমা খান, আলমগীর, সোহেল রানা, জসিম, ওয়াসিম, উজ্জ্বল, ফারুক, অলিভিয়া, কাজরী তাদের সুবর্ণ সময়। বিভিন্ন ধরনের ছবি তারা উপহার দিয়েছিল।

এ দশকের সবচেয়ে উজ্জ্বল আবিষ্কার ছিল শাবানা যিনি পরবর্তীকালে দীর্ঘসময় ধরে রাজত্ব করেছেন। বিভিন্ন ধরনের ছবিতে অভিনয় করে নিজের শ্রেষ্ঠত্ব প্রমাণ করেছেন। পাশাপাশি রাজ্জাক, বুলবুল আহমেদ, কবরী, আলমগীর, ববিতা, ফারুক, উজ্জ্বল, ওয়াসিম তারা ছিল স্ব স্ব ক্ষেত্রে উজ্জ্বল। নায়কদের মধ্যে রাজ্জাক মোস্ট সিনিয়র ও ভেরিয়েশনে 'নায়করাজ' উপাধি পান বিখ্যাত 'চিত্রালী' পত্রিকার সম্পাদক আহমেদ জামান চৌধুরী-র কাছ থেকে। দ্বিতীয় সবচেয়ে ভেরিয়েশনের অভিনেতা আলমগীর।

সত্তর দশকে মুক্তিযুদ্ধভিত্তিক ছবির সবচেয়ে উল্লেখযোগ্য নির্মাণ ঘটে চাষী নজরুল ইসলাম-এর মাধ্যমে মুক্তিযুদ্ধের বাস্তব অভিজ্ঞতার প্রেক্ষিতে মুক্তিযুদ্ধেই স্যুট করা সাহসী পদক্ষেপে 'ওরা ১১ জন' ছবি নির্মাণ করেন। ছবিটি ইতিহাস গড়ে।এরপর নির্মাণ করেন 'সংগ্রাম' ছবিটি। মুক্তিযুদ্ধের গেরিলা অপারেশনের লং টার্ম স্যুট করা ছবি। বঙ্গবন্ধু শেখ মমুজিবুর রহমান-কে দিয়ে অভিনয় করিয়ে নেন চাষী নজরুল ইসলাম। এ বিরল ইতিহাসটি একমাত্র তিনিই করতে পেরেছিলেন। সুভাষ দত্তের 'অরুণোদয়ের অগ্নিস্বাক্ষী' আরেকটি অসাধারণ ছবি। মমতাজ আলী-র 'রক্তাক্ত বাংলা', আনন্দ-র বাঘা বাঙালি' সত্তরের আলোচিত কাজ। মুক্তিযুদ্ধপরবর্তী রাষ্ট্রীয় ব্যবস্থায় মজুতদার পুঁজিবাদী শ্রেণির নিম্নবিত্তকে শোষণের বাস্তবতায় নির্মিত হয় 'আলোর মিছিল' ছবিটি। পুঁজিবাদী কালোবাজারি গোষ্ঠীর বিরুদ্ধে দেশের তরুণ প্রজন্মের বিপ্লবী অবস্থান ছিল ছবির লক্ষ্য। 'দিন বদলের দিন এসেছে/ কান পেতে ঐ শোন' গানটি সেই বিপ্লবের স্বর। বাস্তবতা তুলে ধরেছিল 'দুঃখ করো না বন্ধু তোমরা' গানটি। খান আতাউর রহমান-এর 'আবার তোরা মানুষ হ' আরেকটি উল্লেখযোগ্য কাজ।

ভাষা আন্দোলনের প্রেক্ষিতে মুক্তিযুদ্ধের সূচনা পর্যন্ত রাষ্ট্রীয় পরিস্থিতিকে পারিবারিক আবহে প্রতীকী করে জহির রায়হান নির্মাণ করেন 'জীবন থেকে নেয়া' ছবিটি। সত্তরের অন্যতম প্রধান আলোচিত ছবি ছিল। রওশন জামিলের চাবির গোছার মধ্যে রাষ্ট্রীয় ক্ষমতাকে প্রতীকী করে পরিবারে অমানুষিক অত্যাচার দেখানো হয়েছে যা ছিল রাষ্ট্রে সাধারণ মানুষের উপর ক্ষমতাসীনদের দৌরাত্ম্য। 'এ খাঁচা ভাঙব আমি কেমন করে' খানআতার অভিনয়ে গানটি ছিল ক্ষমতাসীন ও অত্যাচারিত মানুষের আহাজারি। আলমগীর কবির জহির রায়হানের মতো আরেকজন সাহসী নির্মাতা ছিলেন। তাঁর 'ধীরে বহে মেঘনা, সীমানা পেরিয়ে, সূর্যকন্যা, রূপালি সৈকতে' এ তিনটি ছবি নতুন একটা বিপ্লব করেছিল চিন্তার দিক থেকে। 'সীমানা পেরিয়ে' ছবিতে তিনি যে কাজ দেখিয়েছেন তার গভীরতা অনেক। সমাজের উঁচুতলার ফ্যাশনেবল চিন্তাধারাকে চপেটাঘাত করেছেন নিম্নশ্রেণির এক চরিত্রের মাধ্যমে। বুলবুল আহমেদ কালু চরিত্রে ছিল সেই নিম্নশ্রেণির প্রতিনিধি আর উঁচুতলার অহংকারী ছিল জয়শ্রী কবির। পরে জয়শ্রী বুলবুলকে ভলোবেসে বিয়ে করেছিল। শ্রেণিসংগ্রাম করেছিল বুলবুলের সাথে নির্জন দ্বীপে। অনেকদিন পর বাড়ি ফিরে জয়শ্রী অহংকারী বাবার মুখের উপর কড়া জবাবও দিয়েছিল বুলবুলের জন্য। 'সাইলেন্ট মেজোরিটি' বলে পরিচিত করিয়েছিল বুলবুলকে যাদের বিপ্লবী অবস্থানে সুবিধাবাদী পুঁজিবাদী শ্রেণির পতন ঘটতে পারে। জয়শ্রী অভিনীত 'বিমূর্ত এই রাত্রি আমার' গানটি নারীর জেগে ওঠার আহবান দেখায় ঔপনিবেশিক সময়ের বিপরীতে। অনন্যসাধারণ গান। 'সূর্যকন্যা' ছবিতে নারী জাগরণ দেখিয়েছেন তিনি। রাজশ্রী বোসের 'আমি যে আঁধারে বন্দিনী' গানটি অনালোকিত নারীকে তুলে ধরে তাকে আলোর জগতে ফিরিয়ে আনেন জয়শ্রী কবিরের মাধ্যমে। আলমগীর কবির-বুলবুল আহমেদ ছিল নির্মাতা ও অভিনয়শিল্পীর ব্যতিক্রমী কম্বিনেশন।

সাহিত্যভিত্তিক ছবি ছিল 'সূর্যদীঘল বাড়ি'। আবু ইসহাক-এর জীবনমুখী উপন্যাস থেকে ছবিটি নির্মাণ করেন মসিহউদ্দিন শাকের ও শেখ নিয়ামত আলী। আলাউদ্দিন আল আজাদ-এর 'তেইশ নম্বর তৈলচিত্র' উপন্যাস থেকে সুভাষ দত্ত নির্মাণ করেন 'বসুন্ধরা।' ঋত্বিক ঘটক নির্মিত 'তিতাস একটি নদীর নাম' ছিল মাইলফলক। অদ্বৈত মল্ল বর্মণের উপন্যাস থেকে নির্মিত হয়। ছবিটি অস্কারে পাঠানো হয়েছিল। প্রথম অ্যাকশন ছবি নির্মিত হয়েছিল সত্তরেই। রাজ্জাকের 'রংবাজ' ছবিটি ছিল প্রথম অ্যাকশন ছবি। রাজ্জাক-কবরী জুটির অনবদ্য ছবি। ছবিতে ব্যবহৃত 'হৈ হৈ রঙ্গিলা রঙ্গিলা রে, সে যে কেন এলো না' গানগুলো ক্লাসিক। রোমান্টিকে জোয়ার বয়ে গেছে সত্তরে। এহতেশাম-এর 'পিচ ঢালা পথ' ছবিতে জীবনের ছাপ যেমন ছিল তেমনি ছিল রোমান্টিকের জমজমাট আবহ। 'পিচ ঢালা এই পথটারে ভালোবেসেছি/ তার সাথে এই মনটারে বেঁধে নিয়েছি' এরকম জীবনমুখী গান যেমন আছে পাশাপাশি 'ফুলের কানে ভ্রমর এসে' এরকম খাঁটি রোমান্টিক গানও আছে। অশোক ঘোষের 'নাচের পুতুল' ছবির 'আয়নাতে ঐ মুখ দেখবে যখন' গানটি বাংলা চলচ্চিত্রের শ্রেষ্ঠ রোমান্টিক গান হবার মতো গান। রাজ্জাক-শবনম জুটির রসায়ন ইতিহাস সৃষ্টি করেছিল। রাজ্জাক পরিচালিত 'অনন্ত প্রেম' ছবিটি সমালোচিত হয়েছিল ঢাকাই ছবিতে প্রথম চুম্বনদৃশ্যের জন্য। রাজ্জাক-ববিতা জুটির ছবি ছিল। এহতেশাম এর 'চকোরী' ছবিতে শাবানা প্রথম নায়িকা হয়ে আসে পাকিস্তানি নায়ক নাদিমের বিপরীতে। ছবিটি উর্দু ও বাংলা দুই ভার্সনেই আছে। ফারুক-কবরী জুটির 'সুজন সখি' ছিল এসময়ের আলোচিত ছবি। ছবির গানগুলো ক্লাসিক এবং গ্রামীণ প্রেক্ষাপটে ফারুকের বিকল্প কোনো নায়ক তখন ছিল না। বিশেষ করে 'লাঠিয়াল' ছবিতে ফারুকের গ্রাম্য প্রতিবাদী যুবকের ভূমিকা অনবদ্য ছিল। তখনকার গ্রামীণ সমাজ ফারুক তার অভিনয়ের মধ্য দিয়ে মোড়ল, মহাজনদের বিরুদ্ধে প্রতিবাদ করতে শিখিয়েছিল। মাসুদ পারভেজ বা সোহেল রানা জনপ্রিয় গোয়েন্দা সিরিজ 'মাসুদ রানা' অবলম্বনে একই নামে ছবিটি নির্মাণ করেন। নিজেই ছিলেন নায়কের ভূমিকায়। ছবিটি তাঁর ক্যারিয়ারের আলোচিত ছবি। 'মনেরও রঙে রাঙাব' গানটি জনপ্রিয় গান এ ছবির। ফোক-ফ্যান্টাসির রাজা ইবসে মিজান তাঁর ট্র্যাকের বাইরে গিয়ে নির্মাণ করেন 'এক মুঠো ভাত' ছবিটি। আলোচিত হয় ছবিটি। এস এম শফি নৃত্যপটিয়সী অলিভিয়াকে দিয়ে নির্মাণ করেন 'দি রেইন' (যখন বৃষ্টি নামল) ছবিটি। ছবির গানগুলো সুপারহিট হয় বিশেষ করে 'একা একা কেন ভালো লাগে না, আয়রে মেঘ আয়রে' গানগুলো। যৌনশিক্ষা বিষয়ে সচেতনতা তৈরির জন্য নির্মিত হয় আজাদ রহমানের 'গোপন কথা' ছবিটি। রোমান্টিক ড্রামায় 'এপার-ওপার' অসাধারণ ছবি। সোহেল রানার বিপরীতে বোম্বের সোমা অভিনয় করেছিল। ছবিতে 'ভালোবাসার মূল্য কত, মন রেখেছি আমি' গান দুটি সুপারহিট ছিল। আজিজুর রহমানের 'অশিক্ষিত, মাটির ঘর' ব্যতিক্রমী নির্মাণ ছিল। প্রথমটিতে রাজ্জাককে পড়াত তার ছোট্ট বন্ধু মাস্টার সুমন। 'ও মাস্টার সাব আমি নাম দস্তখত শিখতে চাই' গানটি তখন সবার মুখে মুখে ছিল। 'মাটির ঘর' ছবিটি প্যাথেটিক স্টোরির ছিল। কবরকে মাটির ঘর প্রতীকী করে দেখানো হয়েছে যা মানুষের সর্বশেষ আশ্রয়। 'পাগলা রাজা' ছবিটি রাজ্জাকের ক্যারিয়ারে ব্যতিক্রমী ছবি ছিল। কমেডি ছবির মাধ্যমে রাষ্ট্রীয় ব্যবস্থার ফাঁক-ফোঁকর তুলে ধরা হয়েছিল। আমজাদ হোসেন-এর মতো সাহসী নির্মাতার জন্ম হয়েছিল সত্তরে। তিনি বিরাট একটা সময়ের স্বাক্ষী। তাঁর 'গোলাপি এখন ট্রেনে, নয়নমনি, সুন্দরী' ছবিগুলো ছিল এক একটি মাইলফলক ছবি। জীবনমুখী ছবি নির্মাণে তাঁর দক্ষতা অতুলনীয়। জসিম ছিল 'সুন্দরী' ছবিতে ববিতার বাবার চরিত্রে। জসিমের মতো পর্দা কাঁপানো নায়ক প্রথমত ছিলেন খলনায়ক হিশাবে পর্দা কাঁপানো অভিনেতা। দেওয়ান নজরুল পরিচালিত 'দোস্ত দুশমন' ছবির খলনায়ক ছিল জসিম। পর্দা কাঁপিয়ে অভিনয় করেছিল। কাজী হায়াৎ-এর প্রথমদিকের ছবি 'দি ফাদার' ছিল সত্তরের অন্যতম আলোচিত ছবি। সুচরিতার বাবার ভূমিকায় বিদেশি একজন অভিনেতা ছিল। তার জীবনের বাস্তব গল্প থেকে বাবা-মেয়ের ছবি। এ ছবির 'আয় খুকু আয়' গানটি শোনেনি এমন মানুষ মেলা ভার। আব্দুল্লাহ আল মামুন নির্মিত 'সারেং বৌ' সত্তরের অনবদ্য ছবি। এ ছবির 'ওরে নীল দরিয়া' সমগ্র ঢাকাই ছবির ইতিহাসে অতুলনীয় গান।

সত্তর দশকের ছবি এভাবেই বিষয়বৈচিত্র্যে ভরপুর একটি সময়ের সমষ্টি। আশির দশকের পরবর্তীকালের ভেরিয়েশনকে অনুপ্রেরণা যুগিয়েছে এ সময়টি।

আশির দশক

সত্তর দশকের সুন্দর নামের ছবি নির্মাণের ধারাবাহিকতা আশির দশকেও ছিল। পাশাপাশি মিশ্র ক্যাটাগরির ছবি নির্মিত হয়েছিল। অনেক কাজ হয়েছে। এ দশকের বিশেষত্ব ছিল বাণিজ্যিক ছবির বাজার প্রতিষ্ঠিত করা এবং সেটি পেরেছিল যার বদৌলতে পরবর্তী নব্বই দশকে সে ধারাবাহিকতা পুরোদস্তুর বজায় থেকেছে।

বাস্তব ঘটনা থেকে নির্মিত 'ছুটির ঘণ্টা' ছবি দিয়ে পরিচালক আজিজুর রহমান প্রথমেই ভিত কাঁপিয়ে দিয়েছিল। দর্শক সিনেমাহলের ভেতর থেকে কাঁদতে কাঁদতে বের হয়েছে। রাজ্জাক ছবিতে দফতরি চরিত্রে এবং শাবানা মেথরানীর চরিত্রে অভিনয় করেছিল। ছাত্রের ভূমিকায় মাস্টার সুমন তাক লাগিয়ে দিয়েছিল। বাথরুমে মারা যাবার আগে তার কষ্টের দিনগুলোর অভিনয়টাকে ছবির 'হার্ট ব্রেকিং পার্ট' বলা হয়। মাস্টার সুমন সবাইকে অবাক করেছে তার অভিনয় দিয়ে। 'আমাদের দেশটা স্বপ্নপুরী, একদিন ছুটি হবে' গান দুটিতে তার অভিনয় অসাধারণ। শাবানার রাজত্বের সময়ে নতুন সূচনা হয় আশির দশকে। 'সখি তুমি কার' ছবিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছিল ১৯৮০-তে বছরের দ্বিতীয় ছবি হিশাবে। রোমান্টিক ও রোমান্টিক ড্রামা ছবির মধ্যে 'মেঘ বিজলি বাদল, আনারকলি, জীবননৌকা, আশার আলো, কালো গোলাপ, উজান ভাটি, লাইলী মজনু, ঝুমুর, আঁখি মিলন, নাজমা, পুনর্মিলন, নয়নের আলো, নরম গরম, নেপালী মেয়ে, অসাধারণ, সোনালি আকাশ, ওগো বিদেশিনী, নিষ্পাপ, সহযাত্রী, ভেজা চোখ, হীরামতি, ছলনা, অবুঝ হৃদয়, সারেন্ডার, পাহাড়ি ফুল' ইত্যাদি আছে। এগুলো গানের দিক থেকেও সমৃদ্ধ ছবি ছিল তাই মিউজিক্যাল সিনেমার গুণ আছে কিছু ছবিতে। যেমন :

আমার বুকের মধ্যেখানে, আমার বাবার মুখে, আমার সারাদেহ খেওগো মাটি – নয়নের আলো

ও বন্ধুরে প্রাণবন্ধুরে – মেঘ বিজলি বাদল

ওরে ও জানরে, তুমি তো এখন আমারই কথা ভাবছ – জীবননৌকা

আমার মন বলে তুমি আসবে – আনারকলি

লাইলী তোমার এসেছে ফিরিয়া – লাইলী মজনু

প্রেমেরও ছোট্ট একটি ঘর – ঝুমুর

আমার গরুরগাড়িতে বৌ সাজিয়ে – আঁখি মিলন

চন্দনা গো রাগ কোরো না – পুনর্মিলন

ওগো বিদেশিনী তোমার চেরি ফুল দাও – ওগো বিদেশিনী

পৃথিবীর যত সুখ – সহযাত্রী

বকুল ফুলের মালা গেঁথেছি হৃদয়ে – সোনালি আকাশ

তুমি আমার জীবন – অবুঝ হৃদয়

এই বৃষ্টি ভেজা রাতে – নরম গরম

পাখি খাঁচা ভেঙে উড়ে গেলে – পয়সা পয়সা

জীবনের গল্প আছে বাকি অল্প – ভেজা চোখ

আশায় আশায় দিন কেটে যায় – ছলনা

আকাশকে প্রশ্ন করো – শর্ত

গানগুলো নিঃসন্দেহে কালজয়ী। মিউজিক্যাল ছবি ছিল 'নয়নের আলো, দুই জীবন, ভাইবন্ধু, বাল্যশিক্ষা, ঝিনুক মালা, সওদাগর, বেদের মেয়ে জোসনা'। এগুলোর সবগুলো গান জনপ্রিয় এবং ক্লাসিক।

সাহিত্যভিত্তিক ছবির সুনির্মিত সময় গিয়েছিল আশির দশকে। শরৎচন্দ্র চট্টোপাধ্যায়-এর উপন্যাস 'দেবদাস, চন্দ্রনাথ, শ্রীকান্ত' থেকে ছবি নির্মিত হয়েছিল। প্রথম দুটি চাষী নজরুল ইসলামের পরিচালনায়। পরেরটি বুলবুল আহমেদ-এর পরিচালনায় 'রাজলক্ষী শ্রীকান্ত' নামে। এছাড়া মহিউদ্দিন ফারুক পরিচালিত 'বিরাজ বৌ' এবং চাষী নজরুল ইসলাম পরিচালিতত 'শুভ দা, রামের সুমতি' ছবি দুটিও শরৎচন্দ্রের সাহিত্য থেকে নির্মিত। তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়-এর গল্প থেকে রাজ্জাক নির্মিত 'চাঁপা ডাঙ্গার বৌ' ছবিটি আরেকটি মাইলফলক। ছবিতে 'আমার সাধ না মিটিল' গানটি আশির দশকের অনন্য সৃষ্টি।

জীবনমুখী ক্লাসিক ছবির মধ্যে এই দশকের শ্রেষ্ঠ ছবি 'ভাত দে।' শাবানা-র অভাবনীয় অভিনয়ে আমজাদ হোসেন-এর ক্লাসিক ছবি। আমজাদ হোসেনের 'দুই পয়সার আলতা, জন্ম থেকে জ্বলছি, সখিনার যুদ্ধ' আরো দুটি জীবনমুখী ছবি। অন্যান্যের মধ্যে আজিজুর রহমানের 'মহানগর', মহিউদ্দিনের 'বড় ভালো লোক ছিল', শামসুদ্দিন টগরের 'গলি থেকে রাজপথ', রফিকুল বারী চৌধুরীর 'পেনশন', কাজী হায়াৎ-এর 'যন্ত্রণা, পাগলী', শেখ নিয়ামত আলীর 'দহন', দেলোয়ার জাহান ঝণ্টুর 'মাটির কোলে', আফতাব খান টুলুর 'দায়ী কে?', শফিকুর রহমানের 'ঢাকা-৮৬', রায়হান মুজিবের 'ভাইজান', মতিন রহমানের 'রাঙ্গা ভাবী' উল্লেখযোগ্য।

ফোক-ফ্যান্টাসি ছবির মধ্যে আকবর কবির পিন্টু-র 'গাঁয়ের ছেলে', মাসুদ পারভেজের 'যাদুনগর', এফ কবির চৌধুরীর 'সওদাগর', শামসুদ্দিন টগরের 'বানজারান', আব্দুস সামাদ খোকনের 'ঝিনুক মালা' উল্লেখযোগ্য।

ব্যতিক্রমী বাণিজ্যিক নিরীক্ষামূলক ছবি ছিল আলমগীর কবিরের 'মহানায়ক', সৈয়দ সালাহউদ্দিন জাকী-র 'ঘুড্ডি'। 'মহানায়ক' ছিল প্লেবয় অ্যাডভেঞ্চার।বুলবুল আহমেদের অনবদ্য অভিনয়ের ছবি। অপরাধ ও বিবেককে কাজে লাগানোর দক্ষতা দেখিয়েছেন পরিচালক। বিভিন্ন দেশ ঘুরে মেয়েদের ধোঁকা দিয়ে টাকা কামানোই থাকে লক্ষ্য। ছবিতে ব্যবহৃত 'আমার এ তুটি চোখ পাথর তো নয়, হাজার মনের কাছে প্রশ্ন রেখে' গান দুটি ক্লাসিক। 'ঘুড্ডি' ছিল আধুনিকতাকে চপেটাঘাত করা অন্যতম প্রধান ছবি। আসাদ-সুবর্ণার অসাধারণ পারফরম্যান্সে ছবিটি আলোচিত ছিল। 'চলো না ঘুরে আসি অজানাতে' হ্যাপী আখন্দের জনপ্রিয় এ গানটি ব্যবহৃত হয়েছিল এবং শিল্পী নিজেও অভিনয় করেছিল।

কিশোর অ্যাডভেঞ্চার নিয়ে নির্মিত বাদল রহমানের 'এমিলের গোয়েন্দা বাহিনী' ছিল খুবই নামকরা ছবি। নব্বই দশকের 'দীপু নাম্বার টু' ছবিটি এই অ্যাডভেঞ্চারের পরবর্তীকালের অনুপ্রেরণা বলা যায়। সি বি জামান-এর 'পুরস্কার' ছবিটিও আলোচিত কিশোর সাইকোলজি নিয়ে নির্মিত। 'রাম রহিম জন' ছিল ব্যতিক্রমী ছবি। মুসলমান, হিন্দু, খ্রিস্টান তিন ধরনের মানুষের উপস্থাপনায় মানবিকতাকে তুলে থরা হয়। 'অভিযান' নামে আরেকটি ব্যতিক্রমী ছবি ছিল। ছবিতে রাজ্জাক, জসিম, ইলিয়াস কাঞ্চন তিনজন মিলে নদীপথে জাহাজ নিয়ে যায় ব্যবসার কাজে। ছবিটি বেশ উপভোগ্য। ইতিহাসের প্রেক্ষিতে 'রঙিন নবাব সিরাজউদ্দৌলা' ছিল আগের সাদাকালোর পরে আরেকটি মাইলফলক। পরিচালনা করেন প্রদীপ দে। প্রবীরমিত্র ছিল নবাবের ভূমিকায়। বিদেশি ছবির ছায়া অবলম্বনে আলোচিত ছবি ছিল মালেক আফসারী-র 'ক্ষতিপূরণ।' হরর ছবি ছিল কাজী হায়াৎ-এর সোহেল রানা-অঞ্জনা অভিনীত 'রাজবাড়ি।' ছবিটি দেখার মতো উপভোগ্য।

ফ্যামিলি ড্রামার ভিতটা ছিল এ দশকে পরে নব্বই দশকে জোয়ার ছিল এ ধরনের ছবির। যেমন- সত্য মিথ্যা, যোগাযোগ, প্রতিরোধ, মাটির কোলে, পেনশন, দূরদেশ, সৎভাই ইত্যাদি। এ জে মিন্টু-র হাত ধরে এ ধরনের ছবির জোয়ার আসে। তাঁকে বলা হত বাণিজ্যিক ছবির মাস্টারমেকার।

অ্যাকশন ছবির জগতে আশির দশকেই নাটকীয় পরিবর্তন আসে ঢালিউডে। ওস্তাদ জাহাঙ্গীর আলমের হাত ধরে নায়ক রুবেল আসে মার্শাল আর্টের দুর্দান্ত ব্যবহার নিয়ে। দর্শকের পছন্দের শীর্ষে ছিল এই মার্শাল আর্টের ছবিগুলো। রুবেল অভিনীত 'লড়াকু, বজ্রমুষ্ঠি' ছবি দুটি আশির শেষের দিকের আলোচিত অ্যাকশন ছবি।

আশির দশকেই ঢাকাই চলচ্চিত্রের দাপট চলে দেখার মতো। টলিউডি ইন্ডাস্ট্রি তখন ঢালিউডেরর আদলে ছবি নির্মাণ শুরু করে কারণ তারা তখন এঘর-ওঘর মিলিয়ে 'ছোট বৌ, বড় বৌ, আমাদের সংসার' এ ধরনের টিপিক্যাল ফ্যামিলি ড্রামায় সেকেলে সেটে ছবি নির্মাণ করত। আমাদের ইন্ডাস্ট্রিতে তখন 'দূরদেশ'-এর মতো যৌথ প্রযোজনার ছবি হয়েছিল। বাংলাদেশ-পাকিস্তান-নেপাল তিন দেশের যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছিল 'ব্যবধান' ছবি।

সবচেয়ে বড় ব্যবসাসফল ছবির ইতিহাসটি আশির দশকের শেষের বছর ১৯৮৯ সালে ঘটে তোজাম্মেল হক বকুল পরিচালিত 'বেদের মেয়ে জোসনা' ছবির মাধ্যমে। দেশিয় চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে বেশি ব্যবসাসফল ছবির রেকর্ড গড়ে। ইলিয়াস কাঞ্চন-অণ্জু ঘোষ জুটির এ ছবিটি ফোকের সাথে মিউজিক্যাল বৈশিষ্ট্যও ধারণ করে। সবগুলো গান হিট। ছবির গল্পে বেদে সংস্কৃতির চিরন্তন আবেদনের সাথে রাজতন্ত্রের বাস্তব অবস্থা দেখানো হয়েছে। ছবিটি পরে টলিউডে রিমেক করা হয়। ঢালিউডি বাণিজ্যিক ছবির রিমেক করে টলিউডে মূলধারার বাণিজ্যিক ছকির চাকা ঘোরে এর মাধ্যমেই। পর। নব্বই দশকে আমাদের অনেক ছবি তারা রিমেক করেছিল। এমনকি আমাদের নির্মাতাদের নিয়ে গিয়ে তারা ছবি নির্মাণ করত তাদের ইন্ডাস্ট্রির পরিবর্তনের জন্য। আমাদের রাজ্জাক, জসিম, আলমগীর, শাবানা, সুচরিতা, ববিতা,কবরী, সোহেল রানা, উজ্জ্বল, রুবেল, ইলিয়াস কাঞ্চন, জাফর ইকবাল, অণ্জু ঘোষ, দিতি, চম্পা এবং আরো তারকারা তখন বহাল তবিয়তে কাজ করছে। তাদের ইন্ডাস্ট্রি থেকে জয়শ্রী কবির, সুনেত্রা তারা এসে ঢালিউডে পোক্ত আসন গড়েছিল। আমাদের সুবর্ণ সময়ে আশিক দশক ছিল মোক্ষম প্ল্যাটফর্ম।
 

Users who are viewing this thread

Back
Top