What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

Other ২০১৯ সালের উল্লেখযোগ্য ছবিগুলো (1 Viewer)

Nagar Baul

Board Senior Member
Elite Leader
Joined
Mar 2, 2018
Threads
1,152
Messages
13,339
Credits
547,766
Pen edit
Sailboat
Profile Music
QW23NTf.jpg


বাংলা চলচ্চিত্র নিয়মিত দর্শকদের যদি জিজ্ঞেস করেন, মানের দিক থেকে গত এক দশকে সবথেকে খারাপ সময় গিয়েছে কত সালে? বেশিরভাগ ক্ষেত্রেই উত্তর আসবে, ২০১৯। এবছর সঙ্গত কারণে না আমরা যথেষ্ট ব্যবসাসফল ছবি পেয়েছি, না আমরা যথেষ্ট মানসম্পন্ন ছবি পেয়েছি। জানাশোনা কোনো সাংবাদিক কিংবা সিনেব্লগারকে এই বছরের সেরা চলচ্চিত্রের কোনো লিস্ট প্রকাশ করতে দেখিনি। কারণ দুই-একটি বাদে লিস্টে আসার মতো বেশিরভাগ চলচ্চিত্রই মাঝারিমানের; অভিনয়, চিত্রনাট্য ও কারিগরি দূর্বলতা প্রায় প্রতিটি চলচ্চিত্রে দৃশ্যমান।

দু-একটি ব্যতীত এবছরের প্রায় সব ছবি আমার দেখা হয়েছে, তাই চেষ্টা করলাম মানের দিক থেকে সেরা ছবিগুলোকে একত্র করার। এক্ষেত্রে আমি নিম্নোক্ত বিষয়গুলোকে গুরুত্ব সহকারে নিয়েছি; মূল বিষয়বস্তু, চিত্রনাট্য, অভিনয়, কারিগরি দিক এবং ব্যক্তিগত দৃষ্টিকোণ। দেখে নিনঃ

mKReGjf.jpg


১০. যদি একদিন: নারী দিবস উপলক্ষে ৮ মার্চ মুক্তি পায় জনপ্রিয় নির্মাতা মুহাম্মদ মোস্তফা কামাল রাজ পরিচালিত ফ্যামিলি ড্রামা ঘরানার "যদি একদিন"। এ ছবির মাধ্যমে জনপ্রিয় কণ্ঠশিল্পী তাহসানের অভিনেতা হিসেবে বড়পর্দায় অভিষেক হয়। এছাড়া আরো অভিনয় করেন ভারতীয় অভিনেত্রী শ্রাবন্তী চ্যাটার্জী, আফরিন শিখা রাইসা, তাসকিন রহমান, সাবেরী আলম সহ আরো অনেকে। মেয়ের প্রতি পিতার ভালোবাসা এবং বন্ধুর জন্যে বন্ধুর ত্যাগ নিয়ে এছবির গল্প। এস.এ হক অলিকের লেখা, হৃদয় খানের গাওয়া ও সুর দেওয়া "লক্ষীসোনা" গানটি তুমুল জনপ্রিয়তা লাভ করে। ছবিটি মুক্তির পর মিশ্র প্রতিক্রিয়া অর্জন করেছিল। ধীরগতির চিত্রনাট্য ও দূর্বল পরিচালনার জন্য ছবিটি কিছুটা নেতিবাচক দর্শক প্রতিক্রিয়া অর্জন করেছিল। তবে মূলবিষয়বস্তু, অভিনয়, কারিগরি দিক এবং শ্রুতিমধুর গান এছবিকে এই লিস্টে জায়গা করে দিয়েছে। অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্ম iflix এ চলচ্চিত্রটি দেখা যাচ্ছে।

Hqs2x5u.jpg


৯. নোলক: পবিত্র ঈদ-উল-ফিতরে মুক্তি পায় সাকিব সনেট প্রযোজিত ও পরিচালিত রোম্যান্টিক ফ্যান্টাসি ঘরানার ছবি "নোলক"। বংশের সম্মান বয়ে বেড়ানো নোলক এবং উক্ত বংশের দুই ভাইয়ের মধ্যকার মিল-দ্বন্দ্ব নিয়ে এছবির গল্প। অভিনয় করেন শাকিব খান, ববি, তারিক আনাম খান, ভারতীয় অভিনেতা রজতাভ দত্ত, শহীদুল আলম সাচ্চু, ভারতীয় অভিনেতা সুপ্রিয় দত্ত, রেবেকা, নিমা রহমান সহ আরো অনেকে। এছবিটি মুক্তির পর দর্শকমহলে ইতিবাচক প্রতিক্রিয়া পাওয়া গিয়েছিল, পাশাপাশি এর গল্প নিয়ে নেতিবাচক প্রতিক্রিয়াও পাওয়া যাচ্ছিল। তবে ভালো চিত্রনাট্য, পরিচালনা, সুন্দর দৃশ্যায়ন এবং উন্নত কারিগরি দিকগুলোর জন্য ছবিটি এই লিস্টে জায়গা করে নেয়।

DUy2TR5.jpg


৮. ন ডরাই: বছরের শেষ দিকে (২৯ নভেম্বর) মুক্তি পায় তরুণ নির্মাতা তানিম রহমান অংশু পরিচালিত স্পোর্টস ড্রামা ঘরানার ছবি "ন ডরাই"। সত্য ঘটনা অবলম্বনে নির্মিত এছবিতে অভিনয় করেছেন নবাগতা সুনেরাহ বিনতে কামাল, শরীফুল রাজ, ডেনিশ অভিনেত্রী জোসেফাইন লিনগার্ড, সাঈদ বাবু, ওয়াসিম সিতার সহ আরো অনেকে। কক্সবাজারের আলোচিত নারী সার্ফার নাসিমা'র জীবনের ছায়া অবলম্বনে এছবিটি নির্মিত হয়েছে। মোহন শরীফের গাওয়া ও সুর দেওয়া "যন্ত্রণা" গানটি তরুণসমাজে বেশ আলোড়নের সৃষ্টি করেছিল। মুক্তির পর ছবিটি ইতিবাচক সাড়া ফেলতে সক্ষম ফেলেছিল, তবে এক্ষেত্রে ছবির ধীরগতির চিত্রনাট্য নিয়ে দর্শকমহলে কিছুটা নেতিবাচক প্রতিক্রিয়া দেখা গিয়েছিল। তবে আকর্ষণীয় চিত্রায়ন, ভালো অভিনয়, সুন্দরহ পরিচালনা ও ভালো মিউজিকের জন্য এছবিটি বলিস্টে জায়গা করে নেয়।

FfCPKN5.jpg


৬. সাপলুডু: ২০১৯ সালের ২৭ শে আগস্ট মুক্তি পায় নবীন চলচ্চিত্র নির্মাতা গোলাম সোহরাব দোদুল পরিচালিত পলিটিক্যাল থ্রিলার ঘরানার ছবি "সাপলুডু"। গ্রামীণ নোংরা রাজনীতি ও অপরাধের মধ্যে ফেঁসে যাওয়া এক তরুণের গল্প দেখানো হয় এছবিতে। মূল চরিত্রে অভিনয় করেন আরিফিন শুভ, বিদ্যা সিনহা মীম, জাহিদ হাসান, তারিক আনাম খান, সালাউদ্দিন লাভলু সহ আরো অনেকে। মুক্তির পর এছবিটি নিয়ে দর্শকমহলে মিশ্র প্রতিক্রিয়া দেখা গিয়েছিল, বিশেষকরে গল্পে দেখানো কিছু অমীমাংসিত বিষয়বস্তুর জন্য নেতিবাচক প্রতিক্রিয়া দেখতে পাওয়া যায়। তবে আকর্ষণীয় দৃশ্যায়ন, সুন্দর পরিচালনা, টানটান উত্তেজনা, ভালো অভিনয় এবং ভালো মিউজিকের জন্য ছবিটি এই লিস্টে জায়গা করে নেয়।

c8kHBzv.jpg


৬. আলফা: ২৬ এপ্রিল মুক্তি পায় নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু পরিচালিত ড্রামা ঘরানার ছবি "আলফা", যেখানে একজন চিত্রশিল্পীর দৃষ্টিকোণ থেকে বর্তমান সমাজের চিত্র তুলে ধরা হয়। অভিনয় করেছেন একঝাঁক নবীন চলচ্চিত্র অভিনয়শিল্পীরা; আলমগীর কবির, দোয়েল ম্যাশ, মোস্তাফিজুর নূর ইমরান, এটিএম শামসুজ্জামান সহ আরো অনেকে রয়েছেন এছবিতে। গুটিকয়েক প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়া এছবিটি মুক্তির পর ইতিবাচক সাড়া ফেলতে সক্ষম হয়েছিল, গল্পের গঠনগত কারণে প্রশংসার পাশাপাশি কিঞ্চিৎ সমালোচনার সৃষ্টিও করেছিল এছবিটি৷ এসবকিছু এড়িয়ে দারুণ অভিনয়, ভালো পরিচালনা ও মূল বিষয়বস্তুর জন্য এছবিটি উক্ত লিস্টে জায়গা করে নেয়। চলচ্চিত্রটি বর্তমানে ইউটিউবে দেখা যাচ্ছে।

3uKNRUy.jpg


৫. ইতি, তোমারই ঢাকা: ১৫ নভেম্বর মুক্তি পায় এগারোজন তরুণ নির্মাতার পরিচালনায় নির্মিত আমাদের চলচ্চিত্র ইতিহাসের দ্বিতীয় এন্থলজিক্যাল চলচ্চিত্র "ইতি, তোমারই ঢাকা", যেখানে রাজধানী ঢাকায় বসবাসরত এগারোটি ভিন্ন ভিন্ন গল্প দেখানো হয়। অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা, রওনক হাসান, ফজলুর রহমান বাবু, মোস্তাফিজুর নূর ইমরান, স্পর্শিয়া, ইয়াশ রোহান, শ্যামল মাওলা, দোয়েল ম্যাশ, শেহতাজ, ইন্তেখাব দিনার, শতাব্দী ওয়াদুদ, ইরেশ যাকের, ত্রপা মজুমদার, মোস্তফা মনওয়ার, লুৎফর রহমান জর্জ সহ পঞ্চাশের অধিক তারকা অভিনয়শিল্পী। ছবিটি মুক্তির পর ইতিবাচক থেকে মিশ্র প্রতিক্রিয়া অর্জন করেছিল। ভালো অভিনয়, ভালো পরিচালনা ও ভিন্নধর্মী প্রচেষ্টার জন্য ছবিটি এই লিস্টে জায়গা করে নেয়। অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্ম "Netflix" এ চলচ্চিত্রটি দেখা যাচ্ছে।

sGx8otE.jpg


৪. ফাগুন হাওয়ায়: নন্দিত নির্মাতা তৌকির আহমেদ পরিচালিত ভাষা আন্দোলনের পটভূমি নিয়ে নির্মিত পূর্ণাঙ্গ চলচ্চিত্র "ফাগুন হাওয়ায়" মুক্তি পায় ২০১৯ সালের ১৫ই ফেব্রুয়ারি। টিটো রহমানের লেখা ছোটগল্প "বউ কথা কও" অবলম্বনে নির্মিত হয় এছবি, যেখানে দেখা যায় ভাষা নিয়ে তৎকালীন পশ্চিম পাকিস্তান থেকে পূর্ব পাকিস্তানের মফস্বলে আসা এক পুলিশ অফিসারের সাথে সেই মফস্বলের বসবাসরত বাঙালি জনগণের মধ্যকার দ্বন্দ্ব-বিরোধ। অভিনয় করেছেন ভারতীয় অভিনেতা যশপাল শর্মা, সিয়াম আহমেদ, নুসরাত ইমরোজ তিশা, আবুল হায়াত, সাজু খাদেম, রওনক হাসান, ফজলুর রহমান বাবু, শহীদুল আলম সাচ্চু, ফারুক আহমেদ সহ আরো অনেকে। ছবিটি মুক্তির পর ইতিবাচক সাড়া ফেলতে সক্ষম হয়েছিল, তবে এক্ষেত্রে তৌকির আহমেদের পরিচালনা নিয়ে কিছুটা নেতিবাচক প্রতিক্রিয়া দেখা গিয়েছিল। ভিন্নধর্মী বিষয়বস্তু, ভালো দৃশ্যায়ন, ভালো অভিনয় ও ভালো মিউজিকের জন্য ছবিটি এই লিস্টে জায়গা করে নেয়। অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্ম "iflix" এ চলচ্চিত্রটি দেখা যাচ্ছে।

1AfBjxS.jpg


৩. মায়া: বছরের শেষ চলচ্চিত্র হিসেবে (২৭ ডিসেম্বর) মুক্তি পায় নন্দিত নির্মাতা মাসুক পথিক পরিচালিত মুক্তিযুদ্ধভিক্তিক চলচ্চিত্র "মায়া", যেখানে দেখানো হয় মুক্তিযুদ্ধের সময় ধর্ষিত ও লান্থিত বীরাঙ্গনা এবং তাদের যুদ্ধশিশুদের বর্তমান দুঃখ-দূর্দশা ও বঞ্চনার চিত্র। শিল্পী শাহাবুদ্দিনের আঁকা "women" এবং কবিতা "যুদ্ধশিশু" থেকে অনুপ্রানিত হয়ে এছবিটি নির্মিত হয়েছে। অভিনয় করেছেন ভারতীয় অভিনেত্রী মুমতাজ সরকার, জ্যোতিকা জ্যোতি, প্রাণ রায়, দেবাশীষ সহ আরো অনেকে। মুক্তির পর এছবিটি ইতিবাচক সাড়া ফেলতে সক্ষম হয়েছিল, বিশেষকরে চলচ্চিত্রের মূল অভিনয়শিল্পী জ্যোতিকা জ্যোতি ও প্রাণ রায় অভিনয়ের জন্য প্রশংসিত হয়। দারুণ অভিনয়, ভালো পরিচালনা ও ভিন্নধর্মী বিষয়বস্তুর জন্য ছবিটি জায়গা করে নেয় এই লিস্টের তৃতীয় স্থানে।

cj4tojm.jpg


২. কালো মেঘের ভেলা: দ্বিতীয় স্থানে থাকবে মৃত্তিকা গুণ পরিচালিত ড্রামা ঘরানার শিশুতোষ ছবি "কালো মেঘের ভেলা", মুক্তি পায় ২৬ জুলাই গুটিকয়েক প্রেক্ষাগৃহে। মায়ের প্রতি ছোট্ট ছেলের ভালোবাসা এবং তাকে হারিয়ে ফেলার বেদনা নিয়ে এ ছবির গল্প। নন্দিত কথাসাহিত্যিক নির্মলেন্দু রচিত একই নামের উপন্যাস অবলম্বনে এছবিটি নির্মিত হয়েছে। অভিনয় করেছেন আপন, রুনা খান সহ আরো অনেকে। মুক্তির পর ছবিটি তেমন সাড়া ফেলতে না পারলেও, ইউটিউবে রিলিজের পর ছবিটি ইতিবাচক সাড়া ফেলতে সক্ষম হয়। দারুণ অভিনয়, গল্প ও মূল বিষয়বস্তুর জন্য ছবিটি এই লিস্টের দ্বিতীয় স্থানে জায়গা করে নেয়।

বছরের উল্লেখযোগ্য আরও কিছু ছবি: রাজীবুল হোসেন পরিচালিত অ্যাডভেঞ্চারধর্মী "হৃদয়ের রংধনু", শামীমুল ইসলাম শামীম পরিচালিত রম-কম ছবি "আমার প্রেম আমার প্রিয়া", অরুণ চৌধুরী পরিচালিত ড্রামা ঘরানার ছবি "মায়াবতী", অনন্য মামুন পরিচালিত ড্রামা ঘরানার ছবি "আবার বসন্ত", মালেক আফসারী পরিচালিত এ্যাকশন-থ্রিলার ঘরানার ছবি "পাসওয়ার্ড", সাদাত হোসেন পরিচালিত মিউজিক্যাল ছবি "গহীনের গান" ইত্যাদি।

tTzSXhe.jpg


১. লাইভ ফ্রম ঢাকা: নবীন চলচ্চিত্র নির্মাতা আব্দুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত ড্রামা ঘরানার ছবি "লাইভ ফ্রম ঢাকা", যেখানে দেখা যায় শেয়ার বাজার কেলেঙ্কারিতে সর্বস্ব হারিয়ে ফেলা এক তরুণের হতাশা ও মনস্তাত্ত্বিক লড়াই। সাদা-কালো ফরমেটে নির্মিত এছবিটি ২০১৯ সালের ২৯ মার্চ শুধুমাত্র ঢাকার স্টার সিনেপ্লেক্সে মুক্তি পায়। অভিনয় করেছেন মোস্তফা মনওয়ার, তাসনুভা তামান্না সহ আরো অনেকে। ছবিটি মুক্তির পর ইতিবাচক সাড়া ফেলতে সক্ষম হয়েছিল, সেইসাথে ভিন্নধর্মী নির্মানশৈলীর জন্য প্রশংসিত হয়েছিল। ছবিটি বর্তমানে অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্ম iflix এ দেখা যাচ্ছে।

এই ছিল ২০১৯ সালের উল্লেখযোগ্য বা সেরা ছবিগুলোর তালিকা। একেকজনের পছন্দ এবং দৃষ্টিকোণ একেকরকম, তাই তালিকাটির সাথে শতভাগ একমত না হওয়াটাই স্বাভাবিক। আপনার কাছে তালিকাটি কেমন লাগলো? জানাতে পারেন…
 

Users who are viewing this thread

Back
Top