What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

বেনসন এর ইতিহাস (1 Viewer)

Welcome! You have been invited by Nishyo86 to join our community. Please click here to register.

Bergamo

Forum God
Elite Leader
Joined
Mar 2, 2018
Threads
9,654
Messages
117,056
Credits
1,241,720
Glasses sunglasses
Berry Tart
Statue Of Liberty
Profile Music
Sandwich
bL2FnDp.jpg


পৃথিবীতে বহু আগে থেকে তামাক চাষ কিংবা ভক্ষন করা হলেও তামাক থেকে তৈরী সিগারেটের প্রচলন খুব বেশী দিনের নয়। সিগারেট তৈরীর জন্য রয়েছে বিভিন্ন কারখানা ও ব্র্যান্ড। সিগারেটের সবচেয়ে পুরোনো ব্র্যান্ডগুলোর মধ্যে অন্যতম হলো বেনসন এন্ড হেজেস। অনেকেরই প্রিয় ব্র্যান্ড হলেও এর ইতিহাস সম্পর্কে জানেন না বেশীরভাগ মানুষ। আসুন জেনে নেওয়া যাক, কিভাবে তামাক থেকে সিগারেট এলো এবং কিভাবে উৎপত্তি হলো বেনসন নামক জনপ্রিয় এই তামাকজাত কোম্পানিটির….

তামাক থেকে যেভাবে এলো সিগারেট

ইউরোপিয়ান নাবিক কলম্বাসকে তামাকের আবিষ্কারক মনে করা হয়। ১৭২০ সালে সান সালভাদর দ্বীপে যাওয়ার পর সেখানকার আদিবাসীরা তাকে তামাক দেন। কিন্তু তিনি তা গ্রহন না করে ফেলে দেন। ঐ বছরই আরেকজন ইউরোপিয়ান রডরিগো ডি যেরেয কিউবায় গিয়ে পৌঁছান এবং ইউরোপিয়ান হিসেবে তিনিই প্রথম তামাক দ্বারা ধূমপান করেছিলেন। রডরিগো ডি যেরেয ছিলেন স্পেনের নাগরিক। পরবর্তীতে স্পেনে ফিরে গিয়ে তিনি জনসম্মুখে ধূমপান করে মানুষজনকে চমকে দিতেন। একজন মানুষের নাক এবং মুখ দিয়ে ধোঁয়া বের হচ্ছে এটা দেখে সাধারন মানুষ ভড়কে যেত। একটা সময় অনেকেই ভাবতে শুরু করে যে রডরিগো ডি যেরেযের উপর শয়তান ভর করেছে। তাই রডরিগোকে ৭ বছরের কারাদন্ড দেওয়া হয় ! কারাগারে রডরিগোর সাথে থেকে অনেকেই ধূমপান শুরু করেন। সেসময় তামাক এবং পাইপের মাধ্যমে ধূমপান করা হত।

তামাক এবং পাইপের চাহিদা দিন দিন বৃদ্ধি পেতে থাকে। একসময় জন্ম হয় সিগারেটের। তামাক পাতা শুকিয়ে বিশেষ পদ্ধতিতে কাগজে মুড়িয়ে তৈরী করা হত সিগারেট। যেগুলো সাইজে বর্তমান সিগারেট থেকে তিন চারগুন বড় হতো। সিগারেট আস্তে আস্তে সবার কাছে গ্রহনযোগ্য হয়ে উঠে।

১৮১৫ সালের দিকে সিগারেট খুবই জনপ্রিয় হয়ে উঠে। এমনকি দি হাউস অফ পার্লামেন্টেও সিগারেট খাওয়ার জন্য আলাদা রুম তৈরী করে দেয়া হয় !

বেনসন সিগারেট উৎপত্তির ইতিহাস

১৮৬৫ সালে আমেরিকার নর্থ ক্যারোলিনার ওয়াশিংটন ডিউক নামের এক ব্যক্তি প্রথম সিগারেট রোল করে বিক্রি করা শুরু করে। ১৮৮৩ সালেজেমস বনস্যাক প্রথম সিগারেট রোল করার মেশিন আবিষ্কার করেন। এই মেশিন দিয়ে দিনে ১০০০ সিগারেট তৈরী করা যেত। বনস্যাক একটা সিগারেট কোম্পানী শুরু করেন যার নাম ছিলো আমেরিকান টোবাকো কোম্পানী। বনস্যাকের মেশিন সিগারেট শিল্পে বিপ্লবের সূচনা করে। আমেরিকান টোবাকো কোম্পানী পরবর্তীতে ব্রিটিশ-আমেরিকান টোবাকো কোম্পানি নামে আত্মপ্রকাশ করে। ব্রিটিশ আমেরিকান টোবাকো কোম্পানি হল ফিলিপ মরিস ইন্টারন্যাশনাল ইনকর্পোরেশনের একটি স্বতন্ত্র ব্র্যান্ড। ফিলিপ মরিস ইন্টারন্যাশনাল ইনকর্পোরেশন (পিএমআই) হল আমেরিকার গ্লোবাল সিগারেট ও তামাকজাত দ্রব্য সংবলিত ব্যবসায়িক প্রতিষ্ঠান যা পৃথিবীর ২০০ এর অধিক দেশে ব্যবসা পরিচালনা করে এবং যার বাজার আমেরিকার সমগ্র সিগারেট বাজারের ১৫.৬ শতাংশ। এই ফিলিপ মরিস তথা ব্রিটিশ আমেরিকান টোবাকো কোম্পানির তৈরী সিগারেটের গায়েই সোনালী আবরনের নিচে লেখা থাকে বেনসন এন্ড হেজেস সংক্ষেপে (B&H) !

১৮৭৩ সালে লন্ডনে রিচার্ড বেনসন এবং উইলিয়াম হেজেস নামক দুজন ব্যক্তি প্রথম এই সিগারেটটি বাজারে ছাড়েন। তারপর থেকে এটি বেনসন নামেই জনপ্রিয়তা পেয়ে গেছে। তবে মজার ব্যাপার হচ্ছে, যেই রিচার্ড বেনসনের নামে সিগারেটটি জনপ্রিয়তা পায়, সেই ব্যক্তিটিই ১৮৮৫ সালে এই ব্যবসার অংশীদারিত্ব ছেড়ে চলে যান। তবে সিগারেটটি ঠিকই ততদিনে তার নামে বিশ্বব্যাপী জনপ্রিয় হয়ে গেছে। উইলিয়াম হেজেসও আর সিগারেটের না ‍পাল্টানোর চিন্তাভাবনা করেননি !
 

Users who are viewing this thread

Back
Top