What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

উদযাপনের হৃদপিণ্ড -ভারজিনিয়া বুলস (1 Viewer)

Bimal57

Active Member
Joined
Dec 8, 2018
Threads
13
Messages
303
Credits
40,642
উদযাপনের হৃৎপিণ্ড : ভারজিনীয়া_বুলস

" দেখ মরমী , সেই তখন থেকে বলছি আমার শরীরে হাত দিয়ে কথা বলবি না , আমি মদ্দ মানুষ ! তুই মেয়ে ছেলে !"

খিল খিল করে হেসে উঠলো মরমী । বেড়ার ঘরে শীত বর্ষা গ্রীষ্ম সবই এক । মরমী মেয়ে থেকে মায়ের ভাব কাটিয়ে জোয়ান হয়েছে । সিদ্দে তারই সৎ ভাই । লাল টুকটুকে কার্তিকের মতো ভাই টাকে ছুঁয়ে দেখতে মরমীর বেশ লাগে । দু এক বার ঘুমের ঘোরে জড়িয়ে মরমী নিজের তল পেট ঘষে নেয় সিদ্দের হাঁটুতে ।
সব মেয়েই করে এমন দাদার সাথে । শরীরে বেড়ে উঠেছে তো কিন্তু মনে? মন যেন সেই ছেলে মানুষ ।
আর সিদ্দের পুরুষ ইন্দ্রিয় সাড়া দেয় মরমীর দুষ্টুমি তে । একটু নদীর বাঁধ ভাঙলেই সর্বনাশ ।

এ মানিক বন্দ্যোপাধ্যায়ের কোনো মাঝি না । সুজন মাঝি , নদীর ধরেই তার বেড়ার ঘর । পূর্ণিমা কলেরায় মারা গেলো আজ চব্বিশ বছর । বাগদি দের ঘরের বিধবা মেয়েটা ডাগর ছিল । বৌ মরে যাওয়া সুজন মাঝি আর সইতে পারে নি । চোখের খিদে মনের খিদে আর শেষে পেটের খিদের জ্বালায় বুড়ো বাপ রতন ঢালী , দিয়েই দিলো মেয়েটাকে । সাধ করে মেয়ের নাম রেখেছিলো অতসী । বিয়ে দিতে পারে নি রতন ঢালী । এক দিন রাতের অন্ধকারে সুজন মাঝি কেই মেনে নেয় তার জামাই । একটা নৌকা , মাছ ধরে ,হোক না জেলে । সৎ মা হলেও মন-এ তার কোনো খেদ নেই । সুজন মাঝি বড়ো দরাজ দিল লোক । তাই সিদ্দে কে আপন করে নিতে কষ্ট হয় নি । বছর ৮ এক পর মরমী পেটে এসেছিলো ।
সাগরে গেলে সুজন ফিরেই আসতে চায় না ।সাগর তার বড়ো ভালো লাগে । সুজ্জি টা যেন টানে তাঁকে । ইচ্ছে হয় নাও বেয়ে সে দেখুক কোথায় লুকিয়ে পড়ে সুজ্জি টা । মাছ তো বাহানা । নোনা জলের গন্ধ না পেলে সুজনের ঘুম হয় না । সাগরে কত কিছু না লুকোনো আছে । এখানে মানুষ কে দেখতে হয় না । শুধু দেখতে হয় একের পর এক ঢেউ । এদের কোনো অহংকার নেই ।

সিদ্দে মাঝি সুজনের ছেলে । মাছ ধরতে পারে নিপুন কৌশলে । কিন্তু তার বেরাম সে সমুদ্দুরে যাবে না । নাহলে সুজনের আরো দুটো পয়সা হয় । বাড়িতেই পড়ে থাকে দিন ভর । আর অতসী মা তার বড্ডো প্রিয় । মায়ের হাতে ভাত না খেলে সে ঘুমোতে পারে না । অথচ জোয়ান ছেলে ।

সুজন সাগরে যাবে । যেদিন সুমুদ্দুরে যায় সুজন সেদিন সকাল থেকে তৈরী হয় সে । গেরামের মহাজন দের টাকা শোধ দিয়ে যেতে হয় । নাও দেখে নিতে হয় ঠিক করে । জালের কাটি গুলো সাজিয়ে নিতে হয় । কিনে আনতে হয় তার আগে শহর থেকে লোহা । শুকনো খাবার । আর জার্-এ ভরা জল । টুকি টাকি ওষুধ লাগে । সাগর কোরো কথা শোনে না । কোনো চোখের জল মানে না । সাগর ডাক দেয় গভীর ডাক । সে ডাক এড়াতে পারে না সুজন ।

পাঁচ কান হবার রাস্তা রাখে না অতসী । মদদ ছেলে ঘরে মায়ের আঁচলে থাকলেও, অতসী যে এমন টুকটুকে ছেলেটাকে নষ্ট করে না তা নয় । তবে সে শুধু মরমী একটু আঁচ করতে পারে । মন এখনো জোয়ান হয় নি তাই বিশেষ সন্দেহ নেই । সুজন যখন চলে যায় , অতসী কেমন মায়ায় পড়ে যায় সিদ্দের । হাজার তার স্বামীর সংসার হোক সিদ্দে কে ছাড়া আর সে কিছু ভাবতে পারে না । একটু টাকা পয়সা হলে মরমীর সামনের বর্ষায় বিয়ে দেবে সুজন । তারই দেখা শুনা চলছে ।

আজ রাতে যদিও খুব ঝড় জল হবে । তা নতুন কিছু নয় সুজন এর কাছে ! ত্রিপল নেয়া , মাছ জিইয়ে রাখার বড়ো বড়ো টিনের ড্রাম ১০ ১২ টা, কিলো পাঁচেক এর মাছ সেঁদিয়ে যাবে ১০-২০ টা । কিঙ্কর আর নরেন চাচা দুজনেই যায় সুজনের সাথে । আকাশ কালো হবার আগেই পালে হাওয়া লাগাতে হবে । ঠেলে নিয়ে যেতে হবে মাঝ সমুদ্রে । বেরোবার আগে সুজনের একটু সোহাগ করতে মন চায় অতসী কে । দিন ৪-৫ পরে ফিরবে , টানা জলে থাকবে মানুষটা । রুপাই এর মোহনা থেকে সমুদ্দুর খুব বেশি নয় ।

ঘরে ঢুকে চাঁচার বেড়াটা টেনে দেয় সুজন মাঝি । বাইরে দাঁড়িয়ে থাকা মরমী ফিক করে হেসে দেয় । ওই টুকুই তার পাওনা গন্ডার হিসাব । সুজন টেনে নিয়ে তেলচিটে বিছানায় শুইয়ে দেয় অতসী কে ।গায়ে গতরে এক্কেবারে রামবান । অনেক পুরুষ মানুষ সুজন কে ভাগ্যবান মনে করে । ছেটানো পেট থেকে শাড়ি সরিয়ে বাসি গুদে মুখ দেয় সুজন ।মনে হয় একটু ভিজিয়ে নেবে । শুকনো ধোন অতসীর ভালো লাগে না । গরিব মানুষের ঘেন্না পিত্তি হয় না । শুধু হয় নীরব ভালোবাসা । ভেজানো গুদে ধোন -এ থুতু মাখিয়ে ঠেলে ঠেলে আসতে আসতে ঢুকিয়ে দেয় সুজন ধোন ! মাই চোষে আমের মতো । কি স্বাদ পায় সে সুজন জানে ।

অতসী বেড়ার দরজার দিকে তাকিয়ে থাকে শুইয়ে । দরজা বন্ধ থাকলে বেড়ার ওপারের ঘরে থাকা মরমী বা সিদ্দে কেউই অতসীর ঘরে ঢোকে না । জানে বাবা সোহাগ করছে । কিন্তু মরমীর শরীরে জোয়ান হবার চাগাড় দেয় । পেট খুঁজতে থাকে একটা খুঁচিয়ে নেবার নরম লাঠি । আর তখনি সিদ্দে কে বিরক্ত করতে চায় মরমী । বাইরে বসে জাল বুনতে থাকা সিদ্দের কানে আসতে থাকে অতসীর হাঁস ফাঁস । ধোন থেকে মাল ঝরানো না পর্যন্ত সুজনের বড়ো বড়ো নিঃস্বাস কাঁপিয়ে দিতে থাকে মরমী কে বাইরে বসিয়ে । বাইরে বসে মিটি মিটি তাকিয়ে হাসে সে সিদ্দের দিকে । ওদিকে অতসীর বুকের সারা বুক আলো করা সুডোল মাই গুলো নরম করে চুষতে থাকে সুজন । গুদের রস ঝরছে গুদ বেয়ে উরুর খাজ দিয়ে । সুজন যখন ধরে সহজে ছাড়ে না । সামলে নেয়া দায় হয়ে যায় অতসীর । মোটা পুরুষ্ট ধোনের গোঁত্তা খাবার জন্য গতর চাই , সে গতর অতসীর নেই , তাছাড়া তার আগে একটু গরম করে নিতে হয় শরীর । যা করে না সুজন । তার চেয়ে ঘুমের ঘোরে সিদ্দের কচি শসার মতো লেওড়াটা নিয়ে অনেক ক্ষণ চোষে অতসী । তাতে সে বেশি রোমাঞ্চ অনুভব করে । সিদ্দের বুকে হাত দিয়ে ঘুমাতে অতসীর বেশ লাগে ।

সিদ্দে টের পায় না একটুও । শুধু ধোনের ফ্যাদা ছড়িয়ে দেয় একটু নিশপিশ করে । তাও ঘুমের ঘোরে । সিদ্দের গায়ের গন্ধ যেন মাতিয়ে দেয় অতসী কে ।
সুজনের কামড়ে পড়ে থাকা লেওড়া মনে হলো গুদ চিরে দিলো অতসীর । কঁকিয়ে উঠলো অতসী আঃ আঃ করে । মনে হয় মাল ঢেলে দিয়েছে সুজন । অনেক হুটোপুটি আর কোঁতাকুঁতি । বাইরে থেকে সিদ্দে শুনে একটা দীর্ঘ নিঃস্বাস ফেলে । অতসী মাকে সে বড্ডো ভালোবাসে । বাবার এই জোরাজুরি তার ভালো লাগে না , যদিও এমন হয় মাসে একবার । মুখ লুকিয়ে সুজন লুঙ্গি ধরে খালি গায়ে বেরিয়ে যায় ঘর থেকে । মরমী চুপ করে একটু একটু করে ঘরে ঢোকে । শুকে দেখে বিছানার তেলচিটে গন্ধ ! না বীর্য বিছানায় পড়ে নি ।
অতসী শাড়ী সামলে রান্না ঘরে চাপিয়ে রাখা ঝোলের সামনে বসে দুটো রসুন ছাড়াচ্ছে বটিতে ।

" আদা টা বেটে দিবি মা?" চেঁচায় অতসী মরমীর দিকে !
আজ কচি পাঁঠা এনেছে সুজন ।
খাওয়া শেষ , সুজন নারকেলের হুঁকো ধরে ঠাওর করতে চায় নদীর ধার । একটু ভাটায় বাড়লেই মোহনা । অতসী চুলে তেল দিয়েছে , মুখে জর্দা পান ! সুজন সোহাগ করলে একটা পান তার না খেলে মাথা ধরা যায় না । ছাগীর চান দুটো নিয়ে চড়াতে গেছে মরমী । সিদ্দে ভাত খেয়ে এলিয়ে আছে দুয়ারের পারে ।
কি হে কত্তা , আর দেরি কেন চলো রওনা দি গে ! বাড়ির বাইরে থেকে চেঁচিয়ে ওঠে নরেন চাচা । নূর মোল্লা চাইলেও তাদের কাওকে সঙ্গী করে নি সুজন । নরেন তার ছোটবেলার বন্ধু । কিঙ্কর জিনিসের তদারকি করছে নদীর চরে । শুধু ধাক্কা দেবার জো । কিঙ্কর মনে হয় মাঝে সাঝে গাঞ্জা খায় ! না হলে সুমুদ্দুরে থাকা কি মুখের কথা । শুকনো চিড়ের আর গুড়ের পুটলি , কলার কান্দি , ছাতু আর আতপ চালের পোটলা টা ছাদনার মধ্যে রেখে বেরিয়ে আসে নরেন । সবজি আর বাকি জিনিস গুলো সেখানেই রাখা । নাও-বেশ বড়ো । অনেক টাকা লাগিয়েছে সুজন । নাহলে আসছে বছরেই বিয়ে হয়ে যেত মরমীর । গায়ের পাঁচজনে দেখে মরমী কে খিদের চোখে । শরীর তার মায়ের মতো । মদ মাতাল দের পাল্লায় পড়লে মেয়ে নষ্ট হয়ে যাবে , তাই খেটে যদি দু পয়সা আসে তার জন্যই একটু ঝকমারি । এবারটাই ইলিশের মরশুম ভালো যায় নি সুজনের । ১ দেড় কেজির মাছ আর নেই বললেই চলে । ভরসা আড় মাছ , বা সাগরে ভোলা , তবে স্যামন আগে পাওয়া গেলেও ইদানিং একদম পাওয়া যায় না । ম্যাকর মাছ ভালো দাম পায় বটে সুজন । ম্যাকারেল বলতে জানে না সুজন । ম্যাকর মাছই চলে চলতি ভাষায় ।
২০০ টাকা তুলে দেয় সুজন অতসীর হাতে । সিদ্দে আর মরমীর হাতে ৫০ ৫০ ।

" চলি রে অতসী !"

নিঃস্বাস ফেলে সুজন । এগিয়ে যায় হন হন করে নিজের নাও-এর দিকে । দাবায় পড়ে থাকে সিদ্দে তার রেডিও কানে দিয়ে ।

তবে ভালো বড়ো কাঁকড়ার বেশ দাম ওঠে । নেথিলি আর পমফ্রেট হলে কথাই নেই । সব মিলিয়ে ২ টন-৩ টন মাছ আন্তে পারে সে এক খেপে । দিন ভালো থাকলে হুন্ডি মেপে হয়ে যায় ২০ হাজার টাকা । তাতে তেল আর দুই সাগরেদ বাদ দিলে নিজের কাছে আসে হাজার ছয়েক টাকা । কিন্তু এর মধ্যে ফিকির কম নেই । চারটে মাথা । খরচ অনেক । শেষ পান টা মুখে দিয়ে সুজন এগিয়ে যায় নৌকার দিকে । ভট ভটি হাটু জলে গেলে তবেই চালায় সুজন । মরমী কাদা পাক ঘেটে অনেক দূর যায় বাবা কে দেখতে নদীর পাড় ধরে ধরে । সে জানে বাবা আসতেও পারে না ও ফিরে আসতে পারে ।
কিন্তু সুজন বাড়ি ছাড়লে শরীরে কেমন একটা আগুন জ্বলে অতসীর ।ইদানিং আর সুজন কে এগিয়ে দেয় না নদীর পারে দাঁড়িয়ে । ছুতো নাতা করে সব কাজে পাঠাতে চায় অতসী মরমী কে । মরমীর গায়ে সে ভাবে লজ্জা লাগে নি । শাড়ী পড়ে থাকলেও টেপ জামা দিয়ে ভরা মাই ঢাকতে পারে না মরমী । সেই ফাঁকে মুখার্জি বাড়ির বনেদি ছেলে রা বুকে উঁকি ঝুঁকি মারে । সে মরমী ভালোই জানে । সে ও জানে কি করে সব ঢাকতে হয় । নঃ গালমন্দ করে না । তারা ভদ্র ঘরের ছেলে , শুধু একটু হুজুগ করে মেয়েদের বুক দেখা । সিদ্দে চাইলে খুলে দেবে মরমী । কিন্তু সিদ্দে টা কখনই চায় না । এটাই তার বেশ লাগে । নিচের পেটের চুলের নিচের ছ্যাঁদাটা গলে যায় তা ভাবলে । সিদ্দের কোথায় গুদে জল এসে যায় । কি রূপ সিদ্দের ।
সিদ্দে সত্যি গোবেচারা । মরমীর সব চোখের চাহনি বোঝে না ~!
 

Users who are viewing this thread

Back
Top