What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

Collected The Metamorphosis by kafka-an analysis (1 Viewer)

BRICK

Board Senior Member
Elite Leader
Joined
Dec 12, 2019
Threads
355
Messages
10,068
Credits
80,971
Glasses sunglasses
Thermometer
Sari
Strawberry
Glasses sunglasses
T-Shirt
মেটামরফোসিস শতাব্দীর এক পালাবদলের গল্প বলে, মধ্য ইউরোপীয় টেক্সটাইল বিক্রেতা যিনি এক বৃষ্টির সকালে ঘুম থেকে উঠে নিজেকে পরিবর্তিত দেখতে পান, সম্পূর্ণরূপে নির্ভরযোগ্য নয় বর্ণনাকারীর মতে, একটি কীটপতঙ্গে পরিণত হয়েছে—একটি বিশাল এক! এই ছোট উপন্যাসটি, যাকে নোবেল-পুরস্কার বিজয়ী ইলিয়াস ক্যানেটি 'শতাব্দীর কয়েকটি মহান, নিখুঁত কাব্যিক কাজের মধ্যে একটি' বলে অভিহিত করেছেন গ্রেগর সামসা এবং তার পরিবারের এই দানবীয়, অশ্রুত রূপান্তরের সাথে মিলিত হওয়ার জন্য সংগ্রামের কথা বর্ণনা করে।

গল্প-জগতের এই ঘটনাটিকে আমরা বাস্তব হিসাবে বিবেচনা করব নাকি এই অসহায় ছেলে এবং ভাইকে পরিবারের দ্বারা সঞ্চালিত বিভ্রান্তিকর হিসাবে বিবেচনা করব তা এখনও অস্পষ্ট রয়ে গেছে। যদিও কাফকা প্রায়ই অপছন্দ করেন, দ্য মেটামরফোসিস তার সর্বাধিক পরিচিত এবং সর্বাধিক মন্তব্য করা গল্প। আমি সর্বদা এই বিভ্রান্তিকর গল্পটি পছন্দ করেছি, যখন থেকে আমার বড় ভাই নোয়েল আমার উচ্চ বিদ্যালয়ের পড়ার তালিকাকে বাড়িয়ে তুলতে কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে এটি বাড়িতে নিয়ে এসেছেন। এবং দ্য মেটামরফোসিস- এর একটি সম্পাদিত পেপারব্যাক অনুবাদ , এখনও মুদ্রিত, আমার প্রকাশিত প্রথম বই- যেটি আমি পছন্দ করতে পারি না, কারণ এটি 2 মিলিয়নেরও বেশি কপি বিক্রি করেছে!
 
গ্রেগর সামসা যাকে পরিণত করা হয়েছে তার জন্য কাফকা যে শব্দটি ব্যবহার করেছেন তা হল 'উনজেজিফার'। আমি কি ঠিক ভাবছি যে এটি কেবল 'পোকা' এর চেয়ে আরও অস্পষ্ট?

'Ungeziefer' - প্রকৃতপক্ষে, ' ungeheures Ungeziefer', সাধারণত, 'The monstrous vermin' - যার মধ্যে Gregor Samsa পরিবর্তন করা হয়েছে তা হল সাধারণ ইংরেজিতে 'vermin' বহুবচন। কিন্তু আমরা 'ভার্মিন' শব্দের কিছু রূপ চাই - এবং 'পোকা' নয় - কারণ তাদের সত্তার ধরন আমূল ভিন্ন। কীটপতঙ্গ হল জৈবিক বা, আরও স্পষ্টভাবে, কীটতাত্ত্বিক নির্ণয়ের মাধ্যমে। ভার্মিন হল যা তারা সামাজিক মাধ্যমে হয়-অর্থাৎ ভাষাগত এবং তাই ব্যুৎপত্তিগত নির্ধারণবাদ।

নাৎসিদের জন্য, ইহুদিরা পোকা; আমেরিকান সুদূর পশ্চিমে ভেড়া পালনকারীদের জন্য, পুমারা পোকা; বার্লিনের নাগরিকদের জন্য শান্তিতে তাদের সাদা বিয়ার উপভোগ করার জন্য, যখন বন্য শূকর তাদের ক্যাফে টেবিলের উপর দিয়ে তাণ্ডব চালাচ্ছে, এই শূকররা পোকার। একটি ইঙ্গিত আছে.

গ্রেগর সামসার রূপান্তর বোঝার একটি সম্ভাব্য উপায় হ'ল পোকামাকড়ের সামাজিক সংকল্পে: তার রূপান্তর একটি বাস্তব ঘটনা নয় বরং একজন বিচক্ষণ পণ্ডিত দ্বারা অনুপ্রাণিত একটি বিভ্রান্তি — ফার্নান্দো বারমেজো-রুবিও, ইউনিভার্সিডাড ন্যাসিওনাল ডি এডুকেশন এ নস্টিক ধর্মতত্ত্বের অধ্যাপক। দূরত্ব - 'ভুক্তভোগী চক্র' বলে। আপনি ধরা পড়েছেন, সম্ভবত অজান্তেই, আপনার সম্পর্কে অন্যদের নিম্ন মতামত দ্বারা; আপনি এটিকে যুক্তিসঙ্গত মনে করতে সম্মত হন এবং এটি মেনে চলতে শুরু করেন, যা অন্যদের অভিযোগকে 'প্রমাণ করে' যে আপনি প্রকৃতপক্ষে পোকা।
 
এই বিষয়টি একটি দ্বিতীয় ব্যুৎপত্তিগত ফ্যাক্টর দ্বারা সমর্থিত: মধ্য উচ্চ জার্মানিতে জার্মান শব্দ 'Ungeziefer' বলতে বোঝায় ত্যাগ হিসাবে অনুপযুক্ত, অর্থাৎ, দেবত্বের জন্য অগ্রহণযোগ্য। মহাবিশ্বে এমন সত্তার কোনো স্থান নেই। অধিকন্তু, একজন 'ungeheures Ungeziefer' হিসেবে—সেই বারবার 'un'-এর নেতিবাচক শক্তির কথা শুনুন (এবং এর আগে বাক্যটিতে আমরা গ্রেগরের 'unruhige Träume' ব্যবহার করেছি)—তিনি বা এটি অনেকটা আক্ষরিক অর্থেই পারিবারিক চূড়ায় জায়গা ছাড়াই- পরিবার বহিষ্কৃত। ল্যাটিন 'unheeuer' এর জন্য infamiliaris ।

দ্য মেটামরফোসিসের শেষের দিকে যখন "বিশাল, অস্থির চারুওম্যান" গ্রেগরকে ডাকে, "এখানে এস, বুড়ো গোবরের পোকা," কথক আমাদের জানান, বেশ সঠিকভাবে, "এই ধরনের সম্বোধনের জন্য গ্রেগর সাড়া দেবে না ... । " সে গোবরের পোকা নয়; তিনি "একটি রাক্ষস পোকা"।
 
এখন, এটিই একমাত্র রূপান্তর নয় যা আমরা কাফকার মধ্যে পাই। আমরা তার ছোটগল্প 'দ্য নিউ অ্যাডভোকেট'-এও অন্য একটি রূপকল্প পাই।

যদি এই ধরনের রূপান্তর মহাকাশের একটি ঘটনা হয়-এক ফ্রেম থেকে পরবর্তীতে শিকার একটি ভিন্ন আকৃতি ধারণ করে-এর অ্যানালগ বিবেচনা করুন: সময়ের মধ্যে একটি রূপান্তর। কিছু ঘটনার দ্বারা দখলকৃত সময়ের অনুভূতি পরের মুহূর্তে আমূল রূপান্তরিত হয়। আরও স্পষ্টভাবে, নতুন ঘটনাটি হঠাৎ ঘটে, সাধারণ প্রবাহকে ভেঙে দেয়। দুটি একসাথে ঘটতে পারে - একটি ভিন্ন, নিজের একটি অপ্রতিরোধ্য অনুভূতি হঠাৎ জেগে ওঠে। কাফকা যদি নিজেকে পা না রেখে একটি প্রাণীর সাথে তুলনা করতে পারেন, তবে তিনি হঠাৎ নিজেকে পুরুষদের একজন মহান নেতা হিসাবে ভাবতে পারেন - অন্য আলেকজান্ডার দ্য গ্রেট ।

তবে এখানে আরও সাধারণ অভিজ্ঞতা হল: কাফকা আকস্মিক চিত্র এবং ধারণাগুলির দ্বারা অতিমাত্রায় আধিপত্য বিস্তার করেছেন, আত্মকেন্দ্রিক নয়: একটি বুদ্ধিমত্তা, একটি পূর্ণতা—'অসাধারণ (অসাধারণ) বিশ্ব' তার মাথায় — এবং এখন, কীভাবে সেগুলি প্রকাশ করবেন ছিন্নভিন্ন ছাড়া? কিন্তু, সর্বাগ্রে, তাদের ভিন্ন অস্থায়ী চরিত্র। তারা হঠাৎ আসে, কিন্তু তারাও হঠাৎ চলে যায়।

কাফকা আসা-যাওয়ার সাময়িকতার এই অবিরাম পরিবর্তনের অধীন। তাঁর লেখার প্রাচীনতম বর্তমান অংশ, যেমনটি আমি ল্যাম্বেন্ট ট্রেসেসে উল্লেখ করেছি, তিনি রুনস লিখেছিলেন 1897 সালে, চৌদ্দ বছর বয়সে, তাঁর বন্ধু হুগো বার্গম্যানের (যার সাথে আমরা দেখা করব) একটি কবিতার অ্যালবামে লিখেছিলেন: “একটি আসা এবং যাওয়া/একটি বিচ্ছেদ এবং প্রায়শই - আর কোনো সাক্ষাৎ হয় না।"

একটি অপরিমেয় অস্তিত্বে আসার এবং একটি সমান শক্তিশালী বিলুপ্তির দৃষ্টিভঙ্গি কাফকার সারা জীবন জুড়ে ছিল - বিশ্ব দাবী এবং বিশ্ব বিলুপ্তির একটি দৃষ্টিভঙ্গি - যা তিনি তার নান্দনিকতায় পৌনঃপুনিকতার যুক্তি হিসাবে, চ্যাস্টিক প্রত্যাবর্তনের জন্য মানিয়ে নিয়েছেন।
 
আমি বিশেষ করে কার্স্টেন শ্লিংম্যানের তৈরি দ্য মেটামরফোসিসের উপর একটি পর্যবেক্ষণ পছন্দ করেছি।

“যখন গ্রেগরের শরীর ইতিমধ্যেই বিছানা থেকে অর্ধেক বেরিয়ে এসেছে—নতুন পদ্ধতিটি ছিল সংগ্রামের চেয়ে বেশি একটি খেলা, তাকে কেবল নিজেকে দোলাতে এবং ঝাঁকুনি দিয়ে চলতে হয়েছিল—তিনি ভেবেছিলেন কিছু সাহায্য পেলে সবকিছু কত সহজ হবে। দু'জন শক্তিশালী ব্যক্তি - তিনি তার পিতা এবং দাসীর কথা ভেবেছিলেন - সম্পূর্ণরূপে যথেষ্ট হবে; তাদের কেবল তার খিলানযুক্ত পিঠের নীচে তাদের বাহু ঝাঁকাতে হবে, এইভাবে তাকে বিছানা থেকে নামিয়ে আনতে হবে, তাদের বোঝা নিয়ে নিচে নামতে হবে এবং তারপরে সাবধান এবং ধৈর্য ধরতে হবে যখন সে নিজেকে মেঝেতে নামাতে সক্ষম হয়েছিল, যেখানে তার ছোট পা আশা করি কিছু উদ্দেশ্য অর্জন করবে। আচ্ছা, দরজা লক করা ছিল এই সত্যটি ছেড়ে, তাকে কি সত্যিই সাহায্যের জন্য ডাকতে হবে? সব দুঃখ-কষ্টের মধ্যেও তিনি এই চিন্তায় হাসি চেপে রাখতে পারেননি। " (সামনে জোর দাও)
 

Users who are viewing this thread

Back
Top