( ০৯/নয় ) - চোদাচুদি ব্যাপারটাই রায়সাহেব নুনু-দাঁড়ানো-বেলা থেকেই বেজায় ভালবাসেন । তবে, তারই মধ্যে গুদ চোষাটা তাঁর অন্যতম পছন্দের চোদন-খেলা । এ অভ্যেসটা তাঁর হয়েছিলো সে-ই ২২/২৩ বছর বয়সে শিলিগুড়িতে এম.এসসি পড়তে গিয়ে । দূরসম্পর্কিত দাদা সমীরের থাকতেন শিলিগুড়িতে । বিমল ওখানের ভার্সিটিতে পড়বে জানতে পেরেই নরম-সরম আত্মীষু মানুষটি প্রায় জিদ-ই ধরলেন বিমল যেন মেস বা হস্টেলে থাকার চিন্তা মনেও ঠাঁই না দেয় । বিমল মানে আজকের প্রতাপশালী রায়সাহেবের তখন-জীবিত বিধবা মা মেনে নিলেন সম্পর্কিত মানুষটির কথা । সমীর যে কিছু হাই-ফাই ধরণের জীবন যাপন করতেন তা' মোটেও নয় । থাকার মধ্যে তিন কামরার একতলা একটি পৈতৃক বাড়ি শহরের উপান্তে আর পৈতৃক চালু একটি ফলের খুচরো আর পাইকারি ব্যাবসা । শিলিগুড়ির প্রাণকেন্দ্রে যেতে সমীরের বাড়ি থেকে লেগে যেতো প্রায় ৪৫/৫০ মিনিট - বাসে । সমীর বাইক তো দূর, বাইসাইকেল চালাতেও শেখেননি । তাই সকাল ৭ টায় জলখাবার খেয়ে বেরিয়ে দুপুরে আর আর ফিরতেন না । দোকানের পাশেই একটা হোটেল ভাত খেয়ে নিতেন । বাড়ি ফিরতেন রাত এগার সাড়ে-এগারোটায় । সপ্তাহে একদিন বাদে এটিই ছিলো সমীরের দৈনিক রোজনামচা । নিঃসন্তান সমীরের বউ অনিতাকে বিমল দেখেছিলেন সে-ই ওদের বিয়ের ঠিক পরে পরেই - মায়ের তরফ থেকে একটি সোনার বালা আশীর্বাদী দিতে এসে । সেই রাত্রেই ফিরে ষাওয়ায় পরিচয় বিশেষ হয়ই নি বউদির সাথে বলতে গেলে । সে-ও তো প্রায় বছর আটেক আগের কথা । আসলে সমীর বিয়ে করবো না করবো না করেও শেষ অবধি মৃতুপথযাত্রী মায়ের চোখের পানির কাছে হার মেনে বেশ অনে-কটা বয়সেই বরের টোপর মাথায় দিয়েছিলেন । অনিতা - সমীরের স্ত্রী - সে-ও বিধবা মায়ের একমাত্র মেয়ে । অকস্মাৎ বাবার মৃত্যুর পরে চরম দুর্দশায় পড়া অনিতার মা বহু কষ্টেই সংসারের হাল ধরেছিলেন । মুখশ্রী বিশেষ সুন্দর না হলেও শরীর-সম্পদে রীতিমতো ঐশ্বর্যবতী অনিতা বি.এ টা পাশ করেছিলেন পাসকোর্সে । সম্বন্ধও যে এখান-ওখান থেকে হচ্ছিলো না তা' নয় - কিন্তু তরী আর তীরে এসে ভিড়ছিলো না । অর্থাভাবই এর মুখ্য কারণ বলাই বাহুল্য । অনিতার এক মামা পুরুষ-গার্জেন হয়ে ওদের বাড়িতেই থাকতে শুরু করেছিলেন । কোনভাবে সমীরের সাথে সম্বন্ধটা হয়ে যায় । বিশেষ দেখাদেখি লাখ কথারও কিছুই ছিলো না । বিয়ের পরেই সমীরের মা মারা যান । ঘরে শুধু দুটি প্রাণী । তাই বিমলকে পেয়ে অনিতাও খানিকটা যেন মুক্তির বাতাস পেয়েছিলেন । বিয়েটা হতে হতে বয়সের বেলা অনিতারও খানিকটা গড়িয়েই গেছিলো । সে-ই আট বছর আগের অনিতা এখন ৩৩এর যুবতী । হ্যাঁ অবশ্যই যুবতী । সন্তানহীনতা একটা কারণ হলেও হতে পারে - কিন্তু অনিতার দিকে তাকালেই সবার আগে যা' নজরে আসতো তা' হলো ওর উত্তুঙ্গ বুক । শাড়ি ব্লাউজের তলায় যে শক্ত খাড়াই জমাট দুটি মাই রয়েছে এটি বুঝতে বিমলেরও এক লহমার বেশি লাগেনি । তার উপর অধিকাংশ সময়ই অনিতার আঁচল তার স্বস্থানে থাকা পছন্দ করতো না । গভীর ক্লিভেজ অনেকদিনই সেদিনের যুব রায়সাহেবের বীর্যপতন ঘটিয়ে দিয়েছে - কখনো স্বপ্নে , কখনো হাতের মুঠোয় । তাকাবো না মনে করলেও অনিতা বউদি সামনে এলে না তাকিয়ে থাকাই যেতো না - একথা রায়সাহেব মেনে নিতে বাধ্য হলেন । সম্ভবত বউদিও কিছুটা আঁচ করেছিলেন । কিন্তু তার কথায় কাজে ব্যাবহার-আচরণে তার কোনই প্রকাশ ছিলো না । ঠাঁইনড়া আঁচল , ম্যাক্সিভেদি বুকফোঁড় চুঁচি , শাড়ি উঠিয়ে শ্যামলা থাই চুলকানো , খোঁপা ঠিক করার অছিলায় সবাল বগল আর ঠেলে-আসা মাই দেখানো - এগুলি সত্যিই কিছুর ঈশারা-ইঙ্গিত ছিলো কীনা ছাত্র-বিমল তখনও বোঝেন নি । তবে এটুকু বুঝতেন এমন খাইখাই বউয়ের দিকেও দাদা সমীরের তেমন একটা ভ্রুক্ষেপ নেই । ফিরতেন বে-শ রাতে । এগারো সাড়ে-এগারোটায় । বিমল তখন শুয়ে পড়েছেন । ঘুম হয়তো সব রাতে আসতো না চটপট । বউদির শরীরটা ভাসতো চোখের সামনে । মনের চোখে শাড়ি ব্লাউজ সায়া ব্রেসিয়ার খুলে ফেলতেন বউদির একে একে । হাতের মুঠোয় নিজের বৃহৎ রাঙামুলো-লিঙ্গটা ধরে আস্তে আস্তে খেঁচতেন আর বউদির সাথে নানান কাল্পনিক রগরগে কথাবার্তা বলতেন । পরে খুলবো ভেবে কল্পনায় বউদিকে শুধু একটা আকাশী প্যান্টি পরিয়ে রাখতেন - যার সামনেটা বেশ খানিকটা অংশ ভেজা । বিমল ভেবে চলতেন আর হস্তমৈথুন করে বীর্য নামাতেন । এরই মাঝে কোন কোনদিন রাত ১২/সাড়ে-বারোটায় খাওয়া গুছানো সেরে বউদি বিছানায় আসতেই পাশের ঘরেই-থাকা বিমল দেয়াল-ভেদী বউদি-অনিতার প্রায়-আকুল আর্তি শুনতে পেতেন - ''আআআঃঃ এ কীঈঈ অ্যামন হড়বড় করছো কেন !? আমাকে একটুউউ সময় দাওওও...'' - তারপর বড়জোর মিনিট তিনেক একটু ধ্বস্তাধস্তি আর খাটে ক্যাঁচ কোঁওচ আওয়াজ - দাদার গলায় - ''ওওওঃঃ...'' - নীরবতা ছেয়ে ফেলতো খানিকক্ষণ । তারপর বউদির বাথরুম যাওয়া - দাদার ভয়ংকর নাসিকা-গর্জন আর কোন কোন রাতে বউদির চাপা গুমরানো কান্না । বিমলের জীবনেও এটিই েন হয়ে গেছিলো রোজনামচা । - সেটির ব্যতিক্রম ঘটলো এক দুপুরে । বিমলের ছুটি ছিলো ভার্সিটি । ঘুমিয়ে ছিলো খাওয়ার পরে । সেই বিশেষ দুপুরে অনিতা ওর মুখের উপর সম্পূর্ণ ল্যাংটো হয়ে বসে জাগালেন ওকে । ল্যাংটো সেক্সি বউদিকে মুখের উপর পেয়ে বিমলও অতি অবশ্যই ছেড়ে দেননি । চুটিয়ে সেই দুপুরটিকে উপভোগ করেছিলেন ২২এর বিমল আর ৩৩পূর্ণ-হ'তে-চলা ৩৬-২৮-৩৯ বুক-উত্তাল, পাতলি-কোমর, মটকা-গাঁড়ের অনিতা ! - পরে অকপটে অনিতা দ্যাওরের কাছে কনফেস করেছিলেন - '' তোমার তিন-দাদা শুধু গুদে নুনু পুরতেই জানে । তা-ও...'' কথা থামিয়ে দিয়ে বিমল জিজ্ঞাসা করেছিলেন - '' তিন-দাদা বলছো কেন বউদি ?'' - হেসেছিলেন অনিতা । বিমলের দিকে সরাসরি তাকিয়ে বলেছিলেন - '' বলবো না ? দু'টোই তো তিন । রহস্য মনে হচ্ছে দেবরজী ? একটা তিন হলো - তিন মিনিট - যে সময়ের বেশি তোমার দাদার ক্ষমতাই নেই বউকে আদর করার । - আর, আরেকটা তিন হলো - ইঞ্চি । তোমার বোকাচোদা দাদার নুনুর মাপ । '' - খুব হাসাহাসি করেছিল দু'জনে । তারপর সেই হাসাহাসি গড়িয়ে গেছিল অনিবার্য পরিণতি - চোদাচুদিতে । বউদি বলেইছিলেন ওনার পছন্দ বিভিন্ন রকম ভঙ্গিতে চোদন করা । তা' বিমল সে সাধ পূরণ করে দিয়েছিলেন সুদে-গুদে । বউদি গুদ চোষাতে অসম্ভব ভালবাসতেন । গুদ তো বিমল মারতেনই কিন্তু তুলনায় হয়তো বউদির গুদখানাই বেশি চুষেছেন । বউদি-ও খুবই যত্ন করে তার বাঁড়াটাকে চোষা দিতেন - তবে শুধু মাসিকের দিনগুলোতেই বিমলের ফ্যাদা পান করতেন বাঁড়া চুষে । আদর করে ডাকতেন - 'গাধা-ল্যাওড়া' ! - বিমলের কথাতেই বউদি গুদে বাল রাখতে শুরু করেন । বগলে অবশ্য আগের থেকেই মিশকালো বালের জঙ্গল ছিলো । কারণ, সমীর কখনো ওসব বগল-টগলের দিকে তাকিয়েও দেখতেন না । শুধু মাঝে-মধ্যে মেম-গুদ দাবী করতেন । অনিতাকে তাই রেগুলার রেজার দিয়ে গুদ কামিয়ে রাখতে হতো । - বউদি যে বাঁজা হতেই পারেন না সেটা বিমল ওর গাঁড় মাই গুদ ঘাঁটাঘাঁটি করেই বুঝে গেছিলো । তবে নিঃসন্তান স্বামী তিন ইঞ্চি আর তিন মিনিটের মক্কেল হলেও বউদির গুদটা কিন্তু খুউব টাঈট ছিলো না । হলহলে না-হলেও আরোও খানিকটা আঁটোসাটো হওয়াটাই বোধহয় ঠিক ছিলো । কারণটি অবশ্য বউদির কথাতেই জানা গেছিলো । বউদির যে মামা ওদের বাড়িতেই থাকতেন গার্জেন হয়ে তিনি ক্লাশ নাইন থেকেই অনিতার গুদ নিতে শুরু করেন । কার্যত মাসিকের দিন তিনেক বাদ দিয়ে প্রতিরাতেই তিনি সেক্সি ভাগনীর গুদ ধুনতেন । বউদিই বলেছিলেন মামার বাঁড়াটা নাকি ছিলো অস্বাভাবিক বড়ো । আর ছোটতে ফাঈমাস অপারেশনের ফলে ফোরস্কিন বা বাঁড়ার আচ্ছাদনটা টোট্যালি বাদ দেয়া হয়েছিল । তাই মামার টেনিস বল সাইজি মুন্ডিখানার কোন কাভার ঢাকনা ছিলো না । দেখতেও যেন কেমন ভয়ঙ্কর মনে হতো । চুদতেনও প্রায় রাতভর । তবে মামা বিশেষ চুঁচি-ভক্ত ছিলেন না । তাই, অনিতার মাইদুটো বেশি ড্যামেজ হয় নি । মামা রেগুলার চোদন-ভাগনীকে বাচ্চা-আটক-পিলও খাওয়াতেন !। মামা বাঁড়া চোষাতে আর ভাগ্নীর মেয়েলি-হাতে হাত-মারা খেতে খবই ভালবাসতেন । মুঠিচোদা আর মুখমৈথুনে অনিতা বউদির অসাধারণ দক্ষতার কারণটিও ক্লিয়ার হয়ে গেছিলো যুবক রায়সাহেবের কাছে । - . . . . . . কৌচের স্পঞ্জি গদিওলা দুই হাতলে দুই থাই তুলে রেখে আধ-শোওয়া সুলেখা চেয়ে দেখছিলেন রায়সাহেব কীভাবে তার গুদটাকে চুষে চেটে চলেছেন । সুলেখার লালচে বালে বিলি দিতে দিতে কখনো শক্ত লম্বা সাধারণ মেয়েদের চাইতে ঢে-র বড়ো গোলাপী-লাল ক্লিটিটাকে জিভ বুলিয়ে আদর করছিলেন - তার পরেই দু'হাতের দুই আঙুলে গুদের ল্যবিয়া মেজরা বা মোটা মোটা ঠোট দুটোকে চি-রে আরোও ওপন্ ক'রে স্ট্যাব করার মতো বারে বারে জিভ বিঁধিয়ে দিচ্ছিলেন । দিদিমণি প্রতিবার শিউরে শিউরে উঠছিলেন । ঐ রকম বারকয়েক জিভ বিঁধিয়েই রায়সাহেব সুলেখার গোল গোল ভারী ভারী মটকা-পাছায় দু'বার বেশ জোরে জোরে চটাস চট্টাসস করে সশব্দে চাপড় কষালেন । সুলেখার চোখে সটান চোখ রেখে ওকে বিন্দুমাত্র বুঝতে না দিয়ে রায়সাহেব বউয়ের রসপিছলে গুদের মধ্যে সপাটে ঠে - লে ঢুকিয়ে দিলেন তর্জনী আর মধ্যমা -- জোড়া আঙ্গুল ! ফচচ ফচ্চচফচ্চচচচ ফফফচচচচচ্চ শব্দে শুরু হলো আংলি করা ।! (চলবে )
( ১১ / এগারো ) - কৃত্রিম-রাগে রায়সাহেব এবার সুলেখার গুদ থেকে প্লঅঅপ্ শব্দে এ-কটানে আঙুলদুটো বের করে এগিয়ে এসে ওর মুখের দিকেনিজের প্রায় একফুটি-স্কেল হয়ে রাগে গরগর করতে-থাকা লালা-টপকানো ল্যাওড়াটা বাড়িয়ে দিয়ে প্রায় গর্জন করে উঠলেন - ''চোষ রেন্ডিচুদি - চোষ - চোওওষ - সবটা স-ব-টাআ গিলবি - একটুও যেন বাইরে থেকে দেখা না যায় মুখচোদানী রেন্ডি...নেহঃঃ চোওওওষষ...'' - রায়সাহেব বললেও সুলেখা ভালোই জানেন ওটা কথার-কথা । এখনই রায়সাহেবের বাঁড়া মুখে নেওয়া যাবে না । তার আগে বে-শ কিছু তরিবৎ রয়েছে - সে-সব সিঁড়ি ভেঙ্গেই পৌঁছুতে হবে তুঙ্গে । প্রতিটি খুঁটিনাটি নিখুঁত ভাবে সম্পন্ন যেমন অফিসে করেন তিনি সেইরকম বউয়ের গুদ মারার বেলাতেও একইরকম নীতি-নিষ্ঠা-শৃঙ্খলায় নিজে বাঁধা থাকেন আর বেঁধে রাখেন তাঁর কামখোর বউকেও । অ্যাতোদিনে সুলেখা সেসব জেনে-বুঝে গেছেন - এমনকি তার মধ্যে নিজের কিছু চাওয়া পছন্দকেও খুব শ্রুডলি ঢুকিয়ে দিতে পেরেছেনও । এমনি এমনি রায়সাহেব কক্ষণো বাঁড়া চোষাবেন না । হয় ক্রীম নয় জেলি অথবা বাটার পুরু করে মাখিয়ে বাঁড়া চোষানো রায়সাহেবের পছন্দ ; ওগুলো তাই সুলেখাকে সব সময় যথেষ্ট পরিমাণে স্টকে রাখতে হয় - বেডসাইড টেবলটার মাঝের ড্রয়ারটায় রাখা থাকে ওগুলো । তবে তার-ও আগে ওনার বাঁড়া খেঁচে দিতে হবে । মেয়েলি-হাতের মুঠি-চোদা খাওয়ার হ্যাবিট সে-ই যে সমীরদার বউ ধরিয়ে দিয়েছিলেন তার থেকে আজ-ও বেরুতে পারলেন না রায়সাহেব । কামমুখী সুলেখা আবার বিভিন্ন চোদন-কান্ডে নিজের মনের মাধুরী মিশিয়ে সেগুলিকে কার্যত শিল্পকর্ম করে তুলেছে । প্রকৃত পারফেকশনিস্ট সুলেখা স্কুলের সাংস্কৃতিক অনুষ্ঠান সংগঠনের দায়িত্ব নিয়ে স্টুডেন্টদের ফাংশনগুলিকে এ্যাতোটাই উচ্চতায় নিয়ে গেছেন যে প্রশাসনিক কর্তাব্যক্তিসহ গার্জেনেরা সুলেখা-দিদিমণির ডাই-হার্ড ফ্যান হয়ে গেছেন । অন্যান্য শিক্ষিকারা এই কারণেও সুলেখাকে বেশ ঈর্ষা করে থাকেন, সুলেখার অসাধারণ খাইখাই শরীরটাকে দেখে ঈর্ষার সাথে তাদের অজান্তেই যোগ হয়ে যায় দী-র্ঘ বেদনাশ্বাস ! - সুলেখা তৈরি হলেন । এখন রায়ের ধোন খেঁচতে হবে । প্র-চু-র থুথু দিয়ে বাঁড়া খেঁচাতে উনি ভালবাসেন - আর সেটা-ও বিশেষ একটি ভঙ্গিতে । এটি সুলেখারই উদ্ভাবনা যেটি রায়সাহেবকে সেই প্রথমবারের মতোই সমান উত্তেজিত করে এখনও । আর সাক্ করার আগে সাধারনত দুজন মিলেই ঠিক করেন আজ জেলি বাটার না ক্রীম - কোনটা মাখানো হবে বাঁড়ায় । শুধু সুলেখার মাসিকের দিনগুলোয় যখন আবশ্যিকভাবে সুলেখাকে রায়সাহেবের থকথকে ঘন গরম ফ্যাদা খেতে হয় তখন সুলেখা-ই নির্বাচন করেন জেলি বাটার না ক্রীম-ফ্যাদা খাবেন ! ... এগিয়ে-দেওয়া প্রায় ফুট-ছোঁয়া ল্যাওড়াখানা দু'হাতের মুঠোয় শক্ত করে ধরে সুলেখা প্রথমেই মদনজলের-সুতোটা চেটে নিলেন - তারপর নাসিকী-স্পেশ্যাল পেঁয়াজের মতো ল্যাওড়া-মুন্ডির মাথায় নাক ঠেকিয়ে শব্দ করে টেনে টনে নিশ্বাস নিলেন কয়েকবার - ''আআআআঃঃ'' - সম্ভবত প্রি-কাম-মাখা ঘেমো ভ্যাপসা গন্ধটাই শব্দটা বের করে আনলো সুলেখার গলা থেকে । তারপর কৌচ থেকে সটান উঠে দাঁড়িয়ে বললেন - '' চলো সোনা, বিছানায় ।'' - ঘন আলিঙ্গণে আবদ্ধ হলেন দুজনে ওখানে দাঁড়িয়েই । ঠোটে ঠোট রাখতেই রায়সাহেবের মুখে সুলেখা তার না-ধোওয়া কোঁট-উঁচু গুদের মুতুমুতু গন্ধটা টের পেলেন । এই গন্ধটা পেলেই সুলেখা অতীতে ফিরে যান আর ভাবেন জগতের সব বাঁড়াওলা-চোদানীই কি গুদের এই বোটকা ভ্যাপসা গন্ধটা পেলে ফরাসী-সুগন্ধিকেও তুচ্ছ জ্ঞান করে ? ভাবনা স্থায়ী হয় না । রায়সাহেব ততক্ষণে সুলেখার দাঁতের ফাঁক গলিয়ে সজোরে পুরে দিয়েছেন এতোক্ষণ ওর গুদের ভিতর খেলে-আসা জিভ । সুলেখা ক'বার কাটাকুটি খেললেন জিভে জিভে - তারপর রায়ের খোলা-পাছায় দু'বার চাপড় দিয়ে বোঝালেন -- চলো ! জড়াজড়ি ক'রেই বিছানায় এলেন দু'জনে । বিশাল পালঙ্কের মাথার আর পায়ের দু'দিকের সেগুন কাঠের প্যানেল-ই পুরু করে বিদেশী স্পঞ্জে মোড়া । সুলেখা তাতে হেলান দিয়ে অল্প লোমালো দু'পা ফাঁক করে ছড়িয়ে ল্যাংটো সবাল গুদ চেতিয়ে বসে ডাকলেন - '' এসো সোনা , দেরি ক'রো না আর !'' অ-তি বাধ্য ছেলের মতো ন্যাংটো রায়সাহেব এসে সুলেখার অনেকখানি ছড়ানো পায়ের মধ্যে সুলেখার শক্তনরম উত্তুঙ্গ চুঁচি দুটোয় পিঠ ঠেকিয়ে বসলেন । এটা-ই মান্যবর রায়সাহেবর ফেভারিট পজিসন - বাঁড়া খেঁচানোর । - সুলেখাকে এখন অ-নে-ক-ক্ষ-ণ হাত মারতে হবে স্বামীর ল্যাওড়ায় । তার সাথে থুথু ফেলতে হবে রায়ের বাঁড়ায় ওনার কাঁধের ওপর মুখ রেখে বা বগলের তলা দিয়ে মাথা গলিয়ে । রায়সাহেবের মুখের ভিতরেও শব্দ করে সুলেখা থুথু ছুঁড়বেন ; বউয়ের থুথু অমৃতজ্ঞানে সরাসরি খাবেন রায়সাহেব । না, এতে-ই শেষ হবে না । হাত-চোদা খেতে খেতে কড়া-অফিসার ভীতিজাগানো মানুষটি যেন হ'য়ে যাবেন - কচি বাচ্চা ! নানান প্রশ্ন করবেন , বায়না ধরবেন । সুলেখাকে জবাব দিতে হবে , বায়না থামাতে হবে ভুলিয়ে-ভালিয়ে, আদর করে অথবা আবদার পূরণ ক'রে -- এসবই অবশ্য করতে হবে রীতিমতো চোদন-সেক্স মাখিয়ে , আগলহীন গালাগালি আর অশ্লীল খিস্তি ক'রে - হাত কিন্তু থামানো চলবে না - শ্লিপারী মুঠি-চোদা খাইয়ে-ই যেতে হবে ধেড়ে-খোকা রায়সাহেবকে ! - সুলেখা বললেন - ''বাবু, আর একটু আমার বুক...না, মানে, চুঁচি চেপে বসো তো চোদনা - আআঃঃ ছটফট করছো কেন গুদচোদা ?!'' - পিছন থেকে বাঁ-হাত দিয়ে স্বামীর বুক আঁকড়ে ধরলেন পতিব্রতা গুদ-সতী সুলেখা । রায়সাহেব মুখ ঘুরিয়ে সুলেখার চোখে চোখ রেখে হাঁআ করলেন - আধো আধো স্বরে বললেন - '' দা-ও '' ! ( চ ল বে . . . )