What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

পারমিতার একদিন (Completed) (1 Viewer)

Rainbow007

Former Developer
Former Staff
Elite Leader
Joined
Mar 5, 2018
Threads
254
Messages
10,514
Credits
341,235
Fuel Pump
Watermelon
Camera
Tokyo Tower
Doughnut
Birthday Cake
পারমিতার একদিন
ভূমিকা - বেশ কয়েকবছর আগে নেটে একটি গল্প পড়েছিলাম। ভাল লেগেছিল গল্পটা। কয়েকদিন ধরেই সেটা মনের মধ্যে ঘুরপাক খাচ্ছিল। সেটাকেই একটা নতুন রূপ দেওয়ার চেষ্টা করেছি। যদি সবার পড়ে ভালো লেগে থাকে, তাহলে জানব আমার এই চেষ্টা সার্থক হয়েছে। আর অবশ্যই মূল লেখক/লেখিকার কাছে আমি সর্বান্তকরণে ক্ষমাপ্রার্থী, তাঁর অনুমতি ভিন্ন, তাঁরই গল্পকে একটা নতুন রূপ দেওয়ার জন্য এবং এখানে পোষ্ট করার জন্য। - নীলকণ্ঠ
বি.দ্র.- এই কাহিনীর সমস্ত চরিত্রাবলী, স্থান এবং কাল সবই সম্পূর্ণরূপে কাল্পনিক ও লেখকের মস্তিষ্কপ্রসূত। কোনো জীবিত বা মৃত ব্যক্তির সাথে ন্যূনতম মিলও কাকতালীয়, এবং তার দায় কোনোভাবেই লেখকের নয়। - - নীলকণ্ঠ
 
Last edited:
এই কাহিনী শুরু করার আগে সবার একটু পরিচয় দিয়ে দিই। তাতে গল্পটা সবার বুঝতে সুবিধা হবে।


১) সুরেশ্বর দত্ত – দত্তবাড়ির কর্তা। বয়স বর্তমানে ৭০। আগে মিলিটারীতে কাজ করতেন। তারপর ব্যাঙ্কে চাকরী করতেন। কয়েকবছর হলো রিটায়ার করেছেন। বেশীরভাগ সময় বাড়িতেই থাকেন। টুকটাক কিছু কাজ করেন। এখনও সুস্থ, সবল ও কর্মঠ। বছর দুয়েক হল ওনার স্ত্রী মারা গেছেন। রাগী। নিয়মনিষ্ঠ। নিজের বড় ছেলেটির প্রতি কোনোরকম আশা-ভরসা ওনার নেই।

২) অমল দত্ত – সুরেশ্বর বাবুর বড় ছেলে। বয়স ৪২। অবিবাহিত। জীবিকা-হেতু কোনো কাজ করেন না। কেবল পূজার্চনা ও তান্ত্রিক সাধনা করে দিন কাটান। সাথে জ্যোতিষ শাস্ত্র নিয়েও নাড়াঘাঁটা করে থাকেন। দারপরিগ্রহ অনুচিত মনে করে বিয়ে করেন নি। তিনি বাকসিদ্ধ কাপালিক, অন্তত লোকে তাই বলে। সপ্তাহে দুদিন টিভিতে লোকের ভাগ্যগণণা করে থাকেন। তাতে যা আয় হয়, ওনার নিজের টুকু চলে যায়। স্বপাক আহার করেন। বাড়ির অন্যান্যদের সাথে সম্পর্ক নেই বললেই চলে। বিশেষ করে বাবাকে এড়িয়ে চলে।

৩) কমল দত্ত – দত্তবাড়ির মেজছেলে। বয়স ৩৯। নিজের ব্যবসা আছে। দেখতে শুনতেও খারাপ নয়। বাবার বাধ্য ছেলে। বাবাকে যমের মত ভয় খায়। বাবা যা বলে, চুপচাপ মেনে নেয়।

৪) বিমল দত্ত – দত্তবাড়ির ছোটোছেলে। বয়স ২৮। চাকরী করে। বাবা বিয়ের জন্য মেয়ে খুঁজছেন। মেয়েদের প্রতি একটু লাজুক প্রকৃতির। বাবাকে ভয় খায় বটে। তবে সবকথা মেনে নেয় না। বাবাকে নিজের ইচ্ছার কথা জানাবার সাহস কেবল ওরই আছে।

৫) সুলতা বসু – সুরেশ্বর বাবুর মেয়ে। বয়স ৩০। দেখতে ভাল। বছর তিনেক হল বিয়ে হয়েছে। গৃহিনী। এক ছেলের মা। বাপের বাড়িতে মাঝেমাঝে আসে। বাবাকে একদম ভয় খায় না। উল্টে সেই-ই বাবাকে শাসনে রাখে। সুরেশ্বরবাবু ছেলেমেয়েদের মধ্যে মেয়েকেই একটু লাই দেন। মেজদার বন্ধুর সাথে প্রেম করত। বাবাকে বলে তাকেই বিয়ে করেছে।

৬) প্রকাশ বসু – সুরেশ্বরবাবুর জামাই, সুলতার বর। বয়স ৩৮। কমলের বন্ধু। তার ব্যবসার সাথে যুক্ত। শ্বশুরবাড়িতে প্রতিদিনই আসে। শ্বশুরকে মান্য করে চলে। তবে বাড়াবাড়ি রকম কিছু না। বড় শ্যালকটি ছাড়া শ্বশুরবাড়ির প্রত্যেকের সঙ্গেই তার সম্পর্ক ভালো। সুলতাকে বিয়ের অনেক আগে থেকেই এ বাড়িতে ওর যাতায়াত ছিল। এরপর সুলতার সঙ্গে প্রেম এবং পরিণয়।

৭) পারমিতা দত্ত – এই কাহিনীর মূল নায়িকা। দত্তবাড়ির মেজবৌ। কমলের স্ত্রী। বয়স ৩৬। আজ থেকে ১১ বছর আগে ওর বিয়ে হয়েছিল কমলের সাথে। সে-ই বর্তমানে দত্তবাড়ির একমাত্র মহিলা সদস্যা। শাশুড়ির মৃত্যুর পর তাকেই এবাড়ির গিন্নী বলা যেতে পারে। দেখতে সুন্দরী। ৫ ফুট ৭ ইঞ্চি হাইট। মাঝারী মাপের ছিপছিপে শরীর। এখনো তার সেই মেদহীন ছিপছিপে শরীরে বয়স থাবা বসাতে পারেনি। তার একমাত্র কারণ পারমিতা নিজে। সে অতিমাত্রায় নিজের শরীরের প্রতি সতর্ক। সপ্তাহে দুদিন বিউটি পার্লারে যায়। এবং প্রতিদিন ভোরবেলা প্রাণায়াম ও যোগাভ্যাস করে। সেই সাথে ডায়েট। তাই তার ফিগার দেখে বয়সের আন্দাজ পাওয়া বেশ কঠিন। ৩৬-২৬-৩৮ ফিগারের পারমিতাকে দেখলে এখনো ২৭ বছরের যুবতী বলেই ভুল হয়। তীক্ষ্ণ চিবুক, পানপাতার মত গোল মুখাবয়ব। সরু নাক, পাতলা ঠোঁট। বড় দীর্ঘায়িত চোখ। কোমর পর্যন্ত লম্বা ঢেউ খেলানো কালো চুল। ফর্সা দুধে আলতা গায়ের রঙ। সুউচ্চ দুটি বুক। সরু, পাতলা ইংরেজীর ‘ভি’ অক্ষরের মত কোমর। তার নিচেই ছড়ানো, তানপুরার খোলের মত পাছা। ২৫ বছর বয়সে ও কমলকে বিয়ে করে এ বাড়িতে এসেছে। তাদের অ্যারেঞ্জ ম্যারেজ। সুরেশ্বরবাবু ঘটক লাগিয়ে মেয়ে খুঁজে পারমিতার সাথে নিজের ছেলে কমলের বিয়ে দেন। সে দত্তবাড়ির লক্ষ্মীমন্ত বউ। সুরেশ্বরবাবুর প্রিয় ও স্নেহের বউমা। অমলের প্রিয় ভাদরবউ। কমলের প্রিয় স্ত্রী। বিমল, সুলতা আর বিকাশের প্রিয় বউদি। বিয়ের পর থেকেই সে পাড়ার অন্যান্য শাশুড়িদের রোল মডেল। শাশুড়িরা তার উদাহরণ দিয়ে নিজের বউদের সাথে নিত্য ঝগড়া করে। পারমিতা সুগৃহিনী। বিয়ের প্রায় ১১ বছর পর সে এখন তিন সন্তানের মা। দুই ছেলে আর এক মেয়ে। এবং বর্তমানে সে আরেকবার সন্তানসম্ভবা। মাসতিনেক হল পারমিতা আরো একবার কনসিভ করেছে। পাড়ার সবাই জানে এগুলো কমল আর পারমিতার সন্তান। বাস্তবে পারমিতা এদের মা হলেও, কমল এদের বাবা নয়। সেটা কমলও ভালোভাবে জানে। কিন্তু এ কিভাবে সম্ভব? পারমিতার মত একজন সুশিক্ষিতা, সুরুচিসম্পন্না, সুগৃহিনী ও মিষ্টি স্বভাবের একটি মেয়ে কিভাবে স্বামী ছাড়া অন্য পরপুরুষের সন্তানের জননী হতে পারে, সেটা একটা অগাধ রহস্য। আর তাছাড়া কমল যদি তার তিন সন্তান ও একটি আসন্ন সন্তানের বাবা না হয়, তাহলে তাদের প্রকৃত জন্মদাতা কে? এই প্রশ্নের উত্তর পারমিতার একটি সম্পূর্ণ দিনের রোজনামচার মধ্যে লুকিয়ে রয়েছে। আসুন, আমরা দেখি পারমিতা সাধারণত সারাদিনে কি কি করে।
 
সকাল ৮টা – কমল নিজেদের শোওয়ার ঘরের বিছানায় ঘুমাচ্ছে। আর পারমিতা ঘরের মেঝেতে একটি ম্যাট পেতে তার উপর ব্যায়াম করছে। কমলের ঘুম ভেঙে গেল। চোখ খুলে দেখল বউ মেঝেতে ব্যায়াম করছে। প্রতিদিনই করে। তার বউ মিতা যে বেশ সাস্থ্যসচেতনা সেটা সে ভালো করেই জানে। এবং সেটা সে ভালোবাসেও। ও পারমিতাকে শর্ট করে মিতা বলে ডাকে। বিয়ের এত বছর পর, তিন সন্তানের মা হওয়ার পরেও মিতা যেভাবে নিজের ফিগারটাকে ম্যাজিকের মত ধরে রেখেছে, সেটা অনেকের কাছে ঈর্ষনীয়। কমল প্রতিদিন ঘুম থেকে উঠে ঐ একই দৃশ্য দেখে। মিতা সাড়ে ছ’টায় ঘুম থেকে ওঠে। তারপর ফ্রেশ হয়ে নিয়ে সকাল সাতটা থেকে ঘন্টাখানেক ব্যায়াম আর প্রাণায়াম করে। এটা ও প্রথম সন্তান হওয়ার পর থেকেই চালিয়ে আসছে। প্রতিবার প্রেগন্যান্সির শেষ ক’টা মাস এসব বন্ধ রাখে। তারপর ডেলিভারীর পর আবার শুরু করে। মিতা আবার মা হতে চলেছে। এটা নিয়ে চারটে হবে। তিনমাস হল ও কনসিভ করেছে। বাইরে থেকে ও বুঝতে না পারলেও মিতা বলে তার পেটটা সামান্য হলেও বড় হয়েছে আগের থেকে। মাইগুলো নাকি শক্ত হচ্ছে ধীরে ধীরে। মেয়েরা সন্তানসম্ভবা হলে নাকি এসব হয়। কমল এসব মেয়েলী ব্যাপারে মাথা ঘামায় না। কমল দেখল মিতার পরণে প্রতিদিনের মতই যোগাড্রেস। উপরে টপ জাতীয়। আর নীচে প্যান্ট। যোগাড্রেসটা মিতার শরীরের তুলনায় একটু টাইট। ও নাকী ইচ্ছে করেই এটা কিনেছে। উপরের টপটা স্লিভলেস। অর্থাৎ বগলকাটা। তাই মিতা যখন তার দু হাত তুলে ব্যায়াম করে তখন তার বগল ভালোভাবে দেখা যায়। মিতা সাধারণ স্লিভলেসই পছন্দ করে। তা সে ব্লাউজই হোক বা, চুড়িদার কিম্বা টপ। মিতা বাড়িতে শাড়ি পরে থাকলেও যখন সে কমলের সাথে বাইরে বের হয় ঘুরতে, কিম্বা কোনো পার্টিতে যায়, তখন স্বচ্ছন্দে ট্যাঙ্ক টপ, মিনি স্কার্ট কিম্বা জিন্স পরে। সবেতেই সে স্বাচ্ছন্দ্য বোধ করে। কমল বউকে সব রকম পোষাকেই দেখতে অভ্যস্থ। এবং সে অতটা বাড়াবাড়ি করেনা বউয়ের পোষাকের ব্যাপারে। মিতা যখন যে পোষাক পরতে পছন্দ করে, সেটাই পরে। কমল বাধা দেয়না। এখন মিতার পরণে যে যোগাড্রেসটা আছে, সেটা বেশ টাইট। হালকা পিঙ্ক কালারের যোগাড্রেসটা যেন মিতার শরীরটাকে কামড়ে ধরে আছে। তাই ওর শরীরের সব অঙ্গগুলোই ভালোভাবে বোঝা যাচ্ছে। বিশেষ করে তার মাইগুলো। মিতার শরীরের এটাও একটা আকর্ষণীয় বস্তু। নিটোল গোল তার মাইদুটো। সগর্বে মাথা তুলে দাঁড়িয়ে আছে। বাতাবী সাইজের পরিপূর্ণ দুটো মাই। হালকা বাদামী রঙের অ্যারিওলা দিয়ে ঘেরা দুটো লোভনীয় খাড়াই দুটো নিপল। কমল লক্ষ্য করে দেখে মিতার নিজের এই অঙ্গদুটি নিয়ে বেশ পজেসিভ। এমন কি ঐ লোভনীয় মাইদুটোতে তাকেও কোনোদিন হাত দিতে দেয়নি সে। মুখ দেওয়াতো অনেক দূরের কথা। তাই বিয়ের এত বছর পরেও বেচারী কমল কেবল বউয়ের মাই দূর থেকে দেখেই মনের আশ মিটিয়েছে। মিতা তার মাই নিয়ে কতটা পজেসিভ, সেটা কমল বুঝতে পারল মিতা প্রথমবার মা হওয়ার পর। প্রথম সন্তানকে জন্ম দেওয়ার পর কমলের মা, মিতার শাশুড়ি যখন সন্তানকে বুকের দুধ খাওয়াতে বলেছিলেন, তখন তা এক কথায় উড়িয়ে দিয়েছিল মিতা। ছেলেকে বুকের দুধ খাইয়ে মাইয়ের শেপ যে সে নষ্ট করতে চায় না, সেটা মিতা শাশুড়িকে স্পষ্ট ভাষাতেই জানিয়ে দিয়েছিল। প্রথমে শাশুড়ির রাগ করেছিলেন ঠিকই, কিন্তু বউমাকে অনেক বুঝিয়েও রাজী করাতে পারেননি। তাই ব্রেস্টপাম্প করে দুধ বের করে তিন ছেলেমেয়েকে খাইয়েছে মিতা। মিতার দুধের ভাণ্ডার যেন দুহাতে ভরিয়ে দিয়েছেন ঈশ্বর। কমল অনেকদিন দেখেছে মিতা বাথরুমে বসে ব্রেস্ট পাম্প করে বুকের দুধ ফেলে দিয়েছে। কমল তাকে জিজ্ঞাসা করলে মিতা বলে বুকে বেশী দুধ জমলে নাকি ব্যাথা হয়, যন্ত্রণা করে। তখন অতিরিক্ত দুধ পাম্প করে বের করে দেওয়াই নিয়ম। কমলের ইচ্ছা হতো বউয়ের দুধের ভাণ্ড মুখে পুরে সেই অমৃতরসের স্বাদ নেয়। কিন্তু ভয়ে কোনোদিন বলতে পারেনি। কমল দেখে রাতে শোওয়ার আগে মিতা প্রতিদিন ব্রেস্ট ম্যাসাজ ওয়েল নিজের দুই মাইয়ে লাগিয়ে ভালো করে সে দুটোকে ম্যাসেজ করে। এখন যোগাড্রেসের তলায় খাড়াই মাইদুটো দেখে কমলের মুখে জল চলে এল। ও বুঝতে পারছে ওর শরীরের ঘুম ভাঙ্গছে ধীরে ধীরে। পরণের শর্টসের তলায় মাথা তুলছে ওর বাঁড়াটা। ও আস্তে আস্তে গায়ের চাদরটাকে শরীরের উপর টেনে নেয়। তারপর পরণের শর্টসটাকে ধীরে ধীরে কোমর থেকে নামিয়ে দেয় কমল। তারপর আবার বউয়ের দিকে তাকায়। মিতা এখন ফ্রি-হ্যাণ্ড এক্সারসাইজ করছে। ও যতবার দুহাত উপরে তুলছে, ততবারই কমল ওর ঘামে ভেজা বগলটা দেখতে পাচ্ছে। কমলের ইচ্ছে করছে এখনই গিয়ে মিতার বগলে জিভ ঠেকিয়ে চেটে নিতে ওর বগলে লেগে থাকা নোনতা ঘাম। কিন্তু সেটা করলে মিতা ভয়ানক রেগে যাবে। বগল যে ওর বউয়ের সবচেয়ে সেন্সিটিভ জায়গা সেটা কমল ভালোমত জানে। ও এটাও জানে যে বউকে কাত করতে ঐ একটা জায়গাতে একবার জিভ ঠেকানোই যথেষ্ট। মিতা নিজের বগলে কমল কেন, কারোর জিভের স্পর্শই সহ্য করতে পারে না। কারণ মিতার বগল নির্লোম। সেখানে একটা লোমেরও সন্ধান পাওয়া যাবে না। প্রতিদিন স্নান করার আগে, সারা শরীরের সাথে সাথে, নিজের বগল আর গুদের লোম পরিষ্কার করে মিতা। এরজন্য দামী হেয়ার রিমুভাল ক্রীম ব্যবহার করে সে। শরীরে লোম রাখা একেবারে পছন্দ করে না মিতা। কমল বিয়ের আগে গোঁফ-দাড়ি রাখত। মিতা এবাড়িতে আসার পর সেসব দায়িত্ব নিয়ে শেভ করিয়েছে কমলকে দিয়ে। এখনও কমলকে বাধ্য হয়ে প্রতিদিন ক্লিনশেভ করতে হয় বউয়ের ভয়ে। তা এহেন নিজের নির্লোম বগলে কারোর জিভের স্পর্শে দারুণ সুড়সুড়ি লাগে মিতার, যেটা ও একদম সহ্য করতে পারে না। আর এরই ভরপুর ফায়দা তোলে কমল। কোনোকোন দিন রাতে ঘুম ভেঙে গেলে ও বউয়ের নাইট গাউনের ফাঁকে বেরিয়ে থাকা বগলে আলতো করে জিভ বোলাতে থাকে। তাতেই কাজ হয়। কিছুক্ষণের ভিতরে ঘুমের মধ্যে ছটফট করতে থাকে মিতা। আর তারপরেই ঘুম ভেঙ্গে যায় ওর। স্বামীর অপকর্ম টের পায়। রাগতে গিয়েও পারে না। কারণ বগলে বরের জিভের ভেজা স্পর্শ কেবল তার বগলটাকেই নয়, ভিজিয়ে দিয়েছে তার শরীরের অন্য একটা জায়গাকেও।
কমল এবার চাদরের তলায় ডান হাতে মুঠোয় নিয়ে নেয় নিজের বাঁড়াটাকে। আলতো করে সেটাকে নাড়াতে নাড়াতে ও আবার তাকায় বউয়ের দিকে। এখন ওর দৃষ্টি নীচের দিকে, মিতার দু পায়ের মাঝে। টাইট প্যান্টটার তলায় মিতার ফুলো গুদের আভাস স্পষ্ট। ইংরেজীতে একে নাকি ‘ক্যামেল টো’ বলে। অর্থাৎ টাইট ড্রেসের তলায় কোনো মেয়ের গুদটা দেখতে অনেকটা উটের খুরের মত দেখতে লাগে। সেই থেকেই এই নাম। কমল বউয়ের ঐ উটের খুরের দিকেই তাকিয়ে থাকে একদৃষ্টে। গুদটা মিতার সবচেয়ে অহংকারের বিষয়। কারণ তিন-তিনটে বাচ্চার জন্ম দেওয়ার পরেও মিতার গুদ এখনো অনেক কুমারী মেয়ের গুদের মতনই টাইট আছে। তার কারণও আছে। প্রথম ছেলে হওয়ার পর থেকেই ও প্রতিদিন রাতে শোওয়ার আগে এক পেগ করে রেড ওয়াইন খায়। ডাক্তারেরা বলে ঐ একপেগ লাল সুরা শরীরের যৌবন ধরে রাখতে সাহায্য করে। কিন্তু মিতা যে কেবল ঐ সুরা পানই করে তা নয়, প্রতিদিন ও ঐ রেড ওয়াইনে তুলো ভিজিয়ে নিজের গুদ পরিষ্কার করে। গুদের যত্ন নেয়। কিসব ক্রীমও লাগায়। মিতা বলে নিজের গুদটাকে টাইট রাখতে নাকী এসব করতে হয়। এবং প্রতিদিন রাতে রেড ওয়াইনে ভেজা তুলো দিয়ে পরিষ্কার করে, গুদে ক্রীম মাখার পর কমলকে আর গুদ ছুঁতেও দেয় না মিতা। যখনই রাতে কমল ওকে চোদে, মিতা বাথরুমে গিয়ে হ্যণ্ড-শাওয়াল চালিয়ে নিজের গুদ ভালো করে পরিষ্কার করার পর, তারপরে রেড ওয়াইন বা ক্রীম লাগিয়ে শুতে যায়। এই নিয়মের কোনো ব্যতিক্রম নেই। বউয়ের গুদের কথা চিন্তা করে কমল হাতের স্পিডটা একটা বাড়িয়ে দেয়। মিতা এবার কমলের দিকে পিছন করে সামনের দিকে ঝুঁকে ব্যায়াম করতে থাকে। আর কমলের চোখের সামনে টাইট প্যান্টের তলায় থাকা মিতার ভারী পাছার খাঁজটা পরিষ্কার ভাবে ফুটে উঠতে থাকে। মিতার পাছাটা বেশ ছড়ানো আর ভারী। আর ঠিক তেমনই নরম। কমল মাঝেমাঝেই বউয়ের নরম পাছা টিপে দেয়। মিতাও এটা পছন্দ করে। বরং বলা ভালো সে-ই বরকে বলে মাঝেমাঝে তার পাছা টিপে দিতে। কিন্তু তার বেশী কিছু নয়। কমল একবার সাধ করে বউকে উল্টে শুইয়ে বউয়ের গাঁড় মারতে গিয়েছিল। কমলের বাঁড়ার ডগা মিতার পোঁদের ফুটোয় ঠেকতেই, ঘুরে শোয় মিতা। রেগে চেঁচাতে থাকে কমলের উপর। সেদিন অনেক কষ্টে বউয়ের রাগ কমিয়েছিল কমল। দুদিন মিতা ওর সাথে কথাও বলেনি, ওর গায়েও হাত দিতে দেয়নি। পরে কান ধরে ক্ষমা চাইতে হয়েছিল কমলকে। প্রমিস করতে হয়েছিল যে, আর কোনোদিন সে মিতার গাঁড় মারতে চাইবে না, বা মারতে যাবে না। মিতার কথায় কমল যতবার খুশী, যেমনভাবে খুশী তার গুদ মারুক। তাতে কোনো অসুবিধা নেই। কারণ মেয়েদের গুদটা মারার জন্যই আছে। কিন্তু ভুলেও ওর গাঁড় মারা যাবে না। কারণ গাঁড় মারার জন্য নয়। কমলের ইচ্ছা সে বউকে কুত্তী বানিয়ে, ওর নরম পাছা টিপতে টিপতে, বউয়ের ছোট্ট, কালো পোঁদের ফুটোয় নিজের বাঁড়াটা ঢোকাবে। কিন্তু তার এই আশা কবে পূর্ণ হবে, বা আদৌ পূর্ণ হবে কিনা, তা কমলের জানার বাইরে। বউরের গাঁড়মারার কথা চিন্তা করতে করতে ও পূর্ণগতিতে নিজের বাঁড়া খিঁচতে খিঁচতে থাকে চোখ বুজে। ওর কোমরটা বারবার উপরে উঠে গিয়ে বিছানায় আছড়ে পড়তে থাকে সশব্দে। বউয়ের কথা চিন্তা করতে করতে সাতসকালে বিছানায় শুয়ে শুয়ে বাঁড়া খিঁচে যায় কমল। একসময় ওর তলপেটটা অবশ হয়ে আসে। বাঁড়াটা নাচতে নাচতে ওর হাতের মধ্যেই উগড়ে দিতে থাকে গরমাগরম লাভা। সকালবেলা হাতেই শরীরটাকে খালি করে দেয় কমল। আর সেই লাভায় যে বিছানার চাদরটাও যে ভিজে যায়, তাও খেয়াল করে না ও। চোখ বুজে হাঁফাতে হাঁফাতে তৃপ্তিটাকে উপভোগ করতে থাকে সে।
 
তারপর একসময় চোখ মেলে দেখে মিতা ওর পাশে বিছানার কাছে দাঁড়িয়ে আছে। ওর হাতে ধরা আছে একটা টাওয়েল। যেটা দিয়ে ওর নিজের মুখ, বগল আর শরীরের ঘাম মুছছে। তার মানে ওর আজকের ব্যায়াম শেষ হয়ে গেছে অনেকক্ষণ। এতক্ষণ ও দাঁড়িয়ে দাঁড়িয়ে সকাল বেলা চাদরের তলায় বরের অপকর্মটা দেখছিল। বউকে দেখে কমল একটা সলজ্জ হাসি হাসে।
মিতা কমলের দিকে তাকিয়ে বলে, “কতদিন বলেছি, সকাল করে ঘুম থেকে উঠে, আমার সাথে একটু ব্যায়াম করো। তা নয়। বেলা পর্যন্ত ভোঁস ভোঁস করে ঘুমোবে, আর চাদরের তলায় এসব করবে।”
বউয়ের কাছে ধরা পড়ে গিয়ে লজ্জা পায় কমল। ও সাফাই দিতে গিয়ে বলে, “না, মানে, সরি, হঠাৎ...”
বরকে থামিয়ে দিয়ে মিতা বলে, “প্রতিদিন তোমার হঠাৎ করেই এসব হয়। বিছানার চাদর তো আর তোমায় কাচতে হয় না। হলে বুঝতে।”
“কেন মীরাকে দিয়ে দেবে কাচতে। তোমায় কাচতে হবে কেন?”
“আহা, কি বুদ্ধি! ওনার ঐ ফ্যাদা মাখানো চাদরটা দেবো কাজের মেয়েকে কাচতে! বলব, ওরে তোর মেজদা সকাল বেলা একটু চাদরটা নোংরা করে ফেলেছে, কেচে দে।” এর কোনো উত্তর দিতে পারে না কমল। চুপ করে থাকে। তারপর চাদরের তলা থেকে ডানহাতটা বের করে মিতার কাছ থেকে টাওয়েল নিতে যায়।
মিতা দু পা পিছিয়ে গিয়ে বলে, “খবরদার আমার টাওয়েলে মুছবে না। ঐ চাদরেই মুছে দাও। ওটা এমনিতেই কাচতে হবে। আর প্রতিদিন পারি না। কতবার বলেছি বাথরুমে চলে যাও। ওখানে গিয়ে করো। তা নয়। প্রতিদিন বিছানায় শুয়ে শুয়ে খালি নোংরা করে। যে জিনিসটা আমি দেখতে পারি না, সেটাই ওনার করা চাই।” কমল কিছু না বলে হাতটা চাদরে মুছে নেয়। তারপর ঐ চাদরটা দিয়েই নিজের বাঁড়টা পরিষ্কার করে শর্টসটা কোমরে তুলে নেয়। মিতা তখনও সেখানেই দাঁড়িয়ে আছে। সকাল সকাল কাজটা করে ফেলে, আর বউয়ের কাছে ধরা পড়ে গিয়ে লজ্জায় পড়ে গেছে কমল। ও মিতার হাতটা ধরে নিজের দিকে টানে। মিতা ওর হাতটা ছাড়িয়ে নিয়ে বলে, “কটা বাজে খেয়াল আছে? এখন ওসব রাখো। তাড়াতাড়ি চান করতে যাও। আমি ব্রেকফাস্টটা রেডি করি। দেরী হলে বাবা আবার চেঁচাবেন।” বউয়ের মুখে বাবার কথা শুনে তাড়াতাড়ি দেওয়াল ঘড়ির দিকে তাকায় কমল। সাড়ে আটটা বাজতে যাচ্ছে। সত্যিই এখন আর হাতে একদম সময় নেই। ও বিছানা থেকে নেমে সটান বাথরুমে ঢুকে যায়। মিতা বিছানার চাদরটাকে তুলে ঘরের এককোণে রাখে। তারপর আলমারী থেকে অন্য একটা চাদর বের করে বিছানায় পেতে দেয়। স্নান করার আগে কেচে নেবে। তারপর নিজের যোগাড্রেসটা ছেড়ে আগেরদিনের ছেড়ে রাখা শাড়ি-ব্লাউজ ইত্যাদি পরে নেয়। কারণ এই যোগাড্রেসে ও বাবার অর্থাৎ শ্বশুরের সামনে যেতে পারবে না। তারপর নিজের যোগাড্রেসটাকেও বিছানার চাদরের কাছে রেখে দেয়। ওটাকেও কাচতে হবে। প্রতিদিনই কাচে। কারণ ঘামে ভেজা ড্রেস ও পরতে পারে না। কেমন যেন ঘেন্না লাগে। তারপর আয়নার সামনে দাঁড়িয়ে চুলটাকে খোঁপা করে নেয়। তারপর মাথায় শাড়ির আঁচলটাকে ঘোমটা করে নেয়। এটা ওর শাশুড়ির কথা। শ্বশুরের সামনে বউমাকে মাথায় ঢাকা দিয়ে রাখতে হবে। মিতাও এটা মেনে নিয়েছে। বাড়িতে শ্বশুরের সামনে ও মাথায় ঘোমটা দিয়েই রাখে। তারপর দরজা খুলে বাইরে বের হয়। পাশের ঘরটাই ওর ছেলেমেয়ের ঘর। ছোটো থেকেই ওরা আলাদা ঘরে শোয়। বড় ছেলাটার বয়স নয় বছর। মেজটা সাত। আর মেয়েটা এই সাড়ে চার। তিনজনেই স্কুলে পড়ে। ছোটটা সদ্য কিণ্ডার গার্ডেনে ভর্তি হয়েছে। ছেলেমেয়ের ঘরে ঢুকে মিতা দেখে, বড়োটা তৈরী হয়ে গেছে। ইউনিফর্ম পরছে। মেজটা স্নান করছে। মিতা মেয়েকে ঘুম থেকে তুলে ব্রাশ করিয়ে দেয়। তারপর স্নান করতে পাঠিয়ে দেয়।
তার পাশের ঘরটা মিতার ছোটো দেওর বিমলের ঘর। মিতা বিমলকে ওর ডাকনাম ‘রাজা’ বলে ডাকে। মিতা রাজার ঘরে ঢুকল। দেখল রাজা অফিস যাওয়ার জন্য তৈরী হচ্ছে। আয়নার সামনে দাঁড়িয়ে টাই বাঁধতে বাঁধতে বৌদিকে দেখে বলল, “মর্ণিং বৌদি।”
“মর্ণিং।”
“মেজদা রেডি হয়েছে?”
“কবে আর টাইমে তৈরী হয়েছে বল্?” মিতা রাজাকে ‘তুই’ করেই বলে।
“আজ আমি কিন্তু এক সেকেণ্ডও দাঁড়াতে পারব না। আজ আমার একটা জরুরী মিটিং আছে। লেট করে গেলে বস ক্যলাবে বলেছে।” মিতা আর রাজার সম্পর্কটা বেশ খোলামেলা। রাজা বৌদির সামনে গাল দিয়ে কথা বলে। মিতা কিছু মাইণ্ড করেনা। বরং বেশ উপভোগ করে। মিতা দাঁড়িয়ে আছে দেখে রাজা ওকে তাড়া লাগায়। “উফ্, এখনো দাঁড়িয়ে আছো, বৌদি? ব্রেকফাস্টটা রেডি করো। তা নাহলে কিন্তু আজ না খেয়েই বেরিয়ে যেতে হবে।” মিতা হেসে বলে, “তোরা সবকটা ভাইই একরকমের। নিজেরা দেরী করবি। তারপর আমাকে তাড়া লাগাবি। তুই আয়। আমি ব্রেকফাস্ট টেবিলে দিচ্ছি।” বলে মিতা আর দাঁড়ায় না। দেওরের ঘর থেকে বেরিয়ে চলে আসে। রাজার ঘরের পাশেই বাবার ঘর। দরজাটা বন্ধ করা আছে। মিতা জানে বাবা এই সময় ঘরে নেই। উনি এখন জগিং করে ফিরে এসে বাইরের লনে বসে খবরের কাগজ পড়ছেন। মিতার প্রথম কাজই হল চিনি, দুধ ছাড়া র’ চা করে বাবাকে দেওয়া। একটু দেরী হলেই আর রক্ষে নেই। চা আর খাবেন না। মিলিটারীতে কাজ করে করে ওনার মেজাজটাও মিলিটারী হয়ে গেছে। সবকিছু সময় মেপে, আর বুঝে। এক সেকেণ্ডও এদিক-ওদিক হয় না। ডাইনিং রুমের জানলা দিয়ে মিতা দেখল বাবা বাইরের লনে বসে কাগজ পড়ছেন। মিতা তাড়াতাড়ি রান্নাঘরে ঢুকে চা বানাতে লেগে গেল। ততক্ষণে বাড়ির কাজের মেয়ে মীরাও চলে এসেছে। মীরা মিতাকে সবকাজেতেই সাহায্য করে। মিতা প্রতিদিনের মত মীরাকে সবার ব্রেকফাস্টটা তৈরী করতে বলে নিজে চা করতে থাকে। চা-টা কাপে ছেঁকে মীরাকে আরেকবার তাড়া দিয়ে ও চায়ের কাপটা নিয়ে বাড়ির সামনে লনে আসে। বাড়িটা পাঁচিল দিয়ে ঘেরা পাঁচিলের পর থেকে বেশ কিছুটা জায়গা বাগান আর লন। সবকিছুই বাবা নিজে দাঁড়িয়ে থেকে করিয়েছেন। তিন ছেলের কাউকেই ওনার তেমন বিশ্বাস নেই। ওনার মতে তিনটেই হোপলেস। লনে তিন-চারটে চেয়ার আর একটা বেতের সেন্টার টেবিল আছে। প্রতিদিন জগিং সেরে সুরেশ্বরবাবু লনে এসে বসে খবরের কাগজ পড়েন। তারপর বউমার হাতের তৈরী চা খেয়ে তবে বাড়িতে ঢোকেন। মিতা শাড়ির আঁচলটা দিয়ে পিঠ আর মাথাটা ঢেকে বাবার কাছে এসে দাঁড়ায়। বলে, “বাবা, আপনার চা।” সুরেশ্বরবাবু বউমার হাত থেকে চায়ের কাপটা নিয়ে জিজ্ঞাসা করেন, “লাটসাহেবরা সব ঘুম থেকে উঠেছেন।” মিতা হেসে বলে, “উঠেছে। দুজনেই তৈরী হচ্ছে। আপনি চা-টা খেয়ে আসুন বাবা। আমি মীরাকে নিয়ে ব্রেকফাস্টটা দিচ্ছি।” সুরেশ্বরবাবু বলেন, “তুমি যাও, আমি আসছি।” মিতা আর দাঁড়ায় না। এখন ওর হাতে একটুও সময় নেই।
 
[HIDE]মিতা প্রথমেই নিজেদের ঘরে গেল। কমলকে তাড়া না দিলে তৈরী হতে সারাটা সকাল লাগিয়ে দেবে। ঘরে ঢুকে দেখল কমল আজ বিনা তাড়াতেই তৈরী হয়ে গেছে। বউকে ঘরে ঢুকতে দেখে কমল জিজ্ঞাসা করল, “ব্রেকফাস্ট দিয়ে দিয়েছো?”[/HIDE][HIDE][/hide]​
[HIDE]
“তোমার হলো নাকি দেখতে এলাম। এবার গিয়ে দেবো। রাজার আজ তাড়াতাড়ি আছে। দাঁড়াতে পারবে না বলল।”
“ও ঐরকমই বলে। একটা কথা শোনোনা।” বরের ডাকে মিতা ওর কাছে গিয়ে দাঁড়ায়। বলে, “বলো?” কমল বিছানায় বসে মোজা পরতে পরতে বলে, “তোমাকে জিজ্ঞাসা করতে ভুলে গেছি, তুমি গৌতমের কাছে গিয়েছিলে?” গৌতম কমলের এক বন্ধু। গাইনিকোলজিস্ট। প্রতিবার প্রেগন্যান্সির সময় সে-ই মিতার চেকআপ করে। ওর ডেলিভারী করে।
“ওহ, খুব তাড়াতাড়ি মনে পড়ল তোমার। গত সপ্তাহেই গিয়েছিলাম।” মিতা বলে, “আর তোমার কি কোনোদিন বুদ্ধি হবে না?” কমল মুখ তুলে বউয়ের দিকে তাকিয়ে জিজ্ঞাসা করে, “কেন, আবার আমি কি করলাম?” মিতা বলে, “গৌতমকে অতকথা বলার কি দরকার ছিল? আমাকে রসিয়ে রসিয়ে সবকথা জানতে চাইছিল।”
“তুমি কি বললে?” কমল মুচকি হেসে জিজ্ঞাসা করল।
“আমি বেশী কিছু বলিনি। তুমিও আর কিছু বোলো না।”
“আমাকে বলতে হয়নি। এবারে ও নিজেই সব আন্দাজ করে নিয়েছে।”
মিতা বলল, “ওর মন তো ঐরকমই।” কমল এবার বউকে তাড়া লাগায়, “এবার তুমি আমাকে দেরী করিয়ে দিচ্ছো। আর বাবা আমাকে বকবে।” মিতা কিছু বলার আগেই রাজা ওদের ঘরে ঢোকে। বৌদিকে উদ্দেশ্য করে বলে, “এই যে ম্যাডাম, এসব প্রেমের কথা বরের সাথে রাত্রে বলবেন। এখন দেরী হচ্ছে। এসো তাড়াতাড়ি।” মিতা বলে, “চ্।” তারপর বরের দিকে তাকিয়ে বলে, “এসো।” বলে ঘর থেকে বেরিয়ে রান্নাঘরে ঢোকে মিতা। তারপর মীরার সাথে হাতে হাত লাগিয়ে সবার ব্রেকফাস্ট এনে রাখে ডাইনিং টেবিলে। ততক্ষণে বাকীরাও চলে এসেছে। মিতা মেয়েটাকে খাইয়ে দেয়। ছেলেমেয়েদের খাওয়া হয়ে গেলে ওরা দাদুর সাথে স্কুল চলে যায়। সুরেশ্বরবাবু প্রতিদিন নাতিনাতনীদের স্কুলে ছেড়ে আসেন। ওরা বেরিয়ে যেতেই কমল আর বিমলও বের হয়। বিমলের বাইকে চেপেই কমল অফিস যায়। মেজদাকে অফিসে নামিয়ে দিয়ে তারপর বিমল নিজের অফিসে যায়। বাইকে স্টার্ট দিয়ে বিমল বলে, “আসছি বৌদি।” কমলও বলে, “আসছি। সাবধানে থেকো।” মিতাও ওদের বলে, “এসো। সাবধানে যেও।” সবাই বেরিয়ে গেলে মিতা মীরাকে ডেকে বলে, “মীরা, তুই বাসনগুলো মেজে, ঘরগুলো মুছে ফেল। আমি চান করতে যাচ্ছি। ন’টা বেজে গেছে। দাদা আবার হাঁকাহাঁকি শুরু করবে।” মীরা বলে, “তুমি চান করতে চলে যাও। আমি বাসন মেজে, ঘর মুছে, রান্না চাপিয়ে দেবো।”
সকাল ৯টা – গত আধঘন্টা ধরে ছোটাছুটি করার পর পারমিতা একটা হাঁফ ছাড়ল। এসময় ওকে একটু ছোটাছুটি করতে হয়। কমল আর বিমলের অফিসের তাড়া। ছেলেমেয়ের স্কুলের তাড়া। শ্বশুরের চা জলখাবারের তাড়া। তাই ওকে এই আধঘন্টা দৌড়াদৌড়ি করতেই হয়। অবশ্য সে ছাড়া আর কেইবা আছে। এক ঐ মীরা ছাড়া। যাক, সবাই বেরিয়ে যাবার পর মিতা একটু হাঁফ ছাড়ল। কিন্তু দেওয়াল ঘড়ির দিকে তাকিয়ে আঁতকে উঠল। কারণ ন’টা বেজে দশ মিনিট। দশটার মধ্যে ওকে স্নান সেরে, ফুল তুলে ছাদে পৌঁছাতে হবে। এক মিনিট দেরী হলেই দাদা চেঁচাতে শুরু করবে। মিতা তাড়াতাড়ি নিজের ঘরে এল। দরজা বন্ধ করে মেঝে থেকে বিছানার চাদর আর যোগাড্রেসটা তুলে নিয়ে বাথরুমে ঢুকে গেল। এ বাড়িতে প্রত্যেক ঘরেই অ্যাটাচড্ বাথরুম আছে। বাথরুমে ঢুকে মিতা পরণের শাড়িটা ছেড়ে সায়া পড়ে কাচতে বসল। চাদরটা হাতে নিয়ে দেখল লেগে থাকা ফ্যাদাগুলো এরমধ্যেই শোকাতে শুরু করে দিয়েছে। ও চাদরটাকে তুলে নাকের কাছে নিয়ে এল। তারপর একটা শ্বাস নিল। কেমন যেন একটা আঁশটে গন্ধ। ছেলেদের ফ্যাদার গন্ধ। কি মনে হতে মিতা পরণের সায়া আর ব্লাউজটাকে খুলে ন্যাংটো হয়ে গেল। তারপর বাথরুমের আয়নার সামনে দাঁড়াল। আয়নায় ওর বুক, পেট সব দেখা যাচ্ছে। ও আলতো হাতে নিজের পেটটার উপর হাত বোলাতে শুরু করল। কমল বলে এখনো নাকি কিছু বোঝা যাচ্ছে না। কিন্তু ও নিজে বুঝতে পারছে। এই নিয়ে তো চারবার হল। সবকিছু আগে থেকেই টের পাচ্ছে ও। পেটটা সামান্য হলেও ফুলেছে। বুকগুলো শক্ত হচ্ছে। দুধ জমতে শুরু করছে মাইদুটোতে। বিয়ের পর এতবছর কেটে গেছে, তিন সন্তানের মা হয়েও তার শরীরে কোথাও একটুও বাড়তি মেদ নেই। এই শরীর ওর গর্ব। গুদের মুখে হাত বোলাল মিতা। একটুও বাল নেই ওখানে। শুধু ওখানে কেন শরীরের কোথাও বাল নেই একটাও। তাক থেকে হেয়ার রিমুভালের কৌটো আর টিস্যু পেপার নিল। তারপর কোমডের উপর বসে নিজের গুদের চারপাশে ক্রীমটা লাগল। তারপর লাগাল নিজের দুই বগলে। কিছুক্ষণ অপেক্ষা করার পর। টিস্যু দিয়ে মুছে ফেলল ক্রীমটা। ক্রীমের সাথে সাথে উঠে এল অবাঞ্চিত বালও। হ্যাণ্ড শাওয়ারটা চালু করে ধরল গুদের মুখে। জলের ধারা আছড়ে পড়ছে গুদে। একটা অনাবিল আরাম ওর গুদ বেয়ে ছড়িয়ে পড়ছে সারা শরীরে। বাঁ হাতের দুটো আঙুল দিয়ে সামান্য ফাঁক করল গুদটাকে। তারপর হ্যাণ্ড শাওয়ারটাকে ধরল গুদের মুখে। ঠাণ্ডা জল গিয়ে ধাক্কা খাচ্ছে ওর গুদের দেওয়ালে। শরীরটা কেমন যেন উথাল পাথাল করছে। আর পারল না সে। বাঁ হাতের অনামিকাটা ঢুকিয়ে দিয়ে আঙ্গলি করতে শুরু করল। ওর ভারী পাছাটা কোমড থেকে উঠে যাচ্ছে বারবার। মুখ দিয়ে কেবল, “আহহহ...” জাতীয় আওয়াজ বের হচ্ছে। তারপর একসময় নিজের গুদের রস ছেড়ে দিল মিতা। গুদের গরম রস আর ঠাণ্ডা জল মিশে গড়িয়ে পড়তে লাগল ওর থাই বেয়ে। একটু পর হুঁশ ফিরল মিতার। অনেক দেরী হয়ে গেছে। তাড়াতাড়ি শাওয়ার চালিয়ে স্নানটা সেরে নিল। তারপর টাওয়েল দিয়ে গা’টা মুছে বেরিয়ে এল বাথরুম থেকে। আলমারী খুলে বের করে আনল ওর পূজোর গরদের শাড়িটা। তারপর পরে নিল সেটা। কেবল শাড়ি। সায়া বা ব্লাউজ নয়। তারপর আয়নার সামনে দাঁড়িয়ে চুলটা আঁচড়ে নিল। কপালে সামান্য একটু সিঁদুর ঠেকাল। তারপর ঘর থেকে বেরিয়ে এল। ফুলের সাজিটা নিয়ে বাইরের বাগানে এল। কয়েকটা জবা ফুল আর অন্যান্য ফুল তুলে তিনতলার ছাদে উঠে এল মিতা।
[/HIDE]
 
[HIDE]সকাল ১০টা – ছাদে দুটো ঘর আছে। একটায় ওর ভাশুর থাকে। আর অন্যটা ওর বাথরুম। শোওয়ার ঘরেই অমল রান্না আর পূজো করে নেয়। মিতা ভাশুরের ঘরের সামনে এসে দাঁড়াল। দরজাটা ভিতর থেকে বন্ধ করা। মিতা দরজায় ঠকঠক করে আওয়াজ করল। ভেতর থেকে দরজাটা খুলে গেল। মিতা ভিতরে ঢুকে দরজাটা আবার ভিতর থেকে বন্ধ করে দিল। শোওয়ার ঘরের এককোণে একটা কাঠের সিংহাসন রাখা আছে। তাতে একটি মা কালীর ছবি রাখা আছে। সামনে দুটি কম্বলের আসন পাতা রয়েছে। যার একটার উপরে গিয়ে বসল অমল। ওর পরণে প্রতিদিনের মত একটা লাল টকটকে সিল্কের ধুতি। খালি গা। কেবল গলায় একটা লাল সিল্কেরই উড়নি ঝুলছে। মিতা দরজাটা খিল দিয়ে ভাশুরের পাশের খালি আসনটার উপরে বসল। তারপর মা কালীর ছবির তলায় সাজির ফুলগুলো দিয়ে পূজো করল। মিতা যতক্ষণ পূজো করল, ততক্ষণ অমল সমানে মন্ত্রোচ্চারণ আর সাথে ঘন্টা বাজিয়ে গেল। মিতার পূজো শেষ হলে ও দাদার দিকে একবার তাকালো। অমল মিতার দিকে তাকিয়ে একবার সম্মতিসূচক ঘাড় নাড়ল। মিতা এর অর্থ বোঝে। ও উঠে দাঁড়িয়ে শরীর থেকে গরদের শাড়িটা খুলে মেঝেতে ফেলে রাখল। তারপর ন্যাংটো হয়েই আসনে বসল। তারপর হাত বাড়িয়ে সিংহাসনে রাখা কাঠের সিঁদুরের একটা কৌটো নিল। তারপর সেটা বাড়িয়ে দিল দাদার দিকে। অমল মন্ত্রোচ্চারণ করতে করতে সেই কৌটো থেকে কিছুটা সিঁদুর নিয়ে মোটা করে ঘষে দিল মিতার সদ্য স্নান করা সিঁথিতে। মিতাও দু চোখ বুজে ভাশুরের সাথে মন্ত্রোচ্চারণ করতে শুরু করল। এখন আর সে অমলের ভাদরবউ নয়। বরং তার যোগিনী। আর অমল ওর পূজারী। বেশ কিছুক্ষণ মন্ত্রোচ্চারণ করার পর অমল চোখ খুলল। মিতা তখনও চোখ বুজে আছে। অমল নিজের উড়নিটাকে মেঝেতে বিছিয়ে দিল লম্বা করে। তারপর মিতাকে দুহাতে ধরে সেই উড়নির উপর শুইয়ে দিল।[/HIDE][HIDE][/hide][HIDE][/hide]​
[HIDE]
পারমিতা জানে এরপর কি হতে চলেছে। বা হবে। এটা আজ দশ বছর ধরে সে নিয়মিত, প্রতিদিন করে আসছে। এটা তার প্রাত্যহিক নিয়ম। ওর মনে পড়ে গেল আজ থেকে দশ বছর আগে এসব শুরু হয়ছিল। পারমিতা সবে একবছর হলো এবাড়ির বউ হয়ে এসেছে। এখনও ভালোভাবে সংসারের সব কাজ করে উঠতে পারে না। তবে সে শাশুড়ির সব কথা অক্ষরে অক্ষরে মেনে চলে। এমনই একদিন সন্ধ্যেবেলা মিতা ওর শাশুড়ি মিনতির সাথে রান্নাঘরে কাজ করছে, এমন সময় মিনতি ওকে বললেন, “বউমা, তোমাকে একটা কথা বলতে ভুলে গেছি।” মিতা জিজ্ঞাসা করল, “কি মা?”
“বড়খোকা একবার তোমাকে ডেকেছে।”
“দাদা!” মিতা সত্যি করেই বেশ অবাক হয়ে গেল কথাটা শুনে। এ বাড়িতে আসার পর থেকেই ও ভাশুরের কাণ্ডকারখানা দেখে আসছে। বিয়ের পরে ও যখন তিনতলার ছাদে শাড়ি-কাপড় শুকাতে যেত, তখন দেখতে পেত ভাশুর ঐ ছাদের ঘরে বসে ঘন্টা বাজিয়ে মন্ত্র পড়ছে জোরে জোরে। এর আগে ও কমলের মুখে শুনেছে ওর বড়দা নাকি তান্ত্রিক। বাইশ বছর বয়সে বাড়ি থেকে পালিয়ে কাশী গিয়েছিল। তারপর সেখানে কোন এক শ্মশানে এক অঘোরী তান্ত্রিকের কাছে দীক্ষা নিয়ে, তার শিষ্য হয়ে সারা ভারত ঘুরেছে। সারা ভারত জুড়ে নাকি তার অসংখ্য ভক্ত। সে বাকসিদ্ধ তান্ত্রিক। যা বলে, সবই নাকি অক্ষরে এক্ষরে ফলে যায়। তারপর বছর দুই আগে ও আবার এ বাড়িতে এসে উঠেছে। প্রথমে সুরেশ্বরবাবু নিজের বড় ছেলেটিকে বাড়িতে ঢুকতে দিতে চাননি। কেবল নিজের স্ত্রীর অনুরোধে থাকতে দিয়েছেন। অমল কিন্তু বাড়িতে সবার সাথে রইল না। ছাদের ঘরে একলা থাকতে শুরু করল। ওখানেই রান্না, ওখানেই খাওয়া, ওখানেই পূজো, ওখানেই শোওয়া। প্রথমে সবারই একটু অসুবিধা হলেও ধীরে ধীরে সবাই মানিয়ে নিতে শুরু করল। মিতা লক্ষ্য করত যখনই সে ছাদে আসে, ওর ভাশুর পুজো থামিয়ে তার দিকে তাকিয়ে থাকে। মিতা ওর ভাশুরের সেই দৃষ্টির মানে ধরতে পারেনি ঠিককথা, কিন্তু তার পর থেকেই ছাদে যাওয়া কমিয়ে দিল ও। খুব দরকার না হলে ও আর ছাদে যায় না। এর আগে অমল ওর সাথে কেবল দু চারটে কথাই বলেছে। কিন্তু আজ যখন শাশুড়ি বলল অমল ওকে ডেকে পাঠিয়েছে, সেটা শুনে ও অবাক হয়ে গেল। ও শাশুড়িকে জিজ্ঞাসা করল, “কেন মা?”
“তা জানিনা, বাপু। কিছুই বলল না। কেবল বলল, ‘পারমিতাকে একবার সন্ধ্যেবেলায় আমার ঘরে আসতে বলবে। কথা আছে ওর সঙ্গে।’ এর বেশীকিছু বলল না। একবার যাও, দেখো কি বলবে।” মিতা একবার ভাবল মা যাই বলুক, সে ছাদে যাবে না। তারপর ভাবল দেখাই যাক না কি বলে। দাদা তো আর বাঘ-ভাল্লুক নয় যে, ওকে গিলে খাবে। অবশেষে সে ছাদে ভাশুরের ঘরে চলে গেল। ছাদে এসে মিতা দেখল ভাশুরের ঘর ভিতর থেকে বন্ধ। একবার ভাবল ফিরে যায়, তারপর কি ভেবে দরজার কড়াটা ধরে আওয়াজ করল। প্রথমে কোনো আওয়াজ হল না। মিতা দ্বিতীয়বার আবার কড়াটা নাড়ল। এবারও কোনো আওয়াজ হল না। কিরে বাবা, ভরসন্ধ্যেয় ঘুমাচ্ছে নাকি? তিনবারের বার কড়া নাডতেই ভিতর থেকে বাঘা কণ্ঠস্বরে আওয়াজ এল, “কে রে, ধ্যানের সময় বিরক্ত করছে বারবার?” হঠাৎ এই আওয়াজে চমকে উঠল মিতা। পরক্ষণেই নিজেকে সামলে উত্তর দিল, “আমি দাদা, পারমিতা। আপনি আমায় ডেকেছিলেন?” কয়েকমুহুর্ত পর উত্তর এল, “দাঁড়াও।” একটু পর দরজাটা খুলে অমল বেরিয়ে এল। পরণে সিল্কের একটা লাল ধুতি। খালি গা। গলায় একটা উড়নি ঝুলছে। এ হল অমলের মার্কামারা পোশাক। দিনের বেশীরভাগটাই ও নিজের পূজো, ধ্যান, তন্ত্রসাধনা – এসব নিয়েই থাকে। আর এটাই ওর পূজোর পোশাক। মিতা বিয়ের পর থেকে ভাশুরকে এভাবেই দেখে আসছে। অমল মিতাকে দেখে বলল, “ভেবেছিলাম তুমি একটু পরে আসবে। তাই ধ্যানে বসেছিলাম।” মিতা বলল, “ও আচ্ছা, আমি তাহলে পরে আসবো।” অমল বলল, “থাক, এসেই যখন পড়েছো, তখন তোমার সঙ্গে কথাটা বলেই নিই। পরে না হয় ধ্যানে বসবো। এসো, ভিতরে এসো।” বলে অমল ঘরের ভিতর ঢুকে গেল। কিছুটা ইতস্তত করে মিতাও ওর পিছন পিছন ঘরে ঢুকল। একবছর হয়ে গেছে ওর বিয়ে হয়েছে, কিন্তু এই প্রথম ও এইঘরে ঢুকল। ঘরটা মাঝারী সাইজের। এককোণে একটা ছোটো তক্তপোষ। যেখানে একজনের বেশী শোওয়ার জায়গা নেই। আরেককোণে রান্নার কিছু সরঞ্জাম আর একটা গ্যাস। অন্যকোণে একটা কাঠের বড় সিংহাসন। তাতে মা কালীর একটা সিঁদুর চর্চিত ছবি রাখা আছে। সিংহাসনের সামনে একটা কম্বলের আসন পাতা। এছাড়াও পুজোর নানারকম সরঞ্জাম আছে। অমল আসনটাতে বসে মিতাকে তার পাশে ইশারা করে বলল, “এখানে এসে বোসো। তার আগে দরজাটা ভেজিয়ে দাও।” মিতা দরজাটা ভেজিয়ে দিয়ে এসে ভাশুরের পাশে মেঝের উপর বসে পড়ল। অমল মিতার দিকে ভালো করে তাকালো। দেখল মিতা ওর সামনে মাথায় ঘোমটা দিয়ে এসেছে। ওর মা-ই ওকে শিখিয়েছেন যখনই সে সুরেশ্বরবাবুর এবং অমলের সামনে যাবে, সে যেন মাথায় ঘোমটা দিয়ে যায়। অমল বলল, “মায়ের সামনে ঘোমটা দেওয়ার দরকার নেই, বউমা, তুমি ঘোমটাটা খুলে ফেলতে পারো।”
“ঠিক আছে, দাদা। কোনো অসুবিধা নেই।” মিতা বলল।
“বেশ। তোমার যেমন ইচ্ছা। শোনো, তোমাকে যে কারণে ডেকেছিলাম। আমি তোমাকে একটা কাজের ভার দেবো। তোমাকে সেটা নিষ্ঠাভরে করতে হবে।”
[/HIDE]
 
[HIDE]পারমিতা ঘাড় নেড়ে বলল, “আমি করবো দাদা। আপনি শুধু বলুন আমাকে কি করতে হবে।” অমল খুশী হয়ে বলল, “মন দিয়ে শোনো। আমি যে কাজটা করতে বলবো, সেটা একদিন বা দুদিন করলেই হবে না। প্রতিদিন করতে হবে।” পারমিতা বলল, “আমি করবো।” অমল বলল, “বেশ। শোনো। কাল থেকে সকাল দশটায় চান করে, একটা নতুন গরদের শাড়ি পরে বাগান থেকে ফুল তুলবে। তারপর সেই ফুল নিয়ে ছাদে আসবে এঘরে। তারপর কি করতে হবে, সেটা আমি কালকেই তোমাকে বলবো। বলো, পারবে?” পারমিতা আবার ঘাড় নেড়ে বলল, “পারবো, দাদা।” অমল বলল, “মায়ের কাছে গরদের শাড়ি পাবে। ওটাই পরবে। মনে রাখবে চান করে, তবে কাপড়টা পরবে। আর কেবল শাড়িটাই পরবে, আর কিছু নয়। মানে সায়া বা ব্লাউজ কিচ্ছু নয়।” পারমিতা এই কথাটা শুনে অবাক হয়ে গেল। পূজো করতে হলে কেবল শাড়ি পরা যাবে, সায়া ব্লাউজ নয় কেন? কিন্তু কথাটা সে অমলকে জিজ্ঞাসা করতে সাহস পেল না। অমল বলল, “ঠিক আছে, এখন এসো। কাল সকালে ঠিক সময়ে চলে আসবে।” পারমিতা ঘাড় নেড়ে বেরিয়ে এল ঘর থেকে। ও নীচে এসে প্রথমেই শাশুড়িকে সব কথা বলল। মিনতি সব শুনে বললেন, “তাহলে ও মনে হয় তোমাকে পুজোর ভার দিতে চায়। তুমি আবার যেন না বোলো না। যা বলবে মেনে নেবে। শুনেছি কাশীতে নাকি কোন অঘোরীর কাছে দীক্ষা নিয়েছে। সংসারের অমঙ্গল যেন না হয়, সেটা দেখো বউমা।” মিতা শাশুড়িকে আশ্বাস দিয়ে বলল, “আপনি চিন্তা করবেন না, মা। আমি এই সংসারের অমঙ্গল হতে দেবো না। আর উনি আমাকে পুজোর ভার দিয়েছেন, সেতো ভালো কথা। আমি ওনার কথা শুনে চলবো। কিন্তু আমি অন্য একটা কথা ভাবছি।”
“কি কথা?”
“দাদা আমাকে কাল সকালে কেবল গরদের শাড়ি পরে যেতে বললেন।”
“তাতে কি হয়েছে? আমার আলমারীতে একটা গরদের শাড়ি তোলা আছে। এখনও আমি ভাঙ্গিনি। ওটা তোমাকে দিয়ে দেবো। পরে পুজো করবে।”
মিতা বুঝতে পারল শাসশুড়ি-মা ওর কথাটা বুঝতে পারেননি। ও আসল কথাটা ওঁকে বলবে কিনা ভাবল। তারপর অবশেষে ইতস্তত করে বলেই ফেলল কথাটা। “কথাটা সেটা নয় মা। অন্য একটা কথা।”
“আবার কি?”
“আসলে উনি আমাকে কাল কেবল শাড়ি পরেই যেতে বলেছেন। শুধু শাড়ি। ভিতরে আর কিছু না। আমি ভাবছি কেবল শাড়ি পরে ওনার সামনে...মানে...কিভাবে...”
মিনতি এতক্ষণে বউমার আসল কথাটা বুঝতে পারলেন। উনিও দোটানায় পড়ে গেলেন। বউমাকে ঐভাবে বড়ছেলের সামনে যেতে বলতেও মন চাইছে না। আবার সংসারের অমঙ্গলের ভয়ে না বলতেও সাহস হচ্ছে না। তারপর বললেন, “তুমি চিন্তা কোরো না, বউমা। আমি তোমাকে ভালো করে শাড়িটা পরিয়ে দেবো। কিচ্ছু বোঝা যাবে না।” মিতা বলল, “ঠিক আছে। আপনি যখন বলছেন, তখন যাবো।”
সেদিন রাতে কমল বউকে চুদছে। মিতা এমনিতে সেক্সে বেশ অ্যাকটিভ। কিন্তু কমল লক্ষ্য করল মিতা আজ যেন কিছুটা আনমনা। ও বউয়ের গুদে নিজের বাঁড়াটা ঠেসে ধরতে ধরতে জিজ্ঞাসা করল, “কি হয়েছে মিতা? আজ তুমি এত চুপচাপ?” মিতা কোমরটা তুলে নিজের গুদে বরের মাঝারী সাইজের বাঁড়াটা নিতে নিতে বলল, “আজ সন্ধ্যেতে দাদা আমাকে ডেকেছিলেন।”
বউয়ের মুখে দাদার কথা শুনে কমল চোদা বন্ধ করে দিয়ে থেমে গেল। বাবার পর ও দাদাকেও বেশ ভয় পায়। বউয়ের মুখের দিকে তাকিয়ে প্রশ্ন করল, “কেন?” কমল হঠাৎ চোদা থামিয়ে দেওয়াতে মিতা একটু বিরক্ত হল। বলল, “উফ্ তুমি আবার থামলে কেন?” কমল, “সরি।” বলে আবার থাপানো শুরু করল। মিতা বরের থাপানি খেতে খেতে বলল, “আমাকে পুজোর ভার নিতে হবে বললেন।”
“পুজো!” এবার আর না থেমে প্রশ্ন করল কমল।
“হ্যাঁ। বললেন এবার থেকে আমাকেই পুজোর ভার নিতে হবে। উঃ এবার একটু জোরে করো।”
কমল কোমরের গতি বাড়িয়ে জিজ্ঞাসা করল, “তুমি কি বললে?” মিতা পা দুটো তুলে কমলের কোমরটাকে জড়িয়ে ধরে বলল, “আমি আর কি বলব। মা এমনিতেই দাদাকে ভয় পায়। আমাকে রাজী হতেই হল। কাল থেকে পুজো করতে যেতে হবে।” কমল আর কিছু বলল না। সেও দাদাকে ঘাঁটাতে সাহস পায় না। বউ দাদার পুজোর দায়িত্ব নেবে এটাও এমন কিছু বড়কথা নয়। তাই ও সবকথা ভুলে বউকে চোদায় মন দিল। একটু ঠাপ দেওয়ার পরেই কমলের হয়ে এল। ততক্ষণে মিতা জল খসিয়ে দিয়েছে। কমল জিজ্ঞাসা করল, “কিগো, আজকে ভেতরে ফেলবো? তোমার পিরিয়ডের ডেটতো এখনো বাকী আছে।” মিতা বলল, “না। তোমায় বলেছি না, এখন ওসব চিন্তা করবে না? এই তো সবে একবছর হল আমাদের বিয়ে হয়েছে। নেহাতই তোমার কণ্ডোম ভালো লাগে না তাই, নাহলে ওটা পরে তোমাকে করতে বলতাম।”
“কি করবো? মা বলছিল...”
“মা বলুক। মিনিমাম দুবছর না হলে আমি বাচ্চা নেবো না। আর ছেলে হোক বা মেয়ে, ঐ একটাই। বেশী বাচ্চা নিলে ফিগারের বারোটা বেজে যাবে। বুঝেছো?”
“বুঝেছি।” বলে কমল আরো বারতিনেক বাঁড়া দিয়ে বউয়ের গুদে মাথা ঠুকে, বাঁড়াটা বের করে এনে বউয়ের পেটে বমি করে দিল। কিছুক্ষণ মিতা শুয়ে রইল একভাবে। ওর বুকে মাথা রেখে বাচ্চা ছেলের মত শুয়ে আছে কমল। মিতা আস্তে আস্তে কমলের মাথার চুলে আঙুল বোলাতে লাগল। কমলের সাথে ওর বিয়েটা দেখাশোনা করেই হয়েছে। প্রথমে দেখে কমলকে ওর একটু অন্যরকম লেগেছিল। একটু আত্মভোলা, একটু বোকা টাইপের। কিন্তু বিয়ের একবছর পর, ও কমলকে মন থেকে মেনে নিয়েছে। ভালোও বেসে ফেলেছে এই এক বছরে। কমলের চুলে আঙুল চালনা বন্ধ করে উঠতে গিয়েই বাধা পেল মিতা। কমল ওকে জড়িয়ে ধরে ঘুমজড়ানো স্বরে বলল, “উঃ, উঠছো কোথায়? শুয়ে থাকোনা।” মিতা অল্প হেসে বলল, “ছাড়ো, গাটা ধুয়ে আসি। নোংরা করে দিয়েছো তুমি।”
“কিচ্ছু ধুতে হবে না। ওভাবেই শুয়ে থাকো।”
মিতা কিছু বলল না। আসলে এখন কমলকে মানা করতেও মন চাইল না। ও কমলকে শক্ত করে জড়িয়ে ধরে শুয়ে রইল। একটু পর কমল ঘুমিয়ে পড়ল। মিতা ধীরে ধীরে নিজের বুক থেকে কমলের মাথাটা তুলে বালিশে রাখল। তারপর বিছানা থেকে উঠে গিয়ে বাথরুম থেকে গুদ আর পেট ভালো করে পরিষ্কার করে নাইটিটা পরে শুয়ে পড়ল। আজ এখানেই একটা দিনের অবসান ঘটল। কাল আবার নতুন একটা দিন ওর জন্য অনেক চমক নিয়ে অপেক্ষা করছে।[/HIDE]
[HIDE][/hide]
[HIDE][/hide]​
[HIDE]
ক্রমশ...
[/HIDE]
 
এ তো সাংঘাতিক । অ্যাকেবারে খাপে খাপ । তাড়াতাড়ি চাইছি আরো । সালাম ।
 

Users who are viewing this thread

Back
Top