[HIDE]
রুদ্রর প্রবল ব্যক্তিত্বপুর্ণ ভ্রুকুটির কাছে অপূর্ব হার মানিয়াছিলো।মনস্থ করিয়াছিল,ভারতীর ব্যপারে আর অগ্রসর হইবে না,
প্রথম কয়দিন তাহাতে ভুলিবারও চেষ্টা করিয়াছে। তবুও অসুখে পড়িল।
এ অসুখ যে সহজে সারে না তাহার প্রমাণ তো লায়লা মজনু,রোমিও জুলিয়েট,দেবদাস পার্বতী।
রাতের পর রাত নিদ্রাহীনতার কারনে তাহার চোখের নীচে কালি পড়িল।আহারে রুচি নাই,দুর্বলতার কারনে মাথা ঘোরে ।বিপ্রদাস ,রমেশ কারণটি খানিকটা অনুমান করিয়া সাধ্যমত চেষ্টা করিল অপূর্বকে বোঝাইবার ।ফল হইলো না।
অপূর্বর কালেজ যাওয়া বন্ধ হইলো।ধুতি চাদর নিয়মিত না ধুইবার কারনে মলিন হইল।পাঠ্য পুস্তকে ধুলা জমিলো।
সারাদিন অপূর্ব মেসের ঘরের জানলাটির কাছে বসিয়া থাকে।ভারতীকে ভুলিবার জন্য বৈকালে খালাসিটোলার দেশী মদের আড্ডায় যাইতে লাগিল।
একদিন এক বিহারী ছাতুওয়ালা প্রায় অচৈতন্য অপূর্বকে ভদ্রলোক অনুমান করিয়াই মেসে পৌছাইয়া দিয়া গেল।বলিল,সে নাকি ওয়েলিংটনে ট্রাম লাইনের কাছে পড়িয়াছিল।কোনো রকমে মেসের ঠিকানাটি বলিতে পারিয়াছে ।
বিপ্রদাসেরা আরো শঙ্কিত হইয়া পড়িল।এই রকম চলিতে থাকিলে ভবিষ্যতে অপূর্ব ভারতীকে ভুলিতে সোনাগাছীর কোনো "ভারতী"র কাছে গেলেও তাহা অসম্ভব হইবে না হয়তো।
অপূর্বর অনুপস্থিতিতে কয়দিন বিপ্রদাস তাহার বাক্স প্যাটরা তন্ন তন্ন করিয়া তাহার বাটির ঠিকানা খুঁজিয়াছে,পায় নাই ।আজ একটি বইয়ের মধ্য হইতে ঠিকানা সমেত রুদ্র নারায়ণের পত্রটি পাইয়া গেল এবংসমস্ত অবগত হইল। বিন্দুমাত্র বিলম্ব না করিয়া বিপ্রদাস হেড পোষ্টাপিসে গিয়া রুদ্র নারায়নকে টেলিগ্রাম করিল,"অপূর্ব সিরিয়াস,কাম সুন।"
দুইদিন পর অপরান্হে একটি ঘোড়ার গাড়ি মেসের দরজায় আসিয়া দাঁড়াইল।তাহা হইতে অপূর্বর কাকা সূর্য নারায়ন নামিলেন ,সঙ্গে চাকর।তাহার মাথায় ঝুড়ি ভর্তি ফল আর কৃষ্ণগঞ্জের বিখ্যাত দধির হাঁড়ি ।
বিপদের সংবাদ পাওয়া সত্বেও জমিদারের স্বাভাবিক চরিত্রের সৌজন্যেই এইসব আনিতে তিনি ভোলেন নাই । অপূর্ব তখনো ফেরে নাই ।
অপূর্বকে না দেখিয়া তিনি আরো বিচলিত হইয়া,তাহার পীড়িত হইবার কারন জিজ্ঞাসা করায় ,বিপ্রদাস কোনো কথা না বলিয়া রুদ্র নারায়ণ লিখিত পত্রটি তাহার দিকে বাড়াইয়া দিল।
অপূর্ব রাত্রি প্রায় নয়টায় মেসে ফিরিল।কাকাকে দেখিয়া হাসিয়া বাক্যালাপ করিলেও নেশাগ্রস্ত হইবার কারনে তাহার আসিবার কারন জিজ্ঞাসা করিতে ভুলিয়া গেল।
চাকরকে অপুর্বদের মেসে রাখিয়া,রাত্রিটি কোনোমতে কাছের একটি হোটেলে কাটাইয়া পরদিন প্রত্যুষেই সূর্য নারায়ন অপূর্বকে লইয়া রওয়ানা হইলেন।বিপ্রদাস ও রমেশ হাওড়া স্টেশন গিয়া তাহাদের রেলে চড়াইয়া দিয়া আসিল।
বাটিতে আসিবার পর অপূর্বকে দেখিয়া সকলেই প্রায় শিহরিত হইল।অসুস্থ অপূর্ব হিস্টিরিয়াগ্রস্ত রুগীর ন্যায়,"বাবা যা ঠিক করবেন তাই হবে,তাই হবে" বলিয়া টলিতে টলিতে নিজ ঘরটিতে ঢুকিয়া দরজা বন্ধ করিল।
সূর্যর নিকট সব শুনিয়া বাটিশুদ্ধ পরিজন ব্যথিত ও শঙ্কিত হইল।
অপূর্বর বিষয়ে রুদ্র নারায়ন কাহাকেও এতদকাল কিছু বলেন নাই।বিজয়াকেও প্রকাশ করিতে নিষেধ করিয়াছিলেন।
রাসমণী অপূর্বর ঘরের বন্ধ দরজায় কয়েকবার আঘাত করিলেও দরজা খুলিল না।
রাসমণী এমনিতেই ব্যক্তিত্ব সম্পন্না।এতদিনের জপ তপে তাঁহার ব্যক্তিত্ব আরো বৃদ্ধি পাইয়াছে।তদুপরি সন্যাসীর কথায় দেব নারায়ন ও বিভাদেবী সমেত বাটির সকলেই তাঁর সিদ্ধান্ত বিনা প্রতিবাদে মানিয়া লয় ।
আজ সন্ধ্যায় তিনি পূজার ঘরে গেলেন না।গেলেন শ্বশুর শাশুড়ির ঘরে।
দেব নারায়ন আরাম কেদারায় বসিয়াছিলেন ।স্বল্প আলোয় নারীমূর্তি দেখিয়া তাহাকে ডুংরি ভাবিয়া স্তনে হাত দিবেন ভাবিয়াছিলেন।মুখ তুলিয়া অবগুণ্ঠিতা রাসমনীকে দেখিয়া চমকাইয়া গেলেন ।
রাসমনী তাঁহাকে পায়ে হাত দিয়া প্রণাম করিবার সময় বরাবরের ন্যায় তাঁহার হাতটি রাসমনীর মাথা হইতে নিতন্ব স্পর্শ করিল।
দেব নারায়ন বলিলেন,"এই অসময়ে এলে বড় বৌমা।কিছু বলবে? কিছু কি বিপদ হোলো?"
রাসমনী ঘোমটার ভিতর হইতে কহিলেন,"বিপদের আর কি বাকি আছে বাবাঠাকুর।আপনি তো সবই শুনেছেন।"
দেব নারায়ন উত্তর দিলেন না। ক্ষণকাল চুপ থাকিয়া রাসমনী বলিলেন,"বাবাঠাকুর,আমি মনে করছি,আপনার ছেলে,আমার স্বামীর ঠুনকো সম্মানের চেয়ে আমার ছেলের জীবনের দাম অনেক বেশী।আমি চাই ঐ মেয়েটার সাথেই অপুর বিয়ের কথা হোক।তাদের পরিবারের খবর নেওয়া হোক।আর তেমন গলদ কিছু থাকলে আমরা তাকে গড়ে পিটে নিতে পারবো ।আপনি অনুমতি দিন।"
বিভাদেবী চোখের জল মুছিয়া বলিলেন,"হ্যা বড়বৌমা,ছোটোমোটো কারনে নাতিটা আমার মরতে চলেছে।তুমি যা বলছো তাই হবে।ওগো,তুমি তুমি রুদ্রকে জানিয়ে দাও,এখানেই আমার অপু দাদাভাইয়ের বিয়ে হবে।"
অতঃপর দেব নারায়ণের আদেশে রুদ্রকে তাহার কঠিন সিধাণ্ত বদল করিতেই হইল।
বিজয়া মারফত এই সংবাদ পৌছিবা মাত্র তারক বাবুর গৃহে যেন আনন্দের বান ডাকিল।
ইতিপূর্বে বিজয়া এই বিষয়ে একবার আভাস দিয়াছিল বটে তবে পরে আর কথা না হওয়ায় তারক বাবুও বিষয়টিতে গুরুত্ব দেন নাই ।
তারক বাবুর মা এখন দ্বিপ্রহরে পুষ্করিণীর ঘাটে,সন্ধায় চন্ডী মন্ডপে মানিকের মা,নেতাইয়ের খুড়ী,হাবুলের পিসি বা দত্ত বাড়ির গৃহিনীদের বলিতে লাগিলেন,"মাধব পুরুষ মানুষ,রক্ত গরম।ভুল করে একটা কাজ করে ফেলেছে।বলতে কি আমাদের যৌবন বযেসেও তো পণ ছাড়াও দু চারটে পুরুষ মানুষ আমাদের সাথে ফুর্তি করেছে।ওতে দোষ হয় না।নাকি বলো?"
তাহাতে কেহ ঘাড় নাড়াইয়া সম্মতি জানাইয়াছে,কেহ আড়ালে মুখ বাঁকাইয়াছে।
ভারতীকে চুলে রীঠা আর গায়ে হলুদ মাখাইয়া স্নান করান হইতেছে নিয়মিত।তাহার কেশ দীর্ঘ হইবে, গাত্র বর্ন উজ্জল হইবে বলিয়া।
প্রতি সন্ধ্যায় বন্ধ ঘরে তারক মাস্টার কন্যাকে সাধ্বী স্ত্রীর পালনীয় কর্তব্য শিখান ।শ্বশুর বাড়ির বয়স্কদের প্রতি কেমন ব্যবহার করিতে হইবে।তাহাদের মুখের উপর কোনো কথা বলা চলিবে না।শ্বশুর শাশুড়ি কে প্রত্যহ প্রাতে সাষ্টাঙ্গে প্রণাম করিতে হইবে ইত্যাদি ইত্যাদি ।
ভারতীর যৌবন যেন আরো ফুটিয়া বাহির হইতে লাগিল।
গ্রামের মানুষ এখন তারক মাস্টারের পরিবারকে মনে মনে ঈর্ষা করিলেও পথে দেখা হইলে গদগদ হইয়া চটুকারিতা করিতে ছাড়ে না।
বিজয়ার পত্র পাইয়া ইতিমধ্যে মাধবও বুক ফুলাইয়া গ্রামে ফিরিয়াছে ।
বিজয়ার কাছে ফের পত্র আসিল।দেব নারায়ন যেহেতু প্রবীণ হইয়াছেন,সেই হেতু পরিবারের কর্তা হিসাবে দেওয়ালির পর দিন রুদ্র নারায়ন স্বয়ং কন্যাকে দেখিতে আসিবেন।
তখন এই বিষয়ে সমাজে মহিলাদের আসার রেওয়াজ ছিল না।
দেখিতে দেখিতে তিন মাস কাটিয়া গেল।
দেওয়ালির পর দিন বিজয়ার বাটিতে ঘোড়ার গাড়িতে রুদ্র আসিয়া পৌছিলেন ।সঙ্গে দাসীর হাতে ভগিনীর পরিবারের জন্য নানা উপঢৌকন।
বিজয়ার শাশুড়ির সহিত কুশল বিনিময় করিয়া,ভাগীনাকে আদর সম্ভাষণ করিয়া মাধবের সহিত বাক্যালাপ করিতে করিতে কিয়ৎক্ষন বিশ্রাম নিলেন।
ততক্ষণে গ্রামের মানুষ জমিদার বাবুকে দেখিতে বিজয়ায় গৃহের সম্মুখে ভীড় জমাইয়েছে ।
রুদ্র ভগিনীর শ্বশুরালয়ে স্বভাবতই রাত্রি যাপন করিবেন না।তাই দ্বিপ্রহরে ভোজ সারিয়া বিজয়াকে লইয়া তারক মাস্টারের গৃহের দিকে রওয়ানা হইলেন।
তারক বাবু সাদর অভ্যর্থনা করিলেন তাঁহাকে।টেবিলে মিষ্টান্ন সাজাইয়া দেওয়া হইল।তিনি জমিদারীসুলভ স্বভাবেই একটি মিষ্টি তুলিয়া মিষ্টির থালা সরাইয়া রাখিলেন ।
গৃহে মহিলা বা অন্য কাহারও প্রবেশ নিষেধ।কেবল কন্যার পিতাই থাকিবেন।তাই রুদ্রর বসিবার আয়োজন হইয়াছে এমন ভাবে যাহাতে তাঁহার পিছনেই দরজা রহিয়াছে।পর্দার আড়ালে তারক মাস্টারের স্ত্রী ও মা সকল কর্মকান্ড লক্ষ করিতে পারেন ।বিজয়াও সেখানে আসিয়া দাড়াইল।
তারক বাবুর সাথে দু চারিটি কথার পর রুদ্র তাহাকে কন্যাকে আনিবার জন্য অনুরোধ করিলেন।
কাঁচা হলুদ রঙের শাড়িতে ভারতী নতমুখে আসিয়া দাড়াইল।
ভারতীর পানপাতার মত মুখ,মায়াময় চক্ষু,কামনা জাগানো ওষ্ঠ,দোহারা উচ্চতা,অতি গৌরবর্ণা,অজানুলম্বিত কেশরাশি ।
মেদহীন স্বাস্থের সহিত মানানসই স্তনদ্বয় ও নিতম্বটি ।
রুদ্র প্রকৃতই তাহাকে দেখিয়া চমত্কৃত হইলেন ও মনে মনে পুত্রের পছন্দের প্রশংসা করিলেন।
ভারতী রুদ্রের আরো নিকটে আসিয়া সাষ্টাঙ্গে প্রণাম করিলে,রুদ্র তাহার মাথায় হাত দিয়া আশীর্বাদ করিয়া কহিলেন,"তোমার নাম কি মা?"
"ভারতী নায়েক"।
রুদ্র বুঝিলেন উহার কন্ঠস্বরটি অতিশয় মিষ্ট।
"আলপনা দিতে জান? গড়গড়া সাজতে পারো?আমসত্ব বানাতে পারো? "
ইত্যাদি দু চারিটি প্রশ্ন করিবার পর কহিলেন,"ধারাপাত,শতকিয়া,গন্ডাকিয়া জানো তো?"
ভারতী নীরবে ঘাড় নাড়াইল ।
ভারতী যে ম্যাট্রিক পাশ এই কথা বিজয়া তারক বাবুদের বলিতে বারণ করিয়া দিয়াছিল।
তখনকার দিনে লোকে বলিত,"মেয়েমানুষ বেশি শিক্ষে পেলে বেধবা হয়।"তাই শিক্ষিত বৌ হইলে পুত্রের জীবন সংশয় হইতে পারে ভাবিয়া রুদ্র প্রস্তাব নাকচ করিতে পারেন,এই ভাবিয়াই বিজয়ার এরূপ সিদ্ধান্ত ছিল।
কিছুক্ষণ নীরব থাকিয়া রুদ্র এইবার বলিলেন,
"তোমার স্ত্রী চিহ্নটি যে একবার দেখতে হবে মা।ওটি দেখা বিশেষ দরকারি।"
ভারতী রুদ্রর কথার কিছু বুঝিতে না পারিয়া পিতার দিকে তাকাইল।মাস্টারেরও কিছু বোধগম্য হয় নাই ।ভাবিতেছে বিষয়টি আর একবার রুদ্রকে জিজ্ঞাসা করিবেন কিনা।এমতাবস্থায় রুদ্রর পিছনে দরজায় পর্দা সরাইয়া আরতিকে হাত নাড়াইতে দেখিল।
আরতি তাহার হাতের তর্জনি ও মধ্যমা একত্র করিয়া ()যোনির ইঙ্গিত দিলেন।মাস্টারের নিকট বিষয়টি পরিষ্কার হইল।
মেয়েকে বলিলেন,
"শাড়িটা কোমরের উপর তোল মা।উনি তোমার গুদ দেখবেন।"
ভারতী নতমস্তক হইয়া শাড়ি তুলিয়া তাহার যোনিটি প্রকাশ করিয়া দিল। রুদ্র ভারতীর যোনি দেখিয়া খুশী হইলেন।
তাহার শরীরের অন্য প্রত্যঙ্গর সহিত মিলাইয়া বুঝিলেন,ভারতী পদ্মিনী শ্রেণীর নারী।ইহারা শান্ত স্বভাবের। অহেতুক নিজের কাম প্রকাশ করে না কিন্তু পুরুষ বারংবার সম্ভোগ করিতে চাহিলে সঙ্গ দেয়।
হস্তিনী প্রকৃতির নারীরা উগ্র কাম স্বভাবের।পুরুষকে নাস্তানাবুদ করিয়া ছাড়ে ।
ভারতীর যোনীটি স্ফীত ও প্রশস্ত।যোনী ওষ্ঠদ্বয় নিবিড় ভাবে জোড় বাঁধিয়া আছে ।চেরাটি দীর্ঘ ।খুব সামান্য যৌন কেশ ।বোঝা যায়,সম্প্রতি কামানো হইয়াছে।
তারক বাবুকে মাথা নামাইতে বলিয়া তাহার কানের কাছে রুদ্র মৃদুস্বরে বলিলেন,
"মেয়ে মানুষের গুদে অল্প বাল না থাকলে মানায় না।শিশু মনে হয়।"
তারক সাহস করিয়া মৃদুস্বরে বলিলেন,
"আজ্ঞে,তা ঠিক,তবে বেশি বাল থাকলে আবার চোদার অসুবিধা হয়,তাই ।"
রুদ্র সেকথার উত্তর না দিয়া ভারতীর দিকে তাকাইলেন । ভারতী ততক্ষণে শাড়ি নামাইয়া যোনী ঢাকিয়া ফেলিয়াছে।"
বলিলেন,"আসন,বিহার কিছু শিখেছ মা।আদর্শ স্ত্রী হতে গেলে যে ওগুলো খুব দরকারি।"
ভারতী কিছু বলিতে যাইতেছিল,তাহার মুখের কথা কাড়িয়া লইয়া মাস্টার বলিলেন,
"আজ্ঞে,ওসব নিয়ে একদম ভাববেন না।মেয়ে আমার খুব অনুগত।বিজয়ার কাছে খবর পাবার পর এই তিন মাসে বাৎসায়নের কামশাস্ত্র আর খজুরাহের ছবি নিয়ে বন্ধ ঘরে হাতে কলমে ওকে সব শিখিয়েছি।"
রুদ্র বলিলেন,"বিপরীত বিহার কি জানো মা?"
ভারতী বলিল,
"হমম,পুরুষের উপরে উঠে সঙ্গম।"
"আর জংঘা বিহার?"
"পুরুষের কোলে বসে সঙ্গম।আর অশ্ববিহার হলো স্ত্রী চারপায়ে দাঁড়াবে,পুরুষ পিছন থেকে সঙ্গম করবে।"
"বাহ,খুব ভাল।আর জল বিহার?"
তারক বলিলেন,
"আজ্ঞে,ওটা শেখাতে পারিনি।আমাদের বারোয়ারি পুকুরে মেয়েকে ওটা হাতে কলমে শেখানো অসম্ভব।দশ জন দেখে ফেলবে।বোঝেন তো।"
রুদ্র মাথা নাড়াইলেন ,ভারতীকে বলিলেন,
"এবার তুমি এসো মা।আমার আর কিছু জানার নেই।"
ভারতী প্রস্থান করিলে তারককে বলিলেন,
,"সব হাতে কলমে শিখিয়েছেন বলছেন।অথচ মেয়ের গুদটি দেখে কিন্তু মোটেই মনে হচ্ছে না,অতবার চুদেছেন ।"
তারক বাবু ফের হাত কচলাইয়া বলিলেন,
"আজ্ঞে,ওর শরীরের গড়নটাই এমন।বাইরে থেকে কিছুই বোঝা যাবে না।একেবারে ওর মার মতো ।"
রুদ্র এইবার বলিলেন,
" মাস্টার মশাই,আমায় তো এবার ফিরতে হবে।অনেকটা রাস্তা।দেরী হয়ে যাচ্ছে।এবার দেনা পাওনার ব্যপারে কথা হোক।"
ঘোমটা মাথায় ঘরে প্রবেশ করিয়া আরতি ততক্ষণে কাঁসার গেলাসে দধি লেবুর সরবত টেবিলের উপর রাখিয়াছেন।
[/HIDE]
রুদ্রর প্রবল ব্যক্তিত্বপুর্ণ ভ্রুকুটির কাছে অপূর্ব হার মানিয়াছিলো।মনস্থ করিয়াছিল,ভারতীর ব্যপারে আর অগ্রসর হইবে না,
প্রথম কয়দিন তাহাতে ভুলিবারও চেষ্টা করিয়াছে। তবুও অসুখে পড়িল।
এ অসুখ যে সহজে সারে না তাহার প্রমাণ তো লায়লা মজনু,রোমিও জুলিয়েট,দেবদাস পার্বতী।
রাতের পর রাত নিদ্রাহীনতার কারনে তাহার চোখের নীচে কালি পড়িল।আহারে রুচি নাই,দুর্বলতার কারনে মাথা ঘোরে ।বিপ্রদাস ,রমেশ কারণটি খানিকটা অনুমান করিয়া সাধ্যমত চেষ্টা করিল অপূর্বকে বোঝাইবার ।ফল হইলো না।
অপূর্বর কালেজ যাওয়া বন্ধ হইলো।ধুতি চাদর নিয়মিত না ধুইবার কারনে মলিন হইল।পাঠ্য পুস্তকে ধুলা জমিলো।
সারাদিন অপূর্ব মেসের ঘরের জানলাটির কাছে বসিয়া থাকে।ভারতীকে ভুলিবার জন্য বৈকালে খালাসিটোলার দেশী মদের আড্ডায় যাইতে লাগিল।
একদিন এক বিহারী ছাতুওয়ালা প্রায় অচৈতন্য অপূর্বকে ভদ্রলোক অনুমান করিয়াই মেসে পৌছাইয়া দিয়া গেল।বলিল,সে নাকি ওয়েলিংটনে ট্রাম লাইনের কাছে পড়িয়াছিল।কোনো রকমে মেসের ঠিকানাটি বলিতে পারিয়াছে ।
বিপ্রদাসেরা আরো শঙ্কিত হইয়া পড়িল।এই রকম চলিতে থাকিলে ভবিষ্যতে অপূর্ব ভারতীকে ভুলিতে সোনাগাছীর কোনো "ভারতী"র কাছে গেলেও তাহা অসম্ভব হইবে না হয়তো।
অপূর্বর অনুপস্থিতিতে কয়দিন বিপ্রদাস তাহার বাক্স প্যাটরা তন্ন তন্ন করিয়া তাহার বাটির ঠিকানা খুঁজিয়াছে,পায় নাই ।আজ একটি বইয়ের মধ্য হইতে ঠিকানা সমেত রুদ্র নারায়ণের পত্রটি পাইয়া গেল এবংসমস্ত অবগত হইল। বিন্দুমাত্র বিলম্ব না করিয়া বিপ্রদাস হেড পোষ্টাপিসে গিয়া রুদ্র নারায়নকে টেলিগ্রাম করিল,"অপূর্ব সিরিয়াস,কাম সুন।"
দুইদিন পর অপরান্হে একটি ঘোড়ার গাড়ি মেসের দরজায় আসিয়া দাঁড়াইল।তাহা হইতে অপূর্বর কাকা সূর্য নারায়ন নামিলেন ,সঙ্গে চাকর।তাহার মাথায় ঝুড়ি ভর্তি ফল আর কৃষ্ণগঞ্জের বিখ্যাত দধির হাঁড়ি ।
বিপদের সংবাদ পাওয়া সত্বেও জমিদারের স্বাভাবিক চরিত্রের সৌজন্যেই এইসব আনিতে তিনি ভোলেন নাই । অপূর্ব তখনো ফেরে নাই ।
অপূর্বকে না দেখিয়া তিনি আরো বিচলিত হইয়া,তাহার পীড়িত হইবার কারন জিজ্ঞাসা করায় ,বিপ্রদাস কোনো কথা না বলিয়া রুদ্র নারায়ণ লিখিত পত্রটি তাহার দিকে বাড়াইয়া দিল।
অপূর্ব রাত্রি প্রায় নয়টায় মেসে ফিরিল।কাকাকে দেখিয়া হাসিয়া বাক্যালাপ করিলেও নেশাগ্রস্ত হইবার কারনে তাহার আসিবার কারন জিজ্ঞাসা করিতে ভুলিয়া গেল।
চাকরকে অপুর্বদের মেসে রাখিয়া,রাত্রিটি কোনোমতে কাছের একটি হোটেলে কাটাইয়া পরদিন প্রত্যুষেই সূর্য নারায়ন অপূর্বকে লইয়া রওয়ানা হইলেন।বিপ্রদাস ও রমেশ হাওড়া স্টেশন গিয়া তাহাদের রেলে চড়াইয়া দিয়া আসিল।
বাটিতে আসিবার পর অপূর্বকে দেখিয়া সকলেই প্রায় শিহরিত হইল।অসুস্থ অপূর্ব হিস্টিরিয়াগ্রস্ত রুগীর ন্যায়,"বাবা যা ঠিক করবেন তাই হবে,তাই হবে" বলিয়া টলিতে টলিতে নিজ ঘরটিতে ঢুকিয়া দরজা বন্ধ করিল।
সূর্যর নিকট সব শুনিয়া বাটিশুদ্ধ পরিজন ব্যথিত ও শঙ্কিত হইল।
অপূর্বর বিষয়ে রুদ্র নারায়ন কাহাকেও এতদকাল কিছু বলেন নাই।বিজয়াকেও প্রকাশ করিতে নিষেধ করিয়াছিলেন।
রাসমণী অপূর্বর ঘরের বন্ধ দরজায় কয়েকবার আঘাত করিলেও দরজা খুলিল না।
রাসমণী এমনিতেই ব্যক্তিত্ব সম্পন্না।এতদিনের জপ তপে তাঁহার ব্যক্তিত্ব আরো বৃদ্ধি পাইয়াছে।তদুপরি সন্যাসীর কথায় দেব নারায়ন ও বিভাদেবী সমেত বাটির সকলেই তাঁর সিদ্ধান্ত বিনা প্রতিবাদে মানিয়া লয় ।
আজ সন্ধ্যায় তিনি পূজার ঘরে গেলেন না।গেলেন শ্বশুর শাশুড়ির ঘরে।
দেব নারায়ন আরাম কেদারায় বসিয়াছিলেন ।স্বল্প আলোয় নারীমূর্তি দেখিয়া তাহাকে ডুংরি ভাবিয়া স্তনে হাত দিবেন ভাবিয়াছিলেন।মুখ তুলিয়া অবগুণ্ঠিতা রাসমনীকে দেখিয়া চমকাইয়া গেলেন ।
রাসমনী তাঁহাকে পায়ে হাত দিয়া প্রণাম করিবার সময় বরাবরের ন্যায় তাঁহার হাতটি রাসমনীর মাথা হইতে নিতন্ব স্পর্শ করিল।
দেব নারায়ন বলিলেন,"এই অসময়ে এলে বড় বৌমা।কিছু বলবে? কিছু কি বিপদ হোলো?"
রাসমনী ঘোমটার ভিতর হইতে কহিলেন,"বিপদের আর কি বাকি আছে বাবাঠাকুর।আপনি তো সবই শুনেছেন।"
দেব নারায়ন উত্তর দিলেন না। ক্ষণকাল চুপ থাকিয়া রাসমনী বলিলেন,"বাবাঠাকুর,আমি মনে করছি,আপনার ছেলে,আমার স্বামীর ঠুনকো সম্মানের চেয়ে আমার ছেলের জীবনের দাম অনেক বেশী।আমি চাই ঐ মেয়েটার সাথেই অপুর বিয়ের কথা হোক।তাদের পরিবারের খবর নেওয়া হোক।আর তেমন গলদ কিছু থাকলে আমরা তাকে গড়ে পিটে নিতে পারবো ।আপনি অনুমতি দিন।"
বিভাদেবী চোখের জল মুছিয়া বলিলেন,"হ্যা বড়বৌমা,ছোটোমোটো কারনে নাতিটা আমার মরতে চলেছে।তুমি যা বলছো তাই হবে।ওগো,তুমি তুমি রুদ্রকে জানিয়ে দাও,এখানেই আমার অপু দাদাভাইয়ের বিয়ে হবে।"
অতঃপর দেব নারায়ণের আদেশে রুদ্রকে তাহার কঠিন সিধাণ্ত বদল করিতেই হইল।
বিজয়া মারফত এই সংবাদ পৌছিবা মাত্র তারক বাবুর গৃহে যেন আনন্দের বান ডাকিল।
ইতিপূর্বে বিজয়া এই বিষয়ে একবার আভাস দিয়াছিল বটে তবে পরে আর কথা না হওয়ায় তারক বাবুও বিষয়টিতে গুরুত্ব দেন নাই ।
তারক বাবুর মা এখন দ্বিপ্রহরে পুষ্করিণীর ঘাটে,সন্ধায় চন্ডী মন্ডপে মানিকের মা,নেতাইয়ের খুড়ী,হাবুলের পিসি বা দত্ত বাড়ির গৃহিনীদের বলিতে লাগিলেন,"মাধব পুরুষ মানুষ,রক্ত গরম।ভুল করে একটা কাজ করে ফেলেছে।বলতে কি আমাদের যৌবন বযেসেও তো পণ ছাড়াও দু চারটে পুরুষ মানুষ আমাদের সাথে ফুর্তি করেছে।ওতে দোষ হয় না।নাকি বলো?"
তাহাতে কেহ ঘাড় নাড়াইয়া সম্মতি জানাইয়াছে,কেহ আড়ালে মুখ বাঁকাইয়াছে।
ভারতীকে চুলে রীঠা আর গায়ে হলুদ মাখাইয়া স্নান করান হইতেছে নিয়মিত।তাহার কেশ দীর্ঘ হইবে, গাত্র বর্ন উজ্জল হইবে বলিয়া।
প্রতি সন্ধ্যায় বন্ধ ঘরে তারক মাস্টার কন্যাকে সাধ্বী স্ত্রীর পালনীয় কর্তব্য শিখান ।শ্বশুর বাড়ির বয়স্কদের প্রতি কেমন ব্যবহার করিতে হইবে।তাহাদের মুখের উপর কোনো কথা বলা চলিবে না।শ্বশুর শাশুড়ি কে প্রত্যহ প্রাতে সাষ্টাঙ্গে প্রণাম করিতে হইবে ইত্যাদি ইত্যাদি ।
ভারতীর যৌবন যেন আরো ফুটিয়া বাহির হইতে লাগিল।
গ্রামের মানুষ এখন তারক মাস্টারের পরিবারকে মনে মনে ঈর্ষা করিলেও পথে দেখা হইলে গদগদ হইয়া চটুকারিতা করিতে ছাড়ে না।
বিজয়ার পত্র পাইয়া ইতিমধ্যে মাধবও বুক ফুলাইয়া গ্রামে ফিরিয়াছে ।
বিজয়ার কাছে ফের পত্র আসিল।দেব নারায়ন যেহেতু প্রবীণ হইয়াছেন,সেই হেতু পরিবারের কর্তা হিসাবে দেওয়ালির পর দিন রুদ্র নারায়ন স্বয়ং কন্যাকে দেখিতে আসিবেন।
তখন এই বিষয়ে সমাজে মহিলাদের আসার রেওয়াজ ছিল না।
দেখিতে দেখিতে তিন মাস কাটিয়া গেল।
দেওয়ালির পর দিন বিজয়ার বাটিতে ঘোড়ার গাড়িতে রুদ্র আসিয়া পৌছিলেন ।সঙ্গে দাসীর হাতে ভগিনীর পরিবারের জন্য নানা উপঢৌকন।
বিজয়ার শাশুড়ির সহিত কুশল বিনিময় করিয়া,ভাগীনাকে আদর সম্ভাষণ করিয়া মাধবের সহিত বাক্যালাপ করিতে করিতে কিয়ৎক্ষন বিশ্রাম নিলেন।
ততক্ষণে গ্রামের মানুষ জমিদার বাবুকে দেখিতে বিজয়ায় গৃহের সম্মুখে ভীড় জমাইয়েছে ।
রুদ্র ভগিনীর শ্বশুরালয়ে স্বভাবতই রাত্রি যাপন করিবেন না।তাই দ্বিপ্রহরে ভোজ সারিয়া বিজয়াকে লইয়া তারক মাস্টারের গৃহের দিকে রওয়ানা হইলেন।
তারক বাবু সাদর অভ্যর্থনা করিলেন তাঁহাকে।টেবিলে মিষ্টান্ন সাজাইয়া দেওয়া হইল।তিনি জমিদারীসুলভ স্বভাবেই একটি মিষ্টি তুলিয়া মিষ্টির থালা সরাইয়া রাখিলেন ।
গৃহে মহিলা বা অন্য কাহারও প্রবেশ নিষেধ।কেবল কন্যার পিতাই থাকিবেন।তাই রুদ্রর বসিবার আয়োজন হইয়াছে এমন ভাবে যাহাতে তাঁহার পিছনেই দরজা রহিয়াছে।পর্দার আড়ালে তারক মাস্টারের স্ত্রী ও মা সকল কর্মকান্ড লক্ষ করিতে পারেন ।বিজয়াও সেখানে আসিয়া দাড়াইল।
তারক বাবুর সাথে দু চারিটি কথার পর রুদ্র তাহাকে কন্যাকে আনিবার জন্য অনুরোধ করিলেন।
কাঁচা হলুদ রঙের শাড়িতে ভারতী নতমুখে আসিয়া দাড়াইল।
ভারতীর পানপাতার মত মুখ,মায়াময় চক্ষু,কামনা জাগানো ওষ্ঠ,দোহারা উচ্চতা,অতি গৌরবর্ণা,অজানুলম্বিত কেশরাশি ।
মেদহীন স্বাস্থের সহিত মানানসই স্তনদ্বয় ও নিতম্বটি ।
রুদ্র প্রকৃতই তাহাকে দেখিয়া চমত্কৃত হইলেন ও মনে মনে পুত্রের পছন্দের প্রশংসা করিলেন।
ভারতী রুদ্রের আরো নিকটে আসিয়া সাষ্টাঙ্গে প্রণাম করিলে,রুদ্র তাহার মাথায় হাত দিয়া আশীর্বাদ করিয়া কহিলেন,"তোমার নাম কি মা?"
"ভারতী নায়েক"।
রুদ্র বুঝিলেন উহার কন্ঠস্বরটি অতিশয় মিষ্ট।
"আলপনা দিতে জান? গড়গড়া সাজতে পারো?আমসত্ব বানাতে পারো? "
ইত্যাদি দু চারিটি প্রশ্ন করিবার পর কহিলেন,"ধারাপাত,শতকিয়া,গন্ডাকিয়া জানো তো?"
ভারতী নীরবে ঘাড় নাড়াইল ।
ভারতী যে ম্যাট্রিক পাশ এই কথা বিজয়া তারক বাবুদের বলিতে বারণ করিয়া দিয়াছিল।
তখনকার দিনে লোকে বলিত,"মেয়েমানুষ বেশি শিক্ষে পেলে বেধবা হয়।"তাই শিক্ষিত বৌ হইলে পুত্রের জীবন সংশয় হইতে পারে ভাবিয়া রুদ্র প্রস্তাব নাকচ করিতে পারেন,এই ভাবিয়াই বিজয়ার এরূপ সিদ্ধান্ত ছিল।
কিছুক্ষণ নীরব থাকিয়া রুদ্র এইবার বলিলেন,
"তোমার স্ত্রী চিহ্নটি যে একবার দেখতে হবে মা।ওটি দেখা বিশেষ দরকারি।"
ভারতী রুদ্রর কথার কিছু বুঝিতে না পারিয়া পিতার দিকে তাকাইল।মাস্টারেরও কিছু বোধগম্য হয় নাই ।ভাবিতেছে বিষয়টি আর একবার রুদ্রকে জিজ্ঞাসা করিবেন কিনা।এমতাবস্থায় রুদ্রর পিছনে দরজায় পর্দা সরাইয়া আরতিকে হাত নাড়াইতে দেখিল।
আরতি তাহার হাতের তর্জনি ও মধ্যমা একত্র করিয়া ()যোনির ইঙ্গিত দিলেন।মাস্টারের নিকট বিষয়টি পরিষ্কার হইল।
মেয়েকে বলিলেন,
"শাড়িটা কোমরের উপর তোল মা।উনি তোমার গুদ দেখবেন।"
ভারতী নতমস্তক হইয়া শাড়ি তুলিয়া তাহার যোনিটি প্রকাশ করিয়া দিল। রুদ্র ভারতীর যোনি দেখিয়া খুশী হইলেন।
তাহার শরীরের অন্য প্রত্যঙ্গর সহিত মিলাইয়া বুঝিলেন,ভারতী পদ্মিনী শ্রেণীর নারী।ইহারা শান্ত স্বভাবের। অহেতুক নিজের কাম প্রকাশ করে না কিন্তু পুরুষ বারংবার সম্ভোগ করিতে চাহিলে সঙ্গ দেয়।
হস্তিনী প্রকৃতির নারীরা উগ্র কাম স্বভাবের।পুরুষকে নাস্তানাবুদ করিয়া ছাড়ে ।
ভারতীর যোনীটি স্ফীত ও প্রশস্ত।যোনী ওষ্ঠদ্বয় নিবিড় ভাবে জোড় বাঁধিয়া আছে ।চেরাটি দীর্ঘ ।খুব সামান্য যৌন কেশ ।বোঝা যায়,সম্প্রতি কামানো হইয়াছে।
তারক বাবুকে মাথা নামাইতে বলিয়া তাহার কানের কাছে রুদ্র মৃদুস্বরে বলিলেন,
"মেয়ে মানুষের গুদে অল্প বাল না থাকলে মানায় না।শিশু মনে হয়।"
তারক সাহস করিয়া মৃদুস্বরে বলিলেন,
"আজ্ঞে,তা ঠিক,তবে বেশি বাল থাকলে আবার চোদার অসুবিধা হয়,তাই ।"
রুদ্র সেকথার উত্তর না দিয়া ভারতীর দিকে তাকাইলেন । ভারতী ততক্ষণে শাড়ি নামাইয়া যোনী ঢাকিয়া ফেলিয়াছে।"
বলিলেন,"আসন,বিহার কিছু শিখেছ মা।আদর্শ স্ত্রী হতে গেলে যে ওগুলো খুব দরকারি।"
ভারতী কিছু বলিতে যাইতেছিল,তাহার মুখের কথা কাড়িয়া লইয়া মাস্টার বলিলেন,
"আজ্ঞে,ওসব নিয়ে একদম ভাববেন না।মেয়ে আমার খুব অনুগত।বিজয়ার কাছে খবর পাবার পর এই তিন মাসে বাৎসায়নের কামশাস্ত্র আর খজুরাহের ছবি নিয়ে বন্ধ ঘরে হাতে কলমে ওকে সব শিখিয়েছি।"
রুদ্র বলিলেন,"বিপরীত বিহার কি জানো মা?"
ভারতী বলিল,
"হমম,পুরুষের উপরে উঠে সঙ্গম।"
"আর জংঘা বিহার?"
"পুরুষের কোলে বসে সঙ্গম।আর অশ্ববিহার হলো স্ত্রী চারপায়ে দাঁড়াবে,পুরুষ পিছন থেকে সঙ্গম করবে।"
"বাহ,খুব ভাল।আর জল বিহার?"
তারক বলিলেন,
"আজ্ঞে,ওটা শেখাতে পারিনি।আমাদের বারোয়ারি পুকুরে মেয়েকে ওটা হাতে কলমে শেখানো অসম্ভব।দশ জন দেখে ফেলবে।বোঝেন তো।"
রুদ্র মাথা নাড়াইলেন ,ভারতীকে বলিলেন,
"এবার তুমি এসো মা।আমার আর কিছু জানার নেই।"
ভারতী প্রস্থান করিলে তারককে বলিলেন,
,"সব হাতে কলমে শিখিয়েছেন বলছেন।অথচ মেয়ের গুদটি দেখে কিন্তু মোটেই মনে হচ্ছে না,অতবার চুদেছেন ।"
তারক বাবু ফের হাত কচলাইয়া বলিলেন,
"আজ্ঞে,ওর শরীরের গড়নটাই এমন।বাইরে থেকে কিছুই বোঝা যাবে না।একেবারে ওর মার মতো ।"
রুদ্র এইবার বলিলেন,
" মাস্টার মশাই,আমায় তো এবার ফিরতে হবে।অনেকটা রাস্তা।দেরী হয়ে যাচ্ছে।এবার দেনা পাওনার ব্যপারে কথা হোক।"
ঘোমটা মাথায় ঘরে প্রবেশ করিয়া আরতি ততক্ষণে কাঁসার গেলাসে দধি লেবুর সরবত টেবিলের উপর রাখিয়াছেন।
[/HIDE]