What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

janveera র লেখা গল্পগুলো (4 Viewers)

ব্লাউজ
janveera

১.
ভাবী সবুজ তো এই বন্ধের কয়েকটা দিন, আমার সুমনরে পড়াটা দেখাইতে পারে, ওরে আমি আসা যাওয়ার খরচ আর ভার্সিটির বই কিনার টাকা দিমুনে।
আমি আমার কুঁড়ে ঘরের ছোট্ট খুপরিতে ঘুমিয়ে ছিলাম, রোজী চাচীর গলা। অনেক্ষন ধরে মনে হয় এসেছে, মার সেলাই মেশিনের ঘর ঘর শব্দ আর খুট খুট করে তাদের কথা আধো জাগরনে শুনছিলাম।
অনেক সংগ্রাম করে আমাকে আমার পড়াশোনা করতে হচ্ছে, এক তো বাবা মারা গিয়েছিল আমাদের পাঁচ ভাইবোনকে রেখে, সেখানে আমার বড় ভাইয়ের সরকারির অফিসের কেরানীর চাকুরী ও আমার মায়ের পাড়ার বিভিন্ন বাসায় কাপড় শিলাই ও পোশাক বানিয়ে আর আমাদের বাড়িতে হাঁস মুরগী পালন হতে সামান্য ইনকাম দিয়ে আমাদের সংসার চলেছ। এহেন সংসারে তাই আমাকে চরম আর্থিক কষ্টে লেখাপড়া করতে হচ্ছে ক্লাসের সতীর্থ ও একদুই ক্লাস নীচের ছেলেদেরকে পড়িয়ে টিউশনির আয় দিয়ে। ক্লাসে ফার্স্ট বয় ছিলাম, এটাই ছিল আমার মায়ের শত কষ্টের মাঝেও গর্ব।
আমার ঘুম ভেঙে গেল, শব্দ করে আড়মোড়া দিলাম, মনে হয় মা আমার হাই তোলা ও আড়মোড়ার শব্দ পেলেন।
সবুজ উঠছস রে? দেখ কেডা আইছে তর লগে কথা কইব রে।
আমি হাত দিয়ে চোখ মুছে, চোখে ময়লা আছে কিনা পরিষ্কার করে চেক শার্টটা গায়ে চড়াতে চড়াতে রুম থেকে বের হলাম, লুঙ্গিপরা আমার। আমার শার্ট পরতে দেখে মা জিজ্ঞ্যেস করল-
কিরে কই যাইবি?
না না।
ও শরম পাইছে ভাবী। - রোজী চাচী হাসতে লাগল, আমি সালাম দিলাম, সুন্দর ফরসা পান খাওয়া মুখটা। মা সেলাই মেশিনের টেবিলে আর চাচী মার সামনে মোড়া নিয়া বসছে। সুন্দর ভরাট একটা শরীর সুতী আটপৌরে কাপড় দিয়ে ঢাকা। ভারী নিতম্ব ও চওড়া পিঠ স্পষ্ট।
ওই তুই তর চাচীর পুলাডা, সুমনরে একটু দেহাইস তো। বাড়ীতে তো বসে থাকবি মাস খানেক।
সবুজ এই কয়দিন আমার পুলাডারে একটু দেখাও না, অয় এইটে পড়ে কিন্তু পড়ায় কোন মনোযোগ নাই, খালি ফাঁকি মারে আর খেলা। অঙ্কে দুর্বল তুমি একটু ওরে দেখাও না।
কোন সময়?
তোমার যখন সুবিধা।
আমি তো চাচী সারাদিন টাউনে থাকি, আগের কিছু ছাত্র আছে হেগোরে দেখানো লাগে। তো আমি যদি সন্ধ্যার পরে আসি সমস্যা আছে? সন্ধ্যা বলতে ভালো সন্ধ্যা, বলতে পারেন আটটার মত বাজব।
কোন সমস্যা নাই।
কিরে অত রাইতে গিয়া ফিরবি কোন সময়? মা জিগ্যেস করলো।
ভাবী ওর আইতে সমস্যা হইলে সুমনের লগে রাতে থাইক্যা যাইবো। আমার এইখানে খাইবো। অয় তো আমার আরেকটা পুলার মত, বয়স ত রুমনের চেয়েও কম।
হ হেইডাই ভালো হইবো। মা কি জানি মনে করে বলল তা আমার বোধগম্য হলো না, হয়তো আমার মা ভেবেছে এই কষ্টের মধ্যেও যদি ছেলেটা একটু ভালো খেয়ে বাড়িতে থাকতে পারে। মন্দ হবে না।

তাইলে সবুজ আজকে আইসা পইরো। ভাবী আমি যাই। এইবার কিন্তু গলা বড় দিবেন আর বিয়াল্লিশ কইরেন।

চাচী উঠে দাঁড়ানোর সময় শাড়ির আঁচল গায়ে টাইট করে প্যাঁচানোর সময় লক্ষ্য করলাম, তার ভরাট শরীরে বিশাল বড় স্তন, মনে হলো ভারে উনি নুয়ে পড়বেন। এই অবস্থায় আরো টাইট করে আঁচল ধরে রেখেছেন, উনি কি জানেন না, এতে উনার স্তন কিভাবে প্রকট হয়ে ধরা পড়ে, আমাদের মাটির উঁচু বারান্দা দিয়ে নেমে যাওয়ার সময় বুকের দারুন দুলুনি দেখে নিশ্চিত হলাম উনি ব্রেসিয়ার পরেন নি, গ্রামদেশে আসলে এগুলোর চলন নাইও। তবুওত বড়লোক বাড়ীর বউ। তাহলে উনার মাপ বিয়াল্লিশ, দর্জিবিদ্যা মায়ের থাকার কারনে আরো গ্রাহকের সাথে কথায় কথায় জেনে বুঝতে পারি বিয়াল্লিশ কি, ওরে বাবা। এত বড় কেন? অথচ মহিলা খুব যে বেশী মোটা তা কিন্তু নয়, তবে সুন্দর গোল ভরাট। ধবধবে ফরসা না, কিন্তু বাদামী একটা গায়ের রঙ, তেলে তেলে টোন, দারুন চামড়া।

আসলে রোজী চাচী আমাদের আত্মীয়ের কেউ না, এলাকার সবচেয়ে বড়লোক ও প্রভাবশালী বাড়ীর বড় বঊ। উনার স্বামীসহ দেবর সবাই কুয়েতে আছে আজ প্রায় দশ বছর হয়ে গেলে, বছরে বছরে একবার উনারা আসে দেশে, আর বাড়িতে টাকা পাঠায়, তাই দিয়ে আর জায়গা জমি এসবে বেশ রাজকীয় ভাবেই চলে যায় এ বাড়ির সংসার। আমি একবার কি দুইবার গিয়েছিলাম মায়ের বানানো ওনার ব্লাউজ, পেটিকোট, ওনার দেবরের বউয়েরও কাপড় দিয়ে আসতে, দোতলা বাড়ি, গ্রামদেশ অনেক বড় বাড়ী চতুর্দিক ঘুরিয়ে। গত বছর শাজাহান চাচা মানে উনার স্বামী তাদের বড় ছেলে রুমনকেও নিয়ে গিয়েছে কুয়েতে, উনি সেখানে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার হিসাবে গেছিলেন পরে একটা কাপড় দোকান দিয়েছেন, সেটাতেই নাকি অনেক ভালো ব্যবসা হছে, ভাইদেরকেও নিয়ে গেছেন।

তোর রোজী চাচীর ছোট মেয়েডা মারা গেছে শুনছিলি? মা আমাকে জিগ্যেস করতে অবাক হয়ে বললাম-
না তো! আসলে ওনার যে কবে ছোট একটা মেয়ে হয়েছিল সেটা জেনেও হয়তো আমার খেয়াল নেই।
আহারে বাচ্চাডা পাঁচ মাসের আছিল, কি যে সুন্দর আছিল।
কিভাবে মারা গেল?
ঠান্ডায় নাকি নিউমনিয়া হইছিল। হস্পিটালে মারা গেছে। দুই মাস হইল। হের যে একটা মেয়ের কি শখ আছিল। আল্লায় দিয়াও লইয়া গেল। মা একটা দীর্ঘস্বাস ছাড়ল।
এইবার মনে মনে বুঝলাম, চাচীর বুক বড় হওয়ার কারন। আমার শরীরে তো একটা শিহরন দিয়া উঠল। তাইলে সবসময় দুধে ভরা থাকে।

প্রথম দিন সুমনরে দেখাইলাম, একটু দুষ্ট হলেও দারুন মেধাবী একটা ছেলে, গল্পের ছলে ছলে অঙ্ক বুঝালাম, ও দেখলাম টপাটপ করে ফেলতে পারছে। রোজী চাচীও এক দুবার রুমে আসছেন, সুমনের মনোযোগ ও আগ্রহ দেখে চাচীও খুশী। আমাকে অনেক জোরাজুরি করলেন, খাওয়া এবং থাকার জন্য। আমি শুধু রাতের খাবারটা খেলাম একসাথে তিনজনে। দেখলাম আসার সময় মা চাচীর পুরানো যে ব্লাউজগুলার সিলাই ছেড়ে একটু লুজ করে প্যাকেটে দিয়েছিল সেখান থেকে নীল ব্লাউজটা পরেছেন, সন্ধ্যা বেলায় গোসল করেছেন মনে হয়, গরমের দিন। চাচীর চুল ভেজা দেখলাম। সারাক্ষন উনার গায়ে সুন্দর একটা মায়াবী ফুলের ঘান, আমার পরিচিত নয়। আসতে আসতে রাত দশটা বেজে গেল।

কিরে খাইছস? মায় জিগ্যেস করল।
হুম খাইয়া আসছি।
তয় থাইক্যা যাইতি আর ভরা পেটে অতদুর হাইট্যা আওনের কি দরকার।
আইচ্ছা কালকে থাইক্যা থাকুম নে।
 
২.
আমি আমার ভার্সিটির একটা বই নিয়া যাই সন্ধ্যা বেলায়, সুমনের পড়া হইয়া গেলে ও খাটে ঘুমাইয়া পড়লে আমি টেবিলে বসে ল্যাম্প নিয়ে পড়তে বসি, খাওয়া দাওয়া সেরে এরকম পড়তে বসেছি, কারন সেকেন্ড ইয়ার ফাইনালে আমার পজিশন প্রথম রাখতেই হবে। আমার আর সুমনের একটিই পড়ার টেবিল বাড়ির পিছন দিকে বারান্দার জানালার উপর। অর্থাৎ বারান্দায় দাঁড়িয়ে রুমের ভেতরে দেখা যায়, আবার দরজা আছে দরজা খুলে আসা যাওয়া করা যায়। বাড়ীটার সামনে পিছনে একই রকম সেয়ারিং বারান্দা। লম্বা।
সবুজ অহনও পড়তাছো?
হঠাৎ চাচীর কন্ঠে হকচকিয়ে উঠলাম, দেখলাম, আমার জানালার সামনে চাচী দাঁড়িয়ে আছে। সুনসান নীরবতা। অনুমান রাত এগারটার মত হবে। গ্রামের পরিবেশ, এতেই পিনড্রপ সাইলেন্স, কয়েকটি গরমের ঝিঝি পোকার কিইই কিইই ডাক ছাড়া আর কিছুই না। চাচীর গায়ে দেখলাম অফ হোয়াইট কালার আর সবুজ পাড়ের একটা সুতী শাড়ি আর আজকে মায়ের বানিয়ে দেওয়া সেই বড় গলার ব্লাউজটা।
পড়, পড় - বলে দেখলাম চাচী একটা মুচকি হাসি দিয়া চলে গেলেন নিজের রুমের দিকে, যাবার বেলায় আঁচল টানতে গিয়ে আবার সেই বিশাল দুটো স্তন সম্ভারের জানান দিলেন, এবার যেটা যোগ হয়েছে বড় গলার কারনে দুই স্তনের মাঝে বিশাল এক খাঁজ। বেশ কয়েক মিনিট কেটে গেল, আমার মাথায় মনে হয় একটা বিষ্ফোরন ঘটে গেল। আমি সহ্য করতে পারলাম না। টেবিলল্যাম্পটা অফ করে দরজাটা আস্তে খুট করে খুললাম, যেন সুমনের ঘুমটা না ভেঙে যায়। বারান্দায় আসতেই দেখলাম চাচী রুমে চলে যাননি, উনার রুমের পিছনে বারান্দায় দুটো চেয়ার রাখা উনি সেখানে বসে আছেন। আমি ধীর পায়ে কাঁপা কাঁপা শরীরে কাছে গিয়ে দাড়ালাম।
কিছু বলবেন চাচী।
না না গরমে ঘুম আসে না, তাই গোসল করলাম, আর তোমার মার বানানো নতুন ব্লাউজটা পরলাম।
আমার মার বানানো, মার কাস্টমার তাই, প্রশংসা করে বললাম, হুম চাচী খুব সুন্দর হইছে ব্লাউজটা।
ও মা ছেলে বলে কি, তুমি তো দেখই নি, আমার কাপড় দিয়ে ঢাকা। বলে চাচী শাড়ীর আঁচল সরিয়ে ডান পাশ ও ডান বাহু উন্মুক্ত করে দিলেন। বারান্দায় আবছা অন্ধকার, আমি বললাম অন্ধকারে কি দেখা যায়। জানালার পাশে দাড়াইছিলেন সময় টেবিল ল্যাম্পের আলোতে অল্প একটু দেখছিলাম। আমিও হে হে করে হালকা হেসে দিলাম।
কি বেশী আলোতে দেখতে মন চায়। মার বানানো ব্লাউজটা? রহস্যময় হাসি দিয়ে বললেন।
কোন ছেলের না ভালো লাগে মায়ের বানানো জিনিস - উত্তর মনে হয় আল্লাহই বানায়া দিতাছে, মনে হলো এটা আমার মুখ না।
চল তাইলে আমার রুমে। দেখি কেমন প্রশংসা করো মার বানানো ব্লাউজের।
আমি কি ভুল শুনছি নাকি, শরীর কাঁপুনি দেওয়া শুরু করল। এই কয়দিনে চাচীর সাথে খুব ফ্রেন্ডলি একটা সম্পর্ক হয়েছে, ভার্সিটির ছেলে মেয়েরা, তাদের প্রেম, ঢাকার কালচার সব চাচী মন্ত্রমুগ্ধের মত শুনছেন, আর চলাফেরার সময় অতিরিক্ত পাওয়া হিসাবে চাচীর দেহবল্লরীর নাচ, বুকের দুলুনি এগুলো, অধিক গরমে প্রায়শই আমার সামনে চলাফেরার সময় দুই হাত তুলে একরাশ লম্বা চুলের খোঁপা করা, দারুন বিভঙ্গ, কিন্তু কখনো এরকম চাচীর শোয়ার রুমে চলে যাওয়ার অফার! ভাবতেই পারিনি। তাই কাঁপুনিতে মরি আর বাঁচি আজ আমি চাচীর বুকের ভান্ডার খালি করবোই। মনস্থির করলাম।
সবুজ তুমি তো দর দর কইরা ঘামতাছ। - রুমে ঢুকে আমাকে দেখে চাচী হেসে বললেন।
গরম খুব চাচী...
গোসল করবা?
না?
থাক গোসল করতে হইবো না, চাচী বাথরুমে ঢুকে পানি দিয়ে উনার গামচা ধুয়ে চিপে আমার কাছে দিলেন আমি সেটা নিয়ে মুখ মুছলাম, অনেক প্রশান্তি দায়ক। গামছাটার মধ্যেও ফুলেল সুবাস। উনি গামছাটা আবার বাথরুমের রডে রেখে আসলেন।
ধুর দেখি এইটা খুল। - আমার কাছে এসে আমার টি শার্ট ধরে টান দিলেন উপরের দিকে, আমি একটু লজ্জা পেলাম।
পুরুষ পুলার আবার লজ্জা।
আমার বুকের ঘন লোমের দিকে চাচী তাকিয়ে রইলেন। রুমটা টিউব লাইটের আলোতে আলোকিত। সব দরজা জানালা লাগানো। ফ্যানের বাতাস গুমোট গরম। আমি খাটের উপর বসলাম। আমার পাশে এসে চাচী বসলেন, চুল ছুটে গেছিল সেটা আবার খোঁপা করলেন। সুন্দর মাতাল করা একটা সুগন্ধ। এবার চাচী উঠে দাঁড়ালেন। আমার দিকে পিছন ফিরে শাড়ির আঁচল সরালেন। ব্লাউজের পিঠটা গলার মত এত বড় না, কিন্তু সুন্দর কাপড়ের নীচে নিতম্ব ও পিঠের মসৃন ত্বক দৃশ্যমান।
কেমন হইছে সবুজ? তুমি তো ইউনিভার্সিটিতে পড়, কত সুন্দর সুন্দর মেয়ে দেখ, এই গেরাইম্যা চাচীরে কি আর সুন্দর লাগবো হেদের মতন।
কি যে বলেন না চাচী। ইউনিভার্সিটির মেয়েরাও কিছু না আপনার সুন্দরের কাছে।
উনি বিস্ময়ে আমার দিকে ঘুরে তাকালেন।
কি! আমি সুন্দর হেদের চাইতে, তোমার মাথা ঠিক আছে তো মিয়া। চাচী কি ভুলে গেলেন বুকের কাপড় তুলতে।
খুব সুন্দর হইছে চাচী, ব্লাউজটা। কিন্তু এত বড় গলা না দিলেও পারতেন।
চাচী দেখলাম শাড়ী জড়ালেন না গায়ে অই অবস্থাতেই জিগ্যেস করলেন-
কিভাবে আমি তোমার চোখে সুন্দর হইলাম শুনি?
আমার তো উনার বিশাল স্তনের খাঁজে তাকিয়ে কথা আটকে যাবার যোগাড়, উনার মুখের দিকে তাকালাম, উনি মুচকি মুচকি হাসতাছেন।
-বড় গলা দিসি হেইডার কারন আছে, আগে কপ আমি কেমনে এত সুন্দর। পৃথিবীর সব মেয়েরাই আসলে সুন্দরের প্রশংসা শুনতে চায়, সুন্দরী মেয়েদের তো কথাই নাই।
আপনার রঙ, আপনার গায়ের রঙটা চাচী অপুর্ব, কোন মেয়ের আমি এত সুন্দর দেখি নাই। আপনার উচ্চতা। আপনার বডি। বলে থেমে গেলাম।
দেখি চাচী মুচকি মুচকি হাসছেন।
আর কি?
আরেকটা আছে চাচী কিন্তু বলা যাইবো না।
কেন সবই তো কইলা আর কি?
সাহস করে বলেই ফেললাম - চাচী আপনার বুক। আমি এত বড় বুক আর কাউর দেখি নাই। লজ্জায় মুখ নীচে নিলাম।
ওমা ছেলে কয় কি, এই তোমারে তো আমি সাদাসিদা একটা ভালো ছেলে হিসাবে জানতাম, অহন তো দেখি একবারে সাদাসিদা না।
তুমি জানো কেন মেয়েদের বুক বড় হয়?
না।
অনেক কষ্ট এইটা জানো?
কি কষ্ট চাচী? আমি মুখ তুলে তাকালাম ।
আমার মেয়েটা মারা গেছে দুই মাস আগে।
শুনছি চাচী।
ও তো দুধ খাইতো, আমার বুক এখন দুধের ভারে বড় দেখা যায়, অনেক ব্যথা হয়, টন টন করে। চিইপ্যা সব দুধ ফালা যায় না, একটু আগে জিগাইছিলা না? ব্লাউজের গলা বড় কেন বানাইছি, দুইটা বুতাম খুইলাই যেন দ্রুত দুধ ফালাইতে পারি।
চাচী আপনার বুকের উপরে নীল শিরা জালের মত স্পষ্ট দেখা যায়।
এইগুলা বেশী ফুইলা গেলে শিরাগুলাও স্পষ্ট হইয়া উঠে, চামড়া টাইট হইয়া যায়।
খুব ব্যথা করে না চাচী।
খুব। আমার মেয়েটা গেলোগা, হেই কষ্টটা আরো বেশী। বলেই চাচী কাঁদতে লাগলেন, কখন যে চাচীর হাত থেকে আঁচল খসে ফ্লোরে পড়ে গেছে, উনি দাঁড়িয়ে আছেন, খোঁপা মাথা চুল, ব্লাউজ গায়ে, ফেটে পড়ছে দুই স্তন, আর পেটিকোটের উপরে প্যাঁচানো শাড়ির বাকি অংশ, কিছু ঘটনা মানুষ ঘটায় আর কিছু নিয়ন্ত্রন করে সৃষ্টিকর্তায়। আমাকে কে যে ইশারা দিল আমি জানি না আমি উঠে সোজা চাচীর কাছে গিয়ে, সামনা সামনি দাঁড়ালাম। গন্ড দেশের পানি মুছলাম। উনাকে ঠেলে পিছিয়ে নিয়ে ড্রেসিং টেবিলের টুলটাকে সরিয়ে টুলের উপর বসালাম। শাড়ি পড়ে আছে ফ্লোর জুড়ে। আমি বুকের খাঁজে চুমু খেলাম। শিরাগুলোর উপর আঙুল চালালাম।
ব্যাথা?
নিঃশব্দে মাথা নাড়িয়ে জানান দিলেন। দ্রুত চারটা বোতামের দুটো খুলে ফেললাম।

আর দুটোর তর সইছে না। কোন সময় না জানি চাচী থামিয়ে দেয়, আমি জানি একবার মুখে নিয়ে নিলে আর না করবে না।
দুই পাশে হাত ঢুকিয়ে একটা হ্যাঁচকা টান দিলাম। চাচী কেঁপে উঠলো, বোতামগুলো ছিটকে গেল, ধপ করে দুটো বড় বড় স্তন চাচীর নাভী পর্যন্ত ঝুলে পড়লো, কিন্তু অনেক ফুলা ও শক্ত বড় বড় নিপল। কপ করে একটা মুখে নিয়ে আগ্রাসী চোষা দিলাম।
আহ- করে উঠলেন চাচী, আমি চোখ বন্ধ করে চুষতে লাগলাম, চাচী পালা করে একবার এইটা ও আরেকবার অন্যটা দিতে লাগলেন। মিষ্টি দুধে আমার পেট ভরে যাচ্ছে। বাছুরের মত আমার গোত্তা খেয়ে টুলের উপর টিঁকতে মা পেরে পড়ে যাচ্ছিলেন, উনি উঠে আমাকে হাত ধরে বিছানায় নিয়ে গেলেন। বিছানায় উঠার সময় অবাক করা একটা কাজ করলেন, একটানে উনার শাড়ীটা পেটি কোট থেকে খসিয়ে মেঝেতে ফেলে দিলেন। গায়ে শুধু পেটিকোট ও বোতাম ছিঁড়া ব্লাউজ দুই পাশ থেকে ঝুলে রইল। এই চার পাঁচ কদমেই উনার দুধ পেন্ডুলামের মত দুলছিল। উনি চিত হয়ে শুলেন। আমি পাশে শুয়ে চুষতে লাগলাম। চকাস চকাস অথবা জোরে টেনে ছেড়ে দিলে ফক করে শব্দ হতে লাগল, উনি আমার মাথায় হাত বুলাতে লাগলেন মাঝে মাঝে ইস করে হিসিয়ে উঠেন। আমার একটা কনুইয়ে ভর দিয়ে চাচীর বিশাল বিশাল দুধ চুষতে হচ্ছিল। একটু অসুবিধা।
আমার উপরে আসো সোনা। ফিস ফিস করে বললেন।
আমি উপরে যেতেই উনি পেটিকোট গুটিয়ে দুই পা ফাঁক করে দিলেন, চোষা দিতে লাগলাম। হঠাৎ লক্ষ্য করলাম, চাচী তার যোনী আমার ট্রাউজারে ঢাকা শক্ত ধোনের নীচে ঘসছেন। আমি চোষা থামিয়ে মুখের দিকে তাকাতেই উনি হেসে দিলেন। আমি মুখ এগিয়ে দিলাম, আমার মুখে খাওয়ার পরে ব্রাশ করা পেস্টের গন্ধ, আর চাচীর মুখে সুন্দর পান জর্দা।
চুমুটা খেয়েই মুখ সরিয়ে বলল এইমাত্র ব্রাশ করছ না?
হুম, কেন খারাপ লাগে?
না বলেই আমাকে একবারে অক্টোপাসের মত জড়িয়ে ধরে চুমু খেলেন, জিহবা ভেতরে নিয়ে দম বন্ধ করা চুমু। হঠাৎ আমাকে ঠেলে চিত করে ফেলে দিলেন। চাচী উঠে বসলেন, খোঁপা কখন খুলে গেল, ব্লাউজের ভেতর দিয়ে দুধ ঝুলে আছে, ব্লাউজটা মাথার উপর হাত গলিয়ে খুলে ফেললেন। সুন্দর বাদামী শরীর, দারুন ফর্সা ফোলা ফোলা কামানো মসৃন বগল, এই প্রথম আমি আমার জীবনে সুন্দর বগল দেখলাম। আমার মা ও আপন চাচীদের এত সুন্দর নয়, কেমন কালচে। চাচী আমার উপর উপুড় হয়ে আমার বুকের লোমে মুখ ঘসতে লাগলেন, আমার শরীর ঘেমে বিশ্রী একটা পুরষালী গন্ধ তৈরী হয়েছে। তিনি আমার হাত পিছনে নিয়ে আমার চার মাস না কামানো লোমশ বগলে চুমু খেলেন, চাটলেন। আমি হে হে করে কাতুকুতুতে শরীর কুঁকড়িয়ে দিলাম।
চাচী কি করেন বিশ্রী গন্ধ ঘামের।
আমার কাছে পুরুষের গন্ধ পাগল লাগে। (এই পাগল লাগা শব্দের অর্থ অত্যধিক পছন্দের) তুমারে তো সেই দিন তুমার বাড়ীতে খালি গায়ে দেইখাই আমি উচাটন হইয়া গেছিলাম। এত লোম তোমার শরীরে। তোমার চাচার গায়ে নাই। সীমারের মতন।
মা যেমন সন্তানকে আদর করে তেমনি আমার সারা শরীরে আদর করতে লাগলেন। মাঝে মাঝে উপর থেকে দুধ চেপে ধরেন আমার মুখে, এখনো হালকা দুধ আসছে। পুরো খালি হয়নি।
ব্যথা কমছে চাচী?
হুম। কিন্তু আরেক ব্যাথা তো উঠছে।
কি?
কোমরের ব্যাথা। বলে উনি আমার গুলিস্থানের মোড় থেকে সত্তর টাকায় কেনা ট্রাউজারের উপর থেকে আমার অঙ্গে হাত দিলেন, ভিতরে হাত নিলেন। যেন লোহার ডান্ডা।
অল্প বয়েস হইলেও তো জিনিস বড় পাক্কা মানুষের লাহান। আমি যেন গ্রীন সিগন্যাল পেলাম।
তবে রে হারামজাদী, বলেই আমি চাচীকে চিৎ করে বিছানায় ফেলে দিলাম। পেটি কোট সমেত দুই পা ফাঁক করতে যেতেই তিনি বললেন-
রাখ রাখ রে গোলামের পুত, তর চাচা নাই, আমারে কি কলঙ্কিনী বানাইবি?
চাচী উঠে দাড়ালেন, বিছানা থেকে নেমে ওয়ার্ডবের কাছে গেলেন। আমিও লাফ দিয়ে তার পিছনে গিয়ে দুধ চেপে ধরে পিঠে ঘাড়ে চুমু খেতে লাগলাম, দুটো কনডম নিয়ে আমাকে ঘুরে আবার চুমু দিয়ে ট্রাউজারের ভিতরে আমার অঙ্গে হাতাতে লাগলেন।
খুল এইটা। আমি পরায়া দেই, তর চাচার রাইখ্যা যাওয়া কনডম।
আমি এক ঝটকায় ট্রাউজার খুলে মেঝেতে ফেলে দিলাম। আমার অঙ্গ খাড়া হয়ে দুলতে লাগল। উনি দাঁত দিয়ে কনডমটা ছিঁড়ে নিজ হাতে হাঁটু গেড়ে পরালেন, অবাক করে দিয়ে আমাকে আরেকটা ছিঁড়ে পরালেন, দুটো কনডম আমার অঙ্গের গোড়া চেপে ধরে শক্ত হয়ে রইল। অনুভুতি হীন। (পরে রোজী চাচী আমাকে দুটো কনডম পরানোর কারন বলেছিল)
উনি বিছানায় পড়তেই আমি ঝাঁপিয়ে পড়ে উনার পেটিকোট কোমরের উপরে তুলতেই অবাক হলাম, উনার বগল যেমন নির্লোম পরিষ্কার তেমনি উনার যোনী ঠিক তার বিপরীত। মনে হয় কয়েক বছরের জঙ্গল। আমি ঘষাঘষি করতে লাগলাম, রাস্তা পাওয়ার জন্য, উনি নিজের দুই হাত বাড়িয়ে এক হাতের আঙুল দিয়ে ফাঁক করে আরেক হাত আমার অঙ্গের মাথা ধরে সেট করে ইশারা দিলেন, আমি একটা ঠেলায় পুরোটা গেঁথে দেওয়ার পরে, হুড়মুড় করে চাচীর বুকের উপর পড়ে গেলাম, দুজনে একে অপরের দিকে চেয়ে সেকি হাসি, হাসতে হাসতে দেখলাম চাচীর চোখ দিয়ে পানি পড়ছে, আমি চুষে পানিটা খেয়ে নিলাম।
কনডম আমার পেনিসে এতটা টাইট হয়ে লেগে ছিল যে আমার ধোনকে আমার ধোন মনে হয়নি মনে হয়েছিল এটা একটি বাইরে থেকে লাগিয়ে দেওয়া রাবারের পেনিস, তাই সহজে বীর্যপাত হচ্ছিল না, প্রথম বারেই আমি প্রায় ঘন্টা খানেক চাচিকে নিয়ে খেলেছিলাম, চাচিও আমাকে নিয়ে খেলেছে, এ যেন রাগবী খেলা, কাবাডি হা ডু ডূ। কত প্যাঁচ কত কি। চাচীর ভেতরে ঢুকিয়ে রেখে আস্তে আস্তে কোমর চালনা করে কত গলপ, কৌতুক, জোকস শুনে চাচীর সেকি হাসি, হেসে আমাকে চুমু আর চুমু। চাচীও আমার উপরে উঠেছে ধীরে ধীরে বাইসাইকেল চালিয়েছে চাচী, আবার কোন সময় ঘোড়া দৌড়ানোর মত ঝাঁকুনি দিয়ে (বিস্ময়ে আমার প্রথম অভিজ্ঞতা) চাচীই আমাকে শিখিয়েছে পিছন থেকে কিভাবে চাচা কুকুরের মত করে, সেভাবে করতে দিয়েছে, নরম বড় নিতম্ব দুর্দান্ত মজা। এতে নাকি চাচীর মজা লাগে না, কিন্তু আমি যেন মজা পাই তাই শিখিয়ে দিয়েছেন আমাকে। আমি চাচীর বগলে অসংখ্যবার চুমু খেয়েছি আমার শরীর থেকে বোঁটকা গন্ধ আর চাচীর শরীর থেকে পেয়েছি ফুলের সুবাস। একবার মার বানানো চাচীর নতুন ভয়েল কাপড়ের ব্লাউজটা বিছানা থেকে নিয়ে আমার কপাল, ঘাড় ও চোখের উপর থেকে টপ টপে ঘাম মুছে দিতে দিতে চাচী বলেছিল-
-মাকে কাল আরো কাপড় দিয়ে বলব এরকম আরো দুইডা ব্লাউজ বানায়া দিতে।
মা!
হরে গোলামের পুত, তর মা আমারও মা, এরকম একজন মুরুব্বীরে ভাবী ডাকতে কেমন লাগে!
বলে আমার মুখটা চুমুতে চুমুতে অস্থির করে দিয়েছিল। আমি আর রোজী মিশে রইলাম একই দেহে যেন।
 
গাঁও গেরামের বয়ান
লেখকঃ জানভীরা

কোন নিয়তির টানে যে বাইশ বছরের টগবগে যুবক বিজয় কুমার দেবনাথ এই ছোট্ট পাহাড়ের কোল ঘেঁষা গ্রামে এসেছিলো তা জানে না, তবে আসার পর বলা চলে এ গ্রামের প্রেমে সে পড়ে গিয়েছিল। বাড়ী ছিল তার ব্রাহ্মনবাড়ীয়ার সরাইলে। জন্মের প্রায় বছর খানেক পরে মারা গিয়েছিল মা, মায়ের কোন স্মৃতি বিজয়ের মনে নেই, বাবা ছিল মদ্যপ প্রচুর সম্পত্তি জুয়া খেলে আর মদ খেয়ে নষ্ট করেছে, যে কয়দিন ছিল সে সময় তার ছোট কাকী তাকে নিজের ছেলের মত আগলে রেখেছিল। মা মারা যাবার পাঁচ বছরের মাথায় বাবাও মারা গেল, ছোট কাকী অনেক সংগ্রাম করে বিজয়ের প্রতিটা দাবী ও প্রয়োজন আদায় করে আনত কেননা চাচারা চাইতো বিজয়কে জেলা শহরের এতিম খানায় ভর্তি করে দেবে। কাকী চাইতো না, কিন্তু একদিন বলা চলে বড় ও ছোট কাকা জোর করে বিজয়কে জেলা শহরে এনে এতিম খানায় ভরতি করে দিল, এত দ্রুত হলো সেই আট বছরের বিজয়ের মনে হয়েছিল সব কিছুই বোধ হয় আগে থেকেই ঠিক করা ছিল।
এর পরে এসএসসি পরীক্ষার আগ পর্যন্ত কাকারা মোটের উপর চার পাঁচ বার বিজয়কে দেখতে এসেছিল। পরীক্ষার আগে ছোট কাকী এসেছিলো সেই দীর্ঘ আট বছর পরে, ছোট কাকীর সেকি কান্না বিজয়কে জড়িয়ে ধরে, কিন্তু বিজয়ের কেমন জানি একটা অস্বস্তি লেগেছিলো, সেই কাকীকে আর কাকী মনে হচ্ছিলো না, কাকীর নরম শরীর, স্তনের চাপ সব কিছু কেমন জানি বিজয়ের গোলমাল করে ফেলছিলো।
কখনোই কাকারা তাকে বাড়ীতে নিয়ে যেতে চায়নি, বিজয়েরও একটা কেমন জানি জেদ চেপে গিয়েছিল, সেও আর কখনোই বাড়ী ফিরে যাবে না, তার বাড়ী বলতে কিছু নেই আত্মীয় বলতে কেউ নেই, পৃথিবীতে যার মা-বাবা নেই তার আসলে কিছুই নেই। এরকম মনোভাব নিয়েই এসএসসি পাশের পর পরই কাউকে না জানিয়ে এতিম খানা ছেড়েছিল, তার আর কোন খোঁজ ছিলনা। বিজয় কুমার দেবনাথের এই পালানোর খবর সেই সময়কার গল্প যখন এখনকার মত সবার কোন মোবাইল ছিলনা, এমন কি মোবাইল ফোনের কোন ধারনাই ছিল না, তাই বিজয়ের নিরুদ্ধেশ হয়ে গেল খোঁজবিহীন, এতিম খানা নাম কা ওয়াস্তে একটা থানায় জিডি করেছিল, কিন্তু সেই জিডির কোন ফলাফল বাংলাদেশ পুলিশের ব্রাহ্মনবাড়ীয়া থানার গুনধরেরা দিতে পারে নাই।
বিজয় গিয়েছিলো উত্তর-পুবের সিলেট শহরে। সেখানে প্রথমে কিছুদিন একটা গাড়ীর গ্যারেজে কাজ করেছিলো, বিজয়ের লেখাপড়া আছে এটা কেমনে জানি মালিক বুঝে গিয়েছিল, ফলে মালিক বিজয়ের উপর সমস্ত হিসাব নিকাশের দায়িত্ব দিয়ে দিয়েছিল। ভালোই দেখাশুনা করছিল বিজয়, গ্যারেজে কাজ করার ফলে বিজয় বেবী ট্যাক্সী থেকে শুরু করে প্রাইভেট কার সহ সব মোটর গাড়ীই চালাতে পারতো। ততদিনে বিজয়ের বেতনের জমানো টাকা দিয়ে সে একটা সেকেন্ড হ্যান্ড বেবী ট্যাক্সী কিনে দৈনিক ভিত্তিতে ভাড়া দিয়ে দিল, এতে তার বেশ কিছু টাকা হাতে আসতে লাগলো, নস্ট হয়ে গেলে বিজয়ই সারিয়ে দিত, অনেক কষ্টের জীবন কিনা বিজয়ের তাই কোন বাজে স্বভাব ছিল না, এই কারনে তার গ্যারেজ মালিক শামসু তাকে খুব ভালবাসত এমনকি বিজয়কে জোর করে সিনেমা হলে পর্যন্ত নেওয়া যেত না।
এরকমই এক নিরস দিনে বিজয় তার গ্যারেজে ঠিক করতে দেওয়া মোটর গাড়ী ঠিক করে সেই গ্যারেজের আরেক হিন্দু ছেলে সতীশ গাইনকে সাথে নিয়ে সুনামগঞ্জের উদ্দেশ্যে রওনা দিল সতীশদের গ্রামের বাড়ী দেখবে বলে। বিজয়ই চালাচ্ছিল, বেশী একটা দূরে নয় সিলেট থেকে সুনামগঞ্জের দুরত্ব ৬৮ কিমি আর সুনামগঞ্জ থেকে সতীশদের গ্রামের বাড়ী আরো ৮ কিমি, দুই শিফটে তারা উলট পালট করে মজা করে চালিয়ে বাড়ীতে এসে যখন পড়েছিলো তখন ঠিক এগারোটা বাজে। মেঘালয় পাহাড়ের পাদদেশে নারায়নতলা নামে ছোট্ট ছবির মত গ্রাম, তার ভেতর দিয়ে পাহাড় হতে এঁকে বেঁকে অনেকগুলো ধারা নেমে এসেছে যেগুলো বর্ষাকালে প্রচন্ড স্রোত থাকে আর শীতকালে স্বচ্ছ কাচের মত টলটলে হাঁটু পানি থাকে। সেসব ধারার উপরে আড়াআড়ি রাস্তাগুলোর জন্য বাঁশের তৈরী ছোট ছোট সাঁকোগুলো সত্যিকার অর্থেই গ্রামটিকে একটি আঁকা ছবির মত বানিয়েছে।
বিজয়ের মাথায় কোন ভুত চাপলো তা কে জানে, এই গ্রামেরই তিন রাস্তার মোড়ে একবিঘা জায়গা রাখলো খুবই সস্তায়। সরকার বাড়ীর নতুন পুকুর কাটা মাটি নামমাত্র মুল্যে এনে বিজয়ের জায়গায় ফেলল, তার পরে সামনে একেবারে রাস্তার উপরে একটা ছোট্ট সেমিপাকা লম্বা দুই রুমের ঘর তৈরি করে মোটর গাড়ীর গ্যারেজ দিল এক রুমে আর পাশের রুমটাতেই বিজয় নিজে থাকার ব্যাবস্থা করলো। গ্যারেজের নাম দিল বিজয় মোটর ওয়ার্কস। সিলেটের বেবী ট্যাক্সীটা সুনামগঞ্জ শহরে নিয়ে এল আর বাড়তি কিছু টাকা দিয়ে আরো কয়েকটা সেকেন্ড হ্যান্ড টেম্পু কিনে দিন চুক্তিতে ভাড়া দিয়ে দিল। আর এ সব কাজের মধ্যে সতীশ তাকে সহযোগীতা করেছে, প্রথমে সতীশ এটাকে বিজয়ের পাগলামি বলে ধরে নিলেও নিজের গ্রামের একজন নবীন সদস্য হিসবে শেষতক মেনে নিয়ে পরবর্তীতে বিজয়কে এককভাবে সহযোগীতা করে গিয়েছে।
সতীশ একে একে তার গ্রামের সকল বাড়ীতে বাড়ীতে নিয়ে গিয়ে বিজয়ের সাথে গ্রামের সকল জ্যাঠা, খুড়ো, মাসি, কাকীর সাথে পরিচয় করিয়ে দিয়েছে। এরপরে সতীশ যখনই বাড়ীতে সিলেট থেকে এসেছে বিজয়কে নিয়ে কোথাও না কোথাও কোন পরিবারের অন্ন-দাওয়াত রেখেছে। যে কারনে গ্রামের সকল লোকেরাও বিজয়কে নিজেদের লোক বলেই মনে করে।
এই এলাকায় মোটর সাইকেলের মালিক যদিও খুব একটা বেশী না, তবু হঠাৎ করে গ্যারেজ হওয়াতে আর বিজয়ের হাত অত্যন্ত ভালো হওয়ার কারনে তার গ্যারেজে প্রতিদিন গাড়ী এসে একটার পর একটা জমা হতে লাগলো। সমস্যাটা হলো এখানে বিদ্যুৎ এখনো এসে পৌঁছায়নি। সুনামগঞ্জ শহরে যদিও আছে কিন্তু মুল অসুবিধা হলো সুরমা নদী, সুরমা নদীকে ক্রস করে লাইন আনা অনেক বড় উদ্যোগের ব্যাপার, এ গাঁয়ে কে নেবে সেই উদ্যোগ। তাই রাতের বেলায় নারায়ন তলা চার্চের জেনারেটর চালিত বিদ্যুতের আলোই হলো এই এলাকার বিদ্যুৎ। এই এলাকার অনেকের সাথে কথা বলে বিজয় ডিজেল চালিত মেশিনের ব্যাবস্থা করে সন্ধ্যা থেকে রাত নয়টা পর্যন্ত বিদ্যুতের একটা সুরাহা করলো শুধুমাত্র কয়েকটি বাড়ী আর দোকানে, ফলে বিজয়ের ফাঁকা গ্যারেজের পাশেই দ্রুত গজিয়ে উঠলো আরো কয়েকটি মুদির দোকান, এলাকাটার নাম হয়ে গেল বিজয় গ্যারেজের মোড়।

বাইশ বছরের তাগড়া যুবক বিজয়। তার ব্যাবসা ভালো চলছে, অবসর হয় না, গ্যারেজের কাজ করার কারনেই আর বাড়ীর ফাঁকা জায়গাটুকুতে সে নিজে মাটি ফেলে, চাষ করে শাক সবজী উৎপাদন করে, এসব কর্মময়তার কারনে বিজয়ের শরীরের পেশীগুলো একেকটা পাথরে তৈরি শীল যেন। এহেন শরীরের যুবক বিজয়ের দিকে এলাকার উঠতি মেয়েরা চায়, নিজেদের ভিতরে ফিক ফিক করে হাসে, স্বাভাবিক। কিন্তু সাঁইত্রিশ বছরের বিধবা সন্ধ্যারানী দাসী যখন প্রতিদিন সকালে সুনামগঞ্জ সাব-রেজিস্টার অফিসে যায় তখন বিজয় হয়তো দোকান খুলছে, নয়তো রাস্তার পাশে দাঁড়িয়ে দাঁত ব্রাশ করছে। বিজয় দেখা হওয়া মাত্রই একটা নমস্কার দিয়ে বলবে-
মাসি অফিসে যাচ্ছেন নাকি?
হ্যাঁ রে বাবা, না গেলে খাবো কি। -বলেই সুন্দর একটা মায়াবী মাতৃসুলভ হাসি দিয়ে পান খাওয়া লাল টুকটুকে ঠোঁটে পিক ফেলতে ফেলতে চলতে থাকে। এই মাসির সাথে সতীশ গাইনই পরিচয় করিয়ে দিয়েছিল। ওর পাড়ার মাসি হয়, সতীশ এখনো সিলেটেই আছে, এখন সে জালালাবাদ গ্যাসফিল্ডে গাড়ীর ড্রাইভারের চাকুরী নিয়েছে। মাসির একমাত্র মেয়ে মনিকা দাস, ডাক নাম মনি। এই বছর মেট্রিক পাস করে সুনামগঞ্জ মহিলা কলেজে যায়। বিজয় তাকেও দেখেছে, কারন এই গ্যারেজের মোড় হলো এই গ্রামের গেটের মত, এখান দিয়েই গ্রামে ঢুকতে হবে বের হতে হবে।
সন্ধ্যারানী দাসীর স্বামী খোকনচন্দ্র দাস ছিল সুনামগঞ্জ সাব-রেজিস্টার অফিসের সহকারী তহশীলদার, আয় ইনকাম বেশ ভালোই চলছিল কিন্তু হঠাত করে তিন বছর আগে একদিন রাতে স্ট্রোক করে মুহুর্তের ভিতরে সেই যে চলে গেল, ধরে রাখার চেষ্টাটাও করা গেল না। সংসার চালানোর মত যথেষ্ট সহায় সম্পত্তি খোকনচন্দ্র রেখে গিয়েছিলো, জমি, পুকুর সহ পাকা বাড়ী, চতুর্দিকে পাকা দেওয়াল তোলা। কিন্তু সন্ধ্যারানী দাসী অত্যন্ত বিচক্ষন, সে জানত বসে খেলে রাজার ধনও ফুরায়। তাই জেলা রেজিস্টারের কাছে এলাকার এমপির সুপারিশে অস্থায়ীভাবে তাকে এম এল এস এস পদে নিয়োগ দেওয়া হয়েছিল, যোগ্যতা ছিল আন্ডার মেট্রিক, সেই থেকে সে চাকুরীটা করছে, বেতন সাকুল্যে মাত্র চার হাজার টাকা। কম হোক কিন্তু জমানো টাকা তো আর ভাঙতে হচ্ছে না।
সন্ধ্যারানী দাসীর বিজয়কে দেখলে কোথায় জানি বুকের ভেতর একটা হা হা করে ওঠে কারন মনিকার আগে তার প্রথম যে বাচ্চাটা হয়েছিলো সেটা ছিল ছেলে কিন্তু জন্মের পর পরই মারা গিয়েছিল, বাচ্চাটা প্রী-ম্যাচিউর হয়েছিলো, বেঁচে থাকলে আজকে বিজয়ের বয়সেরই হতো। কিন্তু তার পরেও পুত্রবৎ ভাবনাতেও বিজয়ের শরীরের পেশীগুলো, কালো লোমশ বুক কোঁকড়া চুল শ্যাম বর্ন প্রায় ছ’ ফুটের কাছাকাছি শরীর কোথায় জানি সন্ধ্যারানী দাসীর শরীরে শিহরন জাগায়। মাঝে মাঝে মনে হয় ছেলেটাকে একটু বাড়ীতে দাওয়াত দিয়ে আনা যেত যদি তাহলে কথাও বলা যেত আর প্রানভরে দেখাও যেত। এবার সতীশ এলে বিজয়কে দাওয়াত দিয়ে বাড়ীতে এনে খাওয়াবে। তাছাড়া বিজয়ের মা-বাবা কেঊ নেই এটা সতীশের কাছ থেকে জেনেছে সন্ধ্যারানী দাসী, সত্যি তখন মনে হয়, আহারে ছেলেটা, বড় দুর্ভাগা।

সতীশ সহ বিজয় যখন সন্ধ্যারানী দাসীর বাড়ীতে ঢুকতে যাবে তখনি বাড়ীর গেটে দেখা হয়ে গিয়েছিলো মনিকার সাথে। বিজয়ের চোখে চোখ রেখে কয়েক পলক তাকিয়ে ছিলো মনিকা, পরক্ষনেই ফিক করে হেসে ফেলেছিল, প্রতিদিন কলেজে যাওয়ার সময় দেখা হয়, আবার আসার সময়ও দেখা হয়। তখন এ গাঁয়ের দুজন বান্ধবী থাকে, চোখে চোখে কিছু বলা যায় না, কিন্তু এই মুহুর্তে মনে হয়েছিলো বিজয়ের কাছে, যেন জনম জনমের পরিচয়। সেদিনই দাওয়াত খেয়ে ফিরে সতীশ আর বিজয় যখন বিজয়ের ডেরায় বসে কথা বলছিল বিজয় সহসা বলে উঠে-
সতীশ দুই কি চাস আমি এই গ্রাম ছেড়ে চলে যাই?
না! কেন? -সতীশ আঁতকে উঠে জিগ্যেস করেছিলো বিজয়কে।
তাহলে মনিকাকে আমি চাই, আমি ওকে বিয়ে করতে চাই, তুই কালকেই মাসিকে বল।
সতীশ কিছুটা বিব্রত হলেও ও বিষয়টাকে আন্তরিকভাবেই নিয়েছিল, সতীশের দৃষ্টিতে বিজয় শুধু মেট্রিক পাশ আর মনিকা কলেজে পড়ে, আর সেই সাথে বিজয়ের এই ভুবনে কেউ নেই, এটা কি ওরা মানবে? একই সাথে জাতের কিছু ব্যাবধান আছে এখানে।
কিন্তু অবাক করে দিয়ে সন্ধ্যারানী দাসী রাজী হয়ে গেল, সেই সাথে মনিকাও মনে হলো খুব খুশী। বিয়ে প্রায় বলতে গেলে অন্য সব আত্মীয়-স্বজনের আপত্তির মুখে একমাত্র সন্ধ্যারানী দাসীর জেদের কারনেই হয়ে গেল। সন্ধ্যারানী দাসীর জোরেই বিজয় তার ডেরা ছাড়তে বাধ্য হলো, রাতের বেলায় সে শ্বশুর বাড়ীতে থাকে আর সারাদিন সে গ্যারেজে কাজ করে। মনিকাও একইসাথে তার পড়াশুনা চালিয়ে যেতে লাগলো।

মনিকা তার স্বপ্ন পুরন হওয়াতে মহা খুশী, বিজয়কে সে মনে মনে পছন্দ করত কিন্তু সেই চাওয়া যে দ্রুত এভাবে ভগবান পুরন করে দেবে তা কে জানতো। বিয়ের পর সব কিছুই ঠিকঠাক চলছিল কিন্তু বাধ সাধল রাতের বেলা। বিজয় যখন মনিকাকে আদরে আদরে ভরিয়ে দিত তখন তার সুখ দেখে কে? কিন্তু যখনি বিজয় তার পুরুষাঙ্গটাকে মনিকার কচি যোনি পথ দিয়ে ঢুকাতে চাইতো সেটাকে কিছুতেই ঢুকাতে পারতো না! না বিজয় অক্ষম ছিলনা, বরং বিজয়ের ক্ষমতা অন্যান্য পুরুষের চাইতে একটু বেশীই বলা যায় গর্ব সহকারে। সমস্যা হলো বিজয়ের পুরুষাঙ্গ। এটা এতটাই বড় ছিল, বিজয় পারতো না, মনিকার কষ্ট হতো, বিজয় পিছিয়ে আসতো। মনিকা কখনো অন্য পুরুষের অঙ্গ দেখেনি, তাই এটা বড় না ছোট সে প্রথমে বুঝতো না, ঠিক বিজয়ের ক্ষেত্রেও তাই হয়েছে, সে অন্য পুরুষের অঙ্গ কখনই দেখেনি, ছোট বেলায় এতিমখানায় দেখেছে তখন তো সবার মতনই ছিল তারটা। কিন্তু এটা ঢুকছে না কেন, অনেক চেষ্টা করেছে বিজয়। তার অঙ্গে নারিকেল তেল মেখেও চেষ্টা করেছে কিন্তু পারেনি। জোরে কয়েকবার চেষ্টা করেছে, মনিকা চিৎকার করে -"ওরে বাবা, মাগো” বলে চাপা চেঁচিয়ে উঠেছে।
সেই চাপা চিৎকার শুনে সন্ধ্যারানী দাসী গলা খাঁকারী দিয়ে উঠত। তখন বিজয়ের অনুশোচনা হতো। হয়তো সে মনিকার সাথে পাশবিক আচরন করছে। চেষ্টা বাদ দিত। মনিকা তার স্বামীর কষ্ট বুঝতো। তাই অনভিজ্ঞা মনিকাও তার স্বামীর অঙ্গটা ধরে, ছোট ছোট হাতে উপর নীচ করে বিজয়ের বীর্য বের করে দিত। কিন্তু এতে কি বিজয়ের তৃপ্তি মেটে? সতীশ একবার পরামর্শ দিয়েছিলো কনডম পরে কনডমের মাথায় গ্লিসারীন লাগিয়ে নিলে নাকি সহজে ঢুকে যায়, বিজয় শহর থেকে কনডম কিনে নিয়ে এসেছে, এতদিন সে কনডম ছাড়াই চেষ্টা করেছে, কনডম যেদিন পরেছিলো সেদিন বিজয় বুঝতে পেরেছিলো ওর যন্ত্রটা আসলেই বড়, কনডম পরার পরও প্রায় চার আঙ্গুল পরিমান গোড়ার দিকে ফাঁকা থাকে পুরোটা ঢাকে না। এ কথা শুনে সতীশ অবাক হয়ে গিয়েছিল, ও পরামর্শ দিয়েছিলো ডাক্তারের সাথে আলাপ করতে। বিজয় গিয়েছিল ডাক্তারের কাছে, ডাক্তার তার অঙ্গটা দেখে কপালে চোখ তুলেছিল, বলেছিল-
-এই মুহুর্তে ক্যামেরা থাকলে কয়েকটা ছবি তুলে রাখতাম, মেডিকেল সায়েন্সে এগুলোর খুব দরকার আছে, সচরাচর পাওয়া যায় না।
তবে ডাক্তার কিছু পরামর্শ দিয়েছিল বিজয়কে, বলেছিল আপনাকে কঠোর কষ্ট করতে হবে, প্রথমে আঙ্গুল দিয়ে স্ত্রীর অঙ্গ মেহন করতে হবে, পারলে মুখ দিয়ে চুষে নিতে হবে, আস্তে আস্তে এভাবে কয়েক সপ্তাহ করার পরে ফ্লেক্সিবল হলে তার পরে ঢুকানোর চেষ্টা করতে হবে। বিজয় তাই করেছিলো, মণিকারও ইচ্ছা ছিল প্রচণ্ড, তার ইচ্ছার চাইতে স্বামীকে খুশী করতে তার মনে চাইতো বেশী, কারন সে বুঝতো বিজয়ের একটা অতৃপ্তি থেকে যাচ্ছে। এর আগে রাতের বেলায় মনিকার গোঙানী ও চিৎকারের কারনে একদিন সন্ধ্যা তার মেয়েকে জিগ্যেস করেছিল-
মনি মা আমার তোর কি খুব কষ্ট হয় রে, বিজয়ের সাথে রাতে থাকতে?
না মা, আমার কষ্ট হয় না, কিন্তু তোমার জামাইয়ের কষ্ট হয়?
মানে? -সন্ধ্যা বুঝতে পারেনি।
মনি ইতস্তত করছিল আর আমতা আমতা করে বলেছিল-
ওর ওইটা খুব বড় মা, আমার ভিতর ঢুকাতে পারে না, এতে ওর খুব কষ্ট হয় আর আমার ব্যাথা লাগে, তখন ও বাদ দিয়ে দেয়।
বলিস কি? তা কেমন বড় রে, এত বড়? বলেই সন্ধ্যা তার কব্জীর উপর হাতের অর্ধ পর্যন্ত নিয়ে দেখাল।
না মা, ওইটার মত বলে মনি ক্ষেত থেকে তুলে আনা দেড় হাত লম্বা মানকচুটার দিয়ে ইশারা করলো।
যা তাই হয় নাকি, একটু না হয় বড়, ও ঠিক হয়ে যাবে।
আমি কি মা মিথ্যা বলছি, ও যদি নেহাত ভালো মানুষ না হতো তাহলে এতদিনে আমারে হস্পিটালে নিয়ে সেলাই দিতে হতো। বলে মনিকা বারান্দার দাওয়া থেকে উঠে রুমে চলে গিয়েছিল, শুক্রবার তাই মনি বাড়ীতে, বিজয় গ্যারেজে।
সন্ধ্যার কানে মনির এই কথা শুনে কল্পনায় কালো কুচকুচে একটা অজগরের মত অঙ্গ চোখের সামনে ভেসে উঠলো, তার শরীরেও একটা অদ্ভুত শিহরন, পরক্ষনেই মনকে বলল নাহ সে এসব কি ভাবছে, ওর মেয়ের জামাই, নিজের ছেলের মত।
মনিকা দাস স্লীম একটা শরীরের কমনীয় ও কচি বলতে যা বুঝায়, চিকন কোমর একটু ভারী পাছা, সুন্দর দুটি স্তন ৩৪ সাইজের শরীরে দারুণ একটা গন্ধ যেটা বিজয়ের খুব ভালো লাগে। ডাক্তার বলার পর বিজয় যেদিন মনিকার যোনিতে মুখ দিয়ে চুষেছিল, সেদিন মনিকার সে কি খিল খিল হাসি, দিতে চায়নি, লজ্জা, এক শর্তে রাজী হয়েছিলো হারিকেনের আলো নিভিয়ে জানালা খুলে দিয়ে এই কাজ করতে হবে। রাত ছিল চাঁদের আলোয় ভরপুর, জানালার স্নিগ্ধ আলোতে মনিকাকে অপূর্ব লাগছিল, আর বিজয়কে মনিকার সাক্ষাৎ শিব মনে হচ্ছিল, ওর অঙ্গের মত ওর জিহবাটা কি বড় নাকি মনিকা ভাবছিল, শিহরন আর শীৎকারে মনিকা ভুলেই গিয়েছিল পাশের রুমে তার বিধবা মা আছে। বিজয় জিহবাটাকে চিকন করে যেন একবারে মনিকার জরায়ু মুখ পর্যন্ত পৌঁছে দিচ্ছিল, মাঝে মাঝে যোনির দুই বড় ঠোঁট টেনে টেনে চুষছিল, আর ও এটা কি করে জানে মনিকা ভেবে পায় না, ওর ভগাঙ্কুরটাই যেন বিজয়ের খোঁচানোর বস্তু।
মনিকা তিনবার শরীর মোচড় দিয়ে জল খসিয়েছিল। তার পরেও তার ক্ষ্যান্ত নেই, কোন সময় উঠে দুধ চোষা, মাথার পিছনে হাত নিয়ে বগল চোষা, বগলের পাতলা পাতলা লোমগুলোতে নাক চেপে গন্ধ নিত, ঠোঁট দিয়ে চেপে ধরে টেনে টেনে খেলা করছিল, উল্টিয়ে ঘাড়ের পিছনে চুমু দেওয়া। বিজয়ের বিশাল অঙ্গটা যখন মনিকার পাছায় ধাক্কা দিচ্ছিল তখন মনিকার মনে হলো লোকটা তাকে এত আদর করে সে কি দিয়েছে; কিছুই তো দিতে পারেনি, মনি এক ঝটকায় বিছানায় উঠে বিজয়কে চিত করে ফেলে দিয়েছিল, ঘটনার আকষ্মিকতায় বিজয় হতবাক। মনিকা বিজয়ের কোমরের পাশে বসে বিজয়ের অঙ্গটাকে মুখে নিয়ে নিল, মনিকার মুখে ঢোকে না এত বড়, তার পরেও মনি রাজহাঁসের ডিমের মত মুন্ডিটা কোন মতে মুখে পুরে উঁচু নিচু করে চোষন দিতেই বিজয় আহ করে উঠল।
মনিকার ভালোই লাগছিল, হালকা বুনো সোঁদা গন্ধ, যেটা ওর অঙ্গেও আছে, নিজের মনে করে চুষতে লাগলো, চুষতে চুষতে মনে হয়েছিলো ও সত্যিই বিজয়কে ভালোবাসে। বিজয় তার প্রান, আর মা-বাবা নেই স্বামীর প্রতি কেমন জানি একটা মায়া কাজ করতো। মনিকা বিশাল অঙ্গটিকে খাড়া করে ধরে এর পাশ দিয়ে চাটতে চাটতে একেবারে বিজয়ের কৎবেলের মত বিচি দুটোও চুষে চুষে বিজয়কে অস্থির করে দিল, অথচ এসব মনিকাকে কেউ বলে দেয়নি, মনে হলো ভালোবাসার টানই তাকে এগুলো করতে বলছে। বিচি চুষে চুষে যখন মনি তার হাত দিয়ে কুড়ালের হাতলের মত মোটা অঙ্গটাকে ম্যসেজের আদলে উপর নীচ করতে করতে খেঁচে দিচ্ছিল বিজয় আর থাকতে পারলো না, অনেক্ষন ধরে মনিকে আদর করতে করতে সেও ক্লান্ত খালি বলতে পারলো-
মনি আমার বের হয়ে গেল!
মনি মুখটা বিজয়ের অঙ্গের মাথাটা চোষা বাদ দিয়ে মুখটা একটু উঁচু করতেই ঝলকে ঝলকে বীর্য মনিকার চোখে মুখে এসে পড়লো, গলায় বুকে। তাই দেখে মনির সে কি হাসি। বিজয় ওর লুঙ্গিটা দিয়ে মনির মুখ বুক পরিষ্কার করে দিয়েছিল। স্বামী স্ত্রী পরে কাপড় পরে জ্যোৎস্না রাতে পুকুরে গিয়ে গোসল করেছিল। তারা দুজন যখন পুকুর ঘাটের দিকে দরজা খুলে ফিস ফিস করে কথা বলে যাচ্ছিল, সন্ধ্যা তখন মনে মনে বলছিল, যাক ঠাকুর তাদের ভেতর আস্তে আস্তে সুখ আসে যেন, মুচকি একটা হাসি সন্ধ্যার ঠোঁটে খেলা করছিল।

সেই শুরু হয়েছিল তার প্রায় পনের দিন পরে বিজয় মনিকার হিস হিস শব্দ ও গোঙানী সত্ত্বেও মনির ভেতর ঢুকতে পেরেছিল, তবে পুরো নয় অর্ধেক, এতো টাইট লেগেছিল বিজয়ের মনে হয়েছিল এখনই বুঝি মনির যোনি ছিঁড়ে যাবে। ঢোকানোর আগে ডাক্তারের দেওয়া এ্যাকুয়া জেল লাগিয়ে নিয়েছিল বিজয়ের অঙ্গে। এর পরে মনিকা সয়ে গেলে পরে অনেক্ষন আপ-ডাউন করে মনিকাকে চুদেছিল, কিছু কিছু পুরুষ আছে যারা জন্মগতভাবেই সার্কামসাইজড। বিজয় হলো সেরকম, অর্থাৎ বিজয়ের অঙ্গের মাথায় কোন চামড়া নেই, ফলে ওর মুন্ডিটা সবসময় ওপেন থাকে, এটাতে বিজয় অভ্যস্ত হয়ে গিয়েছে, ফলে কাপড়ের ঘষা লেগে লেগে বিজয়ের সেন্সেশান পাওয়ার অনেক বেশী স্থিতিস্থাপক হয়েছে, তার বীর্য ধারন ক্ষমতা অসাধারন, কিন্তু বিজয় নিজেই এটা জানেনা। তদুপরী একটা বিষয় স্পষ্ট হয়ে গিয়েছিল, এর বেশী আর তার অঙ্গ ঢুকবে না, কেননা বিজয় মনিকার জরায়ু মুখ পর্যন্ত চলে গিয়েছে, তাতে ওর অর্ধেক অঙ্গ মাত্র গিয়েছে। মনিও বুঝে গেল এটাই তার সীমাবদ্ধতা, তার স্বামীর অঙ্গ মোটা কোন ব্যাপার নয় কিন্তু দৈর্ঘই মনিকার অক্ষমতা, এটা মনে হয় মনিকার কাছে সব নারীর ক্ষেত্রেই সমস্যা হবে, অন্তত বিজয়ের মত অঙ্গ থাকলে।
এরপরে বিজয় বের করেছে আবার ঢুকিয়েছে, চুষে দিয়েছে মনিকে, মনি যেন সুখের সাগরে ভেসেছে। কিন্তু মনের মধ্য দুঃখ স্বামীর পুরোটাই সে নিতে পারছে না, এটাতে তার তো দোষ নাই। তবুও এটা মনিকে কষ্ট দিত। এভাবে তারা উদ্দাম খেলা খেলতে লাগলো প্রতি রাতে, বিজয়ও তার পুরোটা না ঢুকাতে পারার কারনে চরম এক অতৃপ্তি নিয়ে মনিকাকে সঙ্গম তৃপ্তিতে ভাসিয়ে দিতে লাগলো। কিন্তু বিজয় মনিকে বুঝতে দিত না। এভাবেই পরিকল্পনাহীন, লাগামহীন যৌনানন্দের এক উর্বর সময়ে মনি গর্ভ ধারন করলো। প্রথম দিন বমি করে দিতেই সন্ধ্যার বুঝতে বাকী রইল না। সন্ধ্যার সেকি আনন্দ, বিধবা সন্ধ্যা দিদিমা হবে। সাত মাসের মাথায় মনির দ্বিতীয় আল্ট্রাসাউন্ড করে ডাক্তার মনি আর বিজয়কে পরীক্ষা করে দেখেছিল। সে সময়ে ডাক্তারের নিষেধ ছিল ওরা যেন সেক্স না করে। সেটা মনিরই একটা প্রশ্নের জবাবে বলেছিল, তারা এই অবস্থায় সেক্স করতে পারবে কিনা, কারন মাঝে মাঝে মনির মনে হতো সে বিজয়কে বঞ্চিত করছে, যদিও বিজয়ই করতে চাইতো না, ও বুঝেছিলো এই অঙ্গ নিয়ে মনির সাথে সেক্স করলে নির্ঘাত ওর বাচ্চা মারা যাবে। গাইনীর মহিলা ডাক্তার সন্ধ্যাকে ডেকে চুপিচুপি বলেছিল-
-আপনার মেয়েকে আপনার কাছে রেখে দেবেন, কোন অবস্থায় এখন যেন সেক্স না করে, বাপরে পুরুষের অঙ্গ এত বড় হয়। সন্ধ্যা লজ্জায় মুখে আঁচল চাপা দিয়ে হেসেছিল।
হাসবেন না। আমরা ডাক্তারী করি, কিন্তু এত বড় দেখিনি, ও এখন সেক্স করলে এই পেনিস বাচ্চার গায়ে আঘাত দেবে।
সন্ধ্যা সেই রাত হতে মেয়েকে নিজের কাছে রাখতো, বিজয়কে ইশারায় বুঝিয়ে দিয়েছিল-
বাবা আর কয়েকটা মাস কষ্ট কর, এখন মনি তোমার পাশে থাকলে বাচ্চার একটা ক্ষতি হয়ে যেতে পারে। বলে শ্বাশুড়ি মুখ টিপে হেসেছিল।
বিজয়ের নিজের উপর একটা ধিক্কার এসেছিল। সন্ধ্যাও কষ্ট করেছিল তার মেয়েকে নিয়ে, বিজয় কষ্ট করেছিল তার পৌরুষকে অবদমন করে। কিন্তু কোন কিছুই কাজে আসেনি, মনির যে একলাম্পশিয়া হয়েছিল কেউ বুঝতে পারেনি, একবারে ডেলিভারীর জন্য যখন সদর হাসপাতালে নিয়ে যাওয়া হল তখন ওটিতে মনি আর মনির মৃত পুত্র সন্তানের নিথর দেহ, ডাক্তাররা দ্রুত সার্জারী করেও বাচ্চাটাকে বাঁচাতে পারেনি। সন্ধ্যারানী আর বিজয় দুই দিন নিথর পড়ে ছিল যার যার বিছানায়, সতীশ এসে বিজয়কে টেনে তুলে কাজে নিয়ে গিয়েছিল, আর সতীশের মা সন্ধ্যাকে টেনে নিয়ে গিয়েছিল তাদের বাড়ীতে; বুঝিয়েছিল, ভগবানের লীলাখেলা বোঝা বড় দায়। সন্ধ্যা বোধহয় টেনে টুনে সপ্তাহ খানেক অফিসে গিয়েছিল, অফিস আর ভালো লাগে না, স্বামী গেল, মেয়ে গেল, এখন বলতে মেয়ের জামাইই শুধু আছে, সে কি আর চিরদিন থাকবে? ভাবতেই সন্ধ্যা কেমন যেন পাগলপারা হয়ে যায়। তার আর নিজের কেউ রইল না। বিজয় একটু ধাতস্ত হতেই সন্ধ্যাকে একদিন ডেকে বলল-
মা আপনি চাকুরীটা ছেড়ে দিন, ভগবানের দয়ায় আমার গ্যারেজের ইনকাম দিয়েই আমরা দুইজন দিব্যি চলতে পারবো।
দুইজন শব্দটা শুনতেই সন্ধ্যা কেমন আঁতকে ওঠে, এই দুইজন পরে যদি একজন হয়ে যায়।
একটু ভেবে দেখি বাবা, এখনি ভাবার মত মন নাই। আর তুমিই কি সারাজীবন এই বুড়ী শ্বাশুড়ির দেখভাল করবে, তোমার একটা স্বাদ আহ্লাদ নাই?
কি যে বলেন মা, আমার সেই জন্ম থেকে মা নেই বাবা নেই, আমি মনিকাকে পেয়েছিলাম ভগবান দিলেন না, কিন্তু আমি তো আপনার মত শ্বাশুড়ি পেয়েছি, আমার মায়ের অভাব পুরন হয়েছে, আপনাকে ফেলে আমি কোথায় যাব মা? -বলতে বলতে বিজয়ের চোখ ছল ছল করে উঠে।
 
বিজয়ের ফিরতে ফিরতে রাত নয়টার মত বেজে গিয়েছিল, তাছাড়া যদিও একলা শ্বাশুড়ির কথা ভেবে প্রতিদিন তার আগেই আসা হয় কিন্তু আজ একটু দেরী হয়ে গিয়েছে, সন্ধ্যার পরে চেয়ারম্যানের মোটর সাইকেল নিয়ে এসেছে, আজকে রাতেই সারাই দিতে হবে কালকে চেয়ারম্যান সিলেট যাবে। বিজয় সামনের গেট দিয়ে সেমিপাকা ঘরের বারান্দার গ্রীল খোলা পেয়ে একটু অবাক হলো। গেটের তালাটা নিজের চাবি দিয়ে খুলে গেট লাগিয়ে তালা মেরে দিল। তার শ্বাশুড়ি নিশ্চয়ই বাড়ীর ভিতরে কোথাও আছেন, এত রাতে তার শ্বাশুড়ি সাধারনত গেট লাগিয়ে ফেলেন।
সে ঢুকে ডাক দিল - মা?
কিন্তু কোন সাড়া পেল না, বিজয় দেখলো পিছনের বারান্দার গ্রীলের দরজাও খোলা, দ্বিতীয়বার ডাক দিতে গিয়েই বিজয় দেখতে পেল তার সাদা শাড়ী পরা শ্বাশুড়ি উঠানের পাশে বহুদিন ধরে ফেলে রাখা রেইন-ট্রি গাছের গুঁড়িটার উপর বসে আকাশের দিকে তাকিয়ে উদাস মনে কিছু একটা ভাবছে।
মা এখানে বসে আছেন?
বিজয় বাবা তুমি, এত দেরী হলো!
ওই চেয়ারম্যানের সাইকেল আনছিল, কালকে আবার সিলেট যাবে, তাই সারাই করতে একটু দেরী হলো।
বাইরের গেট খোলা ছিল।
ওহ তাই আমার খেয়াল ছিল না বলেই সন্ধ্যা উঠতে গেল, তাই দেখে বিজয় আবার সাথে সাথে বলে ফেললো -না না মা উঠতে হবে না, আমি লাগিয়ে এসেছি।
সন্ধ্যা আবার বসে পড়ল, সন্ধ্যা একটু হামা দিয়ে আবার বসার কারনে বিজয় লক্ষ্য করল তার শ্বাশুড়ির বুকের দুলুনি, বিজয়ের কাছে মনে হল তার শ্বাশুড়ির বুক বিশাল বড়, এই প্রথম সে লক্ষ্য করছে, মনির স্তন তার কাছে কিছুই না। বিজয় এও লক্ষ্য করলো তার শ্বাশুড়ি শুধুমাত্র শাড়ী পরা, ব্লাউজ গায়ে নেই, বিজয় কাঠের গুঁড়িটার পাশে বসতেই তার শ্বাশুড়ি শাড়িটাকে টেনে আবার গায়ে জড়ালেন; এতে বিজয় ফাঁক ফোকর দিয়ে হালকা রাতের আলোতে সন্ধ্যার সুন্দর দেহবল্লরীর কিছু অংশ, নগ্ন বাহু, বগল দেখতে পেল, মনে হয় তার শ্বাশুড়ি শারিরিক দিক দিয়ে খুব পরিষ্কার পরিচ্ছন্ন, এক ঝলক দেখতে পাওয়া বগলটাকে খুব সুন্দর স্নিগ্ধ পরিষ্কার মনে হল।
মা আপনাকে না বলেছি চাকুরীটা ছেড়ে দিন, এত কষ্ট করার দরকার নাই।
নারে বাবা সাহস পাই না।
কেন মা?
তুমি কি আর চিরদিন থাকবে আমার সাথে?
বিজয় একটু উষ্মা দেখালো -দেখেন মা এর আগেও একদিন আমাকে একথা বলেছেন, মা আমি বলেছিতো আমি আর সংসার চাই না, আপনিই এখন আমার সংসার, আমার আর কে আছে? -বলতে বলতে বিজয়ের চোখ দিয়ে পানি চলে এলো।
আমার হাত ধরে কথা দাও, আমাকে ফেলে চলে যাবে না, যেখানে যাও এই বুড়ী শ্বাশুড়িটাকে সাথে নিয়ে যাবে?
বিজয় আরেকেটু কাছে ঘেঁষে সন্ধ্যার হাত ধরলো, কি এক আবেগে সন্ধ্যাকে এক টানে বুকে জড়িয়ে ধরে হাউমাউ করে কাঁদতে লাগলো। সন্ধ্যা বিজয়ের বুকে আছড়ে পড়াটাতে একটু ধাতস্ত হয়ে বিজয়কে জড়িয়ে ধরে বলল-
বাবা কেঁদ না, আমার মেয়ে গেছে, তুমি আছো সেই আশাতেই বেঁচে আছি। বিজয়ের ক্রন্দনের দমকে দমকে সন্ধ্যার শরীর একটু একটু শিথিল হতে লাগলো, সন্ধ্যার বিশাল বুক বিজয়ের বুকে চ্যাপ্টা হয়ে পেট পর্যন্ত মিশে আছে, সন্ধ্যার একটা হাত হঠাৎ বিজয়ের জানু সন্ধিতে নেমে গেল, সাথে সাথে সন্ধ্যা আঁতকে উঠলো। মনে হলো বিজয়ের লুঙ্গীর তলে একটি নরম অজগর সাপ পেঁচিয়ে বসে আছে, সন্ধ্যা ভাবছে এই তবে সেই বিশাল অঙ্গ!
মাগো! নরম অবস্থায় এত বড়! শক্ত হলে এটা কি হবে? ভেবে কুল পায় না সন্ধ্যা। সন্ধ্যার শরীরের কোথায় জানি উত্তাপ লাগতে লাগলো। আর এদিকে বিজয়ও জানতে পারলো, মেয়ে মানুষের শরীর যে এত নরম হয় সেটা তার শ্বাশুড়ির শরীর জড়িয়ে না ধরলে বুঝতে পারত না।
-চল বাবা, ঘরে চল তোমাকে খাবার দিই।

সন্ধ্যা শেষতক চাকুরিটা ছেড়ে দিল, অফিস থেকে স্থায়ী করার প্রলোভন সবকিছু উপেক্ষা করেই, সন্ধ্যা জানে আসলে যারা চাকুরী স্থায়ী করার কথা বলছে তারা কিছুই করবে না এভাবে শুধু প্রলোভন দেখিয়ে যাবে, তাদের আকর্ষনটা অন্য জায়গায়, সন্ধ্যার শরীর। ঠারে ঠোরে সহকর্মীরা অনেক ইশারা দিয়ে গেছে, সন্ধ্যা সবই বুঝেও না বোঝার ভান করে গেছে। কানুনগো দেবল বাবুতো ওর সাথে কথা বলার সময় দশবার করে সন্ধ্যার বুকের দিকে তাকাবে। সন্ধ্যা জানে ওর বুক অন্য সব মহিলার চাইতে ভারী আর বড়। যে কারনে পুরুষরা সন্ধ্যার চোখের দিকে চাওয়ার আগে বুকের দিকে তাকায়, আর ব্রেসিয়ার পরলে ওর স্তন এত খাড়া লাগে সন্ধ্য তাই ব্রেসিয়ার পরা ছেড়ে দিয়েছে বদলে সে একটা পাতলা সুতি ভয়েলের হাতাকাটা ছোট্ট ব্লাউজ হাতা ওয়ালা ব্লাউজের ভেতর পরে, ফলে বুকটা পেটের দিকে অনেকটা নীচু হয়ে থাকে এতে কম খাড়া দেখায়। এখন আর সে সব যন্ত্রনা নাই, অফিস যাওয়া, একটু পাট দেওয়া শাড়ী পরা, বক্সে করে দুপুরের খাবার নেওয়া। বরং এখন সে শুধু ঘর গেরস্থলী দেখভাল করছে, বিজয়ের নয়টার আগে গ্যারেজে যাওয়ার সময়েরও আগে সে ঘুম থেকে উঠে বিজয়ের জন্য নাস্তা বানানো শুরু করে, বিজয় নাস্তা খেয়ে চলে গেলে পরে এগারটার দিকে দুপুরের রান্না চড়ায়। রান্না হয়ে গেলে সে বাড়ীর গাছ গাছালির যত্ন নেয়, পুকুর পাড়ের ছোট ছোট ফুলের গাছগুলো, দেওয়ালের সাথে লাগানো নারিকেল ও সুপারিগাছগুলো এসব দেখভাল করতে করতে বাড়ীটাকে তার বড় বেশী ভাল লাগে।
সামনে কয়েকটা পাড়ার ছোট ছোট ছেলেদেরকে দিয়ে সুপারি পাড়াতে হবে, নরেন্দ্রকে নারিকেল গাছে উঠিয়ে পরিষ্কার করাতে হবে, আর বাড়ীর সাথের উঁচু ভিটিটাতে সামনের শীতে শাকসবজি লাগাতে হবে। এসব ভাবতে থাকে। সন্ধ্যার এভাবে অলস সময় কাটানোর কারনে শরীরটা একটু মুটিয়ে গিয়েছে, আবার খারাপ লাগে না, বুকটা বিশাল থেকে বিশালতম হয়েছে, গালটা ও গলার নীচের প্রান্তর বেশ বড় হয়ে গেছে, গলার তলে চিকন চিকন ভাঁজগুলো আরো বলী ও সুন্দর হয়েছে, হাতের বাহু মোটা হয়েছে ও কোমরের ভাঁজ বেশ বড় ও মাংসল হয়েছে। ইদানীং সন্ধ্যা লক্ষ্য করেছে বিজয়ও কেমন জানি ঠারে ঠোরে ওর বুকের দিকে তাকায়, চোখ চিক চিক করে বিজয়ের, সন্ধ্যা অস্বস্তি বোধ করলেও খারাপ লাগে না বিজয়ের এই চাউনিটা। বরং সে বাসায় যখন থাকে দুপুরে গোসলের পরে ব্রেসিয়ার পরে প্রতিদিন এবং রাতে বিছানাতে শোওয়ার আগে সেটা খুলে রাখে। কম কষ্ট করে ছেলেটা মাত্র এই দুজনের সংসার, এই বয়সে ছেলেরা কতনা মৌজ ফুর্তি করে, বিজয়কে কখনো সন্ধ্যা বাইরে রাত কাটাতে দেখেনি, অথচ বিজয় যদি কখনো সঙ্গ দোষে ওর কাছে এসে একদিন বাইরে রাত কাটাবার আবদার জানায় তাহলে সে না করবে কোন যুক্তিতে? তাই ওর মনে হয়, মেয়ের জামাই যদি একটু দেখে মজা পায় তাকাক না। ঘরের পুরুষ ঘরেই থাকলো, আর সন্ধ্যা কখনো মনি মারা যাওয়ার পরে তার বাড়ীতে একা রাত কাটায় নি। বিজয় যেহেতু তাকাবেই তাহলে জিনিসটাকে সুন্দর ভাবে উপস্থাপিত করা উচিৎ, আর অল্প বয়েসি এসব ছেলেরা ঝোলা স্তন পছন্দ করে না। কাজেই তাকে স্মার্ট হয়েই থাকা উচিৎ। সন্ধ্যা বিজয়ের আনা সিনে ম্যাগাজিনগুলো সাপ্তাহিকগুলো পড়ে, ফ্যাসন সম্পর্কে তার বেশ আইডিয়া আছে কিন্তু নিজের উপর সে প্রয়োগ না করলেও ফ্যসন দুরস্ত মানুষকে তার বরাবরই পছন্দ। তাই বিজয় যখন কোন কাজে সিলেটে যায় সন্ধ্যা তার আগের দিন থেকেই বিজ়য়ের শার্ট, প্যন্ট ধুয়ে তার শ্বশুরের আমলের থেকে পাকিস্তানের শিয়ালকোটের তৈরি কয়লার ইস্ত্রি দিয়ে ইস্ত্রি করে রাখে, এমন কি বিজয়ের চার পাঁচটা আন্ডারওয়ার বিজয় না বললেও ধুয়ে রাখে। সন্ধ্যার বাড়ীতে যে রুমটা মনি ব্যাবহার করত সেই রুমের ওয়ারড্রোবটা এখন বিজয়ের পোশাক রাখা হয়, বিজয়ও অনেকটা নিশ্চিত যেন। অন্তত ঘর গেরস্থালীর একটা আরাম সে অনুভব করে।

ইদানীং গরমটা একটু বেশী বেড়ে গেছে, পাহাড়ের পাদদেশে এই এক সমস্যা, গরমের সময় গরম লাগে আবার শীতের সময় অন্য এলাকার চাইতে শীত লাগে বেশী। বিকালের দিকে যখন বাতাস থাকে না তখন পুরো এই পাহাড়ের আড়ালে পড়া গ্রামটিকে একটি গরম বাক্সের মত মনে হয়। সন্ধ্যা তখন বাড়িতে কেউ না থাকার কারনেই তার হাতা কাটা ব্লাউজগুলি পরে। সবগুলোই তার সাদা শাড়ীর সাথে ম্যাচ করে সাদা ভয়েল দিয়ে তৈরি, আসলে এগুলো ও যখন জেলা সাব-রেজিস্ট্রি অফিসে চাকুরী করত তখন ব্রেসিয়ারের বদলে পরতো, এই তিন মাসে সন্ধ্যার বেশ কিছুটা ওজন বেড়েছে। ফলে ব্লাউজগুলো বেশ টাইট হয়, বুকের অনেকটা উপচে থাকে, অনেকটা দম বন্ধ বন্ধ লাগে। কয়েকটা ব্লাউজ নতুন বানাতে হবে। বিজয়ও বিষয়টা লক্ষ্য করেছে। সে যখন সারাদিনের কাজ শেষে বিকাল চারটার দিকে খেতে আসে, সন্ধ্যা তখন হাসিমুখে বারান্দার গেট খুলে দেয়, সন্ধ্যার ভেতরে বিজয়কে নিয়ে কোন জড়তা এখন আর কাজ করে না, কেন জানি মনে হয় বিজয় ওরই অস্তিত্বের একটা অংশ, কাজেই সন্ধ্যা শাড়ীর আঁচল শুধু বুকের ঊপর দিয়ে পিছনে কাঁধে ফেলে রেখেই দুপাশের নগ্ন বাহু খোলা রাখে, বিজয়ও ফাঁকে ফাঁকে চেয়ে তার শাশুড়ির সুন্দর মাংসল হাত দেখে, সন্ধ্যা তালা খুলতে গিয়ে হাত নড়াচড়া করাতে তার ঘামে ভেজা বগলের অংশ, মাথার উপরের ছিটকানি খুলতে গিয়ে হাত তুললে সুন্দর পরিষ্কার বগল দেখতে পেয়ে বিজয়ের দম বন্ধ হয়ে আসে। সন্ধ্য খুব পরিষ্কার পরিচ্ছন থাকতে ভালোবাসে, সেই কারনে ওর শরীর থেকে কখনো বাজে ঘামের গন্ধ বের হয় না, অধিকন্ত সে যখন পানের সাথে হালকা লাল পাতা জর্দা খায় তখন কি একটা অদ্ভুত সুরভী সন্ধ্যার চতুর্দিকে মৌ মৌ করতে থাকে। বিজয় মনে মনে ভাবে তার শ্বশুর কত ভাগ্যবান ছিল, এমন একজন সুন্দর দেহের নারী পেয়েছিলেন, কিন্তু বেচারী তার মতই দুর্ভাগা, স্বামী বাঁচল না বেশী দিন। বিজয়েরও বিয়ের স্বাদ নিতে না নিতেই বৌ চলে গেল।

বিজয়ের গায়ে গ্যারেজের তেল মবিলের দাগ মাঝে মাঝে লেগে থাকে সেগুলো সন্ধ্যা তার বাড়ীর পুকুরের ঘাটে বিজয়ের গোসলের সময় সাবান লাগিয়ে ডলে পরিষ্কার করে দেয়। আজকেও তেমনি কিছু পোড়া মবিলের দাগ বিজয়ের ঘাড়ে, হাতে লেগে ছিলো।
বিজয় তুমি ঘাটে যাও, আমি আসছি, গায়ে পোড়া তেল লেগেছে।
বিজয়ের এই কথা বহু পরিচিত, এরকম বহুবার তার শ্বাশুড়ি তার শরীরের তেল, মবিল গ্রীজ ডলে দিয়েছেন। বিজয় ঘাটে গিয়ে টলটলে কলমি ঢাকা পানিতে মুখটা ধুতে না ধুতেই তার শ্বাশুড়ি এসে উপস্থিত।
গেঞ্জীটা খোলোনি?
বিজয় তাড়াতাড়ি তার স্যান্ডো গেঞ্জিটা মাথার উপর দিয়ে গলিয়ে ঘাটের সিঁড়িতে রেখে দিল।
সন্ধ্যার কাছে বিজয়ের এই রুপটা দারুণ লাগে, কোঁকড়া চুল অনেকটা লম্বা হয়ে গিয়েছে, মনিকা মারা যাবার পর থেকে, সেটা এখন বাবরি চুলের স্টাইল হয়েছে, কিন্তু সন্ধ্যার যেটা ভালো লাগে বিজয়ের গলার নীচ থেকে একেবারে তলপেটের গভীর পর্যন্ত ঘন চুলের জঙ্গল, অনেকটা হরগুজা বনের মত। আর তেমনি বগলে চুলের আধিক্য বিজয়ের বগলের চুল প্রায় বুকের চুলের সমান লম্বা, মনে হয় যেন বগল ও বুকের লোম এক সাথে মিশে গেছে। সন্ধ্যা নিজে যদিও তার শরীরে বগলের ও যোনির লোম রাখা একদমই পছন্দ করে না কিন্তু বিজয়ের এই লোমশ শরীর কেন জানি তার অন্য রকম একটা শিহরন জাগায়, এমন লোমশ পুরুষের বুকে তার স্তন দুটো.... উহ সন্ধ্যা আর বেশী কিছু ভাবতে চায় না। মেয়ের জামাই, তাই বেশিদূর ভাবতে পারে না। বিজয়কে ঠিক সাক্ষাৎ শিবের মত মনে হয়, মাঝে মাঝে বিজয়ের এই পাথরের মত খোদাই করা শরীরটাকে প্রাচীন রোমান দেবতা হারকিউলিসের মত মনে হয়, ম্যাগাজিনের একটা পাতায় রোমান দেবতা হারকিউলিসের ছবি দেখেছিল। সন্ধ্যা ঘষে ঘষে বিজয়ের শরীরের মবিল গ্রীজের দাগ তুলে দিয়ে যখন দাঁড়িয়ে বলেছিল-
ব্যাস হয়েছে, এবার গোসল করে নিও -বলে সন্ধ্যা উঠে দাড়াল। বিজয় দেখল তার শ্বাশুড়ির ব্রেসিয়ারের ডান স্ট্র্যাপটা হাতাকাটা ব্লাউজের কাঁধের দিক দিয়ে বেরিয়ে এসেছে, অনেক উঁচু বুক, কেন জানি বিজয়ের ধরতে ইচ্ছা করে, মনে হয় মনির বুকের দশগুন বড় হবে। ব্লাউজটা পিঠের ও পেটের কাছে দিয়ে প্রচণ্ড রকম শরীরের সাথে গেঁথে আছে। টাইট ও ছোট, তার শাশুড়ীর দম ফেলতে কষ্ট হয় না? মাথার মধ্যে একটা ঘোর কাজ করে, আগে পিছে না ভেবে বিজয় বলে ফেলে-
মা আপনার ব্লাউজটা অনেক ছোট, মনে হয় টাইট হয়ে গেছে। -পরক্ষনেই বিজয় ভাবে হায় হায় শ্বাশুড়ীকে সে এটা কি বলছে।
হাঁ আমিও ভাবছি, তুমি সামনে সিলেট গেলে কয়েকটা ভয়েল কাপড় আনাবো। চাকুরি ছেড়ে দিয়েছি পরেই ওজন হু হু করে বাড়ছে।
কাপড় আনাবেন কেন মা? আমাকে মাপ দিন আমি অর্ডার দিয়ে আসবো। -বিজয় বুক পানিতে দাড়িয়ে আবার জিহবায় কামড় দিল, তার মানে শাশুড়ির কাছে তার বুকের মাপ জানতে চাওয়া? শ্বাশুড়ি কি ভাববেন?
না না লাগবে না তুমি খালি কাপড় এনে দিও, আমি সেলাই মেশিন আছে, ঘরে বানিয়ে নেব। এসব তো সব বানানো।
আচ্ছা।
বিজয়ের নিজেকে কেন জানি এখন এই বাড়ীর পুরুষ পুরুষ বলে মনে হচ্ছে।
দুদিন পরে বিজয় যখন সিলেট থেকে শেষ বিকালের দিকে ফিরেছিল, তখন বরাবরই তার শ্বাশুরির জন্য আনা ফলমুল সহ একসাথে ছয়টি ব্লাউজের পিস যখন শাশুড়ির সামনে রাখলো সন্ধ্যা তখন অবাক হয়ে বিজয়কে বলেছিল-
হায় হায় এতগুলো তোমাকে কে আনতে বলেছে, আর এসব রঙ বেরঙের ব্লাউজ কি আমি পরব?
বারে আপনি কি দুমাস দুমাস পরে ব্লাউজের কাপড় কিনবেন নাকি, আর আপনি তো এগুলো বাইরে পরবেন না, বাড়ীতে পরবেন, বাইরে পরার জন্য সাদা ভয়েল দুটো এনেছি।
সন্ধ্যা বিজয়ের যুক্তি মেনে নিয়েছে, পিছন থেকে আবার বিজয় বলল মা আমার একটা পছন্দ আছে। বিজয় ছোট বাচ্চাদের মত কাঁচুমাচু করে মুখে হাসি নিয়ে সন্ধ্যার দিকে তাকিয়ে রইল।
কি- সন্ধ্যা বিজয়ের দিকে ঘুরে দাড়াল।
আপনি ব্লাউজগুলো এভাবে বানাবেন।
কি! কিভাবে! বলেই বিজয়ের দিকে বিস্ময় নিয়ে তার শ্বাশুড়ি তাকালো।
বিজয় তার কাপড়ের ব্যাগ থেকে একটা ইন্ডিয়ান আনন্দলোক ম্যাগাজিন বের করে দিল, এটা সন্ধ্যার জন্যই বিজয় এনেছে, এর প্রচ্ছদে মুনমুন সেনের পুরোপাতা জুড়ে একটি কভার ছবি আছে। মুনমুন সেন একটি সোফার থ্রী সিটারে হেলান দিয়ে আছে। ডানহাতের তালুতে মাথা ঠেকিয়ে রেখেছে আর ফুলস্কেপ ছবিটি, কালো জর্জেট শাড়ী পরা বামহাত লম্বালম্বি করে শরীরের উপরে রাখা আছে, মুনমুন সেন কালো একটি হাতাকাটা ব্লাউজ পরেছে, জর্জেট শাড়ী তাই শাড়ীর ভিতরেও ব্লাউজের অনেক ডীপ কাট, এর ফলে দুই স্তনের খাঁজ স্পষ্ট বোঝা যাচ্ছে।
মাগো সামনে দিয়ে এত লো কাট করা, এটা কি এখানে পরা যাবে,এগুলো শহরে পরা যায়।
মা আপনি তো আর বাইরে যাবেন না, বাড়ীতেই থাকবেন।
আচ্ছা তাহলে ভাবা যেতে পারে। সন্ধ্যা দ্রুত বিজয়ের খাবার বাড়তে লাগলো। সন্ধ্যা এও ভাবতে লাগলো দিনকে দিন বিজয়ের যেন সাহস বেড়ে যাচ্ছে, আবার সন্ধ্যার ভালোও লাগে পুরুষ হবে সাহসী, সংসারী। পুরুষের দাবী সব মেয়ের কপালে থাকে না।
সন্ধ্যা বানিয়েছিলো। বিজয়ের অনুরোধে সন্ধ্যা বাড়ীতে রঙ্গীন শাড়ী পরে সাথে সেই কালারফুল হাতাকাটা অথবা ফুলহাতা ব্লাউজ, এদের দুজনের ভেতরে কি একটা বডি কেমিস্ট্রি কাজ করতো সারাদিন বাসায় থাকলে একজন আরেকজনের প্রতি কেমন একটা ঘোর লাগা শিহরনের ভেতর থাকতো। একজনের শরীরের উপর আরেকজন ঝাঁপিয়ে পড়তে চাইতো কিন্তু ট্যাবু তাদের বাধা দিয়ে রাখতো, সীমা লঙ্ঘন করতে চাইতো না। কিন্তু যেটা হয়েছিল, সারাদিন এই দুজন চাইতো সময়টা যেন নিজেদের নিয়েই কাটে; এখানে তারা পাড়া থেকে বাইরের মানুষ এলে কেমন জানি মনে হতো এই বুঝি সময়টুকু আর নিজেদের রইল না।
বিজয় কখনো তার শ্বাশুড়িকে রেখে কোথাও রাত কাটাতে চাইতো না, কেননা রাত কাটাতে চাইলেই তার চোখের সামনে ভেসে উঠত রাতে খাবার দাবার শেষ হয়ে গেলে পরে প্রতিদিনকার মত শ্বাশুড়ি আর বিজয় মিলে শাশুড়ির রুমে ব্যাটারীচালিত সাদাকালো টিভিতে বিটিভি দেখা। আর বিভিন্ন ধরনের গল্প করা, একই সাথে শ্বাশুড়ি তার হাতির দাঁতের চিরুনিটা নিয়ে চুল আঁচড়াতে বসতো। যেদিন হাতাকাটা ব্লাউজ পরতো সেদিন বিজয়ের কপাল যেন খুলে যেত, নামকা ওয়াস্তে সন্ধ্যা চুল আঁচড়ানোর সময়ে শরীরের উপর আঁচল টেনে দিত কিন্তু আবার গল্পের সময়ে মাথায় চিরুনী চালান করে দিত। আঁচলটা পড়ে গেলে সন্ধ্যার সেই সুন্দর যেটা বিজয়ের খুব প্রিয় মসৃন বগল বেরিয়ে পরত, সেই সাথে ছিল তার শ্বাশুড়ির বিশাল বুকের দুলুনি। মাজে মাঝে কথা বা হাসির ছলে বুকের কাপড় পড়ে গেলে বিজয় দেখতো ধবধবে বাদামী বর্নের বড় বড় দুইটি ডাবের মত স্তন যেন ব্লাউজ ফেটে বেরিয়ে আসবে, শ্বাশুড়ি ততক্ষন পর্যন্ত ব্রেসিয়ার পরে থাকতো। যেদিন বাংলা ছবি হতো সেদিন বিজয় ও তার শ্বাশুড়ি পুরো ছবিটা শেষ করতো, তার শ্বাশুড়ি খাটে হেলান দিয়ে টিভি দেখতো আর বিজয় দেখতো একটু দূরে রাখা একটা লম্বা গদি ওয়ালা বেঞ্চে একটা বালিশ মাথার তলে দিয়ে। সেরকম রাতে সন্ধ্যা শেষের দিকে খাটে শুয়ে পড়তো। শোয়ার আগে বিজয়ের দিকে পিছন ফিরে ব্লাউজের ভিতরে হাত দিয়ে ব্রায়ের হুক খুলে ফেলতো এবং কি এক ঝটকায় সেটা সামনের দিক থেকে বের করে আনত। বিজয়ের দম বন্ধ হয়ে আসতো ওর শরীরের রক্ত চলাচল বন্ধ হয়ে যেত, দু' পায়ের মাঝের অজগরটা মাথা খাড়া করতে চাইতো।
বিজয়ের যেদিন ধুতি পরা থাকতো সেদিন ওর সমস্যা বেশী হতো, কারন ধুতি পরতে আরাম কিন্তু পাতলা হওয়াতে তার পুরুষাঙ্গ একটু মাথা চাড়া দিলেই বাহির থেকে তার অস্তিত্ব জানান দিত, সেটা তার শ্বাশুড়ির চোখ এড়াতো না, শ্বাশুড়িও সেটা দেখে দেখে কেমন এক পিলপিলে উত্তেজন বোধ করতো। এভাবেই দিন কেমন যেন পার হতে লাগলো, এদের দুজনের ভিতর কি এক আত্মবিশ্বাস জন্ম নিয়েছে; এরা দুজন শুধুই দুজনার সে কারনে শরীরগত রাখঢাকগুলো বেশী থাকতো না, এমন কি বিজয়ের এখন গ্যারেজে পাঁচজন কর্মচারী লাগিয়েছে, এর মধ্য দুইজন ভালো মেকানিক তাই বিজয়কে আর বেশী সময় দেওয়ার দরকার পড়ে না, প্রায়ই সময় বাড়ীতে কাটায়। গোসলের সময় একসাথে শ্বাশুড়ি জামাই পুকুরে গোসল করেছে, শ্বাশুড়ি বিজয়ের শরীরে বরাবরের মতই সাবান মেখে দিয়েছে, বিজয়ও একদিন দিয়েছে, ব্লাউজ খুলে তার পিঠ বিজয়ের সামনে ধরে বলেছিল-
বাবা দাওতো আমার পিঠটা একটু ঘষে, বিজয় দিয়েছিল। আস পাশ দিয়ে শাশুড়ির স্তনের আভাস মসৃন পিঠ, সুন্দর শ্যামলা রঙ, বিজয়ের মনে হয়েছিল শ্বাশুড়ীর সামনের অংশটাও যদি এভাবে কাপড় ডলে দিতে পারতো। সেসময় সন্ধ্যা পিছন ফিরে উঠতে গিয়ে দেখেছিল বিজয়ের অঙ্গটা মাথাচাড়া দিয়ে উঠতে চাচ্ছে যেন, বিজয় বুঝতে পেরে একলাফে জলে নেমে গিয়েছিল। শ্বাশুড়ির ঠোঁটেও ছিল মিষ্টি হাসি। মনে মনে বলেছিল-
আর মাখন চুরি করিসনে!
 
দিন যায় মাস যায়। এভাবেই গরমটা পার হয়ে অক্টোবরের শেষের দিক থেকেই উত্তরের পাহাড় হতে মাঝে মাঝে ঠান্ডা বাতাস আসতে শুরু করে দিল। বিজয় সিলেটের শীত দেখেছে, বেশ। কিন্তু মেঘালয়ের হাওয়া দিয়ে বাহিত ঠান্ডার তুলনা হয় না, সেটা সে টের পেল নভেম্বরের মাঝামাঝিতে, হাড় কাঁপানো শীত বিজয়ের জ্যাকেট ফুঁড়ে মাঝে মাঝে চাকুর মত ঢুকে যায় যেন, তাছাড়া সন্ধ্যার বাড়ীর চাল টিনের হওয়াতে প্রচন্ড ঠান্ডা ভর করে রুমগুলোতে যদিও পাহাড়ী মুলি বাঁশের চাটাই দিয়ে সিলিং দেওয়া আছে, কিন্তু এই টিনের চালটা রাতের বেলায় ঘরটাকে ডীপ ফ্রিজের মত বানিয়ে ফেলে। এই শীতে সন্ধ্যার ঠান্ডা ধরে ফেলল, প্রথমে হালকা জ্বর ও সর্দি তার পরেই কাশি, কাশিটা খুবই যন্ত্রনা দিতে লাগলো সন্ধ্যাকে, রাতের বেলায় কাশতে কাশতে বুকের ভেতরে বেস গীটারের মত বাজতে থাকে যেন। কিন্তু কোন কফই রিলিজ হয় না। তুলসীপাতার রস মধু ও আদা সহযোগে খেয়েও পাঁচ সাতদিন পরেও যখন কমে না তখন বিজয় খোঁজ নিয়ে আকন্দপাতা নিয়ে এলো। এই ব্যাপারে বিজয়ের একটা স্মৃতি আছে। বিজয়ের তখন বয়স কতই বা ছয়-সাত বছর হবে ওর প্রচন্ড কাশি হয়েছিল, ওর ছোট চাচী আকন্দ পাতা দিয়ে প্রতিদিন রাতে শোবার সময়ে বিজয়ের বুকে সেঁক দিত। আকন্দ পাতার গায়ের সাদা গুঁড়োগুলোকে কাপড়ে ডলা দিয়ে সেই পাতাতে একটু সরিষার তেল গরম করে রসুনের সহযোগে মেখে হারিকেনের চিমনিতে ধরে পাতাটা গরম করে তারপর সেই পাতা দিয়ে বিজয়ের বুকে সেঁক দিত, বিজয়ের মনে আছে এভাবে তিনদিন দেবার পরেই বিজয়ের কাশি ভালো হয়ে গিয়েছিল। আজ সেই স্মৃতিটা মনে পড়ে গেল, মনটা বিজয়ের আনচান করে উঠলো, না জানি ছোট চাচী, চাচারা কেমন আছে। কিন্তু সে আর যাবে না তাদের কাছে, তাদের কাছে বিজয় নিরুদ্দেশ।
রাস্তার পাশে ঝোপ হয়ে থাকা আকন্দ পাতা হয়ে থাকে, একটা ডাল কেটে নিয়ে বাড়ী ফিরল। রাতে খেয়ে দেয়ে সে রান্নাঘরে গিয়ে সরিষার তেল গরম করে তাতে কিছু রসুন কুচি নিয়ে যখন সে শ্বাশুড়ীর শিয়রে আকন্দপাতা নিয়ে বসলো তখন সন্ধ্যা অবাক না হয়ে পারলো না।
বাবা কি হবে এসব দিয়ে?
মা সেঁক দেব, আকন্দপাতার সেঁকে দেখবেন আপনার কাশি ভালো হয়ে গেছে। বলে বিজয় রুমের হ্যারিকেনটা একেবারে বিছানার উপর সন্ধ্যার শিয়রের কাছে রেখে অত্যন্ত দ্রুততার সাথে সন্ধ্যার লোমওয়ালা কোরিয়ান কম্বলটার ভেতর ঢুকে গেল, এই কম্বলটাতে ঢোকার আগে বিজয় একটা ফুলহাতা খাদির ফতুয়া ও একটা ধুতি সংক্ষিপ্ত করে লুঙ্গির মত করে পরে নিল। আট বছর আগে ওর স্বামী এই কম্বলটা কিনেছিল, অত্যন্ত আরামদায়ক ও সর্বোচ্চ বড় সাইজের। বিজয় শুয়ে শুয়েই আকন্দ পাতার উপর একটু রসুন ও সরিষার তেল মেখে নিয়ে হারিকেনের চিমনিতে ধরে রেখে আধা মিনিট পরে তুলে নিয়ে সেই গরম পাতাটি সন্ধ্যার গলায় চেপে ধরলো।
বেশী গরম লাগে মা?
না তবে এর চেয়ে কম হলে ভালো হত।
দ্বিতীয়বার হালকা সেঁক দিয়ে সন্ধ্যার ঘাড়ে গলায় বিজয় সেঁক দিতে লাগলো। শীতের কারনে সন্ধ্যার ফুল স্লীভ সুয়েটার পরনে আর সুয়েটারের গলার কারনে বিজয় সেঁকের আকন্দপাতাটা খুব বেশী নীচে নিতে পারলো না।
মা আপনার সুয়েটারটা খুলে ফেলুন তাহলে গলার অনেকটা সেঁক দেওয়া যাবে। সন্ধ্যা একটা হামাগুড়ি দিয়ে উঠে বসল, বিজয়ের দিকে তাকিয়ে হালকা হাসি দিয়ে সুয়েটারটা মাথা উপর দিয়ে চালান করে দিল কয়েক মুহুর্তের ভেতরে আর এই মুহুর্তের ভিতরেই বিজয় দেখলো তার শাশুড়ীর ব্লাউজের ভিতর ব্রায়ের বন্ধনীতে আটকানো স্তন দুটি বেশ ঝাঁকি দিয়ে উঠলো। সন্ধ্যাও মুহুর্তের মধ্যে আবার কম্বলের নীচে চলে এলো। সন্ধ্যা মুখে পান চিবুচ্ছিল, হালকা সুন্দর একটা সুগন্ধ লাল পাতা জর্দার, সন্ধ্যার শ্বাস-প্রশ্বাস থেকে আসছিল। এবার বিজয় সন্ধ্যার একবারে গলার বিউটি বোন পর্যন্ত পাতা দিয়ে সেঁক দিতে পারলো। ইতিমধ্যে সন্ধ্যা একটু সরে গিয়ে বেশ কিছুক্ষন কেশে নিল খুক খুক করে। আবার বিজয়ের দিকে ঘুরে আসতেই বিজয় বলল
মা ব্লাউজটা খুলে ফেলেন।
কেন? সন্ধ্যা অবাক হয়ে জিগ্যেস করলো।
আপনার কাশির অবস্থা খুব খারাপ, আমি বুকেও মালিশ করে দিচ্ছি।
সন্ধ্যা কিছুটা ইতস্তত করছিল।
বারে আমি বুঝি আপনার পিঠে সাবান ঘষে দিইনি, তাহলে এত লজ্জা কেন। আমি তো আপনার ছেলে মত। বলতে বলতে বিজয় শাশুড়ির ব্লাউজের সামনের দিকের বোতামে হাত দিল।
না বাবা সেটা বলছি না, আমার লজ্জাটা অন্য জায়গায়।
কি মা?
আমার শরীর তো একেবারে বুড়ি মানুষের মত হয়ে গেছে, বিশেষ করে.... সন্ধ্যা আমতা আমতা করছিল।
কি মা? বিজয় একটু বিস্ময় নিয়ে সন্ধ্যাকে প্রশ্ন করলো।
বলবো, মানে... মানে আমার বুক দুটো একদম ঝুলে গেছে, সেটাই লজ্জা লাগছে।
কি যে বলেন না মা, তবে আপনার... ইয়ে... বিজয় ইতস্তত করতে লাগলো।
কি আমার?
মানে আপনার বুক যা বড় তা তো একটু নিম্নমুখী হবেই।
এই ছেলে পাজী তুমি দেখলে কখন? সন্ধ্যা না হেসে পারল না।
বারে দেখা লাগে নাকি, আমার হিসাব নিকাশ নেই। আমার এই রকম ঝোলা বুক খুব ভালো লাগে, নেন এখন খুলে ফেলুন তো, বলেই বিজয় তার আঙ্গুল তার শাশুড়ীর ব্লাউজের বোতামের উপর চাপাচাপি করতে লাগলো। বিজয়ের মনে হচ্ছিল তার হাত নরম একদলা মাখনের ভিতর ডুবে যাবে।
বিজয়ের এই এহেন জোরাজুরির কারনে তার শ্বাশুড়ি এবার নিজের দুই হাতের দশ আঙ্গুল এনে একটার পর একটা বোতাম খুলতে লাগলো। বোতামগুলো খোলা হয়ে গেলে সন্ধ্যা শুয়ে থেকেই পিঠ উঁচু করে দুহাত মাথার পিছনে নিয়ে ব্লাউজটা মাথার উপর থেকে বের করে আনলো। বিজয়ের সামনে সন্ধ্যার বিশাল স্তন দুটি ব্রাতে আটকানো অবস্থায় মনে হচ্ছে ব্রেসিয়ার ছিঁড়ে বেরিয়ে আসতে চাইছে, যদিও চিত অবস্থায় সন্ধ্যার বুক অনেকটা ডেবে গেছে। স্তনের চেয়ে সবচেয়ে আকর্ষনীয় হলো সন্ধ্যার বগল দুটি, বিশেষ করে ডান বগলটি একেবারেই বিজয়ের মুখের কাছে, মনে হয় সন্ধ্যা আজই কামিয়েছে, বিজয়ের নাকে একটা সুন্দর মেয়েলী শরীরের গন্ধ লাগলো। বিজয়ের মন চাইছিন সন্ধ্যার বগলে এখনি নাক ডুবিয়ে মনির বগলের মত গন্ধ শুঁকে, চুমু দেয়। মনির বগলের চাইতে সন্ধ্যার বগল অনেক বড়, আয়তনেও চওড়া। সন্ধ্যা দ্রুত কম্বলের নীচে গিয়ে বিজয়ের দিকে পিঠ ফিরে নিজেই পিছনে হাত দিয়ে ব্রাটা খুলে ফেলল। এবার বালিশে মাথা দিয়ে কম্বল দিয়ে পুরো শরীর ঢেকে নিল। বিজয় আবার আকন্দপাতা গরম করে কম্বলের নীচে নিয়ে সোজা সন্ধ্যার বুকে চেপে ধরলো, তার আগেই সন্ধ্যা বিজয়ের হাত উপর থেকে ধরে নিয়ে সন্ধ্যার ঠিক বুকের মাঝখানে, দুই স্তনের মাঝখানে চেপে ধরলো। আসলে সন্ধ্যার বিশাল দুই স্তন বুকের পাঁজরের দুই পাশে হেলে পড়েছে। সন্ধ্যা চিত হয়ে শোওয়ার ফলে বুকের মাঝখানটা একবারেরই সমতল হয়ে আছে, আর সন্ধ্যা চালাকি করে বিজয়ের হাতটা সেখানেই নিয়ে গিয়েছে কিনা বিজয় ঠিক বুঝতে পারছে না।
বিজয় এখানে বেশ কয়েকবার আকন্দপাতা চেপে চেপে সেঁক দিল, ভেতরে বোধ হয় গরম লাগছিল, সন্ধ্যারও তাই দম বন্ধ হয়ে আসছিল, সে মুখটা বের করে একটু দম নিল, বিজয়ের মুখের দিকে তাকাতেই বিজয় তার শ্বাশুড়িকে জিজ্ঞেস করলো-
ভালো লাগছে মা? -বিজয়ের ডান হাতটা হারিকেনের কাচের চিমনীর উপর পাতাসহ চেপে ধরা।
হ্যাঁ -সন্ধ্যা মুখের পান চিবোতে চিবোতে বলল। সন্ধ্যার উর্ধাঙ্গের শাড়ী সন্ধ্যার পিঠের নীচে চাপা পড়েছে, সন্ধ্যার উর্ধাংগ পুরোটাই নগ্ন কম্বলের নীচে।
এবার বুকের পাশে দিই -বলে বিজয় কম্বলের নীচে হাত ঢুকিয়ে সন্ধ্যার বুকের ডান পাশে অর্থাৎ বিজয়ের দিকের পাশের বুকের পাঁজরের উপর চেপে ধরতে গিয়ে বিজয়ের হাত পুরোটাই সন্ধ্যার স্তনের উপর আটকে গেল। কি বিশাল স্তন এত নরম। বিজয় যখন স্তনের উপর আকন্দপাতাটা নড়াচড়া করছে তখন সন্ধ্যা-
এভাবে -বলে বিজয়ের দিকে পিঠ ফিরে ঘুরে গেল; সন্ধ্যার দুই স্তন এখন বাম দিকে ঝুলে গেল, ফলে ডান বুকের পাঁজরে বিজয়ের সেঁক দিতে সুবিধা করে দিল।
বিজয়ে সেঁক দিতে দিতে হাতটা যতই সামনের দিকে যায় ততই যেন বিশাল ভুখন্ড আবিষ্কারের মত নরম স্তনের অনুভব।
বেশ কিছুক্ষন ডান পাঁজরে সেঁক দেওয়ার পরে বিজয় বলল -
এপাশে ঘুরে শোন মা, তাহলে বাম পাঁজরে সেক দেওয়া যাবে।
সন্ধ্যা ঘুরে বিজয়ের মুখের দিকে চাইলো, আবারও সেই মিষ্টি পান জর্দার সুঘ্রান সন্ধ্যার মুখ থেকে। বিজয় যথারীতি সন্ধ্যার বাম বুকের পাঁজরে সেঁক দিতে গিয়ে হাতটা গিয়ে পড়লো তা শাশুড়ির স্তনের উপর, সন্ধ্যা মনে হলো একটু কেঁপে উঠলো। বিজয়ের বাম বুকের পাশে সন্ধ্যার স্তনের অগ্রভাগের নরম স্পর্শ, নরম একটা বালিশের মত। সন্ধ্যা হারিকেনের আলো আঁধারিতে মাঝে মাঝে বিজয়ের দিকে তাকিয়ে থাকে বিজয়ও তাকায়, কি এক সস্মোহনের মত।
মা একটা কথা বলি?
বল -সন্ধ্যা বিজয়ের সরাসরি চোখের দিকে তাকালো।
আপনার বুক দুটো না বিশাল, দারুণ। মনির তো এত বড় ছিল না।
সন্ধ্যা বুঝলো এটা বিজয়ের সরলতার প্রকাশ।
কেন তোমার খারাপ লাগে?
না না মা, সেটা বলিনি, খুব ভালো লাগে, আমার খুব.... মানে... মানে... মনির তো এক বড় ছিল না তাই।
শোন বিয়ের সময় আমিও মনির মতই পাতলা ছিলাম, বাচ্চা-কাচ্চা ও সংসার হওয়ার পর সবই এরকম হয়ে যায়, বাচ্চা যখন বুকের দুধ খায় এমনিতেই বুক বড় হয়ে যায়, আর আগের যায়গায় ফিরে যায় না। মনিরও বাচ্চাকে দুধ খাওয়াতে পারলে বড় হতো -মৃত মেয়ের কথা ভাবতে ভাবতে সন্ধ্যা একটা দীর্ঘশ্বাস ছাড়ে।
ধরতে ইচ্ছা করে?
না মানে...বলতে... লজ্জা করছে।
ধরতে ইচ্ছা করছে। -সন্ধ্যা হেসে বলে। তা ধরো। এমনিতেই তো আমরা একজনের শরীর কত ধরেছি।

বিজয় যেন আকাশের চাঁদ হাতে পেল, ডান হাতের আকন্দপাতাটাকে বাইরে এনে হারিকেনের পাশে বিছানার উপর রেখে দিল, হাতটা আবার কম্বলের তলে নিয়ে গিয়ে সন্ধ্যার বুকে সরাসরি হাত দিল, আহ কি নরম শাশুড়ির বুক এখনো গরম হয়ে আছে, সেঁকের কারনে বোধ হয়। বিজয় তার ডান হাত দিয়ে ডান বুক একবার, এক বার বাম বুক এভাবে হাতাতে লাগলো, বিজয়ের মোটা শক্ত আঙ্গুলের দলাই মলাই সন্ধ্যার বেশ ভালোই লাগছিল, সন্ধ্যার শরীরটা শির শির করতে লাগলো। তার স্বামী মারা যাওয়ার পর এই প্রথম কোন পুরুষ তার বুকে হাত দিল এবং মজার কথা হলো বিজয়ের এই আকন্দ পাতা মালিশের কারনেই কিনা সন্ধ্যার এখন আর কাশি আসছে না।
এই বুকের জন্য অফিসে আমাকে কত বিব্রত হতে হয়েছে জানো, সবাই হাঁ করে তাকিয়ে থাকতো। এ কারনে আমি অফিসে ব্রেসিয়ার পরতাম না, তাহলে আরো খাড়া দেখাতো।
মা একটু দেখি, বলেই বিজয় কম্বলটা সরাতে গেল।
না বাবা এখন না। সন্ধ্যা কম্বলটা চেপে ধরে রাখলো।
আচ্ছা বিজয় তোমাকে একটা কথা জিজ্ঞ্যেস করি। বিজয়ের চোখের দিকে তাকিয়ে সন্ধ্যা একটু রহস্যময় হাসি দিল।
কি মা?
 
তোমার ওইটা নাকি অস্বাভাবিক বড়, আমাকে ডাক্তার মহিলা সদরে বলেছিলো। যে কারনে ছয় মাসের মাথায় ডাক্তারের কথায় মনিকে আমি আমার কাছে নিয়ে এসেছিলাম।
বিজয়ের মনটা খারাপ হয়ে গেল - হ্যাঁ মা, আমিতো আর কারোটা দেখিনি, তাই আমার কাছে মনে হয় ঠিক আছে, কিন্তু মনির ভেতরে আমি অর্ধেকের বেশী ঢুকাতে পারতাম না। আমার একটা অতৃপ্তি থেকেই যেত, আমি মা আমার পরিচিত সব পুরুষকে জিজ্ঞেস করেছি, তারা সবাই পুরোটা ঢুকাতে পারে কিন্তু আমি পারি না। সন্ধ্যার চোখ দুটো চক চক করে উঠলো-
বলো কি বাবা, মনিতো আমাকে এটা বলেনি।
আর মনি মারা যাবার পর থেকে তো সে কষ্ট আরো বেড়ে গেছে, এটা বন্ধুরা জানার পরে আমাকে সিলেটে বন্ধুরা এক জায়গায় পতিতাদের কাছে নিয়ে যেতে চেয়েছিল, আমি যাইনি মা। তারা বলেছিল সে পতিতা নাকি আমার মত বিশাল বড় অঙ্গটাও নিতে পারবে।
তা যাওনি কেন?
না মা, পারুক বা না পারুক এটা ভাবতেই আমার খালি মনির কথা মনে পড়েছে, তখন আপনার কথাও আমার মনে হয়েছে। মনে হয়েছিলো আমি মনির সাথে আপনার সাথে বেইমানী করছি, তাই আর যাইনি।

সন্ধ্যার মন কি এক অজানা ভালোলাগায় ভরে উঠল, এত ভালোবাসে বিজয় তাদেরকে, সন্ধ্যার একটা হাত বিজরের কোমর হাতাতে হাতাতে আস্তে আস্তে নীচের দিকে নামতে লাগলো, ফিস ফিস করে বিজয়কে বলল-
দেখি তো বাবা?
বিজয় এতক্ষন তার দুই উরুর মাঝে লুকিয়ে রাখা আর অর্থ উত্থিত পুরুষাঙ্গটা পা দুটি ফাঁক করার সাথে সাথে লাফ দিয়ে বেরিয়ে এলো।
সন্ধ্যা সেখানে হাত নিয়েই আঁতকে উঠলো, ধুতির উপর দিয়ে বিজয়ের অংগটার উপর হাত বুলাতে লাগলো, যেন একটা বড় গজার মাছ, সন্ধ্যা তার হাতটা উপর নীচ করতে লাগলো। বিজয় আরামে ইস করে উঠল।
ভালো লাগে বাবা?
হ্যাঁ মা।
বিজয় তার ডান হাতটা কোমরে নিয়ে ধুতির বাঁধনটা খুলে ধুতিটাকে ডান পা দিয়ে একবারে পায়ের কাছে এনে ফেলে দিল। সন্ধ্যা এবার বিজয়ের পুরো খালি অঙ্গটাকেই হাতাতে লাগলো, হাতটা বিজয়ের অঙ্গের মাথায় এলে সন্ধ্যা একটু বিস্মিত না হয়ে পারলো না, কি ব্যাপার এখানে একবারে মাথা ছিলা, ওর স্বামীর তো চামড়া দিয়ে ঢাকা ছিল।
মা আমার এটা জন্ম থেকে এমন। - বিজয় শাশুড়ির মনের কথা বুঝতে পেরে বলে দিল।
তাই!
আসলেই তো বিশাল।
আপনার যেমন বুক।
সন্ধ্যা খিল খিল করে হেসে উঠলো।
মা জানেন আপনার মাথায় না, এই যে হালকা সাদা কাঁচাপাকা চুল এগুলো খুব ভালো লাগে।
আমার আর কি কি ভালো লাগে? শাশুড়ির খুব আগ্রহ হলো, জামাইয়ের মুখে শুনতে।
আপনি যখন মা হাতাকাটা ব্লাউজ পরেন আমার খুব ভাল লাগে, আপনার বগলটা আমার খুব পছন্দ হত, পরিষ্কার, মসৃন।
আমি সব সময় পরিষ্কার থাকতে পছন্দ করি, তোমার শ্বশুর ছিলেন খুব পরিষ্কার পরিচ্ছন্ন, ওনার কারনেই আমার এই প্রতি সপ্তাহে কামিয়ে রাখার অভ্যাস এখনও রয়ে গেছে।
কিন্তু আমার গায়ে তো অনেক লোম। বিজয় বলে।
তোমার ওগুলোও আমার খুব পছন্দ, তোমার শ্বশুরের বুকে আবার লোম ছিলনা, পুরুষের বুকের লোম আমার খুব পছন্দ। সন্ধ্যা বিজয়ের পিঠের উপুর ফতুয়ার উপর দিয়ে হাত বুলাতে লাগলো, বিজয়ের মুখ থেকে এখনও রাতের বেলার দাঁত ব্রাশ করার কারনে একটা পেস্টের গন্ধ ভেসে আসছে।
তোমার জামাটা খুলে ফেলোনা।
বিজয় মুহুর্তের ভিতরে কম্বলের ভিতর থেকে এক লাফে বের হয়ে ফতুয়াটা মাথার উপর দিয়ে চালান করে দিল। বিজয় এখন পুরো নগ্ন কিন্তু জানুদেশ পর্যন্ত কম্বল টানা আছে, সন্ধ্যা বিজয়ের কুচকুচে বুকের লোমগুলো দেখে শির শির করে উঠলো ওর দুই স্তনের বোঁটা দুটো। ওর আজীবন ইচ্ছা ছিল, পুরুষের লোমশ বুকের মধ্যে নিজের স্তন দুটিকে ঘষানো। বিজয়ও এই ফাঁকে শাশুড়ীর নগ্ন উর্ধাঙ্গ দেখল; বিশাল বড় বড় দুটি স্তন বুকের উপর থেকে একটা একবারে বিছানায় পড়ে গেছে, আর বাম পাশেরটা ঝুলেও উর্ধমুখী হয়ে আছে, ওর কামনা শাশুড়ির বুকটা এখন নিজের বুকের মধ্যে টেনে নিয়ে যাওয়া। বিজয় এতক্ষনে বুঝে গেছে আসলে সে আগালেই হয়তো একটু জোরাজুরি হবে কিন্তু ঘটনা ঘটতে বাধ্য। এই তো একটু আগেই তো সে কল্পনা করতে পারেনি তার চোখের সামনেই তার শ্বাশুড়ি নিজ হাতে আকন্দ পাতার সেঁক নেওয়ার জন্য ব্লাউজের বোতাম খুলে দেবে। বিজয় আর চিন্তা না করেই কম্বলটা টেনে দিয়েই একেবারে শাশুড়ির নগ্ন উর্ধাঙ্গটা জড়িয়ে ধরলো। সন্ধ্যা ঘটনার আকষ্মিকতায় ও বিজয়ের অসুরের মত শক্তির কাছে শুধু “আঁক” করে একটা শব্দ করে প্রতিবাদ জানাতে পারলো। বিজয় জানে এখন চুপ থাকলে চলবে না, শ্বাশুড়িকে কথামালায় ব্যাস্ত রাখতে হবে। আর নয়তো তিনি উলটো সরে যাওয়ার জন্য মোচড় দিতে পারেন, বিজয় দুজনেরই মুখের উপর থেকে কম্বল সরিয়ে নিয়ে সন্ধ্যার চোখের দিকে তাকিয়ে বলতে লাগলো-
মা ঠান্ডার থেকে রক্ষা করতে গেলে এভাবে আমরা জড়িয়ে শুয়ে থাকি। উত্তর মেরুতে এস্কিমোরা এটা করে জানেন, ওখানে ঠান্ডা যখন বেশী পড়ে, ওরা ওদের তুষারের ঘরের ভেতরে, কম্বলের নীচে একসাথে সবাই জড়াজড়ি করে শুয়ে থাকে, এতে শরীরের তাপে ওদের লেপের নীচে ওম হয়। আমরাও তাই করি।

ভালো কথা কিন্তু এটা কি? বলেই সন্ধ্যা একেবারে বিজয়ের অর্ধোউত্থিত পুরুষাংটা ধরে ফেলে, যেটা সন্ধ্যার উরুতে কখন যে গুঁতো দিচ্ছিল তা হয়তো বিজয় উত্তেজনার কারনে লক্ষই করেনি।
সন্ধ্যা মুচকি মুচকি হাসছে। বিজয় একটু লজ্জা পেল। বিজয় আবার তার অশ্ব-অঙ্গটাকে দুই উরুর মাঝে চাপা দিয়ে আটকে রাখলো। আমতা আমতা করে বলতে লাগলো-
ইয়ে ম.... মনি মারা যাবার পর তো, আমার আর এই সব হয়নি, তাই আজকে একটু আপনার কাছে আসতেই.... ইয়ে আমি দুঃখিত মা।
সন্ধ্যা আর বিজয়কে বলতে না দিয়ে আরো জোরে জড়িয়ে ধরল, থাক বাবা তা আমি জানি, আমিও তো এই কষ্ট আজ বছর পাঁচেক ধরে পার করছি, আমি বুঝি।
মা খুব কষ্ট হয় আমার ভোর বেলাতে, আবার এই অঙ্গটা দাঁড়িয়ে বেশী শক্ত হলে ব্যাথা লাগে। অনেকক্ষন কষ্ট দেয় আমাকে। সন্ধ্যার মনে চাইছিল বিজয়ের অঙ্গটাকে ধরে একটু হাত দিয়ে আদর করে দিতে, থাক বিজয় এখন নিজে গুটিয়ে নিয়েছে, তাই আর আক্রমনাত্মক না হওয়াই ভালো। দুজনে নিঃশব্দে, একে অপরকে এই শীতের রাতে লোমশ কম্বলের নীচে জড়িয়ে ধরে থাকলো। শ্বাস ভারী থেকে ভারী হতে থাকলো, সন্ধ্যার নদীর পাড়ের বাঁধে যেন জলচ্ছাস নেমেছে, মাটির বেড়িবাঁধ মনে হয় টিঁকবে না, জল চুঁয়ে পড়ছে সেই বাঁধ দিয়ে, বিজয় নামক সাইক্লোন মনে হয় সেই বেড়িবাঁধ ভেঙে সমস্ত কিছু জোয়ারের পানিতে ভাসিয়ে নেবে। কিছুক্ষন পর বিজয় লক্ষ্য করলো তার শ্বাশুড়ির উর্ধাংশ কেমন জানি বিজয়ের উর্ধাংশের সাথে আড়াআড়ি উপর নীচ দোল খেয়ে খেয়ে চলছে। বিজয় ভাবলো তার শ্বাশুড়ির কোন অসুবিধা হচ্ছে বুঝি।
মা কোন অসুবিধা হচ্ছে?
না তুমি শুয়ে থাকো, তোমার বুকের লোমে আমার বুক দুটো একটু ঘষি। - বলে সন্ধ্যা এবার একটু জোরে জোরেই তার শরীর বুক ঘষতে লাগলো। বিজয় এতক্ষনে টের পেল তার শাশুড়ির স্তনের দুটি বোঁটা তার বুকের লোম ভেদ করে জানান দিচ্ছে, শক্ত হয়ে গেছে। সন্ধ্যা দুহাত দিয়ে বিজয়ের কোমর থেকে পিঠ পর্যন্ত অনবরত হাত ওঠানামা করাতে লাগল। সেই ধাক্কায় কখন যে বিজয়ের কোমরের ধুতি খুলে গিয়েছে বিজয়ও তা বুঝতে পারেনি। সন্ধ্যা একটানে বিজয়ের ধুতিটা পা দিয়ে টেনে হাঁটুর উপর থেকে পায়ের নীচে ফেলে রাখলো। বিজয়ের উরুটা সন্ধ্যা বাঁ হাত দিয়ে ফাঁক করে তার ভেতর থেকে অজগরটা বের করে আনলো, এতে বিজয় যেন একটু কেঁপে উঠলো।
যেটা প্রাকৃতিক তা আটকে রাখতে নেই বাবা। -বলে সন্ধ্যা বাচ্চাদের মত নরম হাতের আদর দিতে লাগলো। সন্ধ্যার বাম পা পুরোটাই বিজয়ের কোমরের উপর তুলে দিল, আর তখনি বজ্রপাতের মত বিজয়ের বিশাল লম্বা অজগরের মাথাটা তার শ্বাশুড়ির পরিষ্কার কামানো যোনির মাথায় ঘষা খেল, দুজনেই একসাথে হিস... করে হিসিয়ে উঠলো। নরম, বিজয়ের কাছে মনে হলো শ্বাশুড়ির নদীর পাড় খুবই নরম, অনেক চওড়া, বিজয় ধাতস্থ হয়ে বলল-
মা জানেন আপনার শরীর থেকে না খুব সুন্দর একটা গন্ধ বের হয়।
জর্দার গন্ধ।
না মা আপনার শরীরের।
কই না তো, আমি তো সেন্ট মাখি না। -বলেই সন্ধ্যা দুজনেরই শরীরের উপর থেকে কম্বলটা সরিয়ে নিয়ে তার বাম হাতটা মাথার পিছনে নিয়ে বগলটা শুঁকে দেখলো। এখন তাদের দুজনের শরীর যথেষ্ট উষ্ণ, শীতকে আর শীত মনে হচ্ছে না। হারিকেনের আলোয় অপুর্ব লাগছিল এই দৃশ্য। বিজয় আর স্থির থাকতে পারলো না।
মা গন্ধটা এখানেই, বলেই এক ঝটকায় শাশুড়িকে কাত অবস্থায় থেকে চিত করে শুইয়ে দিয়ে বাম হাতটা মাথার পিছনে চেপে ধরে শ্বাশুড়ির বগলে সেই যে নাক ডুবিয়ে চুমু আর গন্ধ নিতে থাকল, কামড় দিতে থাকলো, শ্বাশুড়ি সমস্ত ঘটনার আকস্মিকতায় বলে উঠলেন-
এই বাবা কি কর, সারাদিনের ঘাম জমে আছে, ইই... বলে খিল খিল করে হাসতে লাগলেন।
বিজয় মুখ তুলে বলল মা মনির গন্ধটাও আমি এভাবে শুঁকতাম, কতদিন পরে শুঁকলাম, মা আপনার গন্ধটা বড় মিষ্টি, হালকা, বেশী কড়া না।
ভালো যদি লাগে প্রান ভরে নাও।
বিজয়কে সন্ধ্যা একবারে চিত অবস্থায় তার শরীরের উপরে নিয়ে এলো। সন্ধ্যা একটু সময় নিয়ে কম্বলটা আবারো তাদের দুজনার উপরে চেপে দিয়ে ঠিক করে নিল, বিজয় সন্ধ্যার দুই উরুর মাঝখানে এলে সন্ধ্যা একবারে তার দুই পা দিয়ে বিজয়ের কোমরকে কেঁচি মেরে আটকে ফেললো, দুজনের ক্ষুধার্ত শরীর আর কাউকেই কিছু বলে দিতে হবে না। বিজয় পাশে রাখা হারিকেনের আলোটা একটু কমিয়ে দিল, তাতে সন্ধ্যাকে আরো মোহনীয় লাগছে। বিজয় সন্ধ্যার দুই বগলেই অজস্র চুমু আর কামড় দিতে লাগলো, কামড়াতে কামড়াতে শ্বাশুড়ীর বগল একই সাথে ভিজে লাল হয়ে গেল, সাথে সন্ধ্যার খিল খিল করে হাসি,
আর কি ভালো লাগে বাবা?
এই গুলো। -বলে বিজয় কপাত করে সন্ধ্যার ডান স্তনটা মুখে পুরে নিল।
 
খাও বাবা খাও।
সন্ধ্যা চোখ বুজে আহ করে উঠল।
সন্ধ্যার যোনি দিয়ে যেন বান ছুটেছে। সন্ধ্যা হালকা আদর চালিয়ে যেতে লাগলো, বিজয়ের অঙ্গে, কিন্তু বিজয় জানি কেমন, সেই যে শুধু বুক আর উপরের শরীর নিয়ে আছে, নীচের কোন খবর নেই, সন্ধ্যা খালি ফিস ফিস করে বলতে পারলো-
শুধু শরীরের গন্ধ শুঁকলে হবে, ভিতরে ঢুকাতে হবে না?
বিজয় যেন আকাশ থেকে পড়লো!
মা ঢুকাবো।
হ্যাঁ।
ঢুকবে!!! -বিজয়ের বিশ্বাস ছিল আজকের আদর ঠিক এভাবে উপর দিয়ে দুজন দুজনকে করে যাবে।
দেখই না -সন্ধ্যা হাতে ধরে এনে অজগরের মাথাটা তার পিছিল রসে ভরা যোনি মুখের উপর একটু ঘষাঘষি করে একবারেই ঠিক মুখের উপর এনে ধরলো।
দাও।
বিজয় অনেকদিন পরে একটা ঠেলা দিল, সন্ধ্যা আও করে করে উঠলো, বিজয়ের মনে হলো অর্ধেক ঢুকে গেছে, বিজয় অবাক হয়ে সন্ধ্যার মুখের দিকে তাকাল, সন্ধ্যার চোখে আবারো ইশারা দাও-
কোমরটা একটু টেনে এনে দিল জোরে এক ঠেলা।
আহও মা, বিজয় একটা চিৎকার করে উঠলো আরামে, একি ভগবান তার অঙ্গ পুরোটাই তার শাশুড়ির ভেতর ঢুকে গেল! এও কি সম্ভব।
মা ঢুকে গেছে, ঢুকে গেছে? -বিজয় আনন্দের চাইতে বিস্ময় নিয়ে হতবাক হয়ে রইলো।
হ্যাঁ বাবা তোমারটা যেমন বড়, তেমনি, ভগবান সব নারীরটা সমান করে না, কিছু কিছু রমনী আছে যাদের পথ অনেক গভীর হয়, আমি সেরকম এক দুর্ভাগা রমনী।
না মা আপনি দুর্ভাগা না, আমিও না, ভগবান বোধহয় এতদিন ধরে আমাদের দুজনকে অপেক্ষায় রেখেছিলেন।
সেই শুরু হয়েছিলো, সে রাতে বিজয় তার শ্বাশুড়ি সন্ধ্যাকে ফালি ফালি করেছিলো তিন তিনবার। প্রত্যেকবারে আবার কয়েকবার করে সন্ধ্যার অর্গাজম হয়েছিল। বিজয় যখন সন্ধ্যাকে চিত করে ফেলে পুরো অঙ্গটা শাশুড়ীর অঙ্গে গেঁথে থাপ থাপ করে সন্ধ্যাকে মারছিল আর সন্ধ্যার শীৎকারে মনে হচ্ছিল কোন স্বামী বুঝি স্ত্রীকে মারছে, কোন তস্কর তাদের বাড়ীর দেওয়ালের পাশে এসে দাড়ালে হয়তো তাই ভাবতো কিন্তু এই গ্রামটি এমনই এক সুখের স্বাচ্ছ্যন্দের যে এখানে তস্করের দেখা পাওয়া যায় না, শুধু তাদের ভিটেটার উপর দিয়ে যখন একটা সাদা হুলো বিড়াল সন্ধ্যার বাড়ীর কোন একটা রুমে ঢুকে বিছানায় ওম পাবার পথ খুঁজছিল তখন শুধু সন্ধ্যার চাপা স্বরের শীৎকার ও বিজয়ের ঠাপের থাপ থাপ শব্দে মুহুর্তে চার পা থামিয়ে কান দুটিকে একটু ঘুরিয়ে বোঝার চেষ্টা করছিল শব্দটা কি? এবং তার জন্য ক্ষতিকারক নয় ভেবে বিড়ালটি আবার হাঁটা শুরু করেছিল, আর এদিকে বিজয় তার শাশুড়িকে চেপে ধরে একবার স্তনে কামড়ায় তো আরেকবার ঘামে ভেজা বগলে কামড়ায়; মাথার পিছনে সন্ধ্যার দুটি হাতকে বিজয়ের হাত দিয়ে আটকে রেখে, দুজনে ঘেমে শরীর পিচ্ছিল হয়ে গেছে এই শীতে, বিজয়ের বিচি দুটি তার শ্বাশুড়ির যোনি পথের নিম্ন দেশে বাড়ি মারতে লাগল।
আহ ভগবান! এই তৃপ্তি থেকে কেন আমাকে দূরে রেখেছিলে বিজয় মনে মনে বলতে থাকে, সে যে কি আরাম, আর সন্ধ্যার শুধু একটাই ভাবনা বিজয় কি মানুষ নাকি সাক্ষাৎ শিব। কোন পুরুষ এভাবে একটানা যৌন ক্রীড়া করে যেতে পারে তা তার জীবনে এই প্রথম! তার স্বামী যোয়ান বয়সে বড় জোর পনের মিনিট করতে পারতো, আর এ ছোঁড়ার তো কোন দয়া মায়া নাই, মনে হয় সন্ধ্যার পুরো সেগুন কাঠের খাটটাই ভেঙে ফেলবে। কিন্তু অপুর্ব লাগছে বিজয়ের এই সামর্থ, সন্ধ্য জানে বিজয় হলো পাথর আর সে নিজে রাবার; বাঁকবে কিন্তু টুকরো টুকরো হবে না। প্রথম দিকে বহুদিনের পুরনো অভিজ্ঞতা একটু সহ্য করে নিয়েছে, তার পরেই পুরো শরীর যেন রাবারের মত স্থিতিস্থাপক হয়ে গিয়েছে, ওর অঙ্গটাতো আর নরমাল নয়, সন্ধ্যার এখন শুধু আরাম আর আরাম লাগছে, ভগবান এটাকেই কি বলে স্বর্গ সুখ, কতবার যে চোদনের সময়, বিজয় যখন দুধ কামড়িয়েছে সেই সময় সন্ধ্যার মাল্টি অর্গাজম হয়েছে খেয়াল নেই তবে এ পর্যন্ত পাঁচবার সন্ধ্যার ফাইনাল ক্লাইমেক্স হয়েছে। জামাইয়ের শরীরে সে কি আছে তা শুধু ভগবানই জানে!
কিছুক্ষন পরে পরে বিজয় থেমে থেমে আদর, দুধ চোষা, আবার ঠাপানো বন্ধ রেখে কিছুক্ষন একটানা চুমু খাওয়ায় সন্ধ্যার মনে হচ্ছিলো প্রতিবার যেন ওর আরামে মৃত্যু হচ্ছে। ভগবান কখনো বিজয়কে আমার কাছ থেকে কেড়ে নিও না -মনে মনে সন্ধ্যা শুধু এই প্রার্থনাই করে যেতে থাকলো। বিজয়ের প্রচন্ড ঠাপের ভেতর খালি কাঁপা কাঁপা গলায় সন্ধ্যা বলেছিলো -বাবা একটু কি ঘুমাবে না, শরীর খারাপ হয়ে যাবে তো।

মা মনে হচ্ছে এই বুঝি আমার শেষ রাত আর কখনো আসবে না এমন সুযোগ।
ধুর বোকা আমি সারাজীবন আছি তোমার সাথে, তুমি খালি আমার কাছে সৎ থেকো।
সারারাত ধরে এ পর্যন্ত বিজয় তিনবার করেছে। প্রতিবারই বিজয় তার শাশুড়ির যোনির ভেতর বীর্য ফেলেছিলো, বীর্য ফেলার সময় বিজয় এত জোরে আহ আহ করে উঠেছিলো যে তার আতিশয্যে সেই বিড়ালটি সন্ধ্যার বারান্দায় রাখা চাউলের খালি বস্তার ভেতরে আরামের ওম ভেঙে গিয়ে কানটা রাডারের মত ডান-বাম ঘুরিয়ে নিয়েছিল। বিজয়ের মনে চাইছিলো তার পুরো কোমর সুদ্ধ শাশুড়ীর যোনির ভেতর ঢুকিয়ে দেয়, সন্ধ্যার মনে হচ্ছিলো বিজয়ের তলপেটের আর কোমরের চাপে তার বস্তিদেশের হাড় ভেঙে যাবে। তদুপরি বিজয়কে বেশী আনন্দ দেওয়ার জন্য তার পুরোটা অঙ্গ ভেতরে নিতে কোমর উঁচু করে তল ঠাপ দিতে দিতে পিছনে পায়ের গোড়ালী দিয়ে বিজয়ের পাছায় এক অদ্ভুত লক করে রেখেছিল, সত্যি বিজয় বিন্দুমাত্র কোমর উঁচু করতে পারেনি। সন্ধ্যার কাছে মনে হয়েছিল ওর যোনীর ভিতর গহ্বরে একবারে ইউটেরাসের মুখে একটা বড় বোতলের ফিডার পরিমান গরম বার্লি বিজয় ঢেলেছে, আবেশে সন্ধ্যার চোখ বন্ধ হয়ে এলো -মাগো এত বেশী বীর্য পুরুষের থলিতে থাকে, প্রথমেই যেরকম পরিমান এইবার শেষের দিকেও একই পরিমান, একটুও কমেনি। বিজয়কে চিন্তিত দেখে তার শ্বাশুড়ি আশ্বস্ত করেছিলো, তার শ্বশুর থাকাকালীন সময়েই তারা আরেকটা বাচ্চা নেওয়ার জন্য বিশেষ করে একটা ছেলে বাচ্চা নেওয়ার চেষ্টা করছিল কিন্তু ভগবানের ইচ্ছায় হয়নি, তাই কিচ্ছু হবে না, আর হয়ও যদি তাহলে তার শ্বাশুড়ি বিজয়কে নিয়ে কোন এক নতুন অজানার দেশে গিয়ে নতুন করে জীবন শুরু করবে, তার আগে গোপনে কারো কাছে এই জায়গা সম্পত্তি সব বিক্রী করে যাবে।

(লেখকের কথাঃ বিজয়ের সাথে আমার দেখা হয়েছিলো আমি যখন বাংলাদেশের উত্তরের জেলা কুড়িগ্রামের একটি আর্থিক প্রতিষ্ঠানের ব্রাঞ্চ ম্যানেজারের দায়িত্ব পালন করছিলাম, হঠাৎ কাউন্টারে দেখলাম একটি লোক, আমি তাঁকে চিনলাম, কারণ বিজয় আর আমি একই স্কুল থেকে পড়াশুনা করেছিলাম এসএসসি পর্যন্ত, তার পরের কাহিনীতো পাঠকগনের জানা। বিজয় আমাকে তার কাহিনী সব খুলে বলেছিলো এমনকি তাদের যৌনক্রীয়ার খুঁটিনাটি সব, সুনামগঞ্জ থেকে জায়গা সম্পত্তি বিক্রি করে এখানে সেই একই ব্যাবসা স্থাপন করে; তার সবই বলেছিল, তারা এখন স্বামী স্ত্রী। ওদের একটা পুত্র সন্তান হয়েছে তার বয়স আমি যখন দেখি নয় বছর। আমাকে বাড়ীতে নিয়ে সন্ধ্যার সাথে পরিচয় করিয়ে দিয়েছিল, আমি জেলা পরিষদের ডাকবাংলোতে থাকতাম। সন্ধ্যা আমাকে অত্যন্ত শ্রদ্ধা করতো, শ্যামলা মুখশ্রীর এই মহিলা আমাকে ঠিক তার স্বামীর পক্ষের আত্মীয় মনে করতো মনে প্রানে, সন্ধ্যাকে দেখেছি তার বয়সটা চুরি করবার জন্য চুলে কলপ লাগাতো। সেটা আরেক গল্প আরেক জীবনিগাথা যা কুড়িগ্রামের মানুষ জানে না, ওরা জানতো মেয়েটির বিয়ের বয়েস অনেক পার হবার পর এই অনাথ পুরুষটির সাথে বিয়ে হয়েছে।)
 
সীমানা পেরিয়ে
janveera

আমার সাথে ছবিতে তাকে দেখেই সবাই কনফিউসড হয়ে যেত, কেননা আমি ছিলাম আমার বাবার চেহারার একেবারেই বিপরীত। বাবা ছিলেন লাল টুকটুকে ফরসা, টিকলো নাক ঝাঁকড়া চুল কিন্তু আমি পেয়েছি হালকা শ্যমবর্ণ, চ্যপটা নাক আর সিল্কি চুল। ছবিতে আমার সাথের মহিলাটি শ্যামবর্ণ, পটলচেরা আঁখি, প্রশস্ত বক্ষ ও গলা প্রদেশ, ছবিটি আবক্ষ হওয়ায় ও একটি কাথান শাড়ি পরে ছবি তোলায় মহিলার বক্ষ সম্পদ বোঝার উপায় নেই। তার ছন-বনের মত সোজা ও সিল্কী মোটা চুল কপালে একগোছা এসে পড়েছে। সুন্দর হালকা মেক আপ কোন বাড়াবাড়ি নয় শুধু চোখের উপরে বুকের উপরে টেনে দেওয়া শাড়ির পাড়ের সাথে ম্যাচ করে একটু সোনালী শেড। বন্ধুরা দেখে বলতো বড় বোন কিনা। ছবিটার মাইন্ড ও বডি ল্যাংগুয়েজে কেউই বুঝতে পারতো না যে ইনিই আমার একমাত্র গার্লফ্রেন্ড, আমার মা। একজন রমনী যেমন পরম নির্ভরতার পুরষের ঘাড় ও গলায় মাথা রাখে ঠিক তেমনি আমার মাও রেখেছে। আবার ছবিটার এক্সপ্রেশানে মনে হয় না যে ছেলেটা আর মহিলাটির মধ্যে কোন বাজে সম্পর্ক আছে। ছবিটাতে আমার বয়েস তখন একুশ বছর মার ঠিক উনচল্লিশ। আমার মা ইন্টারমিডিয়েট পরীক্ষা দিয়েই বিয়ে হয়ে যায় আর তার পরের বছরই আমার এই পৃথিবীতে আগমন। আমি যখন ইঞ্জিনিয়ারিং ফাইনাল সেমিস্টারের কোর্স ট্রান্সফার করে কানাডাতে আসি ছবিটা তার দুই দিন আগে তোলা। মায়ের ইন্ড্রাস্টিতে জনসংযোগ বিভাগের ক্যামেরা ও ফটোগ্রাফার থাকার পরেও, মা নিউ মার্কেটের স্টুডিও হতে ক্যামেরাম্যানকে বাসায় এসে আমাদের নীচতলার ড্রয়িংরুমে এই ছবিটা তুলেছিল। আমার বাবা রোড এক্সিডেন্টে মারা যান, আমি যখন সিক্সে পড়ি। বাবা ছিলেন ব্যাবসায়ী ও শিল্পপতি, সারাদিন ব্যস্ত তাই বাবার সাথে আমার সম্পর্কটা ছিল গতানুগতিক টাইপের। সারাদিন তখন আমি স্কুল, ক্লাসমেট আর বাসায় এলে মা। মাই ছিল আমার একমাত্র ভুবন। বিশাল বাড়ী আমাদের। সারাদিন বলতে গেলে দুটো মাত্র প্রানী। নীচে বুয়া, আয়া ঝি ড্রাইভার চাকর সবাই আছে যার যার থাকার জায়গায় কিন্তু আমাদের দোতলা পর্যন্ত তাদের কোন যাতায়াত ছিলনা, শুধু মাত্র দিনের ঝাড়ু ও আসবাবপত্র পরিষ্কার করা জন্য রহিম চাচা দম্পতি যাদের কে আমি জন্মের পর থেকেই দেখছি তাদেরই উপরে যাওয়ার অনুমতি ছিল। কিন্তু তাও দিনে একবার সেই সকালবেলার সময়টাতে।

আমি দেশে ফিরছি প্রায় তিন বছর পরে। আমার মায়ের কাছে। এই তিনটা বছর খালি প্রান আকুলিবিকুলি করেছে কবে আমি দেশে ফিরবো। এই তিনটা বছর বলতে গেলে আমার দম ছিল আমার মায়ের সাথে এই ছবিটা, আমার ডর্মে এসে কেউ ছবিটা দেখে বিশ্বাস করতে চাইতো না এটা আমার মায়ের ছবি কিন্তু ফ্রেমের বিপরীতে আমার বাবা, ছোট্ট আমি ও আমার মায়ের আরেকটা পুরনো পারিবারিক ছবি রেখে দিয়েছিলাম, সেটা দেখালে সবাই নিশ্চিত হতো। একবার জর্জ ও স্টেচি এসে তো দেখে অবাক- নাও উই কুড হ্যাভ ক্লিয়ারিটি হোয়াই ইউ এভয়েড গার্লস ম্যান, সো নাইস এন্ড কিউট, ইউর গিফা ম্যান। আমি সাথে সাথে বলেছিলাম ওহ নো নো –শি ইজ মাই মম। রেজাল্ট মোটামুটি হল আমার। আসলে আমার এই সবকিছু এখন বাবার ইন্ড্রাস্টিতে দেখভাল করার কাজে লাগবে, রেজাল্ট করার জন্য আসিনি। এসেছি আমার ম্যাকানিকেল ও সিভিল সাইডটা আরেকটু ক্লিয়ার হয়ে নেওয়ার জন্য। আমি জানি ঠিক এমন আকুলিবিকুলি করে থাকতো আমার মা, আমি কবে ফিরবো। কবে আমাদের বাড়ীর উপর তলটা আমি আর মা মিলে সবসময় অধিকার করে রাখবো।

চোখ বন্ধ করে আমি কতবার রাতের পর রাত মায়ের গন্ধ পেতাম। মাও আমাকে বলতো তোর শরীরের গন্ধ লেগে আছে আমার নাকে, তুই কবে আসবি। পৃথিবীতে যত ধন সম্পদ ও চাকুরী আমার জন্য এদেশ রেখে দিকনা কেন, কিন্তু আমি ফিরবো মায়ের গন্ধের জন্য। মা আমার পাগল করা প্রান। হ্যাঁ আমাদের পারিবারিক শিল্প গ্রুপের ব্যবসা না থাকলে আমি হয়তো মাকে নিয়ে এই দেশে চলে আসতাম স্থায়ীভাবে। কিন্তু বাবার করা এত কষ্টের সম্পদ মা দ্বিগুন করেছে, সেটা রেখে মায়ের পক্ষেও আসা সম্ভব না, আর এদেশে আমি অমন রাজকীয় হালে থাকতেও পারবো না।

বাবা মারা যাওয়ার বছরখানেক পরে মা তখন পুরোদস্তর গৃহিনী থেকে বাবার গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর। মাকে প্রচুর সময় ব্যাস্ত থাকতে হয়, সারাদিন মিটিং, নয়তো ফিল্ডে যাওয়া, শ্রমিক অসন্তোষ। মা সেই রাত ৮ টা ৯ টার দিকে ফিরতো ক্লান্ত হয়ে। মাকে আমি জড়িয়ে ধরতাম- সারাদিনের ক্লেদ, ঘর্মাক্ত শরীর ও মায়ের দামী পারফিউম মিলে এক অপুর্ব মাদকতাময় গন্ধ তৈরি হয়েছে। আমি মাকে বললাম মা তুমি এখানে বস চোখ বন্ধ করে, আর এই গজলটা শোন। বলে আমি গোলাম আলীর গজল ছেড়ে দিয়ে দুই তিন মিনিটের জন্য হাওয়া হয়ে আসলাম। আমি দ্রুত একটা গ্লাসে ডেক্সট্রোজ ও একটা পুরো লেবুর রস ছেড়ে দিয়ে ঠান্ডা পানি দিয়ে শরবত করে ফ্রিস থেকে দুটো বড় আমলকি পিরিচে নিয়ে মায়ের সামনে রাখতেই দেখলাম মা টুং টাং শব্দে চোখ খুলে মায়ের মুখ বিস্ময়ে হা হয়ে গেছে।
কি আমার জান! আমার জান! শরবত বানালি?
আমি একটু একটু করে লজ্জা পাচ্ছিলাম। আমি তখন সেভেনে পড়ি। আয়- বলে মা আমাকে সামনে টেনে নিয়ে গেল। মা বসেই আছে। আমার পরনে একটা থ্রী কোয়ার্টার গ্যাবাডিন ও টি শার্ট, মা আমার টি শার্টটা কোমরের উপরে তুলে আমার উন্মুক্ত পেটে চুক করে একটা চুমু খেল। আসলে এই কাজটা আমি ফোর ফাইভে পড়বার সময় করতাম মায়ের পেটে, স্কুল থেকে এসেই ঝাঁপিয়ে পড়তাম মায়ের পেটে, মায়ের পেটে শত শত চুমু দিতাম। কোন খারাপ কিছু মাথায় আসেনি, মনে হতো এই আমার বিশ্ব, এই আমার মা। আমি মার পাশে বসে মার হাতটা নিয়ে আঙ্গুলগুলো আস্তে আস্তে টিপতে লাগলাম, কবজি কনুই এগুলো, আস্তে আস্তে উপরে মার বাইসেপটা টিপতে লাগলাম, আহ- করে মা একটা শব্দ করল, আমার দিকে তাকিয়ে বলল,
আরু তুই এত সুন্দর করে হাত বানানো শিখলি কি করে?
আমি মাকে বললাম চুলকাটার সেলুন থেকে। আমি মাথা ও ঘাড়ও বানাতে জানি জানো মা। ওদের কাছ থেকে শিখেছি। আমি আরমান মুরাদ, মা আমাকে আদর করে আরু ডাকে।
তাহলে দে না আরু আমার ঘাড় ও মাথাটা একটু টিপে।
আমি তো তোমার ঘাড় মাথা ম্যসাজ করবো বলেই সেলুনে ওদেরকে একশ টাকা বেশী দিয়ে ম্যাসাজ শিখছি।
তাই! মায়ের চোখেমুখে বিস্ময়।
তুমি সোফা থেকে উঠে ওই টুলটাতে বস মা।
মা পার্সটা ও মোবাইলটা ডিভানের উপর রেখে টুলটার উপরে এসে বসল। আমি প্রায় ঘটাখানেক আমার হৃদয় মন উজাড় করে মার ঘাড় কপাল, মাথা, চুলের খোঁপা খুলে নিয়ে চুলের গোড়ায় ম্যাসেজ করে দিলাম। আমার মা দেখলাম আমার তলপেটে ও পেটের উপরে সম্পুর্ন হেলান দিয়ে ঘুমিয়ে পড়েছে। মা হয়তো আমার নরম পুরুষাঙ্গ (কামে আমি মোটেও জাগ্রত হইনি) টের পেলে পেতেও পারে। আমি আস্তে করে মা বলে ডাকলাম।
মা জেগে উঠে সোজা আমার দিকে ঘুড়ে দাঁড়িয়ে আমার কপালে, গালে চুমু দিয়ে বলল – আরু তুই আমাকে স্বর্গে নিয়ে গিয়েছিলি। এ তুই কেমনে শিখলি এত মজার মেসেজ।
তোমার জন্য শুধু, হৃদয় দিয়ে শিখেছি, তোমার কষ্ট দেখেই আমার মাথায় এই বুদ্ধিটা এসেছে।
ওহ মাই লাভ- বলে মা আমাকে আবার একটা কপালে চুমু খেল।
আমাকে কথা দে তুই প্রতিদিন মেসেজ করে দিবি আরু।
এটার একটা অনেক বড় সমস্যা আছে জানো মা?
কি? মা হতাশ হয়ে গেল।
সেলুনের নাপিতগুলোই বলেছে যে ম্যাসেজে অভ্যস্ত হয়ে গেলে পরে আর ম্যাসেজ ছাড়া এক দিনও থাকা যায় না।
হোক- তুই প্রতিদিন আমাকে মেসেজ করে দিবি, কথা দে।
আচ্ছা দেব তবে একটা শর্ত।
আবার কি?
তুমি এই পারফিউম দিয়ে আমার কাছে আসতে পারবে না, আর এসেই কোন প্রকার ফ্রেস হতে পারবে না শুধুমাত্র টয়লেট ছাড়া, সবার আগে মেসেজ নেবে।
কেন- মা আগ্রহ সহকারে জিগ্যেস করল।
কেন জানো না, আমি তোমার শরীরের গন্ধ ভালোবাসি। আমি তোমার ঘাড়ে গলায় জমে যাওয়া ঘাম ভালোবাসি। বলেই আমি নীচু হয়ে মায়ের পেটে চুমু দিলাম, উঠে সোজা হয়েই মায়ের ঘাড়ে ও গলার তলে দুটো চুমু দিলাম সময় নিয়ে। মা ইইইইই করে শব্দ করে হেসে দিল। আমার হাতে হাত মিলিয়ে হাই ফাইভ দিলেন, বললেন ঠিক আছে।
সেদিন থেকে মা একটা চালাকি করল, মা তার দামী পার্স ছেড়ে কয়েকটি সুন্দর কাপড়ের পার্স ব্যবহার করতে শুরু করল আর পাফিউমটা সেই পার্সেই স্প্রে করতো। কিন্তু কোন প্রকার শাড়িতে নয়।
সেই শুরু হয়েছিলো আমাদের, গন্ধ গন্ধ খেলা।

মনে পড়ে বেশ কয়েকদিন হয়ে গেছে। মাকে ভালো করে ম্যাসেজ করছি, কিন্তু মায়ের শরীর থেকে মনের মত সেই ঘ্রানটা পাইনা কেন, আগে যেটা মা বাসায় থাকতে পেতাম, যখন বাবা ব্যাবসা দেখতেন। আমি মার ঘাড় গলায় চুমু খেয়ে একপ্রান্ত থেকে আরেক প্রান্ত ঠোঁট ঘসে লবন গুলো পরিষ্কার করছিলাম। মন মত হচ্ছিল না, আমি জিহবা বের করে দিলাম। মা লাফ দিয়ে উঠলো, আমি বললাম না চুষলে লবন পরিষ্কার হবে না, মা ইস করে উঠে ধাতস্ত হয়ে নিল। ম্যাসেজে গেলাম, মার হাত তুলে কব্জি থেকে একেবারে বগল তলা পর্যন্ত টিপে টিপে যাচ্ছি, মায়ের সব সময় অনেকটা জায়গা জুড়ে বগল ভিজে থাকে; এসির বাতাসে তা শুকিয়ে এসেছে। আমি কৌতুহলের বশে মায়ের ভেজা বগলে নাক নিয়ে ঘষে দিলাম, ডিও স্প্রে ও ঘামের গন্ধে একটা অন্যরকম গন্ধ হয়েছে যেটা আমার পছন্দ নয়। মা ক্যাতুকুতু পেয়ে চোখ খুলল হেসে দিল- এই কি করিস কি করিস। মাকে ছেড়ে দিয়ে দূরে দাঁড়িয়ে রাগতসুরে বললাম-
তুমি বগলে বডি স্প্রে দিয়েছো কেন? এই কারনে তো তোমার সেই আগের গন্ধটা পাই না। আমি মেসেজ করবো না। তুমি কথা রাখোনি। এই কয়দিনে আমার কেমন জানি একটা কর্তৃত্ব এসেছে কন্ঠে।
আরু, জান আমার, ঠিক আছে আর হবে না, নে সবেমাত্র আমার শরিরটা রিলাক্স হতে শুরু করেছে।
আমি আবার মেসেজে মন দিলাম। এরপর থেকে আমি সবার আগে মার বগলে মেসেজের সময় হাত তুলে গন্ধ নিতাম, নিশ্চিত হতাম, দুনিয়ার সবচেয়ে প্রিয় গন্ধ আমার যেন। মার কাছে সওয়া হয়ে গিয়েছে সব, মার ঘাড় চুষে চুষে লবন খাওয়া, গলার তলের লবন খাওয়া, সব জানতো মা আমি কি করবো। এর পরে যার যার বাথরুমে আমরা একটা ফ্রেশ গোসল দিয়ে নিতাম।
একটা কথা বলে নেই, কানাডাতে পড়ছি সময় মা যখন এক্সেরসাইজ সেরে রাতে স্কাইপিতে কথা বলতো, আমার সেই প্রিয় দৃশ্য দেখাবার জন্য মা প্রায়ই মায়ের লম্বা চুল খোঁপা করতো আর হাত তুলে মায়ের ভেজা বগল দেখাতো।
এত ঘামলে কি করে?
গরমে ঘেমে গেছি ।
এহ, তুমি পানি দিয়ে ভিজিয়ে রেখেছো।
আমিও হাসতাম মাও হাসতো। মা তখন এসির দিকে ওয়েব ক্যাম ঘুরাতো দেখাতো এসি বন্ধ, গলার ঘামের ফোঁটাগুলো চিক চিক করলেও আমি বলতাম এটা তুমি পানি মেরেছ। মা তখন বলতো ঠিক আছে তুই আয় তাহলে দেখে যা আমি মিথ্যা বলছি কিনা। মা আমার চোখে লোলুপ দৃষ্টি দেখতো, কারন মাও জানে আমি জানি, এটা সত্যিই মায়ের ঘাম।
 
ফিরে যাই স্মৃতিতে- এর পরে আমাদের সেশান ও সিটিংটা চেঞ্জ হয়ে গেল। এমন হলো যে মা যখনি অফিস থেকে ফিরুক না কেন আমরা মেজেস করবো রাত দশটার দিকে আর তার আগে মা জগারে উঠে জগিং ও কিছু জিম সেরে নিবে, আমিও আমার পড়া শেষ করে নিব। আর মেসেজ হবে টুলে বসে নয়, মায়ের ও আমার বেডরুমে, বাবা মারা যাওয়ার পর থেকে আমি ও মা একসাথে থাকি। মা জিম করায় এখন অনেক ঘামে, আমি মায়ের ঘাড় গলার ঘাম চুমু দিতে দিতে ও চুষতে চুষতে মাকে বেডরুমে নিয়ে আসি, মা খিল খিল কর হাসতে থাকে, মার তখন পরনে থাকে শুধু পেটিকোট ও ব্লাউজ। দারুন এক মাদকতা গন্ধ তৈরি হয় মায়ের শরীরে। মাকে বেডরুমে শুইয়ে প্রথমে খাটের কোনায় আমি আড়াআড়িভাবে বসে আমার উরুর উপরে মায়ের দুই পা ও গোড়ালী নিয়ে কাজ শুরু করি।
মার হাঁটুর উপরে ওঠা নিষেধ, আমিও যাই না, ইচ্ছা যে হয় না তা নয়। এরকম একদিন মায়ের গোড়ালী আমার খাড়া ধোনের সাথে লেগে গেলে মা সোজা উঠে বসে আমার ধোনটা থ্রি কোয়ার্টারের উপর দিয়েই ধরল।
সত্যি করে বলতো আরু আমাকে দেখে তোর সেক্স উঠেছে?
আমি হ্যাঁ সুচক মাথা নাড়ালাম।
কন্ট্রোল করতে পারিস না?
না।
মা উঠে দাড়ালো। ড্রেসিং টেবিল থেকে হাতে ক্রীম নিলেন। এসে আমার থ্রীকোয়ার্টারটা টান দিয়ে নামিয়ে আমার ধোন মুঠিতে নিয়ে খেঁচে দিতে লাগল, আমি আবেশে আহ করে উঠলাম, তিন চার মিনিট খেঁচে দেওয়ার সাথে সাথেই আমার মাল বেরিয়ে এলো। মা সেটা ধোনের মাথায় বাম হাতের তালু ধরে রেখে সবটুকু মাল নামিয়ে টয়লেটের বেসিনে হাত ধুয়ে এসে একটা টিসু এনের আমার ধনের মাথা মুছে দিল। মা এবার চিত হয়ে শুয়ে বলল-
-আয় এবার মেসেজ করে দে অনেক্ষন ধরে। তোর যখনি উত্তেজনা হবে আমাকে বলবি আমি বিষ বের করে দেব। দেখবি ভালো লাগবে, কিন্তু কখনো সীমা অতিক্রম করার চেষ্টা করিস না। আমরা মা ছেলে।

এর পরে থেকে আমাদের মা ছেলেতে আর কোন বাধা রইল না, এমনও রাত গিয়েছে আমি মধ্যরাত পর্যন্ত মাকে মেসেজ করে দিয়েছি, মাকে ঘাড়ে গলায় কামড়িয়ে লাল করে দিতাম, মার দুই হাত মাথার উপরে চেপে ধরে মার বগলের গন্ধ নিতাম, সুবিধার জন্য আমি আমার দুই হাঁটু মার কোমরের দুইপাশে রেখে মার পেটের উপর উঠে মার ঘাড় গলায় মেসেজ করতাম। মার নির্দেশে তখন থেকে আমি আন্ডারওয়্যার পরে মাকে মেসেজ করতাম, আমার ধোন খাড়া হয়ে গেলেও কোন রাখ ঢাক ছিল না, মার তলপেটে গুঁতো মারতো আমার ধোন। শেষে মা পরম যত্নে খেঁচে মাল বের করে দিত। এতে আমার লেখাপড়ার কোন সমস্যা হচ্ছিল না, বরং পড়ার সময়টা আমি আরো মনযোগী হয়ে দুর্দান্ত ভালো রেজাল্ট করতে শুরু করলাম। ততদিনে আমি বিশ্ববিদ্যালয়ে উঠে পড়েছি। মাঝে মাঝে মার বুকের হালকা ব্যাথাতেও ব্লাউজের উপর দিয়ে মার বুক ডলে দিয়েছি কিন্তু কখনো খোলার আগ্রহ কেন জাগেনি সেটা এক বিস্ময় আমার কাছে। হতে পারে মা খেঁচে আমার মাল বের করে দেয় তাই আর অন্য কিছুর দিকে আগ্রহ জন্মায় নি। আর আমার মায়ের স্তন ছিল ছোট, আসলে ব্লাউজের উপর দিয়ে বোঝাই যেত না, তবে মার হাত ছিল বেশ সুন্দর মোটা ও চ্যাপ্টা, ওভার ওল মেয়েদের শরীর যেমন গোলগাল হয় আমার মায়ের শরীর ছিল চ্যাপটা, সবচেয়ে সুন্দর ছিলো মার নিতম্ব ও কোমর; ভারী চ্যাপ্টা নিতম্বের ঊপরে চিকন কোমর দারুন লাগতো মায়ের শরীর, যখন মা শুধু পেটিকোট আর ব্লাউজ পরতো।

কানাডাতে পড়ার অর্ধেক সময় মা এসেছিল আমাকে দেখতে, ১৫ দিন ছিল মা, আমরা দুজনে পাগল হয়ে ঘুরেছি শুধু। সেজ খালা তার বাসায় থাকতে বলেছিল, মাত্র দুদিন প্রথম ও মায়ের ফিরে আসা শেষ দিন ছাড়া আমরা গিয়েছিলাম বিভিন্ন জায়গায়। আমরা ব্রান্সুইক এন্ড কুইবেকে গিয়েছিলাম, ঠান্ডা এলাকা, মুলত উদ্দেশ্য ছিল স্কী করা। ক্রেব্বি মাউন্টেইন এরিয়া, হোটেল বুকিং করে রেখেছি, মা ছেলে আমরা বাড়িতেই এক বেডরুমে থাকতাম, তাই দুই রুম নেওয়ার প্রশ্নই আসে না, একটাই রুম নিলাম। আমরা হোটেলে উঠলাম, প্লেনে করে জার্নি তার পরে ঘন্টা দেড়েক ট্রান্স কানাডা হাইওয়ে ট্যাক্সি ড্রাইভ, এই মাউন্টেন শহরের ছোট্ট হোটেল, প্রচন্ড ঠান্ডা। পরের দিন সকালে যাবো স্কী ফিল্ডে, মার খুব শখ স্কী করার। আমি এমনিতে ইনডোরে আইস স্কেটিং করেছি, খুব ভালো পারি তা না, তবে পারি। স্কী-টাও আগে অবশ্য আমি ইন্ডোরে কিছুদিন প্র্যাকক্টিস করেছি। হোটেল রুমে ঢুকে দ্রুত হিটার চালিয়ে দিলাম, ঠান্ডা কমতে থাকলো, আজকে লেগিংস তার উপরে ফুল প্যান্ট ও উপরে জ্যাকেট পড়েছে আসলে তাড়াহুড়ো করে আসার সময় খেয়াল করতে পারিনি মা আর কি কি পরেছিল। রুমে ঢুকেই মা দু হাত মাথার উপরে তুলে আড়মোড়া ভেঙ্গে পোষাক সহ বিছানায় ঝাঁপ দিয়ে চিত হয়ে গেল, আমিও মার পাশে চিত হয়ে শুয়ে পড়লাম।
এখানে ইভিনিংয়ে রাতের খাবার খেয়ে ফেলার রেওয়াজ। আমি মাকে তাড়া দিলাম চলো সময় থাকতে থাকতে ডিনার সেরে ফেলি, দোতলা এইসব মোটেলে উপরের তলায় থাকে রুম আর নীচে সব সার্ভিস। রুম সার্ভিস আর নিলাম না, মা ও আমি বাথরুমে গিয়ে ফ্রেস হলাম, পোষাক আর বদল করিনি, কারন লম্বা জার্নি তাই আমি বেশ রিলাক্স বেগী, ফুলস্লীভ সুয়েটার আর উপরে জ্যাকেট, মাও আগের পোষাকেই, মা মুখ ওয়াশ করে হালকা লোশান লাগিয়ে আমাকে বলল চল। রুমের হিটারটা বাড়িয়ে দিলাম যাতে নীচে ডাইনিং রুম থেকে এসে ভালো একটা আরামদায়ক গরম পাই। নীচে এসে দেখলাম হোটেলে ঊঠবার সময় এন্ট্রি ও রিসিপ্সানে যে নিরবতা দেখেছিলাম তার ঠিক বিপরীত। প্রচুর মানুষ আছে, বিশাল ফ্লোর, ৫০ টির মত সার্কেল টেবিল। অন্যপাশে ড্যান্স ফ্লোর আছে। মিউজিক চলছে, দুয়েকটা কপলকে দেখলাম ড্যান্স ফ্লোরে হালকা তালে দুলছে, কয়েকজন জড়িয়ে উপভোগ করছে। আমরা এক কর্নারে নিরিবিলি গিয়ে বসলাম। এখানে একটা জনপ্রিয় ডিশ হলো শীস তাউক- এটা আসলে আমাদের দেশের শর্মার মত, কিন্তু এখানে পেচানো থাকে না সব প্লেটের উপর দেওয়া থাকে, চিকেন, সবজি আলাদা আলাদা থাকে, আমরা সবজি বেশী দিয়ে অর্ডার করলাম। ড্রিঙ্কসের ব্যাপার জিগ্যেস করতেই মা চোখ গোল করে বললো, আরু চল আজকে ড্রিঙ্কস করি। আমাদের বাড়ীতে ছোট বেলা থেকে আমি হুইস্কি ওয়াইন দেখে এসেছি এগুলো বাবার গেস্ট এলে সার্ভ হতো, মাও সেই ধারায় বাসায় রেখেছে কিন্তু মা বাবাকে কখনোই রেগুলার নেশার মত ড্রিঙ্ক করতে দেখিনি। আমি বললাম তুমি তো হুইস্কি খেলে খালি বমি কর, এখানে বমি করে ফ্লোর ভাসাবে নাকি? আমি হাসতে লাগলাম।
বরং চল ওয়াইন খাই, হালকা এল্কোহল ভালো লাগবে।
পিরোউত্তি- রেড ওয়াইন বললাম সাথে দিতে। “শীষ তাউক” টা বেশ মজা লাগছিল, কারন আমরা চিকেনের জায়গায় মাটন কিউব নিয়েছি, আর রুটির সাথে এক কাপ রাইস সাথে প্রচুর সবজি, সব্জিতে শরীরটা হালকা লাগে। একই সাথে ওয়াইনটাও বেশ লাগছিল, কারন হাতে আমাদের প্রচুর সময় দুনিয়ার গল্প করতে করতে খাচ্ছিলাম। খাওয়া শেষ হতে হতে আধা ঘন্টা পরে টের পাচ্ছিলাম শরীরটা বেশ চনমনে ও হালকা লাগছে, ওয়াইনের প্রভাবে। ওয়েটারকে বার থেকে দুজনের জন্য আরো দুটো পেগ নিয়ে আসতে বললাম। মা একবার ফ্রেসরুমে যেতে চাইলে মাকে নিয়ে গেলাম, আমি বাইরে দাঁড়িয়ে থাকলাম, এদেশে এই টয়লেটে বহু সেক্সুয়াল হ্যারজমেন্ট হয় প্রায়শই যা অপ্রকাশিত থাকে। আমারও ব্লাডার ফুলে উঠেছিল আমিও খালাস করে ফ্রী হলাম। গল্প করছি তো করছি মায়ের মুখ একদমই বন্ধ হচ্ছে না, এলকোহলের প্রভাবে জিহ্বা পাতলা হয়ে যায় কথা বের হয় বেশী। আর অকারনে মার হাসি। মায়ের হাসি শুনে পাশের টেবিলের এক নিগ্রো কাপল আমাদের দেখল, লোকটির সাথে হাই হল, মুচকি হেসে আবার গার্ল ফ্রেন্ডের সাথ আলাপে ব্যস্ত হলো— ভেবেছে ওদের মত আমরাও ক্রস ব্ল্যাক।
আমার আর মার ভেতরে কেমন জানি একটা নেশার মত লেগে গেল। আরু চলল নাচি। আমি মার হাত ধরে ফ্লোরে গেলাম। অল্প অল্প এলকোহল জমে জমে পুরো ভোদকার তীব্রতা নিয়ে এসেছে দেহে। কোন তাড়া নেই, নেচেই চলেছি হালতা তালে, আর কিছুক্ষন পরে পরে গ্লাসে রেখে যাওয়া ওয়াইন এসে শেষ করছি। মার ও আমার শরীরে হালকা গরম লাগতে লাগলো। নাচের সময় আমি আমার গাল মার গালে ঘসতে লাগলাম। নাকে নাক ঘষতে লাগলাম, অপুর্ব শিহরন। মার উপরের ঠোঁটে মোছের জায়গায় মনে হলো হালকা লোম হয়েছে, ব্লিচ করা হয়নি অনেক দিন। খোঁচা খোঁচা লাগলো। আর পারছি না, মাকে একটা চুমু খেলাম। এই প্রথম। চতুর্দিকে খালি চুমুর বন্যা, একটু কান পাতলেই খালি উমহ উমহ শব্দ। আমার চুমুতে মা একটু ঘোর নিয়ে তাকালো। আমি আবারও ঘোরে ঠোঁট এগিয়ে দিলাম, মা আমাকে একট চুমু দিল, চোখ বন্ধ করে। আমি হা করে মার চুমু খেলাম, এবার আমি মার ঠোঁট নিয়ে চোখ বন্ধ করে দুলে দুলে চুষতে লাগলাম। দুজনেই আঠার মত লেগে দুলছি, আমার অঙ্গ শক্ত হয়ে মার নাভীর নীচে চেপে আছে, আমি জানি মা জানে। হঠাৎ আমার মুখে মার জিহবা আবিষ্কার করলাম। চলতে লাগলো, অক্টোপাসের মত জিহবা দিয়ে পেঁচাপ্যাচি খেলা। অনেক সময় পার হয়ে গেল।
মা চলো রুমে।
হুম চল- মা যেন ঘোর থেকে বলল। যাওয়ার আগে কাউনন্টারে আরো এক বোতল ওয়াইন ও ড্রিঙ্কস স্ন্যাক্স এন্ড চিপসের টাকা ও এক্সট্রা দুটি টার্কিস পেগ গ্লাস পাঠাতে বললাম। বারটেন্ডার বলল রুমে চলে যান ৫ মিনিট পরে পাঠিয়ে দিচ্ছি।
সিঁড়ি দিয়ে যাওয়া যায়। তবুও লিফটে উঠলাম। উঠেই মাকে চুমু যেন প্রেমিক আর প্রেমিকা, টিন এজের। মা যেন একটু শিহরিত হয়ে উঠল। খেয়াল নেই লিফটের তিনে এসে উং করে শব্দ হলো, দরজা খুললে আমরা বুঝতে পেলাম একতলা উপরে এসে গেছি, আবার দরজা বন্ধ করে ২ এ চাপ দিলাম। মা খিল খিল করে হাসতে লাগল। আমাকে বকা দিল।
পাগল হয়ে গেলি আরু!

লিফটের দরজা খুলতেই মা আমাকে ঠেলা দিয়ে প্যাসেজ ধরে দ্রুত দরজার দিক অনেকটা দৌড় দিল। আমিও মার পিছে পিছে এসে মাকে জড়িয়ে ধরে ঘাড়ে একটা চুমু দিলাম। ইস করে উঠল। কোন মতে আবছা আলোয় দরজার কি হোলে চাবি ঢুকিয়ে দরজা খুললাম। পিছনে ধাম করে দরজা লাগিয়ে লক করে দিলাম। আমি ঝাঁপিয়ে পড়লাম, আমার অর্ধ মাতাল মাকে চুমু খাওয়ার জন্য। চুমু দিয়েই যাচ্ছি। সত্যিই বলতে এটা প্রথম কামনা জাগানো আক্রমনী চুমু। এমন চুমু আমরা আর কখনো খাই নি। মা আমাকে আধবোজা চোখে খালি বলল-
না আরু, না।
আমি কোন কথা শুনিনি, আমি মার ঘাড়ে গলায়, ঠোঁটে নাকে মুখে চুমু খেতে থাকলাম, আমার মগজ যে গলে গলে পড়ছে এতটাই উত্তপ্ত। আমরা দুজনেই রুমের হিটারের পরিবেশে হালকা করে ঘামতে শুরু করেছি, গরম লাগছে। আমি আমার পোষাক খুলতে লাগলাম। মা ফ্লোরে আড় চোখে দাড়িয়ে দেখে বিছানায় ধাপ করে শুয়ে পড়ল চিৎ হয়ে। আগেই রুমে হিটারটা লাগিয়ে রেখে যাওয়াতে বুদ্ধিমানের কাজ হয়েছে, যদিও সেন্ট্রাল একটা হিটার আছে, সেটা দিয়ে রুমে সাফিশিয়েন্ট উত্তাপ পাওয়া যায় কিন্তু ইচ্ছা মত না, এক্সট্রা হিটারের চার্জ অবশ্য আমার বিলের সাথে এড হবে। আমি মাকে বিছানা থেকে দুহাতে তুলে আনলাম, আমি আমার গরম কাপড় ও প্যান্ট খুলে ফেলেছি। শুধু বক্সার ও একটা টি শার্ট। রুমের উষ্ণতায় মনে হচ্ছে নিজের বাড়ীতে আছি। আমার মোবাইলে মাকে নিয়ে কল্পনা করে প্রিয় গান “শি লিভস এ লোনলি লাইফ“ টা দিতেই মা আমার দিকে তাকালো। এস ওফ বেস এর গান। “শি ইস নট এ বেবী, শি নিডস অল দ্যাট শি ওয়ান্টস” কথার সাথে বিটের তালে তালে মা নাচতে লাগলো আমিও নাচতে লাগলাম। তখনি রুমের কলিং বেল বাজলো, আমি মোবাইল মিউজিক পজ করে –হু ইস ইট? বলতে দরজার ওপাশ থেকে উত্তর এলো-
-রুম সার্ভিস।
ওহ আমাদের সেই অর্ডার করা ওয়াইন ও এক্সট্রাপেগ সাথে লিমন ওয়াটার এসেছে। আসলে ওয়াইনের সাথে এত কিছু লাগে না। তবুও আমি অনেক্ষন ধরে মাকে নিয়ে ধীরে ধীরে খাবো বলে এনেছি। আগামি কাল আকাশ ভালো থাকলে সকালেই আমাদের স্কী-গ্রাউন্ডে যেতে হবে, মনে হচ্ছে ওয়েদার যদি ভালো না থাকে, সেটাই ভালো হবে। রুমের সার্ভিসের লোকটা দেখলাম মাকে আড় চোখে একবার দেখে নিয়ে বিদায় হলো। পৃথিবীর সব জায়গায় একই চোখ। এতক্ষনে আমরা টের পেলাম দুজনেরই ইউরিন ব্লাডার ফুল হয়ে এসেছে। চাপ টের পেলাম। মা বাথরুমে ঢুকলো, আমি এই ফাঁকে ওয়াইনটা খুলে সাজাতে লাগলাম। ফক করে কর্ক খোলার শব্দই রুমে মনে হলো একটা ককটেল ফুটল, এতটাই নীরবতা। টয়লেটে ফ্লাস করার শব্দ পেলাম, খুট করে দরজা খুলল। আমার সাজানো পেগ দেখে মা আঁৎকে উঠল।
কিরে ঘুমাবিনা, কালকে না আমরা স্কি তে যাবো।
ধুর আগে দেখে নাও না ওয়েদার কি অবস্থা হয়। “স্নো স্টর্ম” খুবই কমন। আর আজকে অনেকদিন পরে ড্রিঙ্কসের সুযোগ এসেছে, ড্রিঙ্কস করবো আর নাচবো।
হুম জার্নিতে শরীর যে জট লেগে আছে তার কি হবে, আমিতো কোমর আর নাড়াতে পারছি না, কোন রেস্ট নেই।
আমি টয়লেটে ঢুকে সোজা বক্সার নামিয়ে কোমডে মুত্রধারা ছেড়ে দিলাম, আহ আরাম, দরজা পুরো ওপেন করে মাকে উত্তর দেওয়ার জন্য একট পিছিয়ে এসে দেখলাম, মা মাথার উপর দিয়ে মোটা গরম কাপড় খুলে ফেলেছে, এর পরে শার্টের বোতাম খুলতে লাগলো, এতকিছুর পর, আমার মা, আবারও আমার হার্ট বিট বাড়তে লাগলো।
-কোন সমস্যা নেই মা, সারারাত নাচবো, হালকা গানের তালে তালে আর, ফাঁকে তোমাকে মেজেসটাও করে দেব। মা টয়লেটে আমার দিকে তাকিয়ে আমার পুরুষাঙ্গ থেকে একনাগাড়ে মুত্রধারা দেখে বিস্ময় মিশিয়ে বলল-
সারারাত, তুই পারবি, আমি পারবো না।
মার শার্টের বোতাম খোলা হয়ে গেল। পিছন থেকে টান দিয়ে খোলার সময় ভেবেছিলাম এখন ব্রা। কিন্তু না দেখলাম, সাটিনের সুন্দর একটা স্পোর্টস সান্ডো। অনেক বড় ডিপ গলা ও হাতা অনেক গভীর করে সাইডে কাট। সাধারনত পুরুষ এথলেটরা যেমন স্যান্ডো পরে, তবে তা খুবই আরাম দায়ক সাটিন (মখমলের) কাপড়ের, তুল তুলে। অবাক হলাম মা কোন ব্রা পরেনি। কারন আমার এদিকটা থেকে মার ডানপাশের ছোট্ট স্তনের প্রায় অর্ধেকটাই দেখা যাচ্ছে। মার নিপলগুলো খুব স্পস্ট খাড়া হয়ে আছে। মা ট্রাউজার খুলে ফেলল, গোড়ালীর উপর পর্যন্ত একটা ল্যাগিংস লাগানো। মা নিচু হওয়ার সময় মায়ের স্লীপটা ঝুলে যাওয়াতে সাইড থেকে আমি দেখলাম মায়ের পুরোটা স্তন, আমার ধোন প্রস্রাব করা অবস্থাতেই শক্ত হয়ে গেল। এটা আমি কি দেখলাম! মার স্তনের চেয়ে বড় মনে হলো নিপল। একেকটা আরবের শুকিয়ে যাওয়া কালো বড় মরিয়ম খেজুর যেন। ড্যান্স ফ্লোরে সুয়েটারের কারনে আমি টের পেলাম না! আমার অবাক লাগছে। আর সাটিন স্লীপের ভেতর থেকেও এত বড় বোঝা যাচ্ছে না, খালি নিপল দুটো মাথা ঠেলে আছে সগর্বে সেটা বোঝা যায়।
মা আমার আধা খাড়া শক্ত হয়ে যাওয়া ধোনের দিকে তাকিয়ে বলল-
তুই পারবি না।
কেন?
মা খিল খিল করে হেসে ডান হাত দিয়ে খেঁচার একটা ভঙ্গি করে আমার ধোনের দিকে বোঝাতে লাগলো যে খেঁচে দিলেই তুই আর জেগে থাকতে পারবি না।
আমার মাথাটায় আগুন জ্বলে গেল।
আর যদি পারি?
মা জিহবা দিয়ে চুক চুক করে বলল-
ওলে আমার বীর পুরুষ রে, দেখা আছে, তিন মিনিটেই শেষ।
আচ্ছা বাজি?
মাও বললো বাজি।
 
আমি বক্সারে আমার অঙ্গটা ভরে ফ্লাস করে রুমে এলাম। মা দেখলাম চিপস ও এক পিস ফ্রুট কেক নিয়ে বসে চিবাতে লাগলো। মার দুটি নিপল যেন বন্দুকের নলের মত খাড়া হয়ে আছে। আমি টুলটা নিয়ে মার সামনে বসলাম, মা বিছানায় বসল। আসলে এত গভীর সম্পর্ক আমাদের মা-ছেলের মাঝে কিন্তু কখনো আমার মায়ের স্তন দেখার ইচ্ছা জাগেনি, ব্লাউজের উপর দিয়ে মেসেজের সময় ডলেছি, কিন্তু ছোট বলে আর মা শক্ত কাপের ব্রা পরতো বলেই হয়তো টের পাইনি। আমি লোলুপের মত মায়ের নিপলের দিকে তাকানোতে মা আমার দিকে তাকিয়ে বলল-
এই লম্পটের মত তাকাবি না।
ওহ সরি, আমি বিড় বিড় করে বললাম, তোমার নিপল এত বড় মা?
তোরটাও তো কম বড় না?
কি! আমি বিস্ময় প্রকাশ করলাম।
মা হি হি করে হেসে বলল কানাডা এসে কি তোর ওটা বড় হয়ে গেল নাকি? নাকি কাউকে দিয়ে দিয়ে বড় করাইছিস। কিরে দেশে থাকতে তো এত্ত বড় ছিল না। দেখলাম তো তখন।
ধুর, তুমি কোন সময় মনযোগ মনে হয় দেওনি তাই দেখনি, খালি আমাকে রিলিজ করাই দিতে হবে তাই ধরেছ। আর আমি কাকে দেব, হ্যাঁ, তুমি ছাড়া আমার কে আছে। ফাউ কথা বল। এই ফিরঙ্গি এগুলো কোন নারী হলো?
কেন ফিরিঙ্গি ছাড়া কি উপমহাদেশীয় অথবা ব্ল্যাক নাই?
ধুস মা! কি যে বলো না। গায়ে আমি এইডস বাধাবো না।

পেগ ও হালকা স্ন্যাক্স শেষ শেষ করে আমি টেবিল সরিয়ে ঝাঁপ দিয়ে বিছানার মাঝে চলে এলাম, আপাতত নাচের চিন্তা বাদ। মাকেও এক ঝটকায় ধাক্কা দিয়ে আমি বিছানায় চিত করে ফেলে দিলাম, স্প্রীং এর বিছানায় সাউন্ডলেস নেচে উঠলাম, স্প্রীংগগুলোও মনে হয় ভালো, কোন শব্দ করলো না। ঝাঁকির কারনে মার স্লীপ নাভীর উপরে উঠে গেল, গভীর নাভী দেখলাম। মা হাত দুটো মাথার উপরে নিল, জার্নীর কারনে এই কয় দিন মা মনে হয় বগল কামায় নি খোঁচা খোঁচা পাতলা লোম হয়েছে, চষে ফেলা ঘাসের গোড়ার মত। মা জানে ওই জায়গায় আমি কত দুর্বল। মা কি আমাকে প্রভোক করছে, আমাদের মধ্যে তো অলিখিত একটা তৃপ্তির সীমানা আছেই। নাকি আজ আমরা সীমানা পেরিয়ে যাবো। আমি বললাম কোথায় তোমার ল্যাগস দেখি, মোহমীয় ভঙ্গি ছেড়ে উপুড় হয়ে চেপ্টা গিটারের মত পাছার উপরে দেখাল। আমি দু পা দুদিকে দিয়ে মার শরীরে উঠে মার নিতম্বে চাপ দিতেই একটা বিষয় খেয়াল হলো। আমি উঠে দাড়ালাম। আমার ওঠা দেখে মা বলল –কিরে কি?
দাঁড়াও, এই সব শালাদের হোটেলে গোপন ক্যামেরা থাকে, শালারা মাগনা মাগনা রেকর্ড করে ইন্টারনেটে ছাড়ে। তবে এরকম নাম করা হোটেলে এগুলো হয় না, কারন একবার প্রমান করতে পারলে এদের হোটেল ব্যবসা জরিমানা দিয়েই চাঙ্গে উঠেবে, কোন কাস্টমার উঠবে না।
কি বলিস, দেখতো, মাও উঠতে গিয়েছিল, আমি শুয়ে থাকতে বললাম। ওয়ার্ডব, ইলেট্রিক সুইচ প্যানেল সব চেক করলাম। এমনকি হিটারের স্লিপ্টটাও দেখলাম, না তেমন কিছুই চোখে পড়ল না। অধিক সতর্কতায় ড্রেসিং টেবিলের মিররের উপর আমার প্যান্ট ও মার সুয়েটার চাপিয়ে দিলাম। শুনেছি মিররের পিছনেও নাকি লুকানো থাকে গোপন ক্যামেরা।
মা বলল এক কাজ কর, বেড শিট চল গায়ে দিয়ে নেই।
না না ওটা দিও না।
কেন, তাহলে তো আরো সেফ থাকতাম?
না আজকে তোমাকে দেখবো মা, কতদিন দেখিনি প্রান ভরে।
ওরে আমার বাবুলে, বাবুটার শখ উঠেছে।
আমি নীচু হয়ে মার ঘাড়ে একটা চুমু দিলাম। অনেক্ষন ধরে, মা বালিশের ভেতর মুখ রেখে গুঙ্গিয়ে উঠলো-
এই দেখ শুরু হয়ে গেল। মার শরীর থেকে এই দুই দিন গোসল না করার গন্ধ, পারফিউম দূর হয়ে একেবারে বুনো আদিম গন্ধ চলে এসেছে। আমি স্লীপের ভেতর দিয়ে মার পিঠে হাত ঢুকিয়ে দিয়ে চড়াতে লাগলাম। আমাদের মাথায় এলকোহলের নতুন এফেক্ট শুরু হয়েছে। পিঠের চামড়া মাংস মুঠো করে ধরে ধরে টানতে লাগলাম। মা আরামে দীর্ঘ ইসসস শব্দ করে উঠল।
ল্যাগিংসের উপর দিয়েই মার কোমরে ও হিপে চাপতে লাগলাম, হাত দিয়ে।
একটু জোরে দে।
বেশ জোরে জোরে চেপে চেপে আমি যেন একতাল ময়দা ডলতে লাগলাম। পাঁচ মিনিট ডলার পরে আমি আবার মার পিঠে এলাম। আমার পুরো শরীর মার উপরে স্থাপন করলাম। বক্সারের ভেতর থেকে আমার লোহার মত শক্ত ধোন একেবারে মার পাছার খাঁজে লেগে আছে। আমি ঘাড়ে, চুলে মুখ গুঁজলাম, মার দুই হাতের কবজি এক করে সামনের দিকে নিয়ে গেলাম, সাইড দিয়ে মার বগলের দিকে নাক নিলাম। আমি আমার ইরোটিক হেভেনে যাচ্ছি, ঠিক বগলে নাক নিতে পারছি না, মার শরীরটা এমনই বিছানার সাথে ডেবে আছে। হঠাৎ করে মা চিত হয়ে গেলে মাথার উপরে মার দুই হাতের কবজি ধরা আছে।
বুঝছি তো। নে ইচ্ছামত গন্ধ শোঁক, দুই দিন গোসল নেই। কি যে পাস এইখানে। গিধরা কোথাকার!
আমি মার ডান বগলে নাক লাগিয়ে পড়ে থাকলাম, আমার প্রানশক্তি। কি যে বলো না, মা তোমার এই গন্ধের জন্য বেঁচে আছি এত দূরে থেকেও।
আমার মাথায় মার বাম হাতের স্নেহের ও আদরের বিলি টের পেলাম। গলায় চুমু। আমি উঠে বসলাম, সাটিনের উপর থেকে মার দুই নিপল চেপে ধরলাম। নরম শুকনো খেজুর যেন।
আহ করে উঠল। আমি তল থেকে স্লীপটা খোলার জন্য মাথার দিকে টানতে মা হাত আটকে দিল।
কি?
মুখ দেব, তোমার নিপল এত বড়, খালি একটু চুষে দিব। প্লিস।
নাহ তোর আর আমার একটা সীমা আছে, আমরা মা ছেলে, মা আমার বক্সারের উপর দিয়ে ধোনে হাত দিয়ে বলল- আয়।
দেখ যে সিমানাতেই থাকি না কেন, তুমি কি মনে করে সেটা ন্যায়? সেটাও তো ধর্মের দৃষ্টিতে অন্যায়। আমি অনেকটা অভিমান করেই বললাম।
দেখ আরু, ন্যায় অন্যায় বুঝিনা, আমি তোর বাবার সাথে কখনোই বেঈমানি করিনি, বহু বাঘ, সিংহ আমাকে খেতে চেয়েছে, ওদের হাত থেকে আমি বেঁচে এসেছি, তোর বাবার আমানত। তোকে আমি কাছে টেনেছি যেন তুই বিপথে না যাস, সেটা এখন পর্যন্ত ঠিক আছে, তুই আজকে যেটা চাস সেটা তোর স্ত্রীর জন্যে রেখে দিবি, এটা আমাদের মা আর ছেলের এক গভীর গোপন বিষয়।

মা তুমি কষ্ট পাও না?
পাই।
তাহলে, আমরা যে পাপ করছি, তা আর একটু এগিয়ে নিই না। মা আমার দিকে তাকিয়ে দেখো, আমি কি বাবার চেহারা পাইনি?
মা হেসে হেসে বলল, কিছুটা (আসলে তো আমি বাবার চেহারা পাইনি) । কেনরে?
তবে জেনে রেখো সেটাই তোমার জন্য, এলকোহলের আবেগে আমাদের মগজ গলে গলে পড়লো। এই কথাটা মার খুব মনে ধরেছে মনে হলো।
আয় তোরটা রিলিজ করে দিই, অনেক কষ্ট পাচ্ছিস।
না লাগবে না, থাক, বরং তুমি উপুড় হও। আমি ম্যাসেজ দেই।
ওলে বাবালে আমার বাবুটার রাগ হয়েছে। মা বিছানা থেকে উঠে আমাকে এক ধাক্কায় চিৎ করে ফেলে দিল। আমার বুকের উপর উপুড় হয়ে এসে আমাকে একটা চুমু খেলো, মার স্লীপের ফাঁক দিয়ে দুটো স্তনই দেখলাম। ছোট্ট দুটো বন রুটির উপর বিশাল দুটি কালো কুচ কুচে খেজুর যেন গেঁথে গিয়ে ঝুলে আছে। মা নিচে নেমে যেটা করল সেটা আমার জীবনের এক বিশাল বিস্ময়। এক টানে আমার বক্সারটা নামিয়ে আমার খাড়া শক্ত দন্ডটা এক দুইবার দেখে একটূ হালকা খেঁচে চপ করে অর্ধেকটা মুখে পুরে নিল। এর পরেই ললিপপের মত চুষতে লাগলো। আমি বিস্ময় কাটিয়ে শুধু বলতে পারলাম- ওহ মা!
ভাবতে লাগলাম, আমার এত ভালো মা, পেনিস সাকিং করতো। আমার মা কি পার্ভার্টেড ছিল!
মার দম লেগে এসেছে, মুখ থেকে বের করে হাঁপিয়ে বলল-
এত বিশাল! কবে রে বানালি। সেই ছোট্টটা নেই। পনের মিনিট হয়ে গেলে, মা ভেবেছিল আমি ছেড়ে দিব।
কিরে হচ্ছে না কেন? আমার জিহবা মুখ ম্যাথা হয়ে গেল।
 

Users who are viewing this thread

Back
Top