Please follow forum rules and posting guidelines for protecting your account!

এতদিন পর আমি আমার মনের মত একজন ডাক্তার খুঁজে পেলাম। (1 Viewer)

  • Thread starter Thread starter BRICK
  • Start date Start date
  • Tagged users Tagged users None

Welcome to Nirjonmela Desi Forum !

Talk about the things that matter to you!! Wanting to join the rest of our members? Feel free to sign up today!

BRICK

Board Senior Member
Elite Leader
Joined
Dec 12, 2019
Threads
355
Messages
10,072
Visit site
Credits
81,757
Strawberry
Glasses sunglasses
T-Shirt
Calculator
Watermelon
Pistol
এতদিন পর আমি আমার মনের মত একজন ডাক্তার খুঁজে পেলাম। কিন্তু আমার দূর্ভাগ্য যে তাঁর সঠিক ঠিকানা বা ইমেল অ্যাড্রেস না জানায়, আর তাঁর বাড়ী আমার বাড়ীর থেকে বহুদূরে হওয়ায় ওনাকে ব্যাক্তিগত ভাবে যোগাযোগ করতে পারছি না।

সেই ডাক্তারবাবুর নাম ডঃ *পাতস্কি উলিবারি* তিনি স্পেনের বিজকিয়া অঞ্চলে বিলবাও হাসপাতালের ডিরেক্টর।

নীচে স্থানীয় টিভিতে দেওয়া ওনার একটি সাক্ষাৎকারের গুরুত্বপূর্ণ অংশবিশেষ তুলে দিচ্ছি। তাতেই বোঝা যাবে কেন ওকে আমার এত পছন্দ।

_প্রঃ- কার্ডিও ভাস্কুলার একসারসাইজ দীর্ঘ জীবন পেতে সাহায্য করে - এ ধারণা কতদূর সত্যি?_

ডঃ উলিবারি- দেখুন আপনার হার্টের কম্পনের সংখ্যা কিন্তু নির্দ্দিষ্ট। মানে আপনার হার্ট কতবার বিট করবে এটা আগে থেকেই ঠিক হয়ে আছে। সংখ্যাটি বাড়বে না। কেন সেই সামান্য সংখ্যার বেশ কিছুটা আপনি ব্যায়াম করে নষ্ট করবেন। একসারসাইজ করে আপনার আয়ুর পূঁজি দ্রুত খরচ করে লাভ কি? আপনার হার্ট দ্রুত চললে যদি আপনার জীবন দীর্ঘ হতো তবে তো আপনার গাড়ীও আপনি বেশী চালালে সেটা বেশীদিন টিঁকত, তাই না? তার চেয়ে আমার উপদেশ হলো যদি বেশীদিন বাঁচতে চান তাহলে যতটা পারেন শুয়ে বসে থাকুন।

_প্রঃ- সুস্থ থাকার জন্য কি আমার দৈনন্দিন খাদ্য তালিকা থেকে রেড মিট বাদ দিয়ে বেশী বেশী ফল সব্জি এসব খাওয়া উচিৎ?_

ডঃ উলিবারি- এটা বোঝার জন্য আপনাকে প্রানীজগতের খাদ্যশৃঙ্খলটা বুঝতে হবে। আমরা শক্তি কোথা থেকে পাই? জল রোদ হাওয়া থেকে। যার বিভিন্ন গুন সঞ্চিত থাকে ঘাসে লতায় পাতায় দানা শষ্যে ফলে। এখন গরু ভেড়া ছাগল এগুলো খায়। ঐ সব লতা পাতার পুষ্টিগুন ওদের কোষে কোষে সঞ্চিত হতে থাকে। ঠিক কি না? তাই আমরা যখন মাটন কি বীফ খাচ্ছি আমরা তখন কিন্তু আমাদের সিষ্টেমে ঐ সব শাকসব্জীর পুষ্টিগুনই নিয়ে আসছি, তাই না? ধরুন আপনার শরীরের দানা শষ্যের প্রয়োজন। চিকেন মাটন খান দানাশষ্যের উপকার পেয়ে যাবেন।

_প্রঃ- আচ্ছা স্বাস্থ্য ভাল রাখতে আমার কি মদ খাওয়া ছেড়ে দেওয়া উচিত?_

ডঃ উলিবারি- একদম নয়। মদ মানে ওয়াইন তো হয় ফল থেকে। ধরুন ব্র্যান্ডি কি? ব্রান্ডি হলো পরিশোধিত ওয়াইন। তার মানে ফলের রসের ভেতর থেকে জলটাকে বের করে নিলে যে খাঁটি নির্য্যাসটা পরে থাকে সেটাই ওয়াইন। আবার আরো পরিশোধিত হলে সেটা ব্র্যান্ডি। বীয়ার তো শষ্যর দানা থেকে তৈরী হয়। খাবেন না কেন? খান, পারলে খেয়ে মাতাল হয়ে যান। কোন ক্ষতি নেই।

_প্রঃ- রোজ ব্যায়াম করলে কি উপকার হয়?_

ডঃ উলিবারি- দেখুন আমার মতে পাগলা ষাঁড়ে তাড়া না করলে বা পাগলা কুকুরে না কামড়ালে, আর আপনার শরীর স্বাস্থ্য ঠিক থাকলে ব্যায়াম করার কোন প্রয়োজন নেই। যতটা সম্ভব শুয়ে বসে থাকুন।

_প্রঃ- ভাজা খাওয়া কি ক্ষতিকর?_

ডঃ উলিবারি- আপনি আমার কথা বুঝতে পারছেন না। আপনি কোন কিছু কি তেলে ভাজেন? সরষের তেল নয়, বাদাম তেল নয়, কোন ভেজিটেবেল অয়েলে। যা তৈরী হচ্ছে বিভিন্ন ফসলের বীজ থেকে। ভাজা মানে জিনিষটাকে তেলে সংপৃক্ত করা। কোন জিনিষ যা ফসলের বীজের তেলে সংপৃক্ত হচ্ছে সেটা খেলে ক্ষতি কি? কোনোভাবেই সেটা ক্ষতিকর নয়।

_প্রঃ- ওঠবোস করলে কি চর্বি কমে?_

ডঃ উলিবারি- একদম না। একসারসাইজে শরীরের পেশীর বৃদ্ধি হয়। চর্বি কমে না।

_প্রঃ- চকোলেট খাওয়া কি খারাপ?_

ডঃ উলিবারিঃ- একেবারে নয়। চকলেট তৈরী হয় কোকো থেকে। কোকো একটা ফল। একটা ফল কিভাবে আপনার শরীরে ক্ষতি করবে? মনের আনন্দে চকোলেট খান।

মনে রাখবেন জীবনে আনন্দে থাকাটাই বড় কথা।

*জীবনের লক্ষ্য এটা হতে পারে না যে আপনি একটা ভীষন যত্নে রাখা একটা সুগঠিত শরীর নিয়ে চিতায় উঠে পরবেন। বরং আপনার লক্ষ্য এটা হওয়া উচিত এক হাতে বীয়ারের গ্লাস অন্য হাতে অ্যাপেটাইজার নিয়ে ক্ষমতার শেষ অবধি নিংড়ে নেওয়া ছিবড়ে হয়ে যাওয়া একটা শরীর নিয়ে মৃত্যুর কাছে আত্মসমর্পন করা। যাতে সবাই বলে লোকটা শরীরের শেষ বিন্দু অবধি বেঁচে ছিল। প্রতিদিন মরে যায় নি।*

ভেবে দেখুন যদি হাঁটলেই আয়ুবৃদ্ধি হতো তবে তো পোষ্টম্যানেরা অমর হয়ে যেত।

একটা হাঙরের কথা ভাবুন। সারাদিন জলে সাঁতার কেটে মাছ শিকার করে খায়। এর বাইরে জল ছাড়া কিছু খায় না। তবু তার সারা শরীরে থলথলে চর্বি।

খরগোশ সারাদিন কত পরিশ্রম করছে ছুটছে দৌড়োচ্ছে তাতে তার আয়ু 15 বছর।

আর কচ্ছপ সারাক্ষন আলসেমি করে একমিটার হাঁটতে একঘন্টা লাগায় তাতে সে বাঁচে 450 বছর।

জীবন আনন্দ করার জন্য, মরার চিন্তা করার জন্য নয়।

মনে রাখবেন যদি জীবনে আপনি আধখানা কমলালেবুর ভাগ পাওয়া থেকে বঞ্চিত হন, তাহলেও মন খারাপ করবেন না। আদ্দেক পাতিলেবু জোগাড় করে রামের সাথে জল আর কোকের সাথে মিশিয়ে খেয়ে নিন, জীবন তার ছন্দ ফিরে পাবে।
চীয়ার্স।🥂🍾🍻
 

Users who are viewing this thread

Back
Top