What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

অনলাইনে কেনা, অনলাইনেই লেনদেন (1 Viewer)

PfperS9.jpg


উৎসব মানেই কেনাকাটা। কেনাকাটা বা লেনদেনে বাংলাদেশে নগদ অর্থের পরিবর্তে কার্ডের ব্যবহার দিন দিন বাড়ছে। কয়েক বছর ধরে ঈদের কেনাকাটায় ক্রেডিট কার্ডের ব্যবহার বেড়েছে। দেশে ভিসা কার্ড, মাস্টারকার্ড, অ্যামেক্স কার্ডের ব্যবহার বেশি। আবার বিকাশ, রকেট বা নগদের মতো মোবাইল ব্যাংকিং সেবাও কেনাকাটায় কাগজের টাকার প্রয়োজনীয়তা কমিয়ে দিয়েছে।

ক্রেডিট কার্ডের মাধ্যমে মূল্য পরিশোধকে আরও জনপ্রিয় করতে নানা রকম ছাড় দিচ্ছে ব্যাংকগুলো। পণ্য কেনার ওপর ব্যাংকভেদে ১০ থেকে সর্বোচ্চ ৫০ শতাংশ পর্যন্ত নগদ ছাড় আছে এখন। রাজধানীর মোহাম্মদপুরের বাসিন্দা মিনহাজ ইসলাম কেনাকাটায় নিয়মিত ক্রেডিট কার্ড ব্যবহার করেন। তিনি বললেন, 'ব্যাংকের কার্ড ব্যবহার করে কেনাকাটার মজাই আলাদা। এতে নগদ টাকা বহনের ঝামেলা থেকে মুক্ত থাকা যায়। এ ছাড়া বাড়তি সুবিধা হিসেবে ছাড়ও পাচ্ছি।'

ছাড় ও সুবিধা

ঈদের কেনাকাটাকে উৎসাহিত এবং নিরাপদ করতে ডেবিড-ক্রেডিট কার্ডে ব্যাংকগুলো দিচ্ছে আকর্ষণীয় সব সুবিধা। বিল কার্ডে পরিশোধ করলেই মিলবে উপহারসহ নগদ মূল্যছাড়। দেশের বিভিন্ন ব্যাংক তাদের কার্ডধারীদের জন্য নির্দিষ্ট ব্র্যান্ডের শোরুমে কেনাকাটায় ১০-৫০ শতাংশ পর্যন্ত নগদ ছাড়ের সুবিধা দিচ্ছে। পোশাক-পরিচ্ছদ, জুতা, গয়না কেনাকাটা থেকে শুরু করে রেস্তোরাঁয় মিলবে ছাড়।

বিভিন্ন ব্যাংকের ক্রেডিট কার্ডের মধ্যে আছে সিটি ব্যাংক লিমিটেড, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক লিমিটেড, ইস্টার্ণ ব্যাংক লিমিটেড (ইবিএল), ব্র্যাক ব্যাংক, এবি ব্যাংক, ঢাকা ব্যাংক, ডাচ্‌–বাংলা ব্যাংক, যমুনা ব্যাংক, প্রাইম ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক, ব্যাংক এশিয়া, প্রিমিয়ার ব্যাংক তাদের কার্ডে বিশেষ ছাড় দিচ্ছে ঈদের আগে কেনাকাটায়। ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড (ইউসিবিএল), সাউথইস্ট ব্যাংক লিমিটেড এবং আর্থিক প্রতিষ্ঠান লংকাবাংলা ঈদ উপলক্ষে ঈদের সময় নির্দিষ্ট ব্র্যান্ডের ইলেকট্রনিক পণ্য ক্রয়ে এমটিবি ক্রেডিট কার্ড ব্যবহারকারীরা পাবেন ২৪ মাস পর্যন্ত ইএমআই সুবিধা।

ইবিএল ডেবিট ও ক্রেডিট কার্ডধারীদের জন্য দেশের জনপ্রিয় পোশাক ও জুয়েলারির বেশ কয়েকটি দোকানে ঈদের কেনাকাটায় সর্বনিম্ন ১০ থেকে সর্বোচ্চ ৩৫ শতাংশ পর্যন্ত ছাড় পাওয়া যাবে। ব্র্যাক ব্যাংকের মাধ্যমে আড়ং, নবরূপা, রঙ বাংলাদেশ, অঞ্জন'স, আর্টিস্টি, কে-ক্রাফট, লোটোসহ নামকরা প্রায় ২০টি ব্র্যান্ডের দেশজুড়ে ৭০০ শাখা থেকে পণ্য ক্রয়ে গ্রাহকেরা পাবেন বিভিন্ন পরিমাণ পর্যন্ত মূল্য ছাড়। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের ডেবিট ও ক্রেডিট কার্ডে কেনাকাটায় বাছাইকৃত ইলেকট্রনিক পণ্যে ৫-২০ শতাংশ পর্যন্ত ছাড়ের সুবিধা আছে। ওয়ান ব্যাংকের কার্ডে রিচম্যান, লুবনান, চন্দ্রবিন্দু, জারা, আর্টিসান, গুলশান শাড়ি, লেদারেক্সসহ বিভিন্ন শোরুমে ছাড় পাবেন। ইসলামী ব্যাংক তাদের ভিসা ডেবিট ও খিদমাহ কার্ড দিয়ে কেনাকাটায় ক্যাশ ব্যাকসহ বিভিন্ন উপহার দিচ্ছে। ব্যাংকটির ডেবিট কার্ডের কোনো গ্রাহক কেনাকাটা করলে তার জন্য ক্যাশব্যাক সুবিধা রয়েছে।

ঈদ উপলক্ষে কার্ডের নানা সুবিধার জানালেন সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের ব্র্যান্ডিং ও কমিউনিকেশন বিভাগের প্রধান ব্যাংকের জনসংযোগ কর্মকর্তা আসাদুল্লাহিল গালিব। তিনি জানান, ঈদ উপলক্ষে তাঁদের ব্যাংকের সব ক্রেডিট কার্ডে বিভিন্ন পরিমাণ সুবিধা পাওয়া যাবে।

মোবাইল ব্যাংকিং

ঈদ কেনাকাটায় মোবাইল ব্যাংকিং লেনদেনে বিকাশ, নগদ, রকেটসহ বিভিন্ন প্রতিষ্ঠান বিভিন্ন ছাড় আছে। করোনাকালে ঘরে বসে দেশের জনপ্রিয় ব্র্যান্ড শপ থেকে জামাকাপড়, জুতা, ইলেকট্রনিক সামগ্রীসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য অনলাইনে কিনে পেমেন্ট বিকাশ করলে মিলছে ২৫ শতাংশ পর্যন্ত ইনস্ট্যান্ট ক্যাশব্যাক। পাশাপাশি বিভিন্ন সুপারস্টোরের অনলাইন ও সরাসরি আউটলেট থেকে গ্রোসারি ও প্রয়োজনীয় কেনাকাটায়ও মিলছে ১০ শতাংশ পর্যন্ত ইনস্ট্যান্ট ক্যাশব্যাক। লাইফস্টাইল ব্র্যান্ড আড়ং, কে ক্রাফট, দেশাল, লা রিভ, ওটু, প্রাইড, র নেশন, সারা লাইফস্টাইল, ট্রেন্ডজ, বাটা, অ্যাপেক্স, লেদারিনা, আজকের ডিল, দারাজ, লেইসফিতা, প্রিয়শপ, পিকাবু, বিডিশপসহ ৯২টি বিক্রেতা প্রতিষ্ঠান থেকে পণ্য কিনে এই ইনস্ট্যান্ট ক্যাশব্যাক পাচ্ছেন গ্রাহক।

এদিকে আগোরা, স্বপ্ন, ডেইলি শপিং, মীনা বাজার, আলমাস, ফ্যামিলি বাজার, মেহেদী মার্ট, ওয়ানস্টপ, প্রিন্স বাজার সহ ৭০টি সুপারস্টোর ব্র্যান্ডের ৪২২টি আউটলেট ও অনলাইনে মিলছে গ্রোসারি ও প্রয়োজনীয় কেনাকাটায় ইনস্ট্যান্ট ক্যাশব্যাক।

ঘরে বসেই বিকাশে পেমেন্ট করে কোরবানির পশু কিনতে পারছেন গ্রাহকেরা। ১১টি অনলাইন হাট থেকে কোরবানির পশু কেনার পাশাপাশি হোম ডেলিভারি ও মিট প্রসেসিং সুবিধাও নিতে পারছেন গ্রাহকেরা। ১১টি অনলাইন হাটের মধ্যে দারাজ, অথবা, প্রিয়শপ, গরুর হাট ও সাদিক এগ্রো থেকে গরু ও ছাগল, আজকের ডিল ও বিডি গরুর হাট থেকে গরু এবং যোগান, হাংরিনাকি ও খাসি হাট থেকে ছাগল কিনে বিকাশে পেমেন্ট করতে পারছেন গ্রাহকেরা। এ ছাড়া নগদ, ইউপে, মাই ক্যাশ, এম ক্যাশ, উপায়, শিওর ক্যাশসহ বিভিন্ন মোবাইল ব্যাংকিং সেবায় মিলবে ছাড়।

কেনাকাটায় সতর্কতা

ক্রেডিট ও ডেবিট কার্ড ব্যবহার করে কেনাকাটায় সুবিধাই হয়েছে বেশি। মাস শেষে একসঙ্গে বিল পরিশোধের সুবিধা থাকায় অনেকে প্রাধান্য দিচ্ছেন এমন কেনাকাটায়। অপরাধীরাও ডিজিটাল লেনদেনে নানা জালিয়াতির চেষ্টা করেন। তাই সচেতনতার বিকল্প নেই। সতর্ক থাকলে ক্রেডিট কার্ডের তথ্য চুরি করে বা পিন ব্যবহার করে আপনার টাকা হাতিয়ে নিতে পারবে না। এ জন্য অনলাইনে কেবল পরিচিত ওয়েবসাইট থেকেই কেনাকাটা করা উচিত।

* তারিকুর রহমান খান, ঢাকা
 

Users who are viewing this thread

Back
Top