What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

চুলের রং ধরে রাখতে (1 Viewer)

76Obao8.jpg


চুল কাটলে তা বড় হতে সাধারণত লম্বা একটা সময়ের প্রয়োজন। তাই নিজের লুক নিয়ে নিরীক্ষা করার জন্য চুল কাটা সঠিক সমাধান না–ও হতে পারে। সে ক্ষেত্রে চেহারায় রাতারাতি পরিবর্তন আনতে চাইলে চুলে রং করা বা হেয়ার কালারের ব্যবহার সহজ সমাধান। তাই চুল কাটার ঝুঁকি না নিয়ে যেকোনো রং বাছাই করা যায়। কিন্তু চুল রং করার পর তা ধরে রাখা একটা বড় চ্যালেঞ্জ। কারণ, চাইলেই বারবার রং করা বা পরিবর্তন করা যাবে না। এতে চুলের স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি হবে।

সঙ্গে সঙ্গেই শ্যাম্পু নয়

7rxCYHr.jpg


মানতে হবে শ্যাম্পু করার সঠিক নিয়ম।

চুল রং করার পর শ্যাম্পু করার সঠিক নিয়ম না মানলে রঙের স্থায়িত্ব হবে খুবই অল্প দিন। অনেকেই চুল রঙের পর বাড়ি গিয়ে সঙ্গে সঙ্গেই শ্যাম্পু করেন। এতে করে ক্ষতিকর রাসায়নিক ধুয়ে যায় এমন ধারণা অনেকেরই। রূপবিশেষজ্ঞরা বলেন, এতে বরং চুলে রং বসার আগেই তা ধুয়ে যায়, যা রং হালকা করে ফেলে। তাই অন্তত ২৪ ঘণ্টা পর শ্যাম্পু করার পরামর্শ দেন তাঁরা।

রঙিন চুলের উপযোগী পণ্য

সাধারণ চুল আর রঙিন চুলের মধ্যে পার্থক্য অনেক। তাই প্রতিটি পণ্য ব্যবহারের আগে তা রঙিন চুলের জন্য যথাযথ কি না, তা দেখে নেওয়া জরুরি। এতে চুলে রং ধরে রাখা যাবে অনেক দিন। বিশেষ করে শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহারের আগে দেখে নিতে হবে, যেন তাতে এসএলএস ও অ্যালকোহল না থাকে। কারণ, এই উপাদানগুলো রঙের উজ্জ্বলতা ও স্থায়িত্ব—দুটোই কমায়। তাই যে পণ্যে নারিশিং উপাদান আছে, তা বাছাই করা দরকার। কারণ, রং করার পর চুলে বেশ একটা রুক্ষতা আসে।

ADKuazM.jpg


রঙিন চুলের উপযোগী পণ্য ব্যবহার করতে হবে।

গরম পানি একেবারেই নয়

চুলে রং থাকা মানে কোনোভাবেই চুলে গরম পানি ব্যবহার করা যাবে না। এর কারণ খুবই সহজ, গরম পানি চুলের ময়েশ্চারাইজার কমিয়ে ফেলে এবং চুলে রুক্ষতা আনে। এ ছাড়া চুলের রংও হালকা হয় খুব দ্রুত।

রঙিন চুলের নির্দিষ্ট যত্ন

aDGZeWC.jpg


রঙিন চুলে কিছুদিন পরপর অবশ্যই ডিপ কন্ডিশনিং করা বাধ্যতামূলক।

রঙিন চুলের জন্য চাই কিছু নির্দিষ্ট যত্ন। যেগুলোর মধ্যে অবশ্যই থাকতে হবে রিচ হেয়ার মাস্ক ও অয়েল থেরাপি, যা রঙিন চুলে ময়েশ্চার নিয়ে আসবে। এ ক্ষেত্রে বিশেষজ্ঞদের কাছ থেকে পরামর্শ নেওয়া সব থেকে ভালো সমাধান। কারণ, যত সুন্দর রংই করা হোক না কেন, চুল যদি রুক্ষ হয়ে যায়, তবে প্রাণহীন মনে হবে। সে ক্ষেত্রে বিশেষজ্ঞরা বেশ কিছু পরামর্শ দিয়ে থাকেন।

রঙিন চুলে কিছুদিন পরপর অবশ্যই ডিপ কন্ডিশনিং করা বাধ্যতামূলক।

চুলে স্পাও করতে হবে নিয়মিত, যেন রঙের ক্ষতিকর উপাদান চুল রুক্ষ করতে না পারে। চাইলে ঘরে বসেও স্পা করতে পারেন।

CTNqWdU.jpg


রঙিন চুলের স্টাইলিংয়ে হেয়ার ড্রায়ার ব্যবহার করা উচিত নয়।

রঙিন চুলে চাইলেই স্টাইলিং পণ্য যেমন স্ট্রেইটনার, রোলার মেশিন, হেয়ার ড্রায়ার, হেয়ার স্প্রে ব্যবহার করা উচিত নয়। এতে চুলের রঙের বয়স কমে। এ ছাড়া রঙিন চুল ভেঙে পড়ে যাওয়া এবং ফেটে যাওয়ার মতো সমস্যাও তৈরি হয়।

চুলে সরাসরি সূর্যের কড়া আলো লাগলেও রং নষ্ট হয়। তাই কন্ডিশন এমন ব্যবহার করতে হবে, যাতে এসপিএফ উপাদান আছে। এ ছাড়া চুল হ্যাট বা স্কার্ফে ঢেকে রাখাই সহজ উপায়।

* রিফাত পারভীন
 

Users who are viewing this thread

Back
Top