What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

লুডুর ছক্কা ঘুঁটির যোগফল (1 Viewer)

তোমার বাসায় নিশ্চয়ই একটা লুডু আছে। না থাকলেও সমস্যা নেই। প্রথমে কাঠের ছোট্ট চৌকোনা একটা টুকরা নাও। সেটির ৬ পিঠের প্রতিটিতে ১ থেকে ৬ পর্যন্ত সংখ্যাগুলো লেখো। মনে রেখো, প্রতি পিঠে যেন একটি করে সংখ্যাই থাকে। সংখ্যাগুলো লিখতে হবে লুডুর ছক্কা ঘুঁটির আন্তর্জাতিক রীতি অনুযায়ী। সব ঠিকঠাক থাকলে তৈরি হয়ে গেল ছক্কা ঘুঁটি। আর চার রঙের চারটি করে বোতাম থাকলে তো হলোই। বোর্ডও তো কাগজে এঁকে নেওয়া যায়। তবে আজ কিন্তু লুডু খেলা নিয়ে কিছু বলছি না। বলছি লুডুর ছক্কা ঘুঁটি দিয়ে দারুণ এক জাদুর কথা। এই জাদু দেখিয়ে সবার মুখ হাঁ করে দিতে পারবে নিশ্চিত...

JxeKD22.jpg


জাদুটা দেখাতে হলে দরকার হবে তিনটি ছক্কা ঘুঁটি। বাসায় সাধারণত তিনটি ছক্কা ঘুঁটি থাকে না। তাই শুরুতেই ছক্কা ঘুঁটি বানানোর যে বুদ্ধি দিলাম, সেটা খাটাতে পারো। তো হয়ে গেল ছক্কা ঘুঁটির সমাধান। তোমরা তো জানোই, ছক্কা ঘুঁটির ছয়টি পিঠে ১, ২ করে ৬ পর্যন্ত ছয়টি সংখ্যা বা ফোঁটা আঁকা থাকে। তুমি কোনোরকম বাছবিচার ছাড়াই ছক্কা ঘুঁটিগুলো টেবিলের ওপর বিছিয়ে দাও। এবার পেছন ফিরে দাঁড়াও। তোমার কোনো বন্ধুকে বলো, ছক্কা ঘুঁটির ওপরের পিঠে যে সংখ্যাগুলো আছে, তার যোগফল মনে মনে হিসাব করে বের করতে।

এবার যেকোনো একটি ছক্কা ঘুঁটি তুলতে বলো এবং এর ওপর লেখা সংখ্যা ও তার ঠিক নিচের সংখ্যাটি আগের মোট যোগফলের সঙ্গে যোগ করতে বলো। এরপর তাকে বলো ছক্কা ঘুঁটিটি যেন আবার ঘুরিয়ে আগের মতো টেবিলে রেখে দেয়। যেহেতু তুমি পেছন ফিরে আছ, তাই তোমার বন্ধু কোন ছক্কা ঘুঁটিটি ওলটপালট করেছে, তা তুমি জানো না। এ অবস্থায় তুমি টেবিলের দিকে ঘুরে দাঁড়াও। আস্তে করে ছক্কা ঘুঁটি তিনটি হাতে তুলে নিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করো। এবার চোখ বন্ধ করে একটি হিসাব করে সর্বমোট যোগফলটি বলে দাও।

আমরা অনেকেই লুডু খেলি, ছক্কা ঘুঁটি নিয়ে নাড়াচাড়া করি। কিন্তু এই মজার ব্যাপারটা হয়তো ধরতে পারি না।

কিন্তু তুমি কীভাবে সঠিক যোগফল বলে দেবে? উপায় আছে! জটিল যোগফলটি বের করার পেছনে তোমাকে সাহায্য করবে মজার এক তথ্য। সেটি হলো, লুডুর আন্তর্জাতিক রীতি অনুযায়ী ছক্কা ঘুঁটির দুই বিপরীত পিঠের সংখ্যাগুলো যোগ করলে সব সময় একই ফল পাওয়া যায়, সেটি হলো ৭। ধরো ৬-এর উল্টো পিঠে থাকে ১; যোগ করলে হবে ৭। আবার ৫-এর উল্টো পিঠে থাকে ২; এবারও যোগফল ৭।

আমরা অনেকেই লুডু খেলি, ছক্কা ঘুঁটি নিয়ে নাড়াচাড়া করি। কিন্তু এই মজার ব্যাপারটা হয়তো ধরতে পারি না। আর ব্যাপারটা জানলেই তোমার জাদুটি দেখানো একদম সহজ হয়ে যাবে। খুব সহজ হিসাবের ব্যাপার এটা। তুমি যখন ছক্কা ঘুঁটি তিনটি হাতে তুলে নিচ্ছ, তখন খুব দ্রুত ওই ঘুঁটিগুলোর ওপরের সংখ্যাগুলোর যোগফল বের করে নাও। এরপর ওই যোগফলের সঙ্গে তুমি ৭ যোগ করলেই পেয়ে যাবে মোট যোগফল। কারণ, তোমার বন্ধু তোমার অগোচরে যে ছক্কা ঘুঁটির নিচের ও ওপরের সংখ্যা দুটি যোগ করেছে, সে যে ছক্কা ঘুঁটিই তুলে থাকুক না কেন, তার যোগফল তো সব সময় ৭-ই হবে। তাই তুমি কিছু না জেনেও সর্বমোট যোগফলটি বের করতে পারবে অনায়াসে।
 

Users who are viewing this thread

Back
Top