What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

Self-Made যে "হ য ব র ল" অনলাইন দুনিয়ায় বাস করছি আমরা (1 Viewer)

Joined
Aug 23, 2020
Threads
74
Messages
111
Credits
7,126
ইন্টারনেটে একটি অগোছালো পরিবেশ গড়ে উঠছে। আজকে আমাদের পরিচয় দু'য়ে মিলে এক হয়।
বিষয়টা ব্যাখ্যা করে বলছি-
ধরুন, কিছুদিন আগে 'অপু ভাই' নামের ভাইরাল ছেলেটা গ্রেফতার হলো। কিন্তু, তার পরিচয় কি? ইন্টারনেটে ভিডিও বানায়- এটাই কি তার পরিচয়? নাকি, বাস্তবে আলাদা পরিচয় আছে? সত্যি বলতে এসবের কোনটিই তার পরিচয় না। বরং, 'ইন্টারনেট পরিচয়' আর, 'বাস্তব জীবনের পরিচয়' দুইটি মিলেই তার আসল পরিচয়। আপনার পরিচয়ও দু'এ মিলে এক; অর্থাৎ, 'ইন্টারনেট পরিচয়' আর, 'বাস্তব জীবনের পরিচয়' মিলেই আপনার আসল পরিচয়।

আবার, অনেক মানুষের 'বাস্তব জীবনের পরিচয়' আর, 'ইন্টারনেট পরিচয়' আলাদা হয়ে যাচ্ছে। কারন, তারা ইচ্ছা করেই ইন্টারনেটে নিজেদেরকে আলাদাভাবে প্রকাশ করছে। বাস্তবের লজ্জাবতী গৃহবধূ ইন্টারনেটের live video -তে শত যুবকের 'ক্রাশ' হয়ে যাচ্ছে। এর চাইতেও করুণ বিষয় হচ্ছে, কিছু মেয়ে ইন্টারনেটে ছেলে হিসেবে একাউন্ট ব্যাবহার করে আর্থিক প্রতারণা করে। ছেলে প্রতারকও রয়েছে।

আমার কাছে যেই বিষয়টি সবথেকে বেশী হ-য-ব-র-ল লাগে সেটা হচ্ছে, আমাদের অনেকের ব্যবসা-বানিজ্য থেকে শুরু করে অনেক কিছুই ফেসবুক নির্ভর। অথচ, যেকোন সময় কোন একজনের ব্যবসায়িক page ফেসবুক delete করে দিতে পারে। কারন, ফেসবুক তাদের নতুন নতুন policy নিয়ে আসবে আর, আপনার page সেই policy বিরোধী হলে delete করে দিবে। আপনার page হয়তো আপনার নিজের দেশের সংবিধান বিরোধী না; কিন্তু, ফেসবুকের policy বিরোধী হলেই আর রক্ষা নেই।

আমি ফেসবুকের বিরুদ্ধে বলছি না। ফেসবুকের মালিক যেভাবে চাইবেন সেভাবেই ফেসবুকের নীতি নির্ধারণ করবেন। কিন্তু, আমার প্রশ্ন হচ্ছে- একজন ব্যক্তি বছর খানেক ধরে ফেসবুকে একটি ব্যবসা দাড় করানোর পরে ফেসবুক সেই page টি delete করে দিলে তিনি কাকে বলে page টি ফিরিয়ে আনার চেষ্টা করবেন?

আবার, আমরা যেসকল social media ব্যাবহার করছি সেগুলো যদি হঠাৎ করে সেই দেশের সরকার কিনে নেয় তখন কি হবে? বাস্তব জীবনে বাংলাদেশ সরকারকে মানবো আর, অনলাইনে অন্য দেশের সরকারেরও কয়েকটা policy মেনে চলবো! তাই কি?

আবার, অনেক সময় কোন কোন খারাপ ওয়েবসাইট সারাদেশ থেকে block করে দেওয়া হয়। কিন্তু, এরপরও অনেকেই VPN ব্যাবহার করে সেই ওয়েবসাইট গুলোতে প্রবেশ করছে! তাহলে, block করে কি হলো? চোখ যেনো খুলতে না পারে, সেই জন্য চোখের দিকে টর্চ লাইট চালিয়ে রেখে দিয়ে চলে যাচ্ছি। আর এদিকে সেই ছেলে সানগ্লাস চোখে দিয়ে সব দেখছে! এখন সেই সানগ্লাস কেড়ে নিবে কে?

আর, আপনারা হয়তো ফেসবুকে অনেক 'তথাকথিত' সাইবার সৈন্য গ্রুপ দেখতে পান, যারা হ্যাক হওয়া আইডি ফিরিয়ে এনে দেওয়ার কথা বলে। এদের অনেকে ইন্টারনেট থেকে খারাপ মানুষের আইডি delete করে ইন্টারনেটের জায়গা কমানোর কথা বলে। কিন্তু, এরা ইন্টারনেটের জায়গা কমাতে গিয়ে নিজেরাই ৫০/ ৬০ টি করে ফেসবুক একাউন্ট খুলে বসে আছে। অথচ, ফেসবুকের policy অনুযায়ী একজন ব্যক্তি একাধিক ফেসবুক একাউন্ট ব্যাবহার করতে পারবে না! কে শোনে কার কথা! এদেরকে এই বিষয়ে প্রশ্ন করলে জবাবে বলবে, 'এতোগুলো আইডি না খুললে বেশি বেশি report দিয়ে আইডি নষ্ট করবো কিভাবে'? কিন্তু, এদেরকে আইডি নষ্ট করার দায়িত্বটা দিলো কে? এদের বিরুদ্ধে লাগতে গেলে আপনার আইডি না জানি কখন গায়েব করে দেয়!

এছাড়াও আরও অনেক বিষয় রয়েছে। এখন আপনি হয়তো আমার কাছে এই সমস্যাগুলোর সমাধান জানতে চাইবেন। কিন্তু, সেখানেও আরেক সমস্যা! আমি সমাধান লিখে দিবো আর, অন্যজন আমার লেখা copy করে post করে দিবে। এরপর তাকে এই বিষয়ে প্রশ্ন করা হলে নিজের মতো করে উল্টোপাল্টা জবাব দিবে আর, মানুষের কাছে আমার দেওয়া সমাধান হয়ে যাবে ভিত্তিহীন! তাই, এখানেই আমার লেখার ইতি টানছি।
 

Users who are viewing this thread

Back
Top