What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

কীভাবে নিবেন ত্বকের যত্ন? (1 Viewer)

MOHAKAAL

Mega Poster
Elite Leader
Joined
Mar 2, 2018
Threads
2,298
Messages
16,074
Credits
1,475,331
Thermometer
Billiards
Sandwich
Profile Music
French Fries
9aJK5dH.jpg


সীমিত পরিসরে দোকানপাট খুলছে আজ থেকে। তবে, সরকারি ছুটির মেয়াদ ১৬ মে পর্যন্ত বাড়ায় এখনো ঘরবন্দি আপনি। করোনার সংক্রামণ এড়াতে এখনও অধিকাংশ পার্লার বন্ধ। সঠিক ভাবে ত্বকের যত্নও নিতে পারছেন না। ফলে অযতে্ন, অবসাদে বিবর্ণ ত্বকে হামলা কালচে দাগের। আপনিও তাই দেখে মনমরা। সৌন্দর্য বিশেষজ্ঞরা বলছেন, পার্লার ছাড়াই চাঁদমুখ হতে পারে দাগছোপ কলঙ্কহীন। অবসর সময়কে কাজে লাগিয়ে ঘরোয়া উপকরণে নিয়মিত ত্বকের যত্ন নিলে সুন্দর তাকবে ত্বকও!

স্ক্রাবার চর্চা

আপনি প্রাকৃতিক উপাদান ব্যবহার করে স্ক্রাবার বানাতে পারেন। লাগবে ২ চা-চামচ ওটমিল গুঁড়া, ১ চামচ বাদাম গুঁড়া, আধ চামচ মধু-লেবুর রস এবং ১ চামচ কমলা লেবুর রস। সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। এবার সারা মুখে মেখে হাত দিয়ে আলতো করে মাস্যাজ করুন। মিনিট ১৫ পরে হালকা গরম পানিতে মুখ ধুয়ে নিন।

ঠাণ্ডা টি ব্যাগ

লকডাউনের অবসাদে চোখের নীচে কালি? চিন্তা নেই। সাহায্য করবে রান্নাঘরে থাকা টি ব্যাগ। আগের দিন ব্যবহৃত টি ব্যাগ ফ্রিজে রেখে দিন। পরের দিন গোসলের আগে বা দুপুরে বিশ্রামের সময় আধ ধণ্টা চোখের ওপর রাখুন।

ফেস প্যাক

দাগছোপহীন ত্বক পেতে বাড়িতেই বানিয়ে নিন ফেস প্যাক। একটি বাটিতে ১ চামচ লেবুর রস, ২ চামচ কমলালেবুর রস, ২ চামচ টমেটোর রস, ২ চামচ বেসন নিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার মুখে, ঘাড়ে, হাতে মেখে রেখে দিন মিনিট ১০। তারপর আলতো হাতে ঘষে তুলে গোসল করে নিন বা ভালো করে ঠাণ্ডা পানিতে ধুয়ে নিন।

টোনার

টোনার দাগমুক্তির ভালো উপায়। একটি পাত্রে এক চামচ আপেল সিডার ভিনেগার এবং পানি মেশান। এবার তা তুলায় ভিজিয়ে এই মিশ্রণ যেখানে কালো দাগ সেখানে লাগিয়ে রাখুন। মিনিট তিনেক রেখে হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন।

কাঁচা দুধ

দুধের ল্যাকটিক অ্যাসিড ত্বককে উজ্জ্বল করতে যথেষ্ট সাহায্য করে। তাই তুলায় করে রোজ কাঁচা দুধ লাগান সারা মুখে এবং শরীরের যেখানে যেখানে কালচে চোপ পড়েছে সেখানে। শুকিয়ে গেলে হালকা গরম পাি তে ধুয়ে নিন। প্রতিদিন দিনে দুবার কাঁচা দুধ ব্যবহার করলে দাগ কমতে থাকবে।

আলুর রস

আলুতে এজাইলিক অ্যাসিড রয়েছে যা দাগ, পিগমেন্টেশন কমায়। হ্রাস করতে সহায়তা করতে পারে। তাই আলুর রস নিয়মিত কালচে ত্বকে ঘষলেও উপকার পাবেন। শুকিয়ে গেলে ঠাণ্ডা জলে ধুয়ে নিন।

অ্যালোভেরা জেল

একটি বাটিতে ২ চামচ অ্যালোভেরা জেল এবং ১ চামচ মধু মিশিয়ে নিন। মিশ্রণটি ৫-১০ মিনিট ভালো করে ফেটান। তারপর কালচে হয়ে যাওয়া অংশে লাগিয়ে না শুকিয়ে যাওয়া পর্যন্ত রেখে দিন। শেষে হালকা গরম পানিতে ভালো করে ধুয়ে ময়েশ্চারাইজার মেখে নিন। নিয়মিত করলে দাগ হালকা হবে এক সপ্তাহেই।
 

Users who are viewing this thread

Back
Top