What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

মাথা ব্যথা উপশমে কিছু এসেনশিয়াল অয়েল! (1 Viewer)

Nirjonmela

Administrator
Staff member
Administrator
Joined
Mar 1, 2018
Threads
2,764
Messages
23,303
Credits
826,908
Pistol
Crown
Thread Title Style (One)
Profile Music
l7iP5sV.jpg


মাথা ব্যথা খুবই পরিচিত একটি সমস্যা। এই সমস্যায় ভুগেননি এমন মানুষ মনে হয় না আছে। কেউ মাইগ্রেনের ব্যথায় ভোগেন, কেউ বা সাইনাসের ব্যথায়, কারো মাথা ব্যথা হয় অতিরিক্ত স্ট্রেসের কারণে। মাঝে মাঝে মাথা ব্যথা সহ্যের বাইরে চলে যায়। এইসব মাথা ব্যথার জন্য কত রকম পেইন কিলারই তো আমরা অনবরত খেয়ে থাকি। এইসব পেইন কিলার কিডনির জন্য বেশ ক্ষতিকর। তাই চিকিৎসকরাও সহজে পেইন কিলার প্রেসক্রাইব করেন না। তাই মাঝে মধ্যে মনে হয় না যে, মেডিসিনের উপর পুরোপুরি নির্ভর না করে যদি ঘরয়া কন টোটকা জানা থাকতো! তাই ভাবছি কীভাবে মেডিকেশন কম নিয়ে প্রাকৃতিক উপায়ে মাথা ব্যথা সমস্যার সমাধান করা যায় তাই নিয়ে লিখব।

আচ্ছা। জানেন তো যুগ যুগ ধরে রূপচর্চার কাজে এসেনশিয়াল অয়েল এর ব্যবহার হয়ে আসছে। আর এই এসেনশিয়াল অয়েল যদি ওষুধের পরিবর্তে কয়েকটি এসেনশিয়াল অয়েল ব্যবহার করে দুর করতে পারে তাহলে কেমন হয়?

তার আগে জেনে নিই, এসেনশিয়াল অয়েল কি? এসেনশিয়াল অয়েল গাছের নির্যাস থেকে নেয়া এক ধরণের তেলকে বুঝায়। গাছের বিভিন্ন অংশ যেমন গোলাপের পাপড়ি, ইউক্যালিপ্টাসের পাতা, চন্দন কাঠ, ল্যাভেন্ডার ফুল ইত্যাদি থেকে পাওয়া যায় এই তেল। এসেনশিয়াল অয়েলের ব্যবহারও অনেক। রূপচর্চায়, রান্নায় সুগন্ধীর জন্য, চুলের যত্নে, এরোমা থেরাপিতে এর ব্যবহার প্রচুর। কোন কোন ক্ষেত্রে চিকিৎসায় যেমন ঠান্ডা লাগা, মাথা ব্যথা ও অন্যান্য ব্যথা বেদনা নিরাময়ে এসেনশিয়াল অয়েল ব্যবহার হয়।

মাথা ব্যথায় কি কখনো এসেনশিয়াল অয়েল ব্যবহার করে দেখেছেন? অনেকে যারা করেছেন তারা নিশ্চয় জানেন প্রচন্ড মাথা ব্যথা দুর করতে এই তেলগুলো কতটা কার্যকরি। যারা এখন ও জানেন না তাদেরকে আজ কিছু এসেনশিয়াল অয়েলের সাথে পরিচয় করিয়ে দিব যেগুলোর কয়েক ফোঁটা মিশ্রণ আপনাকে মাথা ব্যথার কষ্ট থেকে নিমিষেই মুক্তি দিবে।

(১) রোজ এসেনশিয়াল অয়েল

রোজ অয়েল ভ্যাসোডায়ালেটর হিসেবে কাজ করে। এর মানে হলো ব্লাড ভেসেলগুলোকে প্রশস্ত করে রক্ত চলাচল সচল রাখে। তাই রোজ অয়েল মাইগ্রেনের রোগীদের জন্য খুব উপকারী কারণ মাইগ্রেনের ব্যথার অন্যতম প্রধান কারণ ব্লাড ভেসেলের সংকোচন। এই তেল ব্লাড ভেসেলে অক্সিজেন সরবরাহ করে মাইগ্রেন ব্যথা দ্রুত কমিয়ে দেয়।

(২) রোজমেরি এসেনশিয়াল অয়েল

মাথা ব্যথার প্রাচীন চিকিৎসায় অন্যতম উপাদান হিসেবে ব্যবহার হতো রোজমেরি এসেনশিয়াল অয়েল। এর রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণ। যা ব্রেইনে অক্সিজেন সরবরাহ বৃদ্ধি করে। তাই এই তেল মাইগ্রেনের ব্যথা, ওষুধের কারণে মাথাব্যথা ও রক্তে সুগার কমে যাওয়ার কারণে সৃষ্ট মাথাব্যথা দুর করতে রোজমেরি অয়েল অতুলনীয়।

মাইগ্রেনের সমস্যা হলে এক ফোঁটা রোজমেরি অয়েল চা, পানি বা স্যুপের সাথে মিশিয়ে খেতে পারেন। আর অন্য যেকোন মাথা ব্যথার ক্ষেত্রে দুই ফোঁটা রোজমেরি অয়েল, দুই ফোঁটা পেপারমিন্ট অয়েল ও এক চা চামচ নারিকেল তেল মিশিয়ে গলায়, ঘাড়ের পিছনে, কপালে ম্যাসাজ করুন।

(৩) বেসিল/তুলশী এসেনশিয়াল অয়েল

বেসিল অয়েল পেশী রিল্যাক্সেন্ট হিসেবে কাজ করে। এই তেল টেনশনের কারণে যে মাথা ব্যথা হয় তা দুর করতে খুব উপকারী। এটি লাগিয়ে ম্যাসাজ করলে রক্ত চলাচল বৃদ্ধি পাবে, তাই এটি মাইগ্রেনের ব্যথায় ও কার্যকরী। তাছাড়া এর রয়েছে ঠান্ডা ও শান্তিদায়ক অনুভুতি যা আপনি ম্যাসাজের পর ই অনুভব করতে পারবেন। আপনার মাথা ব্যথার সাথে সাথে সকল স্ট্রেস ও দুর করবে এই তেলের কয়েকটি ফোঁটা।

(৪) ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল

ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল ডিপ্রেশন ও উত্তেজনা কমাতে সাহায্য করে। এই তেল শরীরের লিম্বিক সিস্টেমে কাজ করে, তাই স্ট্রেস ও উত্তেজনার কারণে যে মাথা ব্যথা হয় তা দুর করে খুব সহজেই। তাছাড়া এর রয়েছে সিডেটিভ গুণ যা আপনাকে ঘুমোতে সাহায্য করে। মাথা ব্যথার কারণে যারা ঘুমোতে পারেন না তারা রুমে হালকা ল্যাভেন্ডার অয়েল ছিটিয়ে দিন অথবা গোসলের আগে হালকা গরম পানিতে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে নিন। দেখবেন এর মৃদু সুবাসে আপনার স্ট্রেস দুর হয়ে ঘুমোতে সাহায্য করবে সাথে মাথা ব্যথা থেকেও মুক্তি পাবেন।

(৫) পেপারমিন্ট এসেনশিয়াল অয়েল

টেনশনের কারণে আমাদের যে মাথা ব্যথা হয় তা দুর করতে পেপারমিন্ট অয়েল সবচেয়ে বেশি কার্যকরি। পেপারমিন্টে থাকে কুলিং ইফেক্ট যা পেশির সংকোচন রোধ করে এর সঞ্চালন বৃদ্ধি করে এবং রক্ত চলাচল বাড়িয়ে দেয়। ৩ ফোঁটা পেপারমিন্ট অয়েল নারিকেল তেলের সাথে মিশিয়ে কাঁধ, ঘাড়ের পিছন দিকে ও কপালে ধীরে ধীরে ম্যাসাজ করুন। দেখবেন মাথা ব্যথা কমে যাবে।

(৬) ইউক্যালিপ্টাস এসেনশিয়াল অয়েল

ইউক্যালিপ্টাস অয়েল এক্সপেক্টোরেন্ট হিসেবে কাজ করে যা নাক পরিষ্কার রাখে, সাইনাসের প্রেসার কমায়। তাই সাইনাসের কারণে যে মাথাব্যথা হয় তা দুর করতে ইউক্যালিপ্টাস অয়েল অত্যন্ত কার্যকরী। তাছাড়া এই তেল স্ট্রেস কমাতে সাহায্য করে। তাই টেনশেনের জন্য যে মাথাব্যথা হয় সেটিও কমে যায় এই তেল ব্যবহারে।

২-৪ ফোঁটা ইউক্যালিপ্টাস অয়েল যেকোন তেলের সাথে মিশিয়ে বুকে, ঘাড়ে, নাকে ও কপালে লাগিয়ে আস্তে আস্তে ম্যাসাজ করুন। অনুনাসিক গহ্বর পরিষ্কার হবে ও সাইনাসের সমস্যার কারণে যে মাথাব্যথা হয় তা কমে যাবে। মাইগ্রেনের ব্যথাও নিয়ন্ত্রণ করবে এই ম্যাসাজ।

(৭) মেলিসা এসেনশিয়াল অয়েল

মেলিসা এসেনশিয়াল অয়েল একপ্রকার এক্সপেক্টোরেন্ট। এটি সাইনাসের ব্লক দুর করে মস্তিষ্কে অক্সিজেন সরবরাহ করে এবং মাথা ব্যথার প্রেসার কমায়। গলা ও ঘাড়ের পেশি টানটান হয়ে যাওয়া মাথা ব্যথার আরেকটি অন্যতম কারণ। অতিরিক্ত উত্তেজনা ও স্ট্রেসে এমনটি হয়। এই এসেনশিয়াল অয়েল অত্যন্ত রিল্যাক্সিং,তাই এটি গলা ঘাড়ে ম্যাসাজ করলে পেশি রিল্যাক্স হয় ও ব্যথা কমায়।

(৮) রোমান এসেনশিয়াল ক্যামোমিল অয়েল

ক্যামোমিল অয়েল সবচেয়ে ঠান্ডা ও আরামদায়ক তেল। তাই স্ট্রেসের কারণে সৃষ্ট মাথাব্যথা সহজেই দুর করতে পারে এই তেল। যাদের ইন্সমনিয়ার কারণে মাথা ব্যথা হয় তাদের ঘুমোতে সাহায্য করে এবং মাথাব্যথা কমায়। শরীরের টক্সিন দুর করতে ক্যামোমিল অয়েল কার্যকরী। তাই অ্যালার্জির সমস্যা থাকলে তাও নিরাময় হয় এই তেল ব্যবহারে। ২ ফোঁটা রোমান ক্যামোমিল অয়েল চায়ের সাথে মিশিয়ে খেতে পারেন।

(৯) মারজোরাম এসেনশিয়াল অয়েল

মারজোরাম এসেনশিয়াল অয়েল অ্যান্টিডিপ্রেশন, অ্যান্টি-এংজাইটি ও সিডেটিভ হিসেবে কাজ করে। যা আপনার ডিপ্রেশন ও উদ্বেগ কমায় এবং ঘুমাতে সাহায্য করে। বিশেষজ্ঞরা বলেন, মারজোরাম ব্রেইন টিস্যুকে সুস্থ রাখে যা মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য খুবই দরকারি। তাই যে কোনরকম মাথা ব্যথা তা টেনশনের কারণে হোক বা স্ট্রেসের জন্য, সবগুলোর জন্য মারজোরাম এসেনশিয়াল অয়েল খুবই কার্যকরি।

মাথা ব্যথার জন্য এসেনশিয়াল অয়েলের তুলনা হয় না। আমরা অনেকেই এসেনশিয়াল অয়েলের গুণাগুণ জানি না দেখে এর সঠিক ব্যবহার করতে পারি না। তবে মেডিকেল ট্রিটমেন্টে এসেনশিয়েল অয়েল ব্যবহারের ক্ষেত্রে অবশ্যই ১০০% বিশুদ্ধ তেল ব্যবহার করবেন। তা না হলে আপনি পুরোপুরি ফল নাও পেতে পারেন, কারণ এতে কেমিক্যাল মেশানো থাকে। এছাড়া এসেনশিয়াল অয়েল ব্যবহারের সময় অবশ্যই তেলটি অন্য যেকোন তেলের সাথে মিশিয়ে নিবেন। আর যাদের সেনসিটিভ ত্বক তারা অবশ্যই কপালে ও নাকে লাগানোর আগে টেস্ট করে নিবেন।
 

Users who are viewing this thread

Back
Top