What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

জাজিয়াত এর জালিম (1 Viewer)

Bergamo

Forum God
Elite Leader
Joined
Mar 2, 2018
Threads
9,653
Messages
117,045
Credits
1,241,450
Glasses sunglasses
Berry Tart
Statue Of Liberty
Profile Music
Sandwich
জাজিয়াত এর জালিম - by bengalilolli

হাইনুরা

সূর্যের আলো মুখে এসে পরতেই আজ ঘুম ভেঙ্গে গেল মুনতাহার। সিল্কের পর্দার ফাঁক দিয়ে মিষ্টি সকালের ছোঁয়া লাগছে তাঁর সুন্দর মুখে। বেশ কিছুক্ষণ তাকিয়ে সেটা উপভোগ করছিলেন তিনি। মুনতাহা-আল-হায়দার হাইনুরা দুর্গের মালকিন, কেবল চার-ফুট এগারো ইঞ্চি উচ্চতার হলেও দুধে আলতা তাঁর গায়ের রঙ।

“সুপ্রভাত মালকিন”, ডাক শুনে মুখ ঘোরাতেই পালঙ্কের পাশে কুর্নিশরত যুবকের দিকে নজর গেল তাঁর, একটা দীর্ঘশ্বাস ফেলে আড়মোড়া ভেঙ্গে বিছানাতে উঠে বসলেন মুনতাহা। পাঁচ ফুট দশ ইঞ্চি উচ্চতার রোগামত গড়নের ফর্সা সে যুবকের নাম আরহাব-আল-বখশ, বেশ কয়েক বছর ধরে মুনতাহার সমস্ত খেয়াল মিটিয়ে আসা খাস-গোলাম।

“আপনার দুধ চা”, একটা সোনার পেয়ালা আর পিরিচ হাতে করে মালকিনের দিকে এগিয়ে দিল আরহাব। চায়ে আয়েশি চুমুক দিতে দিতে দুর্গের আঙিনার দিকে অলস দৃষ্টিতে চেয়ে সেখানকার কার্যকলাপ পর্যবেক্ষণ করছিলেন মুনতাহা। জানালা দিয়ে দুর্গের মূল ফটক দেখা যায়, চারপাশে তিন তলা সমপরিমান উঁচু পাথরের তৈরি প্রাচীর ঘেরা সে দুয়ার। অবশ্য একে দুয়ার-ভবন বলাই সঠিক হবে, কেননা, ছ’ ফুট পুরু পাথরের দেয়ালের সামনের ও পিছনের দিকে দুটো ওক কাঠের বিশাল দরজা, ভেতরের দিকে দুপাশে দেয়ালে সমদূরত্বে দুয়াররক্ষীদের কক্ষের প্রবেশ দুয়ার।

সাততলা দুর্গের সর্বোচ্চ ঘরে মুনতাহার শয়নকক্ষ, সেখান থেকে নিচের মানুষদেরকে বেশ ক্ষুদ্র মনে হচ্ছিল। নিজের অজান্তেই মুখে একটা হাসির রেখা খেলে যায় তাঁর, মনে মনে ভাবেন – “কি তুচ্ছ তাদের জীবন, আমার কথামত ওঠাবসা করা, আমার জন্য আয়েশি জীবন নিশ্চিত করাই যেন তাদের ইবাদত!” ভাবতে ভাবতে চায়ের পেয়ালায় শেষ চুমুক দিলেন তিনি, বেশ খাসা হয়েছে চা বানানো। মনে মনে খুশি হলেও এত আগে ঘুম ভাঙাতে তাঁর কপালে বেশ একটা বিরক্তির ছাপ দেখা গেল।

সেই বিরক্তি উগড়ে দিতেই কিনা মুনতাহা চায়ের পেয়ালাটা পাশের মেহগনি কাঠের সারণীর ওপর সজোরে রাখলেন। এরপর নিজের পা দুটি পালঙ্ক ঘেঁষে ঝুলিয়ে দিয়ে আরহাবের দিকে মুখ ঘুরিয়ে ইশারা করলেন। ইশারা পেয়েই হাটু গেড়ে পালঙ্কের পাশে বসে রোগামত গড়নের গোলামটা মুখ হা করে তার মালকিনের দিকে চাইল। মুহূর্তের মধ্যেই “ওয়াক থুঃ” বলে একদলা বাসি দুর্গন্ধযুক্ত থুতু ছুড়ে দিলেন মুনতাহা তার মুখে। তাড়াতাড়ি সেটা গিলে নিয়ে ধন্যবাদ জানিয়ে মালকিনের জন্য জুতো আনতে গেল সে। খুব দ্রুত ফিরে এলো পশমের উপানৎ নিয়ে। এরপর মালকিনের পায়ে সেটা পরিয়ে তাঁর শয়নকক্ষ থেকে বিদায় নিলো।

প্রাতঃকাজ সেরে মুনতাহা নিজের ঘরে এসে সাজতে শুরু করলেন। আজ তাঁর আমন্ত্রণে দুর্গে জাজিয়াত প্রদেশের নবাবজাদী আসছেন, হাইনুরা দু্র্গ সে প্রদেশেরই এক শক্তিশালী ঘাঁটি। তাই তো সকাল সকাল এত তাড়া। ঠোঁটে গাড় লাল লিপস্টিক আর মুখে ভারি মেকআপ নিয়ে হাতে তালি বাজালেন মুনতাহা। ময়লা শ্যামলা বদনের বাঁদী তুরফা-আল-আব্দুল দরজায় এসে দাড়াতেই তাকে নিজের পোশাক আনতে হুকুম করলেন মুনতাহা।

ফিরে এসে মালকিনকে কালো চামড়ার মেঝে পর্যন্ত বিস্তৃত একটা আলখিল্লা পরিয়ে দিল তুরফা। মুনতাহার সুডৌল স্তনে আঁটসাঁট হয়ে বসে গেল আস্তিনহীন সে আলখিল্লা। পেটের মেদ ঢাকাতে ও নিজের মোটা পাছার অবয়ব বোঝাতে বেশ কার্যকর সে পোশাক, এজন্যই গুরুত্বপূর্ণ বৈঠকের জন্য এই আলখিল্লাটাই তাঁর প্রথম পছন্দ। তারপর তুরফা তাঁর গলায় হীরের ভারী কণ্ঠাভরণ ও কানে হীরের দুল পরিয়ে তাঁকে সাজিয়ে দিয়ে কক্ষ থেকে বিদায় নিল।

বাঁদী চলে যেতেই সামনের মেহগনি কাঠের সারণীর দেরাজ খুলে এক জোড়া কালো চামড়ার দস্তানা বের করলেন মুনতাহা। কনুই এর ওপর পর্যন্ত লম্বা সে দস্তানা পরা হতেই আরহাবের তলব হলো। “আমার বুটি নিয়ে এসো”, হুকুম তামিল করে আরহাব এক জোড়া কালো চামড়ার বুটি নিয়ে ফিরে এলো। সেটা পরিয়ে দিয়ে জুতো জোড়ায় চুমু খেল সে।

“এখন কয়েকটা রাত এটুকুতেই সন্তুষ্ট থাকতে হবে, কেননা এক’দিন তো তুমি নবাবজাদী লুতফিয়ার দৈহিক ও মানসিক সকল খেয়াল রাখায় ব্যস্ত থাকবে। তিনি যেন কিছুতেই অসন্তুষ্ট না হন। বলো আরহাব, থাকতে পারবে না কয়েকদিন আমাকে না ছুঁয়ে?” “আপনার থুতু গেলার জন্যও আমি সারাজীবন অপেক্ষা করতে পারি।” মিষ্টি হেসে মুনতাহা কেদারা থেকে উঠে তাঁর শয়নকক্ষ থেকে বের হয়ে হলঘর ধরে দুর্গের মূল ফটকের দিকে রওনা দিলেন। আর মালকিনকে যেতে দেখেই আরহাব চার হাত পায়ে মাটিতে উবু হয়ে মানব চতুষ্পদের মত তাঁকে অনুসরণ করতে শুরু করল।

দুয়ার-ভবনের ভেতরের দিকে কারুকাজ করা কাঠের দরজায় দুজন সিপাহী প্রহরা দিচ্ছে, এরা দুজনেই উর্দি পরিহিত, সবুজ কোট, বুট, আর সাদা প্যান্ট। কোট আর বুটে রুপালি সূচিকর্ম জানান দিচ্ছে এরা মোটামুটি অভিজ্ঞ দুর্গরক্ষী। মুনতাহার দেহরক্ষীরা অবশ্য সবচেয়ে অভিজ্ঞ সেনা, তাদের কোট আর বুটে রয়েছে সোনালি সূচিকর্ম, যদিও সাধারন সেনাদের কোট আর বুটে কোন সূচিকর্ম থাকেনা। এদিকে দুয়ারের কাছে এসে উঁকি দিয়ে চিন্তিত মনে পায়চারী করতে লাগলেন মুনতাহা, নবাবজাদী লুতফিয়ার আসার সময় হলেও ঘোড়ার খুরের শব্দ তো পাওয়া যাচ্ছে না, তবে কি রাস্তায় কোন বিপত্তি ঘটল? আর কিসের যেন চাপা গোঙানি ভেসে আসছে দূর থেকে! ভাল করে আড়ি পেতে শব্দটার উৎস বুঝতে পারলেন তিনি- কোন মানুষের আর্তনাদ – ক্রমশ কাছে আসছে সেটা।

না, আর দেরি করা ঠিক হবে না, সিপাহীদের তৎক্ষণাৎ দুয়ার খুলতে হুকুম করলেন। যদিও দুয়ার খুলতেই সমস্ত জল্পনা-কল্পনার অবসান ঘটল, দূর থেকে সে দৃশ্য দেখে দুর্গের সকলেই যারপরনাই অবাক। অপূর্ব কারুকাজ করা সোনার এক রথে চড়ে নবাবজাদী লুতফিয়া দুর্গে প্রবেশ করছেন, যেটা এক দুর্ভাগা গোলাম বহু কষ্টে টেনে আনছে। আর পেছন থেকে কিছুক্ষণ পরপরই নবাবজাদীর নিষ্ঠুর চাবুক জড়িয়ে যাচ্ছে তার খোলা পিঠের চামড়ায়। রথের পেছন পেছন আরও দুজন ঘোড়সওয়ারও প্রাসাদে প্রবেশ করল, তাদের একজনের হাতে মালবাহী ঘোড়ার লাগাম, যেটা তার পেছন পেছন হেটে আসছে।

তারা দুজনেই সবুজ উর্দি পরিহিত, কোট আর বুটের সোনালি সূচিকর্ম জানা দিচ্ছে এরা নবাবজাদীর দেহরক্ষী। তাদের কাঁধে ঝোলানো বন্দুক, যাতে ঠাসা রয়েছে অচেতন করার বুলেট, লুতফিয়ার রাজ্যে যে মৃত্যুদন্ড নিষিদ্ধ। যদিও মানবিক কারণে নয়, অচেতন বন্দীদের কারাগারে আটকে রাখা এবং জ্ঞান ফেরার পর তাদেরকে চাবকে নিজের হুকুমের গোলাম বানানো নবাবজাদীর নেশা। কেননা মৃত্যুর চেয়েও অভিশপ্ত হলো লুতফিয়ার গোলামদের জীবন, যাদের প্রতিটি মূহূর্ত কাটে নিজেদের মৃত্যুর কামনায়, সে অসহ্য জীবন থেকে তাদের মুক্তির যে ওটাই একমাত্র উপায়।

নবাবজাদী লুতফিয়া-আল-ওয়ালিদ কালো চামড়ার টেসেটার (সারা শরীর ঢাকা সম্ভ্রান্ত নারীর পোশাক বিশেষ) পরেছেন, মাথায় তাঁর রেশমের কালো হিজাব যাতে সোনার কাজ করা, হাতে কালো চামড়ার কবজি অবধি লম্বা দস্তানা আর পায়ে কালো চামড়ার বুটি। তাঁর গলায় ও হাতে মুক্তার অলঙ্কার শোভা পাচ্ছে, আর কোমরে কালো চামড়ার বেল্ট যাতে আবার সোনার নকশা করা, তাঁর মেদবহুল পেটটাকে আড়াল করার চেষ্টা করছে। রথটা মুনতাহার সামনে আসতেই লুতফিয়া নিজের মাথার পেছনে ছড়িয়ে তাঁর কালো মোষের চামড়ার চাবুকটা কশালেন রথ টানতে থাকা মানব পশুর পিঠে। জান্তব একটা চিৎকার দিয়ে রথ টানা থামাল সে।

নিজের সীমাহীন প্রভুত্ব জানান দিতে শেষ চাবুকটা সাংঘাতিক জোরে মেরেছেন লুতফিয়া, যার ফলশ্রুতিতে খানিকটা ছালও উঠে এসেছে সেই হতভাগ্য গোলামের পিঠ থেকে। দশ ফুট লম্বা এ চাবুকটা কেবল নবাবজাদীর রাজদণ্ডই নয়, ওয়ালিদ বংশের আভিজাত্যেরও প্রতীক। বহু পুরুষের ওপর ওটা প্রয়োগ করে তাদের নিজের হুকুমের গোলাম বানিয়েছেন তিনি। এদিকে রথ থামতেই আরহাব সেটার পাশে চার হাতপায়ে চতুষ্পদের মত অবস্থান নিল। এরই মধ্যে লুতফিয়া তার ডান হাতে চাবুক গুটিয়ে নিজের বাম পা নামিয়ে আরহাবের পিঠে ভর দিয়ে দিয়েছেন। দু’শ পাউন্ডের সে ভারী শরীরের চাপে আরহাবের পিঠে বুটির রেকাবের দাগ বসে গেল, সাথে একটা চাপা গোঙানিও বেরুলো তার মুখ দিয়ে। এরপর নিজের ডান পা-টা মাটিতে রেখে রথ থেকে নেমে এলেন লুতফিয়া।

“দুর্গে নবাবজাদীকে স্বাগতম!”, বলে লুতফিয়াকে অভ্যর্থনা জানালেন মুনতাহা, “বিশেষ আলোচনা করার জন্যই আপনাকে জরুরি তলব করেছি, আর এত দ্রুত আসার জন্য ধন্যবাদ, যদিও আপনাকে বেশ ক্লান্ত লাগছে”।

লুতফিয়ার তড়িৎ উত্তর, “না না! ও তেমন কিছু নয়, আমি অনেকটা পথ ভ্রমণ করে এসেছি তো, তাই”, পাশ থেকে নবাবজাদীর মানব জন্তু ব্যথায় একবার ককিয়ে উঠে আবার থেমে গেল। “আরহাব আপনাকে বিশ্রাম কক্ষ দেখিয়ে দেবে, রাতের নাহয় আমরা আলাপচারিতা করব”, মুনতাহার কন্ঠে অনুরোধের সুর।

“ধন্যবাদ মুনতাহা, তবে আমার বেশিক্ষণ বিশ্রামের প্রয়োজন নেই, দুপুরের খাবার খেতে খেতেই আমরা কথা বলতে পারি। নিশ্চয়ই খুবই গুরুত্বপূর্ণ ব্যাপারে আমার সাহায্য প্রয়োজন তোমার। সেটা যাই হোক না কেন, তুমি নির্দ্ধিধায় আমার পূর্ণ সহায়তা আশা করতে পার।” রথের দিকে তাকিয়ে লুতফিয়ার অনুরোধ, “আর হ্যাঁ, নাসিফকে যদি একটু কবিরাজের কাছে পাঠাতে, কেননা আমি চাইনা চাবুকের আঘাত থেকে তার পিঠে কোন সংক্রমণ হোক, ফেরার পথেও যে রথটা ওকে দিয়েই টানাতে চাই আমি”।

“তাই হবে নবাবজাদী,” মুনতাহার ইশারা পেয়ে দুজন দুয়াররক্ষী নবাবজাদীর মানব পশু নাসিফ-আল-সাবা এর কাঁধ থেকে জোয়াল খুলে তাকে নিজেদের কাঁধে ভর দিয়ে কবিরাজখানার দিকে রওনা দিল। আর আরহাবও মানব চতুষ্পদের মত হামাগুড়ি দিয়ে নবাবজাদীকে তাঁর কামরার দিক পথ দেখিয়ে নিয়ে গেল।
 
জাজিয়াতের জালিম – ২

[HIDE]
শয়নকক্ষে এসে নবাবজাদী লুতফিয়া দরজার পাশে রাখা সোনার হুকে নিজের কুন্ডলী পাকানো চাবুকটা ঝুলিয়ে রাখলেন। এরপর দেহরক্ষীদের মালপত্র সমেত তাঁর মেহগনি কাঠের সিন্দুকটা ঘরের কোনায় রেখে বাইরে থেকে দরজাটা লাগিয়ে পাহারায় দাঁড়াতে বললেন। এরই মধ্যে তাঁর পিছন পিছন মানব চতুষ্পদ আরহাবও ঘরে ঢুকে পরেছে। সেদিকে কোন খেয়াল না দিয়ে লুতফিয়া ঘরের অপর কোনে রাখা মখমল বিছানো ডিভানটায় গা এলিয়ে বসে আশেপাশে চোখ বোলাতে শুরু করলেন । আসবাবপত্রের মধ্যে রয়েছে ঘরের মধ্যখানে রাখা এক আলিশান বিছানা যার পাশে রাখা একটি নাইট স্ট্যান্ড, একপাশে বসানো হয়েছে ড্রেসিং টেবিলটা – সবকটিতেই মেহগনি কাঠের ওপর সুন্দর কারুকাজ করা। “বেশ শৌখিন বটে মুনতাহা, এমনি এমনিই তো ওকে আমার মনে ধরেনি!”, একথা ভাবতে ভাবতেই ঘরে ঝোলানো দেয়ালচিত্রগুলোর দিকে নজর গেল নবাবজাদীর। অবাক হয়ে দেখতে লাগলেন চামড়ার স্লিভলেস গাউন পরা মুনতাহার তৈলচিত্র, যে পোশাকটা সে আজ সকালে পরেছিল, এখানে অবশ্য তাঁর কনুই এর ওপর পর্যন্ত লম্বা কালো চামড়ার পুরু দস্তানা (অপেরা গ্লাভস) পরা হাতে শোভা পাচ্ছে ছয় ফুটের কালো চামড়ার একটা লিকলিকে চাবুক। আর খোলা চুলে মুখ ঘুরিয়ে আড়চোখে চিত্রকরের দিকে তাকিয়ে রহস্যময়ী হাসি হাসছে সে। তবে এ ছবিটার সবচেয়ে অনবদ্য বিষয় বোধহয় সেটার ফ্রেমিং।

চিত্রকর খুবই নিপুণভাবে পেছন থেকে মুনতাহার ছবিটাকে ফোকাস করেছে, আর তাতে করেই তাঁর বেঢপ নিতম্ব আর সুডৌল স্তনগুলো বিশেষভাবে ফুটে উঠেছে ছবিটাতে। ঘরের আরেক দেয়ালে ঝোলানো তৈলচিত্রে যদিও মুনতাহার রণচন্ডী রূপ ফুটে উঠেছে। লাল চামড়ার কর্সেট (আঁটসাঁট পোশাক বিশেষ যেটা পরিহিতাকে চিকন দেখাতে সাহায্য করে), কালো চামড়ার মিনি স্কার্ট, ঊরু পর্যন্ত উঁচু কালো চামড়ার হাই হিল বুট আর কালো অপেরা গ্লাভস পরা হাতে শোভা পাচ্ছে দশ ফুট লম্বা লাল রঙের একটা কুন্ডলী পাকানো চামড়ার হান্টার। সে ছবিতে মুনতাহার সমস্ত শরীরেই মেকআপের ছোঁয়া আর গলা ও কান জুড়ে রয়েছে হীরের অলঙ্কারাদি। ঠোঁটের গাড় লাল লিপস্টিক আর মুখের গম্ভীর অভিব্যক্তিই বলে দিচ্ছে কোন হতভাগ্য গোলামের আসন্ন দুর্ভোগের কথা। বেশ সময় নিয়ে সে ছবিটা দেখা শেষ হতে নবাবজাদীর নজর গেল পালঙ্কের ওপরে ঝোলানো আরেকটি তৈলচিত্রের দিকে। এটিতে মুনতাহা পায়ের গুন (কাফ) পর্যন্ত ঊচু হাইহিলের লাল চামড়ার বুট পরা, তবে গায়ে পোশাক বলতে কেবল একটি কালো চামড়ার কর্সেট, যেটির বিশেষত্ব হলো এটি কেবল কোমর থেকে স্তনের নিচ পর্যন্ত শরীরকে আবৃত করে আছে, কিন্তু মুনতাহার ফর্সা স্তনযুগল সম্পূর্ণ অনাবৃত। অবাক হয়ে নবাবজাদী সে সুডৌল স্তনযুগলের মধ্যে গোলাপি বোটাদ্বয়ের আহবান টের পাচ্ছিলেন। আরও অবাক করা বিষয় হচ্ছে যে কোমরের নিচের অংশটা সম্পূর্ণ অনাবৃত। মুনতাহার নির্লোম গোলাপি ত্রিভুজ দেখে লুতফিয়ার সত্যিই বেশ হিংসে হতে লাগল, বিশেষত সে ছবিতে যখন মুনতাহার কবজির ওপর পর্যন্ত লম্বা লাল চামড়ার দস্তানা পরিহিত বাম হাতের তর্জনীটা সে রসালো পুষির দিকেই ইঙ্গিত দিচ্ছে।

ব্যাপারটাকে আরও জোরাল করার জন্য আবার দস্তানা পরা ডান হাতে উদ্যত দেড় ফুট লম্বা একটা কালো চামড়ার নলেজী চাবুক ধরা রয়েছে। এত সবকিছুর পরে আবার ছবিটাতে তাঁর মুখের কামুক অভিব্যক্তি যে কোন পুরুষের বীর্যস্খলন করাতে বাধ্য। শুধু পুরুষ কেন, যেকোন কামুক নারীর মনেও সেটা যৌন উত্তেজনা উঠাতে সক্ষম। এই ছবিটা দেখার পর নবাবজাদীর নিজের পুষিতে কেমন একটা শিরশিরানি অনুভুতি হতে লাগল। নিজের টেসেটার (আপাদমস্তক ঢাকা সম্ভ্রান্ত মুসলিম নারীর পোশাক বিশেষ) তুলে দস্তানা পরা ডান হাতে পুষিতে একবার হাত বোলালেন লুতফিয়া। হাত বের করে আনতেই থকথকে সাদা পুষিরস নজরে এল তাঁর।

এতটা ভিজে গিয়েছে আমার স্বর্ণত্রিভুজ কেবল ছবিগুলো দেখেই, মনে মনে নিজেকে বেশ বকতে ইচ্ছে হলো নবাবজাদীর, কিন্তু ঠান্ডা মাথায় চিন্তা করতেই মনে পড়ল আজ সকালের ভ্রমণের কথা, নাসিফের পেশিবহুল পিঠে যতবারই তাঁর চাবুকটা জড়িয়েছে ততবারই তো একটু একটু করে পুষিরস বেরিয়েছে তাঁর রাজকীয় পুষিটা থেকে, ওকি ওসব কথা ভাবতে ভাবতে মনে হচ্ছে আরও একবার পুষিটা ভিজে উঠেছে! আর দেরি না করে তখনই নিজের ডান হাতের গ্লাভড মিডল ফিংগারটা দিয়ে হস্তমৈথুনে লেগে পড়লেন নবাবজাদী।

আঙুলের বেগের তীব্রতার সাথে সাথে বাড়তে লাগল তাঁর শীতকারের আওয়াজ। সেটা শুনেই কিনা দেহরক্ষী দুজন হাত চালিয়ে নবাবজাদীর মালপত্রগুলো সব গুছিয়ে রেখে ঘরের বাইরে পাহারায় লেগে পড়ল। তবে দরজা বন্ধের শব্দে হঠাৎ চকিত হয়ে দিশা ফিরল লুতফিয়ার। প্রায় অর্গাজমের কাছাকাছি এসে হস্তমৈথুন থামাতে হওয়ায় স্বভাবতই বেশ রাগ হলো নবাবজাদীর, সে রাগ দমাতে দেয়ালে ঝোলানো চাবুকটা হাতে তুলে নেয়ার খেয়াল হলো তাঁর, কিন্তু ডিভানটা থেকে উঠতে যেতেই নজর গেলো মানব চতুষ্পদ আরহাবের দিকে, বেশ লোলুপ দৃষ্টিতে এতক্ষণ লুতফিয়ার কার্যকলাপ দেখছিল সে, যদিও নবাবজাদী তার দিকে তাকাতেই তড়িঘড়ি করে মুখটা নামিয়ে মেঝের কার্পেটে মুখ ছোয়ালো আরহাব।

“হুম, কি করে সম্ভ্রান্তার (সম্ভান্ত রমণী) সামনে নিজেকে পেশ করতে হয় তা জানা আছে দেখছি”, মনে মনে সেকথা ভাবতে ভাবতে মাথায় এক বুদ্ধি এল লুতফিয়ার। আজ সারাদিনই যেহেতু কোন না কোন ভাবে বারবার তাঁর অর্গাজমে ছেদ পড়েছে, তাই এবার এই গোলামকে দিয়েই নিজের যৌনতৃষ্ণা মেটাতে হবে। আর যদি এই গোলামও আমার চাহিদা মেটাতে না পারে তবে, দেয়ালে ঝোলানো চাবুকটার দিকে তাকিয়ে একটা ক্রুর হাসির রেখা ফুটে উঠল লুতফিয়ার ঠোঁটে। কিন্তু গোলামটার চাটার অভ্যাস আছে তো, যদিও চাবুকটা ব্যবহার করতে নবাবজাদীর কোন ছুঁতোই লাগে না, তবুও আরও একবার অপূর্ণ অর্গাজমের কথা ভাবতেই মনটা তাঁর কেমন কেমন করতে লাগল। আচ্ছা ওকে দিয়ে আমার বুটজোড়া চাটিয়ে দেখি তো। যেমন ভাবনা তেমন কাজ, নিজের ডান পায়ের বুটটা আরহাবের মাথার সামনে তুলে ধরে লুতফিয়ার হুকুম, “এই গোলাম, ভ্রমণ করে আমার বুটজোড়া নোংরা হয়ে গিয়েছে, সেগুলো পালিশ করে দাও তো দেখি।” হুকুম শুনেই মুখ তুলে পরম ভক্তিভরে নবাবজাদীর বুটের তলা চাটতে শুরু করলো আরহাব।

যদিও লুতফিয়ার গোলাম নাসিফ আজ সকালেই সে বুটজোড়া চেটে চকচকে করে দিয়েছিল, তারপরও আসার সময় রথে উঠতে নামতে কিছু ধূলিকণা তো নিশ্চয়ই লেগেছে জুতোর তলায়। আর অপরিষ্কার বেশভূষণ যে নবাবজাদীর একদমই পছন্দ নয়। এদিকে আরহাব ডান পায়ের বুটটা চেটে বাম পায়েরটা পরিষ্কার করা শুরু করেছে। কিছুক্ষণের মধ্যেই কাজ শেষ করে লুতফিয়ার সামনে আবার কার্পেটে মুখ ঠেকিয়ে অপেক্ষা করতে লাগল সে। বুটজোড়ার তলা ভালমতো পর্যবেক্ষণ করে বেশ সন্তুষ্ট মনে হলো নবাবজাদীকে। এবার তাহলে ওকে দিয়ে আসল কাজটা করিয়ে নেয়া যায়। এবার নিজের টেসেটারটা তুলে পা দুটো ছড়িয়ে নিজের পুষিটা অনাবৃত করলেন লুতফিয়া। “গোলাম, তোমার সেবায় আমি সন্তুষ্ট হয়েছি। আর তাই তোমাকে আমি বিশেষভাবে পুরষ্কৃত করতে চাই, আমার ত্রিভুজটাকে শান্ত করতে হবে তোমায়। দেখ কেমন কাকভেজা হয়ে রয়েছে সেটা।”

হুকুম শুনে মুখ তুলে তাকিয়ে নবাবজাদীর বাদামী পুষিটা দেখতে লাগল আরহাব। উজ্জ্বল শ্যামলা বর্ণের লুতফিয়ার কামরসে পরিপূর্ণ সে যৌনাঙ্গ নজরে আসতেই আরহাবের দন্ডটা দাঁড়িয়ে যেতে লাগল, তবে দক্ষ গোলামের মত নিজেকে সামলে নিজের জিহ্বা বের করে হামাগুড়ি দিয়ে নবাবজাদীর ত্রিভুজে মুখ ঠেকাতে গেল সে। “দাঁড়াও! গুরুত্বপূর্ণ এ কাজে ব্যর্থ হবার শাস্তি যে কিরূপ হতে পারে তার একটা নমুনা নিশ্চয়ই আজ সকালে দেখতে পেয়েছ।” সকালে নবাবজাদীর বিশেষ রথে চড়ে আগমনের দৃশ্য জাজিয়াতের সকল গোলামেরই বহুদিন মনে থাকবে। তবুও নিজের জন্য সেরকম শাস্তি কল্পনা করে একবার সজোরে ঢোক গিলল আরহাব। এদিকে প্রায় শুকিয়ে আসা ঘর্মসিক্ত কামরসের তীব্র গন্ধ নাকে আসছিল তার, সঙ্গে আবার প্রতি মূহুর্তে যুক্ত হচ্ছে নতুন করে পুষি ভেজানো মধু, কেবল কয়েক বছরের যৌনদাসত্বের অভিজ্ঞতাই আরহাবকে সে উটকো গন্ধটা উপেক্ষা করতে সাহায্য করল, আর নিপুণভাবে সে তার জিহ্বাটা দিয়ে নবাবজাদীর ক্লিট কখনো বা আড়াআড়ি, কখনো বা লম্বালম্বি, আবার মাঝে মাঝে বৃত্তাকার গতিতে স্পর্শ করে তাঁকে তীব্র যৌন উত্তেজনা দিতে লাগল।

লুতফিয়ার শীতকারের তীব্রতা যেন আরহাবের জিহ্বার গতি অনুসরণ করতে লাগল। এদিকে বাইরে দাঁড়ানো প্রহরীদ্বয় বন্ধ দরজার ওপাশের কর্মকান্ড কান পেতে ভালোই উপভোগ করছিল, তাদের একজন তো আবার নিজের উদ্যত দন্ডটা বের করে খেচতে আরম্ভ করে দিল। “এই যে পাগল আশিক, কবে যে তোমার এসব কর্মকান্ড তোমাকে দেহরক্ষী থেকে গোলামে পরিণত করে!”, অপর প্রহরীর কন্ঠে ঠাট্টার সুর। “অমন রাজসিক রমণীর গোলাম হতে পারাও পরম ভাগ্যের ব্যাপার, বুঝলে হে?” “দিওয়ানার মাথা খারাপ হয়ে গিয়েছে, সকালে তো নিজের চোখেই দেখেছ ওই অত্যাচারী নবাবজাদীর গোলামের কি ভয়াবহ পরিণতি হয়!” সেসব কথায় কান না দিয়ে অপর প্রহরী দিব্যি লুতফিয়ার কথা চিন্তা করে মনের সুখে হস্তমৈথুন চালিয়ে গেল।

এদিকে লুতফিয়ার যৌনাঙ্গ আরহাবের সেবা পেয়ে উত্তেজনার চরম শিখরে পৌঁছেছে। ঠিক তখনই আরহাব নিজের জিহ্বাটা পুরোপুরি ঢুকিয়ে দিল নবাবজাদীর গুদে। এবার একরকম চিৎকার দিয়েই অর্গাজম হলো লুতফিয়ার। গুদ শান্ত হতেই অনেকটা অনায়াসে আরহাবের মাথায় নিজের হাত বোলাতে শুরু করলেন নবাবজাদী। আরহাবও পাক্কা খেলোয়াড়ের মত পুষিতে লেগে থাকা একগাদা কামরস চেটে পরিষ্কার করে দিয়ে মুখটা সরিয়ে নিল, যদিও এবার সে কিন্তু আর কার্পেটে মুখটা ছোঁয়ায় নি। অনেকটা আত্মবিশ্বাসের সাথেই নবাবজাদীর মুখের দিকে তাকালো সে, মিষ্টি হেসে তাকে নিজের দস্তানা শোঁকার সুযোগ দিলেন লুতফিয়া। চটচটে সে দস্তানা নিজের নাক দিয়ে গভীর নিশ্বাস নিয়ে পরিষ্কার করে দিল আরহাব। “বেশ ভালই ট্রেনিং দিয়েছে মুনতাহা ওকে, একমাত্র তাঁর ট্রেনিংই পারবে নাসিফকে একজন দক্ষ যৌনদাসে পরিণত করতে, “ মনে মনে সেটা ভেবেই টেবিলে রাখা বালিঘড়ির দিকে নজর গেল লুতফিয়ার। দুপুরের খাবার সময় হয়েছে। নিজের টেসেটারটা নামিয়ে প্রকৃত সম্ভ্রান্তার মত নিজের বেশভূষা ঠিকঠাক করে ডাইনিং হলে যাবার জন্য প্রস্তুত হলেন তিনি। এদিকে শীতকারের আওয়াজ বন্ধ হতেই প্রহরী খেচা বন্ধ করে প্যান্ট পরে এলার্ট হয়ে দাঁড়াল। এদিকে আরহাব দরজা খুলে মানব চতুষ্পদের মত আবার নবাবজাদীকে হলঘর ধরে ডাইনিং এর দিকে নিয়ে যেতে লাগল।

[/HIDE]
 
নবাবী ঘরানার লেখা। দেখা যাক সামনে কি আছে।
 

Users who are viewing this thread

Back
Top