আমরা আজও এই একবিংশ শতাব্দিতেও যৌনতা কে জতটা নিন্দানিয় ভাবে গ্রহন করি অতীতে ভারতিয় পুরান কিন্তু তা করে না। ভারাতিয় পুরাণের অনেক জায়গায় ই এমন সব ঘটনা পাওয়া যায় যা একটু গভীর ভাবে ভাবলে আমাদের চিন্তা ধারা পালটে জেতে পারে। আমি এমনি একটা জায়গা আপনাদের সামনে বিচারের জন্য রাখছি,- যেখানে মাতা সত্যবতী ভাসুর দ্বৈপায়ন কে আদেশ করছেন নিজের ভাদ্রবউদেরকে রমন ও গরভবতী করতে। অন্য একটা গল্প থেকে একটা জায়গা উদধৃত করলাম।
সত্যবতী তবুও ভীষ্মকে তাঁর দুই বিধবা ভ্রাতৃবধুকে বিয়ে করে গর্ভবতী করবার প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু ভীষ্ম যে প্রস্তাব রাখলেন, তা আরও বৈপ্লবিক। একবিংশ শতাব্দীতেও আমাদের নানান খণ্ডিত নীতিবােধের মধ্যেও যাকে স্থান দেওয়া কার্যত অসম্ভব।
ভীষ্ম বললেন, ‘অম্বিকা ও অম্বালিকা যদি বন্ধ্যা নারী না হয়, তবে তাদের গর্ভবতী করবার জন্য আর একটি সঙ্গত উপায় বর্তমান। আমরা একজন সক্ষম পুরুষের সন্ধান করতে পারি। তিনি ব্রাহ্মণ হলেই বেশি ভালাে নয়। তিনি বিদ্বান ও তেজসম্পন্ন পুরুষ হবেন। তার এই কাজের জন্য আমরা তাঁকে উপযুক্ত মূল্য দেব। | ভীষ্মের এই প্রস্তাবে সত্যবতী সমাধানের আলাে দেখতে পেলেন। তিনি স্মরণ করলেন তাঁর কুমারী অবস্থায় প্রাপ্ত পুত্র দ্বৈপায়নকে।….
……..দ্বৈপায়নের নিগেটিভ পয়েন্ট ছিল দুটো প্রথমত, তাঁর বয়স তখন অনেক। অম্বিকা ও অম্বালিকার কাছে তিনি তাে এক বৃদ্ধব্যক্তি, যদিও তাঁর যৌনক্ষমতা তখনও ঈর্ষনীয়। দ্বিতীয়ত, তার রূপ যে কোনও তরুণীকে স্বেচ্ছাসঙ্গমে নিষ্ক্রিয় করতে পারে। সে যাই হােক, মাতৃ আজ্ঞা পালন করতে দ্বৈপায়ন দুই স্বামীহারা ভ্রাতৃবধুর। সঙ্গেই সঙ্গম করেন এবং অনিবার্যভাবেই দুই যুবতী গর্ভবতী হন। কেবল তাই নয়। রাজবাড়ির এক যুবতী পরিচারিকাকেও তিনি গ্রহণ করেন, যার পরিণতিস্বরূপ বিদুরের জন্ম।……..
……পরপুরুষের ছোঁওয়া লাগলেই নারী অপরাধিনী হয়ে গেলেন—এইরকম একটা উদ্ভট গোঁড়ামির কথা মহাভারতীয় যুগের ভারতবর্ষ বা হেলেনের গ্রীসে কেউ ভাবতেও পারত না। হেলেন যে তাঁর বিবাহপূর্ব জীবনে একাধিক পুরুষের কাছ থেকে যৌনসুখ আদায় করে নিয়েছিলেন, তা উপলব্ধি করতে মুহুর্তগুলিকে আর কল্পনায় গড়ে নেবারও দরকার পড়ে না। অনুরূপভাবে সত্যবতী, কুন্তি প্রমুখ ‘সতীরা তাঁদের বিবাহপূর্ব জীবনে চুটিয়ে প্রেম করেছেন, সংসর্গে রত হয়েছেন, এমনকী পুত্রবতীও হয়েছেন। আর ‘পরমা সতীর শিরােপাপ্রাপ্ত দ্রৌপদীর তাে আবার পঞ্চস্বামী। পঞ্চস্বামীকে সমান প্রেম ও সােহাগ দেওয়া কী সম্ভব ? চতুর কৃষ্ণ ঠিক বুঝতেন দ্রৌপদীর মানসিকতা। পঞ্চস্বামীর মধ্যে অর্জুনের প্রতি দ্রৌপদীর টান ছিল বেশি। আর পঞ্চস্বামীর মধ্যে ভীমই যেন ছিলেন দ্রৌপদীর প্রেমে সর্বাধিক প্রভাবিত ও দায়বদ্ধ। দ্রৌপদীর অপমানে ভীম যতটা ক্রুদ্ধ ও বিচলিত হয়ে পড়েছিলেন, অন্য চার পাণ্ডবদের মধ্যে সেরকম তীব্র প্রতিক্রিয়া দেখা যায়নি। যুধিষ্ঠিরের তাে নয়ই। তিনি তাে দ্রৌপদীকে নিছক এক পণ্যের পর্যায়ে টেনে নামান। আবার দ্রৌপদী যে পঞ্চস্বামীতেই তৃপ্ত, এরকমটি ভাবার অবকাশ কম। কারণ, পরবর্তীকালে দ্রৌপদী যখন শুনলেন যে কৰ্শ আদতে জন্মসূত্রে আর পাণ্ডব, তিনি মনে মনে কর্ণকেও কামনা করেছিলেন।………
সত্যবতী তবুও ভীষ্মকে তাঁর দুই বিধবা ভ্রাতৃবধুকে বিয়ে করে গর্ভবতী করবার প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু ভীষ্ম যে প্রস্তাব রাখলেন, তা আরও বৈপ্লবিক। একবিংশ শতাব্দীতেও আমাদের নানান খণ্ডিত নীতিবােধের মধ্যেও যাকে স্থান দেওয়া কার্যত অসম্ভব।
ভীষ্ম বললেন, ‘অম্বিকা ও অম্বালিকা যদি বন্ধ্যা নারী না হয়, তবে তাদের গর্ভবতী করবার জন্য আর একটি সঙ্গত উপায় বর্তমান। আমরা একজন সক্ষম পুরুষের সন্ধান করতে পারি। তিনি ব্রাহ্মণ হলেই বেশি ভালাে নয়। তিনি বিদ্বান ও তেজসম্পন্ন পুরুষ হবেন। তার এই কাজের জন্য আমরা তাঁকে উপযুক্ত মূল্য দেব। | ভীষ্মের এই প্রস্তাবে সত্যবতী সমাধানের আলাে দেখতে পেলেন। তিনি স্মরণ করলেন তাঁর কুমারী অবস্থায় প্রাপ্ত পুত্র দ্বৈপায়নকে।….
……..দ্বৈপায়নের নিগেটিভ পয়েন্ট ছিল দুটো প্রথমত, তাঁর বয়স তখন অনেক। অম্বিকা ও অম্বালিকার কাছে তিনি তাে এক বৃদ্ধব্যক্তি, যদিও তাঁর যৌনক্ষমতা তখনও ঈর্ষনীয়। দ্বিতীয়ত, তার রূপ যে কোনও তরুণীকে স্বেচ্ছাসঙ্গমে নিষ্ক্রিয় করতে পারে। সে যাই হােক, মাতৃ আজ্ঞা পালন করতে দ্বৈপায়ন দুই স্বামীহারা ভ্রাতৃবধুর। সঙ্গেই সঙ্গম করেন এবং অনিবার্যভাবেই দুই যুবতী গর্ভবতী হন। কেবল তাই নয়। রাজবাড়ির এক যুবতী পরিচারিকাকেও তিনি গ্রহণ করেন, যার পরিণতিস্বরূপ বিদুরের জন্ম।……..
……পরপুরুষের ছোঁওয়া লাগলেই নারী অপরাধিনী হয়ে গেলেন—এইরকম একটা উদ্ভট গোঁড়ামির কথা মহাভারতীয় যুগের ভারতবর্ষ বা হেলেনের গ্রীসে কেউ ভাবতেও পারত না। হেলেন যে তাঁর বিবাহপূর্ব জীবনে একাধিক পুরুষের কাছ থেকে যৌনসুখ আদায় করে নিয়েছিলেন, তা উপলব্ধি করতে মুহুর্তগুলিকে আর কল্পনায় গড়ে নেবারও দরকার পড়ে না। অনুরূপভাবে সত্যবতী, কুন্তি প্রমুখ ‘সতীরা তাঁদের বিবাহপূর্ব জীবনে চুটিয়ে প্রেম করেছেন, সংসর্গে রত হয়েছেন, এমনকী পুত্রবতীও হয়েছেন। আর ‘পরমা সতীর শিরােপাপ্রাপ্ত দ্রৌপদীর তাে আবার পঞ্চস্বামী। পঞ্চস্বামীকে সমান প্রেম ও সােহাগ দেওয়া কী সম্ভব ? চতুর কৃষ্ণ ঠিক বুঝতেন দ্রৌপদীর মানসিকতা। পঞ্চস্বামীর মধ্যে অর্জুনের প্রতি দ্রৌপদীর টান ছিল বেশি। আর পঞ্চস্বামীর মধ্যে ভীমই যেন ছিলেন দ্রৌপদীর প্রেমে সর্বাধিক প্রভাবিত ও দায়বদ্ধ। দ্রৌপদীর অপমানে ভীম যতটা ক্রুদ্ধ ও বিচলিত হয়ে পড়েছিলেন, অন্য চার পাণ্ডবদের মধ্যে সেরকম তীব্র প্রতিক্রিয়া দেখা যায়নি। যুধিষ্ঠিরের তাে নয়ই। তিনি তাে দ্রৌপদীকে নিছক এক পণ্যের পর্যায়ে টেনে নামান। আবার দ্রৌপদী যে পঞ্চস্বামীতেই তৃপ্ত, এরকমটি ভাবার অবকাশ কম। কারণ, পরবর্তীকালে দ্রৌপদী যখন শুনলেন যে কৰ্শ আদতে জন্মসূত্রে আর পাণ্ডব, তিনি মনে মনে কর্ণকেও কামনা করেছিলেন।………