What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

পূর্ণার প্রেম (1 Viewer)

Toyon islam

Banned
Joined
Nov 13, 2020
Threads
18
Messages
20
Credits
5,519
ছোট বর্ষার সময় ছিল জুন মাস। প্রতিদিন সকালে দক্ষিণ দিক থেকে প্রবল বাতাস বয়ে যায় এবং বিকেলের মধ্যে আমাদের চারপাশের উঁচু পাহাড়ের ওপরে বজ্রপাত হয়। সেই পাহাড়গুলোতে প্রায় প্রতিদিনই বৃষ্টি হতো কিন্তু আমাদের উপত্যকায় নেমে আসে না। বীজতলা সেচের জন্য স্রোতগুলিতে যথেষ্ট জল নেমে এসেছে যা মূল বৃষ্টির সময় রোপণ করা হবে।

সেই সব পাহাড়ের মাগার মেয়েরা কয়েকদিনের জন্য ধানের শীষে কাজ করতে আসত, মসৃণ গোলাকার মুখ আর সরু চোখের মেয়েরা কালো মখমলের ব্লাউজ, মাথার কাপড় ও গলায় রূপার রুপির মালা পরা। আমি আমার রান্নার সাথে যে ঘরে থাকতাম সেখানে তাদের গানগুলি ফিরে আসে। মাগার মেয়েরা ফ্লার্ট করতে অবাধ ছিল এবং কখনও কখনও প্রেমিকদের নিয়ে যেতে পারত, কিন্তু উপত্যকার বহুনী এবং ছেত্রিণী মহিলাদের খুব অল্প বয়সে সাজানো বিয়ে দেওয়া হত।

আমি ভাবতাম পাহাড়ের স্বাধীনতা কি ছাত্র হিসেবে উপভোগ করতাম। আমি পুরানো গার্লফ্রেন্ড চিন্তা. আমি আমার প্রথম উপপত্নীর সাথে একটি হোটেলে রাত কাটিয়েছিলাম যখন আমার বয়স 19 এবং তার বয়স ছিল 20। তিনি আমাকে স্পর্শ করে মাঝরাতে আমাকে জাগিয়েছিলেন, এবং যখন আমি ইতিমধ্যেই জেগে উঠলাম, তখন তিনি ফিসফিস করে বললেন, "এখনই আমাকে প্রবেশ করুন, অনুগ্রহ! আমি তোমাকে আমার ভিতরে চাই।"

আমি কলেজে আমার শেষ বান্ধবীর কথা ভেবেছিলাম যখন আমরা দুজনেই ক্যাম্পাসের বাইরে থাকতাম। আমরা স্নাতক হওয়ার মাত্র এক মাস আগে একে অপরকে একসাথে খুঁজে পেয়েছি এবং আমাদের আলাদা পথে চলেছি, কিন্তু ইচ্ছা গরম এবং উজ্জ্বল হয়ে গিয়েছিল। আমরা প্রতি রাতে একসাথে কাটিয়েছি, তার জায়গায় বা আমার কাছে। আমরা যদি আমার জায়গায় থাকতাম তবে আমাদের খুব শান্ত থাকতে হবে কারণ আমার অ্যাপার্টমেন্ট-মেট একজন অদ্ভুত ব্যক্তি ছিল, যাজক হিসাবে তৈরি করা হয়েছিল। তিনি সংগ্রাম করেছেন কিন্তু পরিবর্তন করতে পারেননি; ব্রহ্মচর্য কি পানীয় ছাড়াও আইরিশদের অন্য অভিশাপ ছিল?আমার শয়নকক্ষটি আমি যে কটেজে ভাগ করেছিলাম তার একটি ছোট ঘেরা বারান্দা ছিল যা ছোট গাছের খাঁজে লুকানো ছিল। আমার উপপত্নী এবং আমি একসাথে আমার সরু বিছানায় শুয়ে থাকতাম এবং সকালে সূর্য গাছের মধ্যে দিয়ে জ্বলে উঠত এবং তাদের নাড়াচাড়া করা পাতার দ্বারা টুকরো টুকরো হয়ে যেত, এখন বেদনাদায়ক উজ্জ্বল, এখন ছায়া হিসাবে আমরা ক্লাসে যাওয়ার আগে আরও একবার প্রেম করেছি। আমরা কতটা সৌভাগ্যবান ছিলাম সে সম্পর্কে কোন ধারণা ছাড়াই আমরা মনোমুগ্ধকর জীবনযাপন করছিলাম।

এটি এক বছরেরও বেশি আগে, সারা বিশ্বে অর্ধেক হয়ে গেছে। এখন আমাকে ব্রহ্মচর্য সহ্য করতে হয়েছিল। আমি পশ্চিম নেপালের প্রত্যন্ত অঞ্চলে একজন শিক্ষক ছিলাম যেখানে আপনি সম্ভবত একটি কোল্ড ড্রিংক, চাকার পরিবহন, পড়ার জন্য একটি বৈদ্যুতিক আলো খুঁজে পেতে পারেননি, অবশ্যই রাতের জন্য একজন মহিলা নন। চৌদ্দ বছর বয়সের আগেই প্রায় সব নারীরই বিয়ে হয়েছিল এবং তাদের খুব কাছ থেকে দেখা হয়েছিল। তা ছাড়া, আমি একজন শিক্ষক ছিলাম যাকে উদাহরণ তৈরি করতে হয়েছিল। আমার গ্রামে বসবাসকারী প্রথম বিদেশী হিসাবে, আমি তীব্র কৌতূহলের একটি বস্তু ছিলাম। তাই আমি সেখানে গোল্ডফিশ বাটিতে বাস করছিলাম।

আমার নিকটতম প্রতিবেশীর স্ত্রী কয়েক মাস আগে একটি মেয়ের জন্ম দিয়েছে। সকালে তার স্বামীকে ডাল-ভাত পরিবেশন করার পরে এবং তারপর নিজে খাওয়ার পর সে আমার জানালার নীচের সেচের খাদে তার হাঁড়ি এবং ট্রে ধুয়ে ফেলত যখন আমি পাঠ তৈরির কাজ করতাম। তিনি ব্লাউজ পরতেন না এবং পূর্ণ স্তন ঢেকে রাখার জন্য তার শাড়ির শেষ অংশ ছিল যা খাল থেকে পানিতে ডোবানোর জন্য নিচু হয়ে ঝলসে যাওয়া ধানের শেষ দানাগুলোকে ঝাঁঝরা করার সময় সীমাবদ্ধ থাকতে অস্বীকার করেছিল। এটি ছিল চোখের জন্য একটি পরব, শুধুমাত্র চোখের জন্য। তিনি একটি প্রদর্শনী ছিল? সে কি বুঝতে পারেনি যে সে গরীব সাহেবের উপর কী প্রভাব ফেলছে? এটা কোন ব্যাপার না; চোখ দিয়ে পাপ করা কি মোটেও ভালো ছিল না?

আমি ধীরে ধীরে অনেক বয়স্ক মহিলার সাথে বন্ধুত্ব করেছিলাম, ছেত্রীর ত্যাগী স্ত্রী, যার নাম পূর্ণা, যিনি আমার জায়গা থেকে একশ গজ উপরে একটি ছোট বাড়িতে থাকতেন। তিনি একটি প্রস্তুত হাসি এবং তার চোখে একটি দুষ্টু দীপ্তি সঙ্গে একটি পাতলা মহিলা ছিল. মাঝে মাঝে তিনি আমাকে বার্মায় জীবনের গল্প বলতেন যখন তার স্বামী ব্রিটিশদের সৈনিক ছিলেন। সে আমার জায়গায় উপস্থিত হবে এবং দাবি করবে, "চলো রাম পান করি!"। আমি আমদানীকৃত কগনাকের আমার ক্রমহ্রাসমান সরবরাহ পেতে চাই, অথবা আমাদের কাছে রাকসির ছোট কাপ থাকতে পারে, স্থানীয় স্পিরিট যা পাঁচ মিনিটের মধ্যে বিক্রি হয়েছিল, দুই দিনের হ্যাংওভারের দ্রুত ট্র্যাক। পূর্ণা আমাকে আমার একাকী জীবন নিয়ে বিরক্ত করত এবং কৌতুক করত যে আমার স্থানীয় নাচের মেয়ের সাথে দেখা করা উচিত। আমি মনে করি তিনি উদ্বিগ্ন হতে শুরু করেছিলেন যে আমি একটি হ্রাসপ্রাপ্ত জীবনযাপন করছি, যা অবশ্যই সত্য ছিল।

একদিন সন্ধ্যায় আমি গ্রেডিং পেপার শেষ করে আড্ডা দিতে তার বাড়ির কাছে এসে থামলাম। শীঘ্রই আমাদের সাথে একজন বধির-বোবা দম্পতি যোগ দিল যারা জায়গায় জায়গায় ঘুরে বেড়াত, ছিন্নমূল পোশাক পরে এবং গ্রামে যেখানে কারোরই বেশি কিছু নেই সেখানে তারা যেরকম দয়া খুঁজে পেতেন তা থেকে বাঁচতেন। তারা বারান্দার বাইরেই রইল। ছেলেটি লাজুক এবং গম্ভীর ছিল, কিন্তু মেয়েটি ছিল কৌতুকপূর্ণ এবং শীঘ্রই আমরা তাদের রোমান্টিক হতে শুনলাম। নেপালে এই প্রথম আমি কাছাকাছি যৌনতা সম্পর্কে সচেতন হয়েছিলাম। পূর্ণা এবং আমি মনোযোগ সহকারে শুনলাম এবং দু-এক গজ দূরে চলার কথা ঠাট্টা করতাম। আমি আশা করি বিষয়গুলি দ্রুত শেষ হবে; এই সম্পূর্ণ অশিক্ষিত দম্পতি অবশ্যই কামসূত্র পড়েননি। কিন্তু তারা বেশ আধঘণ্টা চলে গেল, প্রচণ্ড হাহাকার এবং ছোট কান্নার সাথে এবং আমি এই ছোট ছোট টুকরোটির জন্যও কৃতজ্ঞ ছিলাম।প্রায় এক মাস পর পূর্ণা আমার বাড়িতে গুরুত্বপূর্ণ খবর নিয়ে আসে। একটি ভাতিজি যাকে তিনি "জিমলি" (দ্বিতীয় কন্যা) বলে ডাকেন এবং আমার তার সাথে দেখা করতে নিশ্চিত হওয়া উচিত। পূর্ণা জানত যে আমি সংক্ষিপ্তভাবে এই ডাকনামে স্থানীয় একটি মেয়েকে অনুসরণ করেছি কিন্তু যখন সে আমাকে বলেছিল যে সে অবিলম্বে আমেরিকা নিয়ে যেতে চায় তখন তা ব্যর্থ হয়। তাই জিজ্ঞেস করলাম এই ঝিমলি দেখতে এসে কি লাভ? তার চোখ দুষ্টুমিতে জ্বলজ্বল করে এবং সে বলল, "না, না। আরেকটা জিমলি!"

অন্ধকার হয়ে আসায় আমি আমার টর্চ নিয়ে আমার বাড়ির পিছনের পাহাড়ে উঠলাম, একটি সেচের খাদ পেরিয়ে পূর্ণার ছোট্ট বাড়ির দরজার বাইরে থামলাম। আমাদের উপত্যকার সব ঘরের মতো, এটাও বেকড ইটের তৈরি ছিল। কিছু বাড়ির ছাদ বেকড টাইলসের ছিল কিন্তু তার ছিল খড়ের খোসার। সদর দরজার ঠিক বাইরে একই নির্মাণের একটি চালা ছিল তার গরুকে আশ্রয় দিচ্ছিল। প্রায় আধা কিলোমিটার দূরে একটি ছোট উপত্যকার পাশে আমি একই রকম বাড়ির একটি গ্রাম এবং একটি বা দুটি প্রদীপের মিটিমিটি আলো দেখতে পাচ্ছিলাম।

আমি ডাকলাম এবং পূর্ণা উত্তর দিয়ে তার দরজা খুলে দিল। তার বাড়ির অভ্যন্তরে প্রায় খালি ছিল মাত্র কয়েকটি পিতলের ট্রে এবং সস্তা অ্যালুমিনিয়ামের রান্নার পাত্র যা আমরা সবাই ব্যবহার করতাম। আলোর জন্য কাচের চিমনি ছাড়া একটি কেরোসিন বাতি ছিল। খুব কম লোকই আরও বিস্তৃত টেবিল ল্যাম্পের সামর্থ্য রাখে, প্রেসার ল্যাম্পগুলিকে ছেড়ে দেওয়া যা প্রচুর পরিমাণে কেরোসিন পোড়ায়। ভিতরে গিয়ে ঝিমলিকে দেখলাম। তার বয়স ছিল প্রায় ত্রিশ, মাঝারি উচ্চতা একজন নেপালি মহিলা যার পিঠে লম্বা বিনুনি ছিল এবং তার সাথে একটি বাচ্চা ছিল, যার বয়স ছয় মাসের বেশি নয়। আমি অনুমান করেছিলাম যে জিমলি পূর্ণার মতো একজন ছেত্রিনী ছিল কারণ তার রঙ এবং বৈশিষ্ট্যগুলি বাহুন এবং মাগারের মধ্যবর্তী ছিল, এই ধরণের সৌভাগ্যের মিশ্রণ যা নেপালি মহিলাকে মহাদেশে সন্ধানী করে তুলেছিল, কারণ দক্ষিণে তিন দিনের হাঁটার বিশাল দেশটিকে বলা হয়।

আমরা মেঝেতে বসলাম গোবর এবং মাটির ঐতিহ্যবাহী মিশ্রণ যা মসৃণ করা হয়েছিল এবং শুকাতে দেওয়া হয়েছিল। এটি যতটা অস্বাস্থ্যকর শোনায়, এটি গ্রীষ্মে পায়ের কাছে আনন্দদায়ক শীতল এবং শীতকালে উষ্ণ, কিছুটা স্থিতিস্থাপক এবং ঘাসের অস্পষ্ট গন্ধযুক্ত। আমি মেঝেতে বসেছিলাম যখন পূর্ণা আমাদের পরিচয় করিয়েছিল এবং আমরা নেপালের জীবন এবং আমেরিকার জীবন সম্পর্কে ছোট ছোট কথা বলেছিলাম।

আমি কেবল আশা করেছিলাম যে আমরা একসাথে কিছুটা রাকসি পান করব, তবে অন্যান্য পরিকল্পনা চলছিল। পূর্ণা উঠে ঘোষণা করল যে তাকে পাহাড়ের উপরে কুমোরদের গ্রামে একটি ছোট কাজ চালাতে হবে। তাই ঝিমলি আর আমি হঠাৎ একা হয়ে গেলাম। ঝিমলি তৎক্ষণাৎ একটা সিঁড়ির দিকে চলে গেল, আসলে একটা তির্যক লগ ছিল তাতে খাঁজ কাটা ছিল, এবং দ্বিতীয় তলায় উঠতে শুরু করেছিল। তিনি তার কাঁধের দিকে তাকিয়ে আমাকে অনুসরণ করার জন্য ইশারা করলেন। তারপর সে তার ঠোঁটের উপর আঙুল রাখল যাতে আমি চুপ করে মেঝেতে শুয়ে থাকি। দ্রুত আমি তার পাশে শুয়ে তাকে জড়িয়ে ধরলাম। সে আমার সালোয়ারের স্ট্রিং দিয়ে ধাক্কা খায় এবং আমি সেগুলি নামিয়ে দিলাম। তারপর সে আমাকে তার উপরে টেনে নিল। কোন ফোরপ্লে ছিল না। আমি তার মধ্যে প্রবেশ এবং তার শরীরের উত্তাপ আমার পাস. সে কি ভাবছিল আমার কোন ধারণা নেই, না আমি সিরিয়াসলি পাত্তা দিইনি। আমি পুরোপুরি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছিলাম, একটি প্রচণ্ড হাঁচির মতো আমি একেবারে থামাতে বা এমনকি বিলম্বও করতে পারিনি। যখন আমার হুঁশ ফিরে আসে তখন আমি কেবল অসহায় বোধ করতে পারি এবং স্বস্তি পেতাম যে আমার বলবৎ ব্রহ্মচর্য শেষ হয়ে গেছে।আমরা আমাদের জামাকাপড় পুনরায় সাজিয়ে নিচে ফিরে গেলাম। কয়েক মিনিটের মধ্যে পূর্ণা তার কাজ থেকে ফিরে আসে। ঠিক হল ঝিমলি আর আমি উপরে অন্যদের সাথে নিচে থাকব। যত তাড়াতাড়ি এটা শান্ত হয়ে গেল, ঝিমলি তার ব্লাউজ তুলে আমার থেকে দূরে মুখ করে তার বাচ্চাকে দুধ খাওয়াতে লাগল। হঠাৎ সে তার শাড়ি এবং পেটিকোটের স্কার্টটি পিছনে নিয়ে গেল এবং আমাকে আদর করার জন্য নিজের পিছনে পৌঁছে গেল। আমন্ত্রণটি ছিল অযৌক্তিক, তাই আমি পেছন থেকে তার মধ্যে প্রবেশ করলাম। এই সময় আমি শেষ করতে সক্ষম ছিল এবং তাই আমরা কিছুক্ষণের জন্য fucked. প্রথম আলোতে আমি পিছলে বাড়ি চলে যাই। আমার বাবুর্চি গসিপ করতে পছন্দ করত এবং গোল্ডফিশের বাটি থেকে আমার সামান্য পালানোর বিষয়ে জানতে পুরো জেলার জন্য তা করবে না।

তাই পূর্নার সাহায্যে আমি শুদ্ধাচারে থাকা শেষ করে জীবিতদের দেশে ফিরে এসেছি। পূর্ণার সাথে আমার সম্পর্ক সূক্ষ্মভাবে পরিবর্তিত হতে শুরু করে যখন আমি বুঝতে শুরু করি যে সে সত্যিই আমাকে ছেলের মা হিসাবে ভালবাসে, তবে কেবল সেভাবেই নয়। তাকেও একাকী জীবনে বাধ্য করা হয়েছিল। সম্ভবত আমার তাকে সাহায্য করা উচিত ছিল যেমন সে আমাকে সাহায্য করেছিল, তবুও আমি এত বয়স্ক একজনের জন্য আকাঙ্ক্ষা অনুভব করতে পারি না বা নিজেকে বড় হওয়ার কল্পনাও করতে পারিনি।

আমি জিমলিকে আর একবার দেখেছিলাম, প্রায় ছয় মাস পর। যখন আমি আমার দায়িত্বের সফর শেষ করেছিলাম তখন উপত্যকার বাইরের পথে এটি ঘটেছিল। তিনি সম্ভবত একজন স্বামী বা ভাই সহ অন্যদের সাথে ছিলেন এবং আমাকে একটি ছিদ্রকারী দৃষ্টি দিয়েছিলেন যা আমার চোখ, আমার সম্পূর্ণ ত্বক পুড়িয়ে দিয়েছিল। আমি নীরব স্বীকৃতিতে আমার হাত একসাথে রাখলাম এবং তার দলটির শেষ পেরিয়ে যাওয়ার পরে আমি তাকে উপত্যকার দিকে ট্রেইল দিয়ে যেতে দেখতে ফিরলাম যেখানে আমি প্রায় দুই বছর বেঁচে ছিলাম এবং কখনই ফিরে আসিনি।

প্রেম পবিত্র, বা অপবিত্র, বা উভয় একসাথে হতে পারে। যখন এটি আমাদের পথে আসে তখন আমরা এর সূক্ষ্মতা বুঝতে অপ্রস্তুত হতে পারি। অনেক প্রেমিককে আমি ইতিমধ্যেই ভুলে গেছি কিন্তু হাইলাইটের স্পষ্টতায় পূর্ণার প্রেম উজ্জ্বল হয়ে ওঠে।
 

Users who are viewing this thread

Back
Top