What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

পেনড্রাইভ ফরম্যাট করবেন যেভাবে (1 Viewer)

dWAJsfp.jpg


সহজে তথ্য স্থানান্তরের জন্য আমরা প্রায় সবাই পেনড্রাইভ ব্যবহার করে থাকি। তবে অপরিচিত কম্পিউটার বা ল্যাপটপের সঙ্গে যুক্ত করলে বা বিভিন্ন ফাইলের মাধ্যমে পেনড্রাইভে ভাইরাস আক্রমণের শঙ্কা থাকে। সমস্যা সমাধানে পেনড্রাইভ ফরম্যাট করে সন্দেহজনক ভাইরাস থেকে মুক্তি পাওয়া যায়।

উইন্ডোজ অপারেটিং সিস্টেমে চলা কম্পিউটারে পেনড্রাইভ ফরম্যাট করার জন্য প্রথমে কম্পিউটারের ইউএসবি পোর্টে পেনড্রাইভ প্রবেশ করাতে হবে। এবার ডেস্কটপে থাকা This PC আইকনে ক্লিক করে বা একসঙ্গে Windows এবং E কী চেপে উইন্ডোজ এক্সপ্লোরার চালু করলেই Devices and drives বিভাগের নিচে আপনার পেনড্রাইভের নাম দেখা যাবে।

পেনড্রাইভের আইকনের ওপর কারসর রেখে মাউসের ডান পাশে ক্লিক করে Format অপশন নির্বাচন করতে হবে। ফরম্যাট উইন্ডো খুলে গেলে এখানে থাকা অন্য সেটিংস প্রয়োজন ছাড়া পরিবর্তন করা যাবে না। এবার Volume label–এর নিচের বক্সে পেনড্রাইভের নাম লিখতে হবে। পেনড্রাইভের নিচে Format options–এর Quick Format অপশনের পাশে টিক চিহ্ন দেওয়া না থাকলে টিক চিহ্ন দিয়ে Start বাটনে ক্লিক করলেই ফরম্যাট শুরু হবে।

সতর্কতা: পেনড্রাইভ ফরম্যাট করা হলে আগের কোনো ফাইল আর থাকবে না।
 

Users who are viewing this thread

Back
Top