What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

    বঙ্গললনা অক্সিজেন ছাড়াই পৃথিবীর উচ্চতম শৃঙ্গে। (1 Viewer)

    • Thread starter BRICK
    • Start date
    • Watchers 3
    • Tagged users None
    Status
    Not open for further replies.
    অতিরিক্ত অক্সিজেন ছাড়াই আজ সকালে এভারেস্ট শৃঙ্গে আরোহণ করলেন বঙ্গ তনয়া পিয়ালী বসাক। আর্থিক দৈন্যতার মধ্যে থেকেও শুভাকাঙ্খীদের সাহায্যে এটা সম্পন্ন করেছেন তিনি। চন্দননগরের কাঁটাপুকুরের বাসিন্দা পিয়ালি৷ বারবারই তাঁর চলার পথে বাঁধা হয়ে দাঁড়িয়েছে অর্থ। তা সত্ত্বেও এতটুকু দমেননি তিনি। আর্থিক সংকটকে তুচ্ছ প্রমাণ করে চলতি মাসেই এভারেস্টের বেস ক্যাম্প থেকে ক্যাম্প ১-এর উদ্দেশে রওনা দেন পিয়ালি। আজ, রবিবার, ভারতীয় সময় সকাল সাড়ে আটটায় স্বপ্নপূরণ হয় ওঁর। অতিরিক্ত অক্সিজেন ছাড়াই এভারেস্টে পৌঁছোন পিয়ালি। আপাতত ক্যাম্প ফোরে ফিরছেন তিনি। সামান্য বিশ্রামের পর অক্সিজেন ছাড়াই লোৎসে জয়ের উদ্দেশে পাড়ি দেওয়ার কথা পিয়ালির। প্রসঙ্গত ইতিপূর্বে অতিরিক্ত অক্সিজেন ছাড়া ধৌলাগিরি পর্বত শৃঙ্গে আরোহণ করেন তিনি। আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন পিয়ালীকে।
    আর পাঁচজনের মতো চেনা স্রোতে কোনওদিনই গা ভাসাননি পিয়ালি। অঙ্ক নিয়ে স্নাতক৷ তারপর তিনি দেখেন বন্ধুবান্ধবরা রুটিরুজির টানে ইঁদুরদৌড়ে শামিল হয়েছেন৷ কিন্তু সেই দৌড়ে শামিল হতে মন সায় দেয়নি পিয়ালির৷ কারণ, ততক্ষণে তাঁর মনের দখল নিয়েছে পাহাড়৷ সেই ডাকে সাড়া দিয়ে দার্জিলিংয়ের 'হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউট'-এ নাম লেখালেন পিয়ালি৷ এরপর আর পিছন ফিরে তাকাতে হয়নি ওঁকে৷ ২০১৮ সালে মানাসলু শৃঙ্গে পা রেখেছিলেন৷ মানাসলু বিশ্বের অষ্টম উচ্চতম পর্বতশৃঙ্গ। তারপর স্কুলশিক্ষিকা পিয়ালির লক্ষ্য ছিল সপ্তম উচ্চতম শৃঙ্গজয়। প্রথম কোনও ভারতীয় পর্বতারোহী অক্সিজেন ছাড়া নেপালের আকাশে মাথা উঁচু করে দাঁড়ানো ৮১৬৭ মিটার উচ্চতাবিশিষ্ট ধৌলাগিরি জয় করেন পিয়ালি। এবার অক্সিজেন ছাড়া এভারেস্ট জয়। এ নিয়ে এভারেস্টের চূড়ায় দ্বিতীয়বার পা রাখলেন বঙ্গের কন্যা। Sangbad Pratidin এবং Piyali Basak -এর সৌজন্যে সংগৃহীত তথ্য ও ছবি।
     
    Status
    Not open for further replies.

    Users who are viewing this thread

  • Top