What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

পোস্ত নয় মৌরি পটলের নিরামিষ রেসিপি (1 Viewer)

পোস্তর দাম আকাশছোঁয়া, স্বাদ মেটাতে বানিয়ে ফেলুন 'মৌরি পটল', শিখে নিন রেসিপি
এই কথা সকলেরই জানা যে নিরামিষ তরকারিতে পোস্ত দেওয়া হলে তার স্বাদ দুর্দান্ত হয়ে যায়। কিন্তু বর্তমানে পোস্তের দাম অধিকাংশ মানুষেরই নাগালের বাইরে। আজ তাই আপনাদের সঙ্গে পটলের এমন এক অভিনব রেসিপি ভাগ করে নেবো যার মধ্যে পোস্ত না থাকলেও স্বাদ অনেকটা এক‌ইরকম হবে। নিরামিষ খাবারের দিনে ভাত দিয়ে খাওয়ার জন্য এই 'মৌরি পটল' একদম আদর্শ। দারুণ স্বাদের মুখরোচক এই পদ ভাতের পাতে থাকলে খাওয়াটা জমে যাবে।


•উপকরণ:
১) পটল
২) সর্ষের তেল
৩) ছোট এলাচ
৪) দারুচিনি
৫) তেজপাতা
৬) মৌরি
৭) আদা
৮) কাঁচালঙ্কা
৯) জল
১০) টকদই
১১) হলুদ গুঁড়ো
১২) শুকনো লঙ্কা গুঁড়ো
১৩) চিনি
১৪) গরম মশলা গুঁড়ো
১৫) ঘি

•প্রণালী:
প্রথমেই ৫০০-৬০০ গ্রাম পটল ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে দুই দিক অল্প চিরে নিতে হবে। এরপরে কড়াইয়ে ৪-৫ চামচ সর্ষের তেল দিয়ে খানিকক্ষণ গরম করে নিয়ে তার মধ্যে পটলগুলো দিয়ে দিতে হবে। ওপর থেকে সামান্য নুন ছড়িয়ে দিয়ে পটলগুলো হালকা লালচে রঙ না আসা পর্যন্ত ভালো করে ভেজে নিতে হবে। পটলগুলো ভাজা হয়ে গেলে তুলে নিতে হবে।

এবারে ওই তেলের মধ্যেই চারটে ছোট এলাচ, ১ টুকরো দারুচিনি ও একটি তেজপাতা দিয়ে দিতে হবে। অন্যদিকে, ব্লেন্ডারে আগে থেকে ২ চামচ মৌরি দিয়ে গুঁড়ো করে নিতে হবে। এরপরে ব্লেডারের মধ্যে ৩-৪ টুকরো আদা, ইচ্ছে অনুযায়ী গোটা কাঁচালঙ্কা ও পরিমাণ অনুযায়ী জল দিয়ে মিহি পেস্ট বানিয়ে নিতে হবে। কড়াইয়ে ফোড়নের মধ্যে মৌরির এই পেস্ট দিয়ে দিতে হবে। সবকিছু একসাথে মিশিয়ে ২-৩ মিনিট কষিয়ে নিতে হবে। তেল ছাড়তে আরম্ভ করলে কড়াইয়ে ১/২ কাপ ফেটানো টকদই মিশিয়ে দিয়ে আরো ২ মিনিট কষিয়ে নিতে হবে।


এবারে কড়াইয়ে একে একে স্বাদ অনুযায়ী নুন, ১/২ চামচ হলুদ গুঁড়ো, ১/৪ চামচ শুকনো লঙ্কা গুঁড়ো, ১/৪ চামচ চিনি দিয়ে সবকিছু একসাথে খুব ভালো করে কিছুক্ষণ নেড়েচেড়ে নিতে হবে। এরপর কড়াইয়ে আগে থেকে ভেজে রাখা পটলগুলো দিয়ে ভালো করে মশলার সাথে মেশাতে হবে। কিছুক্ষণ পর কড়াইয়ে পরিমাণ অনুযায়ী জল ও ১/২ চামচ গরম মশলা দিয়ে গ্যাস মাঝারি থেকে বেশি আঁচে ৪-৫ মিনিট রেখে রান্না করে নিতে হবে। এই সময় ইচ্ছে হলে ওপরে চেরা কাঁচালঙ্কা দিয়ে দিতে পারেন। রান্না হয়ে গেলে ওপর থেকে ১ চামচ ঘি দিয়ে সবকিছুর সঙ্গে মিশিয়ে দিতে হবে। ব্যস, তাহলেই তৈরি হয়ে যাবে দারুণ স্বাদের নিরামিষ পদ 'মৌরি পটল'।
 

Users who are viewing this thread

Back
Top