What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

ঈদের সকালের নাশতা (1 Viewer)

6SKVvoZ.jpg


সকালে নাশতা দিয়েই শুরু হয় সারা দিনের ঈদ খাবারের আয়োজন। এ আয়োজনে পরিচিত পদগুলোর পাশাপাশি রাখতে পারেন নতুন কিছু স্বাদ। রেসিপি দিয়েছেন সেলিনা আক্তার....

রসুনের পরোটা

ojc8fFl.jpg


রসুনের পরোটা

উপকরণ: ময়দা ৩ কাপ, আটা ১ কাপ, রোস্ট করা রসুন ৭–৮ কোয়া, লবণ স্বাদমতো, চিনি ১ চা-চামচ, টক দই ২ টেবিল চামচ, তেল বা ঘি ১ টেবিল চামচ (ময়ানের জন্য), কুসুম গরমপানি পরিমাণমতো, জলপাই তেল পরিমাণমতো, তেল ভাজার জন্য যতটুকু লাগে।

প্রণালি: রসুনের কোষ তাওয়ায় অল্প আঁচে টেলে রোস্ট করে নিন। নরম হলে নামিয়ে ভর্তা করে নিন। এবার একটি ছড়ানো বোলে ময়দা, আটা মিশিয়ে নিন। লবণ, চিনি, টক দই ও তেল বা ঘি দিয়ে ভালো করে মেখে রাখুন। এবার ভর্তা করে রাখা রসুন ও কুসুম গরমপানি অল্প অল্প করে মিশিয়ে নিতে হবে। ভালো করে মেখে ডো তৈরি করে নিন। পাতলা কাপড় দিয়ে ঢাকা দিয়ে রাখুন। অন্তত এক ঘণ্টা রেখে দিলে খুব ভালো পরোটা তৈরি হবে। প্রতিটা পরোটার জন্য পছন্দমতো আকারের বল বানিয়ে নিন। বল গোল করে বেলে নিন এবং ময়দা ছিটিয়ে জলপাই তেল ব্রাশ করে পছন্দমতো আকারে পরোটার ভাঁজ দিন। এভাবে একে একে সব কটি করা শেষ হলে পরোটার আকারে বেলে নিতে হবে। প্যান হালকা সেঁকে সামান্য তেল দিয়ে দিন। সেঁকা তেলে ভেজে মাংসের সঙ্গে গরম-গরম পরিবেশন করুন।

মালাই চিকেন কারি

LyWNKUu.jpg


মালাই চিকেন কারি

উপকরণ: হাড় ছাড়া মুরগি ৫০০ গ্রাম, পানি ঝরানো টক দই ৩ টেবিল চামচ, কাজুবাদামবাটা ১ টেবিল চামচ, ফ্রেশ ক্রিম ১ টেবিল চামচ, পেঁয়াজবাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা ২ টেবিল চামচ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, ভাজা জিরাগুঁড়া আধা চা-চামচ, ভাজা ধনেগুঁড়া আধা চা-চামচ, সাদা গোলমরিচগুঁড়া আধা চা-চামচ, কাবাব মসলাগুঁড়া ১ চা-চামচ, কাঁচা মরিচবাটা আধা টেবিল চামচ, তেল সিকি কাপ, লবণ স্বাদমতো, চিনি ২ চা-চামচ, বাঁশের স্টিক প্রয়োজনমতো, কয়লা ১ টুকরা, ঘি ১ চা-চামচ, কাসৌরি মেথি ১ টেবিল চামচ, কুকিং ক্রিম আধা কাপ, তেল ব্রাশ করার জন্য, কাঁচা মরিচ ৫-৬টি ও ঘি ১ চা-চামচ।

প্রণালি: মুরগির টুকরাগুলো ধুয়ে কিচেন টাওয়েল দিয়ে মুছে নিতে হবে। বড় কিউব করে কেটে রাখুন। এবার সব বাটা ও গুঁড়া মসলা টক দইয়ের সঙ্গে ভালো করে ফেটে নিন। এই মসলা দিয়ে মুরগি মেখে রাখুন ২–৩ ঘণ্টা। বাঁশের স্টিকগুলো পানিতে ভিজিয়ে রাখুন আধা ঘণ্টা। এবার মাংস থেকে মসলা ছাড়িয়ে বাঁশের স্টিকে মাংসের টুকরা গেঁথে নিন। ওপরে তেল ব্রাশ করে নিন। এবার প্যানে স্টিকগুলো উল্টেপাল্টে হালকা গ্রিল করে নিন। অন্য একটি কড়াইতে তেল দিয়ে মেখে রাখা মসলাগুলো নেড়েচেড়ে কষিয়ে নিন। সামান্য পানি দিন। এবার কাঠি থেকে গ্রিল করা মাংস ছাড়িয়ে মসলায় একটু নেড়েচেড়ে পানি দিন। ফুটে উঠলে কুকিং ক্রিম ও কাসৌরি মেথি দিয়ে কয়েকটা আস্ত কাঁচা মরিচ দিতে হবে। স্মোকি ফ্লেভার আনার জন্য গ্যাসের ওপর ১ টুকরা কয়লা জ্বালিয়ে বাটিতে রাখুন। তার ওপর ১ চা-চামচ ঘি দিয়ে দিন। মাংসের হাঁড়ির মধ্যে রেখে ঢেকে রাখুন ৩ মিনিটের জন্য। নামিয়ে পরোটার সঙ্গে পরিবেশন করুন।

বিফ নুডলস

0lrZIXa.jpg


বিফ নুডলস

উপকরণ: নুডলস ১ প্যাকেট, হাড় ছাড়া গরুর মাংস (পাতলা স্লাইস করে কাটা) ১ কাপ, গ্রিন বিন ও বিভিন্ন রঙের ক্যাপসিকাম (জুলিয়ান কাট) ১ কাপ, পেঁয়াজ মোটা কুচি করে কাটা সিকি কাপ, রসুনকুচি ১ টেবিল চামচ, আদাকুচি ১ চা-চামচ, কাঁচা মরিচ ফালি ৪–৫টি, স্প্রিং অনিয়ন পরিমাণমতো, গোলমরিচগুঁড়া আধা চা-চামচ, সয়া সস ২ টেবিল চামচ, ডার্ক সয়া সস ১ টেবিল চামচ, অয়েস্টার সস ২ টেবিল চামচ, রাইস ভিনেগার ১ টেবিল চামচ, সেসেমি ওয়েল ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো (কম করে দেবেন, কারণ সসে অনেক লবণ থাকে), মাখন ২ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ।

প্রণালি: মাংস পাতলা করে কেটে নিন। সামান্য আদা, রসুনগুঁড়া ও ১ চা-চামচ সয়া সস দিয়ে মেখে রাখুন ২ ঘণ্টা। সব সস ও সেসেমি অয়েল একসঙ্গে মিশিয়ে একটি বাটিতে রাখুন। কড়াইতে ১ টেবিল চামচ তেল গরম করুন। মাংস বাদামি করে তেলে ভেজে নিন। ভাজা হয়ে এলে মাংস উঠিয়ে ফেলুন। নুডলস সেদ্ধ করে গরম অবস্থায় সামান্য তেল মাখিয়ে নিন। ছড়ানো প্যানে তেল ও মাখন গরম করে গলিয়ে নিন। আদা, রসুনকুচি একটু ভেজে নিতে হবে। চিলি ফ্লেক্স দিয়ে পেঁয়াজকুচি দিন। এরপর ভেজে রাখা গরু, সবজি, কাঁচা মরিচ, সব সস ও নুডলস দিয়ে নেড়েচেড়ে মিশিয়ে নিন। পরিবেশন করুন।

শির খুরমা

AHACY3w.jpg


শির খুরমা

উপকরণ: চিকন লম্বা সেমাই (ভেঙে নেওয়া) ২ কাপ, দুধ দেড় লিটার, কনডেন্সড মিল্ক আধা কাপ, ফ্রেশ ক্রিম ২ টেবিল চামচ, ঘি ৩ টেবিল চামচ, এলাচিগুঁড়া সিকি চা-চামচ, কাঠবাদাম, কাজু, পেস্তা, কিশমিশ, খেজুর মিলিয়ে ১ কাপ।

প্রণালি: একটি পাত্রে দুধ জ্বাল দিন। ফুটে উঠলে কনডেন্সড মিল্ক ও ফ্রেশ ক্রিম দিয়ে জ্বাল দিতে থাকুন। অন্য একটি চুলায় হাঁড়ি বসিয়ে আধা টেবিল-চামচ ঘি দিয়ে দিন। বাদাম, কিশমিশ ও খেজুরগুলো হালকা করে ভেজে একটি বাটিতে উঠিয়ে রাখুন। একই প্যানে বাকি ঘি দিয়ে সেমাই অল্প আঁচে বাদামি করে ভেজে নিয়ে দুধ ঢেলে দিন। অনবরত নাড়তে থাকুন। ভেজে রাখা বাদাম, খেজুর থেকে অর্ধেক সেমাইয়ে দিয়ে দিন। ৩–৪ মিনিট পর নামিয়ে নিন এবং পরিবেশন পাত্রে ঢেলে নিন। সেমাইয়ের ওপর বাকি বাদাম, কিশমিশ, খেজুর দিয়ে পরিবেশন করুন।

তিরামিসু

u5L9GD3.jpg


তিরামিসু

উপকরণ: ডিমের কুসুম ৬টি, চিনি আধা কাপ, হুইপ করা ক্রিম ১ কাপ, ক্রিম চিজ ২৫০ গ্রাম, ইনস্ট্যান্ট ক্রিম ২ টেবিল চামচ, ভ্যানিলা এসেন্স ১ চা-চামচ।

প্রণালি: ডিম ভেঙে শুধু কুসুমটুকু নিন। একটা বাটিতে কুসুমের সঙ্গে চিনি মিশিয়ে নিন। বাটিটিকে ডাবল বয়লারে রেখে বিট করুন যতক্ষণ পর্যন্ত কুসুমের রং পরিবর্তন না হয়। কুসুমের রং ক্রিম রঙের হয়ে এলে নামিয়ে ঠান্ডা করতে দিন। একটি বোলে চিজ, ইনস্ট্যান্ট ক্রিম ও ভ্যানিলা এসেন্স একসঙ্গে বিট করুন। হুইপ করা ক্রিম বিটার দিয়ে বিট করে ক্রিম করে ফেলুন। ক্রিম ও চিজের মিশ্রণ একসঙ্গে মেশান। দুটি উপকরণই অল্প অল্প করে দিয়ে ভাঁজে ভাঁজে মেশাতে হবে। তিরামিসুর ক্রিম এখন রেডি। স্তরে স্তরে সাজানোর সময় আপনার পছন্দমতো পরিবেশন পাত্র নিতে পারেন। ছোট ছোট পরিবেশনের বাটি বা কাপ ব্যবহার করতে পারেন। যদি বড় পাত্রে পরিবেশন করতে চান তাহলে ৯x১৩ ইঞ্চি পাত্র নিন। একসঙ্গে স্তরে স্তরে সাজানোর আগে কফি গুলিয়ে নিতে হবে নিচের উপাদান দিয়ে।

H3DEnGH.jpg


তিরামিসু

পরিবেশন পাত্রে একসঙ্গে সাজানোর জন্য

উপকরণ: ইনস্ট্যান্ট কফি ২ টেবিল চামচ, কুসুম গরমপানি ১ কাপ, চিনি ২ টেবিল চামচ, লেডি ফিঙ্গার বিস্কুট দেড় প্যাকেট, কোকো পাউডার ওপরে ছড়িয়ে (ডাস্টিং) দেওয়ার জন্য।

প্রণালি: ১ কাপ হালকা গরমপানিতে ১ চামচ কফি ও চিনি গুলিয়ে ঠান্ডা করুন। এইবার একটা একটা করে লেডি ফিঙ্গার কফিতে চুবিয়ে পরিবেশন পাত্রে এক স্তর দিন। এরপর ক্রিমের স্তর দিন সমান করে। এভাবে এক স্তর সাজানো হলে ওপরে আরেক স্তর লেডি ফিঙ্গার দিয়ে স্তর তৈরি করুন। ওপরে ক্রিমের স্তর দিন। সবশেষে ক্রিমের ওপর কোকো পাউডার একটা ছাঁকনিতে নিয়ে ঝাঁকিয়ে ঝাঁকিয়ে চারদিকে ছড়িয়ে দিন। সাধারণ ফ্রিজে ৮–১০ ঘণ্টা রেখে পরিবেশন করুন।
 

Users who are viewing this thread

Back
Top