What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

জেনে নিন ৩ ধরনের খিচুড়ির রেসিপি (1 Viewer)

fdb3qMy.jpg


আচারি ভুনা খিচুড়ি

উপকরণ: পোলাওয়ের চাল ৩ কাপ, মুগ ডাল দেড় কাপ, শর্ষের তেল আধা কাপ, পেঁয়াজকুচি ১ কাপ, আদাকুচি ১ টেবিল চামচ, টমেটোকুচি আধা কাপ, থেঁতলানো রসুন ৭–৮টি কোয়া, এলাচি ৪টি, লবঙ্গ ২টি, তেজপাতা ২টি, দারুচিনি ২টি, রসুনবাটা ১ টেবিল চামচ, আদাবাটা ১ টেবিল চামচ, হলুদ ১ চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, জিরাগুঁড়া ১ চা-চামচ, ধনেগুঁড়া ১ চা-চামচ, আস্ত জিরা ১ চা-চামচ ফোড়নের জন্য, আস্ত শর্ষে ১ চা-চামচ ফোড়নের জন্য, আস্ত লাল মরিচ ৩টি, যেকোনো আচার ৩ টেবিল চামচ, লবণ স্বাদমতো, কাঁচা মরিচ ৮-১০টি, গরম পানি ৮ কাপ।

5zmlxnr.jpg


আচারি ভুনা খিচুড়ি

প্রণালি: মুগ ডাল সামান্য ভেজে নিন। ডালের রং একটু পরিবর্তন হলে নামিয়ে নিন। ১ ঘণ্টা ভিজিয়ে রাখা ডাল ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। হাঁড়িতে তেল গরম করে আস্ত শর্ষে, জিরা ও আস্ত মরিচের ফোড়ন দিন। এবার থেঁতলানো রসুন, পেঁয়াজকুচি, আদাকুচি ও গরমমসলা কিছুক্ষণ ভেজে নিন। পেঁয়াজে বাদামি রং চলে এলে আদা ও রসুনবাটা দিয়ে দিন। একটু নেড়ে সব গুঁড়া মসলা ও লবণ দিয়ে দিন। মসলা ভালো করে কষিয়ে চাল ও ডাল দিয়ে দিন। চাল ও ডাল ভালো করে নেড়েচেড়ে ভাজুন। ফুটন্ত গরম পানি দিন। বলক উঠলে আস্ত কাঁচা মরিচ ও আচার দিন। মাঝারি আঁচে ৫ মিনিটের জন্য ঢেকে দিন। ৫ মিনিট পর ঢাকনা তুলে নেড়েচেড়ে আবার ৫ মিনিটের জন্য দমে রাখুন। নামিয়ে গরম-গরম পরিবেশন করুন।

কারিপাতা ফোড়নে সবজি খিচুড়ি

উপকরণ: পোলাওয়ের চালের খুদ ২ কাপ, মসুর ডাল ১ কাপ; আলু, ফুলকপি, গাজর কিউব কাট করে কাটা ও মটরশুঁটি মিলিয়ে দেড় কাপ; তেল আধা কাপ, পেঁয়াজকুচি ১ কাপ, আদাকুচি ১ টেবিল চামচ, এলাচি ৪টি, লবঙ্গ ২টি, তেজপাতা ২টি, দারুচিনি ২টি, রসুনবাটা ১ টেবিল চামচ, আদাবাটা ১ টেবিল চামচ, হলুদগুঁড়া ১ চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, জিরাগুঁড়া আধা চা-চামচ, ধনেগুঁড়া আধা চা-চামচ, আস্ত জিরা ১ চা-চামচ ফোড়নের জন্য, কারিপাতা ফোড়নের জন্য, আস্ত লাল মরিচ ৩টি, লবণ স্বাদমতো, কাঁচা মরিচ ৮-১০টি, গরম পানি ৫ কাপ।

qGZjMCV.jpg


কারিপাতা ফোড়নে সবজি খিচুড়ি

প্রণালি: মসুর ডাল ১ ঘণ্টা ভিজিয়ে রাখুন। এবার ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। চাল ধুয়ে চালনির মধ্যে নিয়ে পানি ঝরিয়ে নিতে হবে। হাঁড়িতে তেল গরম করে আস্ত জিরা ও আস্ত মরিচের ফোড়ন ও কারিপাতা দিন। পেঁয়াজকুচি, আদাকুচি ও গরমমসলা কিছুক্ষণ ভেজে নিন। পেঁয়াজে বাদামি রং চলে এলে আদা ও রসুনবাটা, টমেটোকুচি ও সবজি দিয়ে একটু নেড়ে নিন। সব গুঁড়া মসলা ও লবণ দিয়ে দিন। মসলা একটু পানি দিয়ে নাড়তে থাকুন। মসলায় চাল, ডাল দিয়ে দিন। ভালো করে নেড়েচেড়ে ভাজুন। ফুটন্ত গরম পানি ঢেলে দিন। বলক চলে এলে আস্ত কাঁচা মরিচ দিন। পানি টেনে এলে অল্প আঁচে ৫ মিনিটের জন্য ঢেকে দিন। নামিয়ে গরম-গরম পরিবেশন করুন খিচুড়ি।

পঞ্চপদী ডালের খিচুড়ি

উপকরণ: বাঁশফুল চাল–পছন্দমতো ভাতের চাল ২ কাপ, মসুর ডাল, মুগ ডাল, মাষকলাই, ছোলার ডাল, অড়হর ডাল দেড় কাপ, আদাবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ১ টেবিল চামচ, হলুদগুঁড়া ১ চা-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, কাঁচা মরিচ ৪–৫টি, এলাচি ৩টি, দারুচিনি ২টি, তেল সিকি কাপ, লবণ স্বাদমতো, টমেটোকুচি আধা কাপ, গরম পানি ১০ কাপ।

বাগাড়ের জন্য উপকরণ: ঘি ২ টেবিল চামচ, আস্ত জিরা আধা চা-চামচ, পেঁয়াজকুচি ৩ টেবিল চামচ, আদাকুচি ১ টেবিল চামচ, শুকনা মরিচ ২টি, লাল মরিচগুঁড়া সিকি চা-চামচ।

NPHRjWn.jpg


পঞ্চপদী ডালের খিচুড়ি

প্রণালি: চাল ও ডাল একসঙ্গে ২ ঘণ্টা ভিজিয়ে রাখুন। ২ ঘণ্টা পর চাল, ডাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। পাত্রে তেল গরম করে পেঁয়াজ ও গরমমসলা নিন। আদা ও রসুনবাটা দিয়ে সামান্য ভেজে নিন। টমেটোকুচি দিয়ে দিন। এবার চাল ও ডাল দিয়ে একটু ভেজে পানি দিয়ে ঢেকে দিন। কয়েকটি কাঁচা মরিচ দিয়ে প্রথমে মাঝারি ও পরে মৃদু আঁচে রান্না করুন ৫ মিনিট। অন্য চুলায় ফ্রাইপ্যানে ঘি দিয়ে দিন। আস্ত জিরা ও শুকনা মরিচ দিয়ে ভেজে নিন। পেঁয়াজ, আদাকুচি ভেজে নিন। ভাজা গন্ধ বের হলে সামান্য লাল মরিচগুঁড়া দিন। রান্না করা খিচুড়িতে ঢেলে দিয়ে ২–৩ মিনিট ঢেকে রাখুন। নামিয়ে গরম-গরম পরিবেশন করুন।
 

Users who are viewing this thread

Back
Top