What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

স্মার্টফোন ভালো আছে তো (1 Viewer)

90j7b7f.jpg


স্মার্টফোন পুরোনো হোক বা নতুন, কেনার আগে সবাই চায় একটু যাচাই করতে। এ জন্য স্মার্টফোনের ক্যামেরা, স্পর্শনির্ভর পর্দা (টাচস্ক্রিন), ব্যাটারি বা র‍্যাম ঠিকমতো কাজ করছে কি না, পরখ করেন অনেকেই। চাইলে বিভিন্ন অ্যাপ কাজে লাগিয়ে আপনিও নতুন বা পুরোনো স্মার্টফোনের কার্যকারিতা পরখ করতে পারেন।

ফোন ডক্টর প্লাস, ফোন ডায়াগনস্টিকস, ফোন চেক অ্যান্ড টেস্ট এবং টেস্টএক্স অ্যাপগুলো স্মার্টফোনের স্পর্শনির্ভর পর্দা, অডিও, ভিডিও, ক্যামেরা, মাইক্রোফোন, ব্যাটারি, সেন্সর এবং অন্যান্য যন্ত্র পরীক্ষা করে বর্তমান অবস্থা জানাতে পারে।

ফোন ডক্টর প্লাস

আইওএস এবং অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য তৈরি অ্যাপটি চালু করলেই স্মার্টফোনের মেমরি, সিপিইউ, স্পিকার, মাইক্রোফোন, ওয়াই-ফাই, ব্লুটুথ, জিপিএস, স্পর্শনির্ভর পর্দা, ক্যামেরা ইত্যাদির তালিকা দেখা যাবে। আপনি চাইলে সব কটি বা নির্দিষ্ট যন্ত্র পরীক্ষা করতে পারবেন। এ জন্য তালিকায় যন্ত্রের নাম নির্বাচন করে প্লে বোতামে চাপতে হবে। কিছুক্ষণ পর অ্যাপটি একটি স্ট্যাটাস স্ক্রিনে আপনার চাহিদামতো নির্দিষ্ট যন্ত্রের কার্যকারিতা তুলে ধরবে। ঠিকানা থেকে অ্যান্ড্রয়েড এবং থেকে আইওএস ব্যবহারকারীরা অ্যাপটি নামাতে পারবেন।

ফোন ডায়াগনস্টিকস

আইওএস এবং অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য তৈরি অ্যাপটি স্মার্টফোনের স্পর্শনির্ভর পর্দা, ক্যামেরা, স্পিকার, মাইক্রোফোন, ওয়াই-ফাইয়ের কারিগরি তথ্য জানাতে পারে। অ্যাপটি দিয়ে স্মার্টফোনের এক বা একাধিক যন্ত্রের কার্যকারিতা পরীক্ষা করা যায়। একাধিক পরীক্ষার জন্য তালিকায় যন্ত্রের নাম নির্বাচন করে Start বোতাম ট্যাপ করতে হবে। স্মার্টফোনের যন্ত্র ভালো থাকলে সবুজ এবং মানসম্পন্ন না হলে লাল রং দেখা যাবে। ঠিকানা থেকে অ্যান্ড্রয়েড এবং থেকে আইওএস ব্যবহারকারীরা অ্যাপটি নামাতে পারবেন।

ফোন চেক অ্যান্ড টেস্ট

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য তৈরি অ্যাপটি দিয়ে স্মার্টফোনের ব্যাটারি, নেটওয়ার্ক সংযোগ, অডিও, স্পর্শনির্ভর পর্দা, জিপিএস, ক্যামেরা এবং সেন্সরের কার্যকারিতা পরীক্ষা করা যায়। কিছু পরীক্ষা স্বয়ংক্রিয়ভাবে করলেও বেশ কিছু পরীক্ষা ব্যবহারকারীদের নির্বাচন করতে হবে। ঠিকানা থেকে অ্যাপটি নামানো যাবে।

টেস্টএক্স

অ্যাপটি দিয়ে আইফোন এবং আইপ্যাডের স্পর্শনির্ভর পর্দা, ইয়ারফোন, স্পিকার, মাইক্রোফোন, কম্পাস, ওয়াই-ফাই, ব্লুটুথ, ব্যাটারি, সেন্সর, ক্যামেরা এবং ফ্ল্যাশের কার্যকারিতা পরীক্ষা করা যায়। অ্যাপটি চালু করে কুইক স্ক্যান নির্বাচন করলেই এক বা একাধিক যন্ত্রের পরীক্ষা ফলাফল দেখা যাবে। ঠিকানা থেকে অ্যাপটি নামানো যাবে।

তৃতীয় পক্ষের তৈরি অ্যাপ ছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানের স্মার্টফোন থেকেই বিভিন্ন যন্ত্রের কার্যকারিতার তথ্য জানা যায়।

স্যামসাং

স্যামসাং ফোনের গ্যালাক্সি সিরিজে স্মার্টফোন পরীক্ষার জন্য নিজস্ব টুল রয়েছে, যা কি-প্যাড থেকেই চালানো যায়। এ জন্য ফোন অ্যাপ চালু করে কি-প্যাড থেকে *#0*# ডায়াল করলেই ডায়াগনস্টিক পর্দা দেখা যাবে। এখানে Red, Green, বা Blue টেস্টে ট্যাপ করলে কালার পিক্সেল পরীক্ষার ফলাফল জানা যাবে। এ ছাড়া Receiver-এ ট্যাপ করে অডিও, Vibration-এ ট্যাপ করে ভাইব্রেটিং ফিচার পরীক্ষা করা যাবে।

এ ছাড়া স্যামসাং মেম্বারস অ্যাপ ব্যবহার করেও স্মার্টফোনের বিভিন্ন যন্ত্রের কার্যকারিতা পরখের সুযোগ দিয়ে থাকে স্যামসাং। অ্যাপটি দিয়ে ব্যাটারি, সিম কার্ড, সেন্সর, স্পর্শনির্ভর পর্দা, ফ্ল্যাশলাইট, ক্যামেরা, মাইক্রোফোন, স্পিকার, ব্লুটুথ, ওয়াই-ফাইয়ের কার্যকারিতা পরীক্ষা করা যাবে। ঠিকানা থেকে অ্যাপটি নামানো যাবে।

মটোরোলা

মটোরোলা স্মার্টফোনের বিভিন্ন যন্ত্রের কার্যকারিতা জানাতে পারে ডিভাইস হেল্প অ্যাপ। এ জন্য অ্যাপটি চালু করে Device diagnosis নির্বাচনের পর Troubleshoot ট্যাপ করতে হবে। এবার তালিকা থেকে প্রয়োজনীয় যন্ত্র নির্বাচন করে Hardware test নির্বাচন করলেই সেগুলোর কার্যকারিতার তথ্য জানা যাবে। ঠিকানা থেকে অ্যাপটি নামানো যাবে।
 

Users who are viewing this thread

Back
Top