What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

কনস্টান্টিনোপল কীভাবে ইস্তাম্বুল হলো? (1 Viewer)

MHF29gd.jpg


তুরস্কের ইস্তাম্বুল নানা কারণে ঐতিহাসিক শহর। এটি বিশ্বের শহরগুলোর মধ্যে বিরলও বটে। কারণ, শহরটি একই সঙ্গে এশিয়া (মধ্যপ্রাচ্য) এবং ইউরোপের অংশ। অবস্থানগত দিক থেকে এই বিশেষত্বই বলে দেয় কেন শহরটি শত শত বছর ধরে সাম্রাজ্যগুলোর আকর্ষণের কেন্দ্রবিন্দুতে ছিল। একসময় ইস্টার্ন রোমান এম্পায়ার বা বাইজেনটাইন সাম্রাজ্যের রাজধানী ছিল এই শহর, তখন এর নাম ছিল কনস্টান্টিনোপল। পরবর্তী সময়ে এটি অটোমান সাম্রাজ্যেরও অন্যতম গুরুত্বপূর্ণ কেন্দ্রে পরিণত হয়।

কিন্তু কনস্টান্টিনোপলের নাম কীভাবে ইস্তাম্বুল হলো?

LI1U98F.jpg


কনস্টান্টিনোপলের সবচেয়ে পুরোনো মানচিত্র, আঁকা হয়েছিল ১৪২২ সালে, ছবি: উইকিমিডিয়া কমনস

অনেকে মনে করতে পারেন, শহরটি দখল করার পর অটোমানরা এর নাম পরিবর্তন করেছিল। আসলে তা নয়। বহু বছর ধরে শহরটি পরিচিত ছিল 'Constantinople' শব্দেরই বিভিন্ন রূপে। যেমন অটোমানরা শহরটির নামের বানান লিখত 'Kostantiniyy'। আবার কনস্টান্টিনোপলের আগেও শহরটি বেশ কিছু নামে পরিচিত ছিল। শহরটি প্রতিষ্ঠা করেছিল গ্রিকরা, ৬৫৭ খ্রিষ্টপূর্বাব্দে। তখন এর নাম ছিল Bazantion। এই শব্দেরই লাতিন সংস্করণ হচ্ছে Byzantium। নিউ রোম, অগাস্টা অ্যান্টোনিনা, কুইন অব সিটিস, দ্য সিটি ইত্যাদি নামেও একসময় শহরটিকে চিনত মানুষ। ৩৩০ সালে রোমান সম্রাট কনস্টানটিন ক্ষমতায় এসে নিজের নামের সঙ্গে মিল রেখে এর নাম রাখেন কনস্টানিনোপল। সম্রাট কনস্টান্টিন ছিলেন প্রথম রোমান সম্রাট, যিনি খ্রিষ্টধর্মে দীক্ষিত হয়েছিলেন। রোমানদের পর অটোমানরা ক্ষমতা দখল করলেও শহরের নাম তারা পরিবর্তন করেনি।

jku7hca.jpg


তুরস্কের ইস্তাম্বুল শহরের বিখ্যাত জাদুঘর আয়া সোফিয়াকে ২০২০ সালে মসজিদ হিসেবে ঘোষণা দেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান, ছবি: উইকিমিডিয়া কমনস

তবে রোমান সাম্রাজ্যের মানুষ গ্রিক শব্দভান্ডারের is timˈbolin বা eis tan polin-এর সঙ্গে মিল রেখে কনস্টান্টিনোপলকে Istanpolin নামে ডাকতে শুরু করে, যার অর্থ 'শহরের দিকে'। কিন্তু শহরের দাপ্তরিক নাম তখনো পরিবর্তন করা হয়নি। এরপর কয়েক শতাব্দী পার হয়েছে এবং সময়ের সঙ্গে সঙ্গে নামের উচ্চারণ ও বানানেও ধীরে ধীরে পরিবর্তন এসেছে।

iBcWMei.jpg


ইস্তাম্বুলের তাকসিম স্কয়ার, পেছনে তাকসিম মসজিদ, ছবি: উইকিমিডিয়া কমনস

প্রথম বিশ্বযুদ্ধে পরাজয়ের পর ১৯২২ সালে অটোমান সাম্রাজ্যের পতন হয় এবং ১৯২৩ সালে প্রতিষ্ঠিত হয় তুরস্ক। এর কয়েক বছর পর, ১৯৩০ সালে তুর্কি ডাকসেবা শহরের নাম স্থায়ীভাবে 'ইস্তাম্বুল' করার সিদ্ধান্ত নেয়। একই বছর যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট তাদের দাপ্তরিক যোগাযোগ ব্যবস্থাপনায় শহরটির নাম 'ইস্তাম্বুল' হিসেবে ব্যবহার করে। পরবর্তী সময়ে একই পথ অনুসরণ করে বাকি দেশগুলো। তবে এটা নিশ্চিত করে বলার জো নেই যে ঠিক কবে, কখন শহরটির নাম কনস্টান্টিনোপল থেকে ইস্তাম্বুল হলো। কারণ, আনুষ্ঠানিকভাবে ইস্তাম্বুল নামকরণের অনেক আগে থেকেই মানুষ শহরটিকে এ নামেই চিনত।

লেখক: মিজানুর রহমান
 

Users who are viewing this thread

Back
Top