What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

কুসকুস স্বাদে (1 Viewer)

dDu53jq.jpg


শুকনা শক্ত গম (ডুরুম হুইট) থেকে তৈরি কুসকুস, চালের একটি জনপ্রিয় বিকল্প। রান্না করা সহজ। সমপরিমাণ বা দ্বিগুণ গরম পানি ঢেলে অপেক্ষা ৫-১৫ মিনিটের। এরপর ইচ্ছেমতো স্বাদে সাজাতে পারেন। খাওয়া যাবে যেকোনো বেলায়। কুসকুসের কয়েকটি রেসিপি দিয়েছেন শাহানা পারভীন ...
সেদ্ধ ডিমে কুসকুস

exKTHsr.jpg


উপকরণ

কুসকুস ১ কাপ, সেদ্ধ ডিম ৩টি, সবজি পছন্দমতো (ব্রকলি, সেদ্ধ গাজর, টমেটো, মটরশুঁটি) আধা কাপ করে, রসুনকুচি ১ চা-চামচ, কাঁচা মরিচকুচি ২টি, লেবুর রস ১ চা-চামচ, গোলমরিচগুঁড়া আধা চা-চামচ, লবণ স্বাদমতো ও তেল প্রয়োজনমতো।

প্রণালি

কুসকুস সেদ্ধ করে নিন। সেদ্ধ ডিম টুকরা করুন। এবার সবজি ভেজে তাতে কুসকুস দিন। ডিমের টুকরা দিন। সবশেষে লেবুর রস, গোলমরিচ ও স্বাদমতো লবণ দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

চিংড়ি কুসকুস

h2kdq2E.jpg


উপকরণ

কুসকুস আধা কাপ, চিংড়ি মাছ আধা কাপ, বরবটি আধা কাপ, গাজর আধা কাপ, ব্রকলি ৪-৫ টুকরা, মটরশুঁটি আধা কাপ, পেঁয়াজকুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ ২টি, রসুনকুচি ১ চা-চামচ, গোলমরিচগুঁড়া সামান্য, লবণ স্বাদমতো, লেবুর রস ১ চা-চামচ ও শর্ষের তেল প্রয়োজনমতো।

প্রণালি

চিংড়ি মাছে লবণ ও লেবুর রস মেখে রাখুন। ফ্রাই প্যানে ২ টেবিল চামচ তেল দিয়ে তাতে রসুন, পেঁয়াজ ও কাঁচা মরিচকুচি দিন। একটু নেড়ে চিংড়ি মাছ দিয়ে দিন। সবজিগুলো দিয়ে নাড়াচাড়া করুন। আধা সেদ্ধ হলে সবজির মধ্যে কুসকুস দিন। ১ কাপ ফুটন্ত গরম পানি দিয়ে ঢেকে রাখুন ৫ মিনিট মাঝারি আঁচে। ঢাকনা তুলে লবণ ও গোলমরিচগুঁড়া ছড়িয়ে দিন। চুলা থেকে নামিয়ে পরিবেশন করুন।

মুরগির কুসকুস

8cHPt64.jpg


উপকরণ

মুরগির মাংস (হাড় ছাড়া) ছোট ছোট টুকরা করা ১ কাপ, সয়াসস ১ চা-চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, গোলমরিচগুঁড়া ১ চা-চামচ, আদা-রসুনের রস ১ টেবিল চামচ, ডিম (ফেটানো) অর্ধেকটা, ময়দা ১ টেবিল চামচ, কুসকুস ১ কাপ, গাজরকুচি ২০ গ্রাম, ক্যাপসিকামকুচি ২০ গ্রাম, ব্রকলি ২০ গ্রাম, মটরশুঁটি ১০ গ্রাম, পেঁয়াজকুচি আধা কাপ, কাঁচা মরিচকুচি ২টি, মরিচগুঁড়া সামান্য, লবণ স্বাদমতো, শর্ষের তেল ভাজার জন্য, মাখন ১ টেবিল চামচ ও রসুনকুচি ১ চা-চামচ।

প্রণালি

সয়াসস, টমেটো সস, গোলমরিচগুঁড়া, আদা-রসুনের রস, ডিম, ময়দা দিয়ে মুরগি মেখে রাখুন ২০ মিনিট। কুসকুস গরম পানিতে ৫ মিনিট ভিজিয়ে রাখুন। ডুবো তেলে মুরগির মাংস বাদামি করে ভেজে তুলে রাখুন। অন্য একটি ফ্রাই প্যানে মাখন দিয়ে তাতে পেঁয়াজ, রসুন, কাঁচা মরিচ ও সবজি নাড়াচাড়া করুন। কুসকুস দিয়ে লবণ দিন, একটু নেড়ে ভাজা মাংস দিন। নেড়ে দমে রাখুন ২-৩ মিনিট। গোলমরিচগুঁড়া ছড়িয়ে দিয়ে গরম-গরম পরিবেশন করুন।
 

Users who are viewing this thread

Back
Top