What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

আমাজন অভিযান (1 Viewer)

Laal

Exclusive Writer
Story Writer
Joined
Mar 4, 2018
Threads
103
Messages
3,574
Credits
23,646
Lollipop
Red Apple
shutterstockRF_1288634608.jpg


বহুদিন পর হেডকোয়ার্টারে ডাক পরেছে এজেন্ট নওশাদের। বাংলাদেশের ইন্টেলিজেন্স সার্ভিসের সবচেয়ে তুখোড় এজেন্ট সে। খুব গুরুত্বপূর্ণ কোন ব্যাপার না হলে এইভাবে হেডকোয়ার্টারে ডাক পরে না তার ।

অফিসে ঢুকেই সোজা ব্রাঞ্চহেডের রুমে চলে গেলো। ব্রাঞ্চহেড, নওশাদকে বসতে বলেই একটা ফাইল এগিয়ে দিলেন। নিজের সাংকেতিক ভাষায় লিখা গুরুত্বপূর্ণ ফাইলটা এগিয়ে দিতে দিতে নওশাদকে মিশন সমন্ধে ধারণা দিতে লাগলেন। মিশরের মমির মতো একটা কুমিরের মমি আবিষ্কার হয়েছে আমাজনের গভীর জঙ্গলে। গম্বুজ আকারের একটা মন্দিরে ছিলো মমিটা। মমিটার সাথে পাওয়া গিয়েছে অতি প্রাচীন এক পুঁথি। কেউ এর পাঠোদ্ধার করতে পারছে না।
ব্যাপারটা তখনও আমাদের জন্য গুরুত্বপূর্ণ ছিলো না। কিন্তু এর উপরে পাতার মাঝেই আমাদের দেশের ম্যাপ। এমনও হতে পারে অতি প্রাচীনকালে কেউ আমাদের দেশে কোন অমূল্য সম্পদ অথবা খুব শক্তিশালী অস্ত্রের অস্তিত্বের সন্ধান পেয়ে সেখানে লিখেছেন!
তাই কোন দেশ সেটি নেয়ার আগে আমাদের যেমন করেই হোক পুঁথি উদ্ধার করে নিয়ে আসতে হবে।

নওশাদের মুখে আশ্চর্য হওয়ার অভিব্যক্তির সাথে খেলা করছে উপচে পড়া খুশি। বহুদিন পর একটা জুতসই মিশন পাওয়া গেছে। এমন একটা পুঁথি উদ্ধার করতে হবে যার দিকে চোখ বহু বড় বড় শক্তিশালী রাষ্ট্রের ।

এর পরেরদিনই নওশাদ রওয়ানা দিয়ে দিলো আমাজনের উদ্দেশ্যে। মানাউস বিমানবন্দরে নেমে পায়ে হাঁটা পথে একটা মধ্যম মানের হোটেলে উঠলো ছদ্মবেশ ও নকল পরিচয় নিয়ে। পরের দিন দিনের দিকে আমাজনে যাওয়ার জন্য সবকিছু ঠিকঠাক করে নিলো। সেখানেই কয়েকজন বিদেশিকে ভারি ব্যাগের সাথে দেখে মোটামুটি আন্দাজ করতে পারলো কতোটা রিস্কি হতে যাচ্ছে মিশন। রাতে পাশের একটা রেস্টুরেন্টেই খেতে গেলো নওশাদ। যেই সে খাবারটা মুখে দিতে যাবে তখনই কেউ একজন গাড়ি নিয়ে সোজা রেস্টুরেন্টে তার টেবিলের দিকে তুলে দিলো! ভাগ্য ভালো ছিলো বিধায় ঠিক সময় মতো সরে যেতে পেরেছে।

শালার ক্ষতটা মারাত্মক ভোগাচ্ছে এই জঙ্গলে! সেদিন হোটেলে ফেরার পথে হঠাৎ কেউ গুলি করে বসে। নেহাৎ ভাগ্যের জোরে আবারও বেঁচে যায়। তবে সুস্থ হওয়া পর্যন্ত অপেক্ষা করা যাবেনা বলে ওই অবস্থায়ই বেরিয়ে পরে। দেরি হলেই অন্য কারোর দ্বারা পুঁথিটা লোপাট হতে পারে।

অবশেষে ০০৭ দিনের একটানা ঘুরাঘুরির পর মন্দিরটা দেখতে পেলো সে। মন্দিরের আকার গম্বুজের মতো হলেও আসলে অনেক প্রাচীন একটা ফলের আকৃতি এটি, 'নারিকেল'। অবশ্য মন্দিরে সে নিজে নিজে আসেনি। জঙ্গলের মাঝে ঘুরাঘুরির সময় এখানকার আদিবাসীদের কাছে আটক হয়ে এখানে এসে পড়েছে। প্রথমে প্রমাদ গুনলেও এখন কিছুটা খুশিই সে। ০০৭ দিন খুঁজেও যে স্থান বের করতে পারেনি এখন তারা সেখানেই তাকে বন্দি করে রেখেছে। তবে ব্রাঞ্চের হেড জয়ন্ত বাবু যে কুমিরের মমির কথা বলেছেন সেটা ঠিক কুমিরের মমি নয়। কুমিরের মতো দেখতে মানুষের মমি।

হঠাৎ কয়েকজন আদিবাসী তার জিনিসপত্র নাড়াচাড়া করার সময় ব্রাঞ্চহেডের দেয়া ফাইলটা চোখে পরে। ফাইলটা খুলতেই তারা বিস্মিত!
একজন দৌড়ে ফাইলটা নিয়ে যায় তাদের সর্দারের কাছে যায়। মনে মনে প্রমাদ গুনতে থাকে নওশাদ। এরা কী তবে তাদের সব পরিকল্পনা জেনে ফেলেছে!
এদের সাথে কী তবে অন্য কোন বিদেশি গোয়েন্দা সংস্থার যোগাযোগ!
না আর ভাবতে পারছে না নওশাদ! ওইতো তাদের সর্দার হাতে একটা বড় ছুরি নিয়ে এগিয়ে আসছে। চোখ বন্ধ করে রইলো নওশাদ। নিজের মৃত্যু দেখার মানেই হয়না। হাতের বাঁধন খুলতেই অবাক হয়ে তাকালো নওশাদ! চোখ খুলতেই দেখে সব আদিবাসীরা তার সামনে মাথা নিচু করে দাঁড়িয়ে আছে। আর সর্দারের হাতে প্রাচীন একটা কাঠের বাক্স। বাক্সটা তিনি নওশাদের হাতে দিয়ে প্রাচীন কোন এক ভাষায় কি যেন বললেন। এরপর তাকে এক অন্যরকম আপ্যায়ন করলো। গভীর রাত পর্যন্ত চললো সে আনন্দ উৎসব। পরেরদিন আসার সময় সে মমি আর মমির পাশের নেমপ্লেটটার ছবি, মন্দিরের ছবি তুলে নিলো।

5696978_orig.jpg
*

অফিসে পা রাখতেই সবাই তুমুল সংবর্ধনা জানালো নওশাদকে। বসের রুমে যেতেই উনিও খুশিতে আত্মহারা হয়ে রয়েছেন দেখতে পেল। কাঠের প্রাচীন বাক্স আর ছবি গুলো উনার হাতে দিয়ে সামনের চেয়ারে বসলো নওশাদ। ধীরে ধীরে বাক্সটা খুললেন ব্রাঞ্চহেড। সেখান থেকে বের করে আনলেন অতি প্রাচীন এক পুঁথি। পুঁথির লিখা গুলো দেখে অনেকটা আশ্চর্য হলো নওশাদ। লিখার ধরণ কিছুটা মিলে যাচ্ছে ব্রাঞ্চহেডের লিখা সাংকেতিক ভাষার সাথে!

অপর দিকে ব্রাঞ্চহেডের চোখে খুশির ঝিলিক।
এই বিষয়ে প্রশ্ন করতেই ব্রাঞ্চহেড পরে এই নিয়ে আলোচনা করবেন বলে একরকম জোর করে তাকে বিদায় দিলেন।এমনটা উনি কখনো করেন নি। নওশাদ বের হওয়ার সময় পিছনে ফিরে দেখল ব্রাঞ্চহেড নিজের হাতে নিজের নেম প্লেট পরিষ্কার করছেন। নামটা চকচক করছে 'Ovenobo Kumer'।

নওশাদ আবার পিছনে ফিরলে দেখতে পেতো উনি মমির ছবিতে প্রণাম করছেন। নওশাদ যদি প্রাচীন ভাষাটা জানতো তবে মমির নেমপ্লেটের নামটাও পড়তে পারতো-
"Joyonto Kumer , Tacla basar crocta "
আর পুঁথির প্রথম পাতার লিখাটা পড়তে পারতো। যেখানে লিখা ছিলো-
"murad takla jukti diye bal,falti pic dicos kan!lakapara kora kata bal"
যার উৎসর্গের জায়গায় লিখা ছিলো-
"utsargo :- Kresno choda poler bokto amar chala Ovek ka ja sob samay kada ar tar cock dea sob samay pane pora"
 
Last edited:

Users who are viewing this thread

Back
Top