What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

যত্নে থাকুক ঘর ও আসবাব (1 Viewer)

xYOdfsL.jpg


ক্যালেন্ডারের পাতা থেকে প্রায় বিদায় নিতে চলেছে বর্ষা ঋতু। তবুও যখন–তখন আকাশ ভেঙে বৃষ্টি শুরু হয়ে যাচ্ছে। বর্ষা অনেককেই নস্টালজিক ও রোমান্টিক করে তোলে। কেউ কেউ উদাসও হয়। আবার অনেকের কাছেই বর্ষা মানে স্যাঁতসেঁতে আবহাওয়া, নোংরা কাদা-পানি। তবে যাঁরা বর্ষাকালেও থাকতে চান শুকনা ও ঝরঝরে, তাদের জন্য রইল কিছু কৌশল।

বর্ষায় ঘরের মেঝেতে ভেজা ভেজা ভাব থাকা খুবই সাধারণ বিষয়। প্রথমেই প্রয়োজন মেঝে শুকনা রাখা। তা না হলে ঘর সহজেই নোংরা হতে পারে। এ জন্য মেঝেতে উপযুক্ত ম্যাট ব্যবহার করতে হবে। বাড়ির সামনের দরজায় ও প্রতিটি ঘরের সামনে সহজেই পরিষ্কার করা যায়, এমন ম্যাট রাখুন।

PU3NROZ.jpg


বাথরুমের সামনেও রাখতে হবে ম্যাট। জানালা বা দরজা দিয়ে বর্ষার পানি ভেতরে ঢোকার আশঙ্কা থাকলে পুরোনো কাপড় মোটা করে ভাঁজ করে পেতে রাখা উচিত এবং প্রতিবার বৃষ্টি শেষে ভেজা জায়গাগুলো শুকনা করে মুছে নিতে হবে। ঘর মোছার পর অবশ্যই জোরে ফ্যান চালিয়ে দেওয়া উচিত। এতে ঘর তাড়াতাড়ি শুকাবে।

বর্ষার সময় আলমারি, ওয়ার্ডরোবের মতো জায়গায় ভ্যাপসা গন্ধ হয়। এ থেকে বাঁচতে ন্যাপথলিন, রুম ফ্রেশনার ব্যবহার করতে হবে। অথবা লবঙ্গ, নিমপাতা একসঙ্গে হালকা ভেজে নিয়ে কাগজে মুড়ে আলমারির কোণে রাখা যায়। ভ্যাপসা গন্ধ দূর হবে। আলমারিতে পোকার উপদ্রব থাকলে আলমারির এক কোণে শুকনা মরিচ রাখতে হবে । ভালো শাড়ির সঙ্গে কাপড়ের পুঁটুলিতে মুড়ে কয়েকটি লবঙ্গ রাখুন। পোকামাকড় ঘেঁষবে না। ভেজা ভাব দূর করতে আলমারির ভেতর চকের ছোট টুকরা রাখুন।

IyiOIPJ.jpg


বর্ষায় কাঠের আসবাবের বিশেয় যত্ন নেওয়া প্রয়োজন। আসবাব যাতে স্যাঁতসেঁতে না হয়ে যায়, এ জন্য শুকনা কাপড় দিয়ে নিয়মিত মুছতে হবে। ভেজা কাপড় দিয়ে কাঠের আসবাব মোছা উচিত নয়।

বর্ষাকালের একটি প্রধান সমস্যা হচ্ছে জুতায় কাদা লেগে যাওয়া বা ভিজে যাওয়া। কাদা লাগলে প্রথমে ভেজা এবং পরে শুকনা কাপড় দিয়ে মুছতে হবে। আর যদি জুতা ভিজে যায়, তবে এর মধ্যে কাগজ বা টিস্যু পেপার ঢুকিয়ে রাখতে হবে, যা পানি শুষে নেবে। কিছু জুতা আবার ভিজে গেলে শক্ত হয়ে যায়। এ ক্ষেত্রে জুতায় মোম ঘষে কিছুটা সময় রেখে দিতে হবে। এরপর নরম সুতির কাপড় দিয়ে মুছে ফেলতে হবে। এতে জুতা নরম থাকবে।

aKhB0XH.jpg


বর্ষাকালে লেদারের জুতা যদি পরতেই হয়, তবে জুতায় ওয়াটারপ্রুফ ক্রিম লাগাতে ভুলবেন না। আর বাড়ি ফিরে শুকনা কাপড় দিয়ে জুতা ও ব্যাগ অবশ্যই মুছে রাখা উচিত। চামড়ার ব্যাগ ভিজে গেলে রুম টেম্পারেচারে শুকিয়ে নেওয়া উচিত। এ ক্ষেত্র ইলেকট্রিক বা ব্লো ড্রায়ার ব্যবহার করা যেতে পারে। এতে চামড়ার তৈরি পণ্য নষ্ট হওয়ার আশঙ্কা বেশি। আবার অনেক সময় এই ঋতুতে লেদারের পণ্য ফাঙ্গাস দেখা দেয়। ফাঙ্গাস দূর করতে হালকা গরম পানিতে অ্যান্টিসেপটিক লোশন মিশিয়ে তাতে নরম কাপড় ডুবিয়ে ব্যাগ মুছে নিলেই ফাঙ্গাস দূর হবে।

লেখক: মাহমুদুল হাসান
 

Users who are viewing this thread

Back
Top