What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

এমনই ক্ষতিপূরণ মামলা তিনি করেছেন যে ওই পরিমাণ অর্থ পৃথিবীতেই নেই (1 Viewer)

JJoQIHI.jpg


২০১৪ সালে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের একটি বাসে আন্তন পুরিসিমা নামের একজনকে কুকুর কামড়ে দেয়। পরে স্থানীয় হাসপাতালে চিকিৎসা নেওয়ার সময় এক চীনা দম্পতি অনুমতি না নিয়েই তাঁর ছবি তোলে। এ ঘটনায় নিউইয়র্ক শহর কর্তৃপক্ষ এবং আরও কিছু ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে পুরিসিমা দুই 'আনডেসিলিয়ন' ডলারের ক্ষতিপূরণ মামলা করেন। পৃথিবীর ইতিহাসে এটিই সবচেয়ে বড় অঙ্কের ক্ষতিপূরণ মামলা। দুই আনডেসিলিয়ন মানে হচ্ছে ২-এর পর ৩৩টি শূন্য! এ পরিমাণ অর্থ সারা পৃথিবীতেই নেই!

2zYO7Uh.jpg


আদালতে দায়ের করা হাতে লেখা ২২ পৃষ্ঠার অভিযোগে পুরিসিমা উল্লেখ করেন, র‌্যাবিস ভাইরাসে আক্রান্ত কুকুরটির কামড় খেয়ে তিনি যে যন্ত্রণা পেয়েছেন, সেটি বর্ণনাতীত এবং পরবর্তী সময়ে স্থানীয় হাসপাতালে চিকিৎসা নেওয়ার সময় এক চীনা দম্পতি অনুমতি না নিয়েই তাঁর ছবি তোলেন। এতে তিনি শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হয়েছেন। সে জন্যই ক্ষতিপূরণ হিসেবে তিনি এই অর্থ দাবি করছেন।

ক্ষতিপূরণ হিসেবে এ ধরনের মামলা আরও হয়েছে। তবে পরিমাণের দিক থেকে পুরিসিমাকে কেউ ছাড়িয়ে যায়নি। অদ্ভুত সব কারণে ক্ষতিপূরণের মামলা করে অনেকে সাফল্যও পেয়েছেন! এ রকম কয়েকটি মামলার কথা জানা যাক...

নারীর হাত থেকে পড়ল কফি, ৫ লাখ ডলার ক্ষতিপূণ দিল ম্যাকডোনাল্ডস

D2AdsEZ.jpg


১৯৯২ সালে স্টেলা লেইব্যাক নামের এক নারীর হাত থেকে ম্যাকডোনাল্ডস কফি পড়ে গিয়ে তাঁর ঊরুতে থার্ড ডিগ্রি বার্ন (সবচেয়ে মারাত্মক) হয়। এ ঘটনায় তিনি ম্যাকডোনাল্ডসের বিরুদ্ধে ক্ষতিপূরণ মামলা করেন এবং আদালত ২৯ লাখ ডলার ক্ষতিপূরণের আদেশ দেন। যদিও পরে আপিল করায় এই অঙ্ক প্রায় ৫ লাখ ডলারে নেমে আসে। এই মামলার প্রেক্ষাপটেই এখন কোম্পানিগুলো গরম কোনো পণ্যের প্যাকেট বা বোতলের গায়ে 'ওয়ার্নিং' লিখে দেয়। এরপর থেকে অদ্ভুত, হাস্যকর ও উচ্চাকাঙ্ক্ষী মামলাগুলোকে 'স্টেলা অ্যাওয়ার্ড' নামে ডাকা হয়।

ট্রাউজার হারানোয় ৬৭ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ চেয়ে মামলা

cZzT0aE.jpg


২০০৫ সালের যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির একজন বিচারক একটি ড্রাই ক্লিনিংয়ের দোকানে তাঁর স্যুটটি পরিষ্কার করতে দেন। কিন্তু দোকান থেকে তাঁর স্যুটের ট্রাউজারটি হারিয়ে যাওয়ায় সংশ্লিষ্ট দোকানের বিরুদ্ধে ৬৭ মিলিয়ন ডলারের ক্ষতিপূরণ মামলা করেন তিনি। পরবর্তী সময়ে তিনি ক্ষতিপূরণের পরিমাণ কমিয়ে ৫৪ মিলিয়নে আনলেও মামলাটি জিততে পারেননি।

অদ্ভুত অভিযোগে তারকা খেলোয়াড়ের বিরুদ্ধে ৮৩২ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দাবি

IBiYosA.jpg


২০০৬ সালে অ্যালেন হ্যাকার্ড নামের এক ব্যক্তি কিংবদন্তিতুল্য বাস্কেটবল খেলোয়াড মাইকেল জর্ডান এবং নাইকি কোম্পানির প্রত্যেকের বিরুদ্ধে ৪১৬ মিলিয়ন ডলারের ক্ষতিপূরণ মামলা করার চেষ্টা করেন। হ্যাকার্ডের অভিযোগ ছিল, তিনি শান্তিমতো পাবলিক বাসে চড়তে পারেন না, রেস্টুরেন্টে খেতে পারেন না; কারণ, প্রায়ই মানুষ তাঁকে মাইকেল জর্ডান ভেবে ভুল করে। আসলে তিনি ছিলেন জর্ডানের চেয়ে লম্বায় ৬ ইঞ্চি বড় এবং তিনি দেখতে মোটেও এই বাস্কেটবল খেলোয়াড়ের মতো ছিলেন না।

নাম মিলে যাওয়ায় সিনেমা নির্মাতা স্টুডিওর বিরুদ্ধে মামলার চেষ্টা

Kygu6Le.jpg


২০০৮ সালে ব্যাটম্যান সিরিজের দ্য ডার্ক নাইট সিনেমাটি মুক্তির পর সারা বিশ্বে ব্যাপক আলোড়ন তোলে। এটা তো প্রায় সবারই জানা যে দ্য ডার্ক নাইট সিনেমার প্রধান চরিত্র ব্যাটম্যান। তবে একই নামে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় একটি শহরও আছে। সিনেমাটি মুক্তি পাওয়ার পর ব্যাটম্যান শহরের মেয়র দ্য ডার্ক নাইট সিনেমার প্রযোজক প্রতিষ্ঠান ওয়ার্নার ব্রাদার্স এবং পরিচালক ক্রিস্টোফার নোলানের বিরুদ্ধে মামলার চেষ্টা করেন। ব্যাটম্যান শহরের মেয়র তখন বলেছিলেন, 'পৃথিবীতে একটিমাত্র ব্যাটম্যান আছে। মার্কিন প্রযোজকেরা আমাদের অনুমতি না নিয়েই আমাদের শহরের নাম ব্যবহার করেছেন।'

শপিং মলে কাঠবিড়ালির কামড়, কর্তৃপক্ষের কাছে ৫০ হাজার পাউন্ড দাবি

LdBOdwt.jpg


২০০৬ সালে মার্সি ম্যাকলার নামের এক নারী যুক্তরাষ্ট্রের ইলিনয় রাজ্যের ওল্ড অরচার্ড শপিং সেন্টারের বিরুদ্ধে ৫০ হাজার পাউন্ড ক্ষতিপূরণের মামলা করার চেষ্টা করেন। মার্সির অভিযোগ ছিল, শপিং মলে থাকা অবস্থায় একটি কাঠবিড়ালি তাঁকে কামড় দেয়। তিনি শপিং মল কর্তৃপক্ষের বিরুদ্ধে ক্রেতাদের সতর্ক না করা ও কাঠবিড়ালিকে সেখানে প্রবেশ করতে দেওয়ার অভিযোগে মামলাটি করতে চেয়েছিলেন।

ভুল বিজ্ঞাপনে ক্ষতিগ্রস্ত, ১৫ লাখ ৭৫ হাজার ডলার জয়

n9cHSH1.jpg


২০০৫ সালে মিশেল নেপার নামের এক নারীকে লাইপোসাকশন (প্লাস্টিক সার্জারির মাধ্যমে শরীরের বাড়তি মেদ কমানোর প্রক্রিয়া) করান একজন চর্মরোগবিশেষজ্ঞ। একটি ফোনবুকের বিজ্ঞাপনে থাকা নম্বর নিয়ে নেপার ওই চিকিৎসকের শরণাপন্ন হন। অপারেশনের পর জটিলতা দেখা দেওয়ায় নেপার জানতে পারেন, ওই বিজ্ঞাপনে সঠিক তথ্য ছিল না। ভুল তথ্যসংবলিত বিজ্ঞাপন দেওয়ায় ওই ফোনবুক কোম্পানির বিরুদ্ধে ক্ষতিপূরণ মামলা করেন। এই মামলা থেকে তিনি প্রথমে ১২ লাখ ডলার জেতেন এবং পরে তাঁর স্বামী আরও ৩ লাখ ৭৫ হাজার ডলার পান।

* লেখক: মিজানুর রহমান | সূত্র: দ্য গার্ডিয়ান
 

Users who are viewing this thread

Back
Top