What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

চোখে অঞ্জনির অস্বস্তি (1 Viewer)

hXQSDB1.jpg


চিকিৎসাবিজ্ঞানের ভাষায় যা স্টাই বা হরডিওলাম, তা-ই চলিত কথায় চোখের অঞ্জনি। চোখের পাপড়ি যেখান থেকে গজায়, সেই রেখা ঘেঁষে যে লাল লাল ছোট্ট দানা বা পুঁটুলির মতো তৈরি হয়, সেটা অঞ্জনি।

চোখে অনেক রকমের গ্রন্থি আছে। এমনই একটি চোখের পানি তৈরি করে, এর নাম মেবোমিয়ান গ্রন্থি। এই গ্রন্থির মুখ বন্ধ হয়ে গেলে ভেতরে ময়লা জমে সংক্রমণ থেকে অঞ্জনির সৃষ্টি হয়। কখনো অন্যান্য গ্রন্থিও আক্রান্ত হতে পারে। এই দানাটা লাল হয়ে ফুলে যায় ও ব্যথা করে। অঞ্জনির সঙ্গে চোখের পাপড়ির প্রদাহ থাকতে পারে।

অঞ্জনি হলে চোখ ফুলে লাল হয়ে যায়। চোখের পাতা খুলতে কষ্ট হয়। পাতা ফেলতে গেলেই চোখের ব্যথায় কষ্ট পেতে হয়। চোখের পাতায় ফুসকুড়ির মতো বের হয়। অনেক সময় পুঁজও হয়ে যায়। এমন চোখ নিয়ে বাইরে বের হতেও বিব্রত বোধ হয়। তাই কালো চশমার আড়ালে লুকাতে হয় চোখ। এ ছাড়া বাতাস লাগলে চোখ দিয়ে বেশি পানি ঝরতে পারে।

বেশির ভাগ ক্ষেত্রে অঞ্জনি এক সপ্তাহের মধ্যে সেরে যায়। তখন ভেতরের ময়লা বের হয়ে আসে। চিকিৎসা খুবই সাধারণ। এক টুকরা তুলার বল বা কাপড়ের বল গরম পানিতে ভিজিয়ে দিনে অন্তত চারবার সেঁক দিতে হবে। কখনো প্রয়োজন হলে অ্যান্টিবায়োটিক মলম লাগানো যেতে পারে। বরিক পাউডারের সেঁক বেশ জনপ্রিয়, এটি অনেক সময় জীবাণু দূর করতে সাহায্য করে।

অঞ্জনি অনেকের বারবার হয়, সে ক্ষেত্রে গ্রন্থির মুখে কোনো সমস্যা বা দীর্ঘদিনের পাপড়ির প্রদাহ, পাপড়িতে খুশকি ইত্যাদি আছে কি না, দেখে নিতে হবে। তবে এ নিয়ে এতটা দুশ্চিন্তার কারণ নেই।

অঞ্জনি কেন হয়

অনেকের ধারণা, চোখে ময়লা জমে বা সংক্রমণ হলেই কেবল অঞ্জনি দেখা দেয়। তবে সব সময় যে সংক্রমণ থাকবে, তা নয়। চোখে অনেক ক্ষুদ্র তেল গ্রন্থি আছে। বিশেষ করে চোখের পাতার ওপর। মৃত কোষ, ময়লা বা তেল জমে ওই ছোট ছোট তেল গ্রন্থিগুলোর মুখ বন্ধ করে দেয়। তখন ভেতরে ব্যাকটেরিয়া জন্ম নেওয়ায় অঞ্জনি হয়। এটা চোখের ভেতরে এবং বাইরে হতে পারে।

লক্ষ রাখুন

ঘরোয়া কিছু উপায় অবলম্বন করলে অঞ্জনির সমস্যা কয়েক দিনেই সেরে যায়—

  • অঞ্জনি হলে কখনো চোখ ঘঁষবেন না। এর ওপর জোরে চাপ দেবেন না বা বারবার হাত দিয়ে স্পর্শ করবেন না।
  • গরম সেঁক দিলে পুঁজ বেরিয়ে যাবে আর অঞ্জনি ভালো হয়ে যাবে খুব তাড়াতাড়ি। একটি পরিষ্কার কাপড় নিয়ে সেটাকে গরম পানিতে ডুবিয়ে নিন। কাপড় থেকে পানি নিংড়ে চোখের ওপর ৫ থেকে ১০ মিনিট রাখুন। এভাবে দিনে বেশ কয়েকবার সেঁক দিন।
  • চোখে অঞ্জনি হলে কখনোই বেশি ক্ষারযুক্ত সাবান ব্যবহার করবেন না। এতে চোখের
    ক্ষতি হবে। হালকা গরম পানিতে শ্যাম্পু মিশিয়ে তুলায় করে চোখের পাতা পরিষ্কার করুন।
  • গরম টি-ব্যাগ ব্যবহার করতে পারেন। ব্ল্যাক টি সব চেয়ে ভালো কাজ করে। কারণ, এতে থাকে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান। চা পানের পর ব্যবহৃত টি-ব্যাগ ঠান্ডা করে চোখের ওপর রাখুন। ৫ থেকে ১০ মিনিটের মতো কিছুটা আরাম পেতে পারেন।
  • চোখ লাল হলে বা বেশি ব্যথা হলে চিকিৎসকের পরামর্শ নিন।

* ডা. সৈয়দ একে আজাদ | চক্ষুরোগ বিশেষজ্ঞ ও ফ্যাকো সার্জন, ঢাকা
 

Users who are viewing this thread

Back
Top