What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

Kaptan Jacksparoow

Community Team
Elite Leader
Joined
Apr 6, 2019
Threads
328
Messages
5,981
Credits
45,360
T-Shirt
Profile Music
Recipe sushi
Rocket
Euro Banknote
Butterfly
FB_IMG_16269328666786726.jpg


মা হলেও নারী

- নন্দনা দাস/অনুপমা দাস



উফফ কি করছিস মা! হাওয়া টা কর না ঠিক করে। আঁচ টা তাড়াতাড়ি না ধরলে রান্না চাপাতে দেরি হয়ে যাবে যে সোনা"
মেয়ে রানিকে বলে যূথী ভিজে চুলটা উঠোনের মাঝে গিয়ে ঝাড়তে লাগলো একটা পাতলা গামছা দিয়ে। যূথীর চুল অনেক। হাঁটুর নীচে অব্দি ঘন ঢেউ খেলান চুল যূথীর। এই ৪০ এও ওর চুল যেকোনো কুড়ি বছরের মেয়েকে হার মানাবে। দেখতে সুন্দরী কিন্তু দারিদ্রতা মানুষের সৌন্দর্যকে মনে হয় কিছুটা হলেও ম্লান করে দেয়। আবার উল্টোটাও সত্যি। যূথী মনে দরিদ্র নয়। সেখানে সে রানির মতই সুখী। তাই এই চল্লিশেও যূথী যথেষ্ট যুবতী।যূথীর তিন সন্তান ,বড় ছেলে রাকা। ২৪ বছর বয়েস। বি এস সি পাশ করে পুলিশের পরীক্ষা দিয়ে পুলিশে চাকরি পেয়েছে। ট্রেনিং এ গেছে তিন মাসের জন্য।মেয়েটা তারপরে, রানি। এখন ক্লাস ফাইভ এ পড়ছে। আর সব থেকে ছোট আরেক টা ছেলে। এখন ও বুকের দুধ ছাড়ে নি। স্বামীর মৃত্যু হয়েছে বছর দুই আগে একটা এক্সিডেন্ট এ। কোন রকমে একে ওকে ধরে স্বামীর চাকরি টা পেয়েছিল যূথী। একটা প্রাইমারী স্কুল এ টিচার। নিজের গ্রাজুয়েশনটা করা ছিল বলে পেয়ে গেছিল যূথী। মাইনে বেশি না কিন্তু তাতে সংসার চালাতে অসুবিধা হয় নি যূথীর। স্বামীর মৃত্যুর পরে অসুবিধা হলেও ছেলে চাকরি পাবার পরে এখন বেশ গুছিয়ে এনেছে যূথী নিজের সংসার কে। কলকাতা থেকে প্রায় চল্লিশ কিমি দূরে এই আধা শহরে একটা দোতলা বাড়ি করে নিজের সুখের সংসার যূথী যে বানিয়েছে এর পুরোটাই যূথীর প্রাপ্য। আর হ্যাঁ রাকা। নিজের পড়াশোনা কে থামতে দেয় নি রাকা। নিজেকে ভারতের সব থেকে মুল্যবান পরীক্ষার জন্য প্রস্তুত করেছে ও। তারপরে চান্স পেয়ে আজকে ও বেশ বড় পুলিশ অফিসার হয়েই ট্রেনিং শেষ করেছে এই চব্বিশেই। আজকে ফিরছে রাকা। এই গল্প আমার গল্প। গল্প কি? না এটা আমার জীবনী। হয়ত আমি লিখছি আজ থেকেই কিন্তু এর শুরু অনেক আগে। আমি তখন তের বছরের মেয়ে। কিন্তু সেটা আমি বলব পরে।


যূথী উনুন টা ধরে যেতেই কোন রকমে সাদা কাপড়টা পরে বিশাল চুলটা খোঁপা করে চশমাটা পরে নিল। মেয়ে রানি কে বলল " ভাই কে দুয়ারে শুইয়ে রেখেছি একটু দেখিস"। রানি চলে গেল ভাই এর সাথে খেলতে। রানিও খুব খুশী আজকে। ওর দাদাভাই আসছে প্রায় এক বছর বাদে। কত কিছু আনবে তার কি ঠিক আছে? মা বলেছে দাভাই এসে গেলে আর কোন চিন্তাই নাকি থাকবে না। যূথী রান্নায় মন দিল। রাকা হয়ত চলে আসবে কিছু পরেই। আলু ভাজা করে রেখেছে ও সকালেই।ছেলে আসলেই লুচি টা ভেজে দেবে। নই করেই রেখেছে। সেই সময়ে বাইরের দরজার কড়া নারাবার আওয়াজ পেয়ে যূথী মেয়েকে কে দেখার জন্য বলতেই উঠোনে ঢুকে এলো পাশের বাড়ির সরলা পিসি। পিসি বলে সম্পর্কের খাতিরে কিন্তু সরলার বয়েস যূথীর মতই। বন্ধুই বলা চলে।
– কি লো, আজকে তো ছেলে আসছে নাকি?
– হ্যাঁ রে পিসি। এলো বলে।
– হ্যাঁ যাই বলিস তোর কষ্টের দিন শেষ হল রে জুঁই। আমার টার কিছু ব্যবস্থা হলে হয়।
– অম্নি বলিস না পিসি। রাজা ও আমার ছেলে ভাল। ও ঠিক কিছু ভাল পেয়ে যাবে দেখিস।
– তোর মুখে ফুল চন্দন পড়ুক। দুজনাই তো ভাল বন্ধু।
– হ্যাঁ রে, সে তো বাড়িতে চার বার এলো সকাল থেকে। দিদি রাকা এলো? হি হি।
সেই সময়ে দুয়ারে শুয়ে থাকা ছেলেটা কেঁদে উঠতেই সরলা ছেলেটাকে কোলে নিয়ে দুয়ারে নামিয়ে রাখা একটা ঘটি দেখিয়ে যূথী কে বলল- শোন । ছেলের জন্য এক ঘটি দুধ রেখে গেলাম। আহা বড্ড খেতে ভালবাসে রাকা দুধ। আর ছোট টা কে নিয়ে যাচ্ছি আমি।
যূথী যেন হাঁপ ছেড়ে বাঁচল। এই সময় টা সরলা ছোট টা কে নিয়ে যায়। কারন যূথী স্কুল এ যায়। ওই ঘণ্টা পাঁচেক ছোট ছেলেটা সরলার কাছেই থাকে। আর আজকে যা কাজের চাপ তাতে একটু সরলার কাছে থাকলে ভালই হয়। – রানি মা আমার দুধের ঘটি টা রেখে দে তো রান্না ঘরে। আমি জাল দিয়ে নেব ক্ষণ।


দুয়ারে হাওয়া করতে করতে যূথী রাকা কে বলল- আর দুটো লুচি দি? রাকা বেশ আনন্দে খেতে খেতে বলল – হুম্ম দাও। উফফ আলু ভাজা টা জাস্ট দারুন। হেসে ফেলে যূথী খুন্তি দিয়ে আলু ভাজা দিল ছেলেকে আর দুটো ফোলা ফোলা লুচি দিল। ততক্ষনে রানি দাদার পিঠে চেপে দোল খেতে লেগেছে। যূথী দেখে চোখ পাকাল মেয়েকে। – ধিঙ্গি মেয়ে দাদাকে খেতে দিবি না? – থাক না মা। কত দিন দাদার কোলে খেলতে পারিস নি বল? রাকার উত্তরে রানি আরও পেয়ে বসল। এটা সেটার বায়না শুরু করল দাদাকে। যূথী মেয়েকে ঠাণ্ডা করার জন্য বলল- দাঁড়া না আজকে তুই আদর খা দাদাভাই এর, কালকে সব বলব যা যা দুষ্টুমি করিস। হেসে ফেলল রাকা আর যূথী দুজনেই। যূথী হাওয়া করতে লাগলো ছেলেকে আর দেখতে লাগলো। কালো হয়ে গেছে ছেলে অনেক। শরীরটা অনেক কাঠিন্যে ভরে গেছে। মুখ টা একটু কঠিন হয়েছে। আগে ছেলের যে একটা সরলতা ছিল সেইটা যেন আর নেই। চেহারার মধ্যে একটা ভারিক্কী ব্যাপার যেন বেশ জাকিয়ে বসেছে। গোঁফ রেখে একটা। হি হি। পায়রার বাসার মতন চুল আর নেই। ছোট ছোট করে ছাঁটা চুল এখন। খালি গায়ে খাবার সময়ে পুরো শরীরের পেশী গুলো যেন কিলবিল করছে।– মা একটু জল দাও। যূথী তাড়াতাড়ি উঠে কল টিপে ঠাণ্ডা জল গেলাসে করে এনে ছেলেকে দিল। খাবার হয়ে যেতেই রাকা মায়ের সাদা কাপড়ের আঁচলে মুখ মুছল। যূথী হেসে বাঁচে না। সুধু দেখতেই তোমবাই হয়েছে ছেলে, স্বভাব এতো টুকু বদলায় নি। রাকা খেয়ে দেয়ে ঘরে ঢুকতে যেতেই যূথী বলল "ওই ঘরে না" রাকা অবাক হয়ে বলল – তবে? যূথী রাকা কে নিয়ে যে ঘরে ওর স্বামী শুত সেই ঘরে নিয়ে গেল। রাকা দেখল ওর মা সব পরিপাটি করে রেখেছে। বিছানা সুন্দর করে পাতা। – কেন এই ঘরে কেন মা?
– কারন ওই ঘরে চার জনে আর হয় না সোনা। আর তুই সারাদিন খেটে খুটে ফিরবি ওই গাদায় কেন শুবি বাবা। তোর ভাই রাতে ঘুমায় কম জাগে বেশি।
রাকা সাড়া দিল না। যূথী বলল, – তোর পোস্টিং তো হৃদয়পুরে হয়েছে। বেশি দূর না এখান থেকে। কি করবি ওখানেই থাকবি না এখান থেকে যাতায়াত করবি।
– না না যাতায়াত করব। আধ ঘণ্টা লাগবে মা এখান থেকে। আর ওখানে একটা বাংলো আমি এমনি পাব। কিন্তু এখান থেকেই যাতায়াত করব। নাইট ডিউটি তে চেষ্টা করব চলে আসার, না হলে দেখা যাবে।
– সেই ভাল এখানে থাকলে বাড়ির দুটো খেয়ে যেতে পারবি। আমি টিফিন করে দেব।
– না না তোমার ও তো স্কুল আছে। অতো করতে হবে না তোমাকে মা
– উহহ খুব বড় হয়েছিস। আমি বুঝব আমার ছেলেকে আমি কি করে দেব কি করে দেব না।
বলে যূথী ছেলের মাথায় চুল গুলো মুঠি করে নাড়িয়ে দিতে গিয়েও পারল না। এতই ছোট করে কাটা চুল রাকার যে ধরতেই পারল না। রাকা হেসে টেনে নিল যূথী কে। বুকে মুখ রেখে চেপে ধরল মা কে। – কি যে মন খারাপ করত মা কি বলব। তোমাকে ছেড়ে রানি কে ছেড়ে। চোখে জল এলো যূথীর। সেও কি করে কাটিয়েছে এই এক বছর ওই জানে। ঠিক সেই সময়ে রানি ছুটে এলো ঘরে ।- আমিও যাব দা ভাইএর কাছে" বলে এক লাফে রাকার কোলে। ঠিক সেই রময়ে বাইরে থেকে রাজার গলা পাওয়া গেল।

– রাকা ওই রাকা।
— আয় বলে বিছানা থেকে উঠে পড়ল রাকা। রাজা ঘরে ঢুকতেই, যূথী বলল " ওই নে সকাল থেকে চার বার এলো রাজা এই নিয়ে। তোরা গল্প কর আমি চা করে দি তোদের "। রাজা চায়ের কথা শুনে বলল " দিদি তোমার সেই বিখ্যাত চা টা কোরো প্লিজ"। যূথী হেসে ফেলল আর হাতে ধরে থাকা একটা লুঙ্গি দিয়ে রাজার পিঠে মেরে চলে গেল রান্না ঘরে। — রানি দাদা ভাইকে আর রাজা মামাকে চা টা দিবি আয়। মায়ের আওয়াজে রানিও দৌড়ে গেল মায়ের কাছে। রানি চলে যেতেই রাজা রাকা কে বলল- কি বে শালা তুমি তো এখন অফিসার মানুষ। জয়েন কবে করছিস?
– দাঁড়া এই তো এলাম। এখন দিন কুড়ি ছুটি।
– হুম্ম তুমি শালা যত দিন থাকবে পার্টি কিন্তু রোজ চাই।
– এই না। রোজ না তবে জানিস তো আমি রাম ভক্ত।
– তবে আজই হোক?
– হোক।
– মাল ছাড়!!
রাকা কথা না বলে একটা হাজার টাকার নোট দিয়ে দিল রাজা কে। ঠিক তখনই দু হাতে দুটো কাপ এ চা নিয়ে ঘরে ঢুকল যূথী। রাজা তাড়াতাড়ি যূথীর হাত থেকে কাপ দুটো নিয়ে সামনের টেবিলএ রাখল। যূথী রাজা কে চোখ কটমট করে বলল – কিসের মাল ছাড়বে রে?
– হে হে দিদি অনেকদিন বাদে এলো তো তাই একটু।। কপট রাগ দেখিয়ে যূথী রাকার দিকে তাকিয়ে বলল – যা খুশী করো। ঘরে একটা ছোট বোন আছে খেয়াল থাকে যেন। বলে দুম দুম পা ফেলে চলে গেল।
যূথী চলে যেতেই রাজার পাছায় কষে একটা লাথ মারল রাকা।
– শালা মায়ের সামনে না বললেই চলছিল না হারামি?
– উফফফ শালা বোকা…… ফ্রি করে দিলামরে হারামজাদা তোকে। আবার একটা লাথি কষিয়ে রাকা রাজা কে বলল
- বাঞ্চত তোমাকে ফ্রি করতে কে বলেছিল??? বলে ও উঠে রান্না ঘরের দিকে গেল মাকে ভোলাতে।
যূথী জানত ছেলে পিছন পিছন আসবেই। ছেলে বড় হয়েছে এই বয়সের ছেলেরা যা কল্পনা ও করতে পারে না রাকা তার থেকেও উঁচু জায়গায় গেছে। ওর কোন আপত্তি নেই রাকা একটু আধটু মদ খেলে। আর ও জানেও যে রাকা কখনই সীমা লঙ্ঘন করে না। কিন্তু ও রাগ দেখাল কারন ও ভালবাসে রাকা ওকে ভোলাবে। ততক্ষনে উঠোন দিয়ে রাকার ভারি পায়ের আওয়াজও পাচ্ছে।
রান্না ঘরে ঢুকেই বলল
- মা কিছু না গো। আমি কিছু খাব না ওদের দিলাম আরকি। চাকরি পাবার পরে এখন তো ওদের খাওয়াই নি তাই একটু!!!!!! যূথী চুপ করে রইল। রাকা মায়ের মুখ টা দেখতে পাচ্ছে না পিছন থেকে। জড়িয়ে ধরল যূথী কে রাকা পিছন থেকে। বেশ শক্ত করেই। যূথী এটাই চাইছিল। রাকা ওর মায়ের ফুটবল এর মত বড় খোঁপায় পিছন থেকে নাক ঢুকিয়ে দিল। আআহহ কি মন কারা তীব্র গন্ধ। ওর মায়ের এই বিশাল মোটা লম্বা চুল ওর খুব প্রিয়। আর সেটা ও নাকের কাছে পেয়েই খুব করে নাক ঢুকিয়ে গন্ধ নিতে লাগলো। যূথীর ও ভাল লাগছিল। কিন্তু কপট রাগ দেখিয়ে বলল- বেশ ছাড়। যা খুশী করগে যা। গলা টা যেন কেঁপে গেল যূথীর।
– ও মা প্লিস আমি খাব না প্লিস।। বলে আর বেশি করে ওর মা কে পিছন থেকে শক্ত করে জড়িয়ে ধরল। বেশি শুঁকতে গিয়ে ওর মায়ের খোঁপা টা আলগা হয়ে গেল। আধ খোলা হয়ে গেল। ও নাক টা কে আর ও ঢুকিয়ে দিল গভীরে। যূথী নিজের ঘাড়ের কাছে ছেলের নাকের স্পর্শ পেল। খুব ভাল লাগছিল যূথীর। ঠিক সেই সময়ে উঠোনে সরলা এসে হাজির- কই রে অকম্মার ঢেঁকি টা। ঠিক এখানে এসে বসে আছিস? রাজা এই রাজা???????
রাকা ছেড়ে দিল মাকে। আসতে আসতে বলল – প্লিস মা প্লিস।। যূথী হেসে ফেলল বটে কিন্তু "বেশ" বলার সময়ে গলা টা কেঁপে গেল ভাল রকম ই। এর আগেও রাকা এমন করেছে আগে। কিন্তু এতো ভাল লাগে নি কোনদিন। কেমন একটা অদ্ভুত লাগছিল যূথীর। কেমন যেন মনে হচ্ছিল সেই ছোট রাকা আর নেই। স্পর্শ টা কেমন কঠিন। কিন্তু যূথীর ভাল লাগছিল বেশ।রাকার পিছনে যূথী ও বেড়িয়ে এলো রান্না ঘর থেকে। সরলা দুজন কে দেখে বলল- কি রে বেটা মা কে পেয়ে আর ঠাকুমার দিকে লক্ষ্য নেই রে? যূথী রাকার দিকে তাকিয়ে বলল, "কি রে ঠাকুমার সাথে দেখা করিস নি" । রাকা রান্না ঘরের দুয়ার থেকে নেমে এসে প্রনাম করল সরলা কে। – থাক থাক বাবা অনেক বড় হউ।তা হ্যাঁ রে তোর ওই অজাত বন্ধু টার একটা ব্যবস্থা করে দে না বাবা! রাকা সরলার দিকে চেয়ে বলল – চিন্তা কোরো না ওর ও ভাল কিছু হবে।

ওরা দুজনায় বেড়িয়ে গেল আড্ডা মারতে। যাবার আগে রানি কে বেশ কিছু ভাল খেলনা দিয়ে গেছে রাকা। দুটো ভিডিও গেম কিনেছে বোনের জন্যে। রানি তাই নিয়ে খুশী। সরলা ঠিক পাশের বাড়িতেই থাকে। সরলার ও স্বামী মারা গেছে। কিন্তু ওর বর বড়লোক ছিল। ব্যাবসা ছিল তাই বড় বাড়ি টা ভাড়া দিয়ে ওদের চলে যাচ্ছে। এই মফঃস্বল এ ভাল ভাড়া না পাওয়া গেলেও দুই মা ব্যাটার চলে যায় ভালই।একটা মেয়ে আছে সরলার। এখন রানির সাথেই পড়ে। এক ই ক্লাসে। সরলা একটু মোটা। কোমর অব্দি কোঁকড়া চুল এর গোছা। একটু গ্রাম্য আলুথালু। যূথী একটু স্মার্ট। স্লিম। নিজেকে সাজাতে জানে। বিধবা হওয়া সত্বেও নিজেকে খুব সুন্দর করে বাইরে উপস্থাপনা করতে পারে। যেটা সরলা পারে না। চোখে অনেক পাওয়ার সত্বেও চশমা যূথী কে একটা সুন্দর ব্যাক্তিত্ব দিয়েছে। পিসি ভাইজি তে সব রকমের কথাই হয়। ওরা নামেই পিসি ভাইজি। কিন্তু এক ই বয়সের। যূথীর বাবার মামাতো বোন হল সরলা।

বুঝলি শালা নাড়ুকে ডেকে নিস। বহুতদিন মাল খাইনি একসাথে।
– ঠিক আছে আমি ওকে ফোন করে দিয়েছি। রাকা আর রাজা হ্রিদয়পুর থেকে মাল কিনে এনে বসে আছে ক্লাবের পিছনে পুকুরের ধারে।
– মাইরি রাকা তোকে একটা কথা বলব বলব করে বলা হয় নি।
– কি বল না
– তোর মনে আছে রিমি কে?
– হ্যাঁ, ঠিক তো ভুলেই গেছিলাম। কেমন আছে আমাদের বউদি?
– ধুর বাল, কিসের বউদি? মাগী অন্য একটা লোক কে বিয়ে করে নিল।
– কি বলছিস রে?
– হ্যাঁ রে বাল।
– যাক ছাড় ওসব। তোর তো আর একমাস। দেখিস ব্যাঙ্ক এর পরীক্ষা তে তুই ঠিক লাগিয়ে দিবি। পরীক্ষা তো ভালই দিয়েছিস বলছিস।
– হ্যাঁ। এখন দেখা যাক।
– তুই শুধু রিটেনটা পাশ করলে আমাকে বলিস। আমি ডি এম এর সাথে যোগাযোগ করব।
– ভাই চাকরিটা না পেলে খুব চাপ হয়ে যাবে রে। মা বলছিল কাজ করবে লোকের বাড়িতে। চার হাজার টাকায় চলে বল?
– তুই ভাবিস না কিছু। আমি যখন পড়তে বই পাইনি তুই কি আমাকে হেল্প করিস নি? কাজেই আমার যা আছে তোর সেখানে ভাগ আছে।
– শালা এমন বলছিস যেন বউটার ও ভাগ দিবি
– হারামি তার আগে তোর পোঁদ মারব বাঞ্চত।
দুপুরে রাকা রাজা, রানি আর কৃষ্ণা চার জনে খাচ্ছে যূথীর রান্নাঘরের দুয়ারে। যূথী নেমতন্ন করেছিল ওদের সবাই কেই।
– উফফ দিদি যা রেঁধেছিস না মাংশ টা!!!!! রাজা যূথী কে বলতেই, যূথী এক হাতা ঝোল আর আলু রাজার পাতে দিল। রাকা বলল রাজা কে
– নিবি তো চেয়ে নে না!
– তুই বুঝবি না রে। খাবারের প্রশংসা করলে দিদি খুশী হয় বুঝলি!! যূথী সরলা হেসে ফেলল দুজনের কথা শুনে। দুপুরে সবাই মিলে গল্প করল অনেকক্ষণ। বিকালে ওরা খেলতে গেল। ফিরল দুজনাই ঘেমে নেয়ে। বাড়িতে ঢুকতেই দেখল সরলা যূথীর সাথে কথা বলছিল। হয়ত রাজা কে খুঁজতেই এসেছিল। রাজা কে দেখেই তেলে বেগুনে জ্বলে উঠল সরলা।– এলেন নবাব পুত্তুর। বাপ তো ছেড়ে চলে গেছে রেখে গেছে এই অজাত কুকুর কে। যূথী সরলা কে বলে উঠল- এই পোড়ারমুখী, কি বলছিস ছেলেকে ওই সব। রাজা শুনে একগাল হেসে বলল – দিদি, এটা তো মায়ের আদর। বলে ঘেমো গা টা নিয়ে জড়িয়ে ধরল সরলা কে। – ছাড় ছাড় বলছি নিঘিন্নে ছেলে কোথাকার! ছাড়! কিন্তু রাজা সরলা কে পিছন থেকে পিছমোড়া করে টিপে ধরে বাড়ির দিকে নিয়ে যেতে থাকল।

রাকার চোখের ভুল ও হতে পারে কিন্তু যেন পরিস্কার দেখল বড় বড় থাবা দিয়ে সরলা ঠাকুমার মাই দুটো পক পক করে টিপছিল রাজা। আর সরলা ঠাকুমা – ছাড় ছাড় জানোয়ার ছেলে বলে হাসছিল। ওরা বেড়িয়ে যেতেই দেখল ওর মা ওর দিকে তাকিয়ে আছে। ও তাকাতেই ওর মা হেসে ফেলল। সন্ধ্যের আলো তে দেখল ওর মা বিশাল চুল খুলে আঁচড়াচ্ছে। ও তাকিয়েই রইল। চুল যে এতো কারোর হতে পারে ওর ধারনায় ছিল না। আর চুল দেখলে কেমন হয়ে যায় ও। এতো দূর থেকেও ওর মায়ের হাঁটু অব্দি লম্বা মোটা খোলা চুলের তীব্র মেয়েলী সুঘ্রান আসছিল। শ্যাম্পু করেছে মা আজকে। রাকা হাঁ করে দেখছিল মায়ের ওই মোটা চুলের গোছা।
– কি রে কি দেখছিস? যূথী ছেলে কে জিজ্ঞাসা করতেই রাকা একটু লজ্জা পেয়ে গেল। সাড়া না দিয়ে চলে গেল কলতলায়। এক বালতি জল পাম্প করে স্নান করতে বসল ও। ও দেখল ওর মা খোঁপা করে এগিয়ে আসছে ওর দিকে। জানিনা কেন ওর বিশাল পুরুষাঙ্গ টা খাড়া হয়ে গেছিল। ও গামছা টা তাড়াতাড়ি করে ঢাকা দিয়ে জল ঢালতে লাগলো। যূথী এসে ছেলেকে জল পাম্প করে দিতে লাগলো।

– উফফ রাকা গায়ে হাতে পায়ে একটুও যত্ন নিস না। বলে সাবা নিয়ে ছেলের পিঠে সাবান মাখাতে লাগলো। উফফ কি আরাম পাচ্ছে রাকা। মায়ের নরম নরম হাতে সাবান মাখতে কি ভালই না লাগছে। মা পিঠ বুক সব জায়গায় ভাল করে সাবান মাখিয়ে দিল ভাল করে।
 

Users who are viewing this thread

Back
Top