What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

ইয়টে থাকছে ৩৯টি অ্যাপার্টমেন্ট, প্রতিটির দাম ৯০ কোটি টাকার বেশি (1 Viewer)

zEHLlrL.jpg


নরওয়েজিয়ান জাহাজ নির্মাতা প্রতিষ্ঠান 'ভার্ড' প্রায় ৬০ কোটি ডলার ব্যয়ের এই ইয়ট তৈরি করছে। ছবি: টুইটার থেকে সংগৃহীত

সুপার ইয়ট নিয়ে প্রচলিত ধারণা শেষ হওয়ার সময় এসেছে। কারণ, নতুন এমন একটি আবাসিক নৌযান নির্মাণাধীন রয়েছে, যার ছয়তলায় ৩৯টি অ্যাপার্টেমন্ট থাকছে। সঙ্গে থাকছে রেস্তোরাঁ, বার ও বিচ ক্লাব।

ইয়টটি এত বড় যে সেটিকে 'ইয়ট লাইনার' হিসেবে বর্ণনা করা হচ্ছে। ৭২৮ ফুটের এই ইয়ট দৈর্ঘ্য ও আকৃতিতে বিশ্বের সর্ববৃহৎ ইয়ট হতে যাচ্ছে। ২০২৪ সালে এটি উদ্বোধন হওয়ার কথা রয়েছে। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইয়টটির নাম দেওয়া হয়েছে 'সমনিও'। ল্যাটিন শব্দ 'সমনিও' অর্থ 'স্বপ্ন দেখা'। সুইডেনের উইনচ ডিজাইন ও টিলবার্গ ডিজাইন এটির নকশা করেছে। নরওয়ের জাহাজ নির্মাতা প্রতিষ্ঠান 'ভার্ড' প্রায় ৬০ কোটি ডলারের এই ইয়ট নির্মাণ করছে।

ইয়টের প্রতিটি অ্যাপার্টমেন্টের দাম পড়বে ১১ মিলিয়ন ডলার। বাংলাদেশি টাকায় ৯০ কোটি টাকার বেশি। প্রকল্পের একজন মুখপাত্র সিএনএন ট্রাভেলকে বলেন, এরই মধ্যে কয়েকটি অ্যাপার্টমেন্টের বুকিং নেওয়া হয়েছে। তবে তাদের নাম–পরিচয় এখন প্রকাশ করা যাবে না।

2bjJRuY.jpg


৭২৮ ফুট আকৃতির এই ইয়ট দৈর্ঘ্য ও আকৃতিতে বিশ্বের সবচেয়ে বড় ইয়ট হতে যাচ্ছে। ছবি: টুইটার থেকে সংগৃহীত

ক্রেতাদের পছন্দের ভিত্তিতে ইয়টের প্রতিটি অ্যাপার্টমেন্টেই 'বেসপক ফিচার' থাকবে। এ ছাড়া প্রতিটি অ্যাপার্টমেন্টে বাড়তি সুবিধা হিসেবে ব্যায়ামাগার, গ্রন্থাগার এবং ভেতর ও বাইরে ডাইনিং স্পেস রাখা হবে।

ইয়টটির নকশাকার বলছেন, বিনিয়োগ করলে এই প্রমোদতরিতে সাত তারকা হোটেলের মানের সেবা পাওয়া যাবে। তা ছাড়া ইয়টের মালিক হওয়ার সুযোগ তো থাকছেই।

এটি ডিজাইন করার সময় স্বাস্থ্যঝুঁকির বিষয়টিও বিবেচনায় রাখা হয়েছে। বিশেষ করে মহামারির বিষয়টিকে গুরুত্ব দিয়ে নির্মাতা প্রতিষ্ঠান জানিয়েছে ইয়টে 'বিশ্বমানের স্বাস্থ্যসেবা' নিশ্চিত করা হয়েছে। এ ছাড়া ইয়টে যাঁরা থাকবেন তাঁরা আরেকটি বিশেষ সুবিধা পাবেন সেটি হলো 'মহামারি ও অন্যান্য বৈশ্বিক ঝুঁকি থেকে নিরাপদে থাকা।'

সমনিওর সহপ্রতিষ্ঠাতা ক্যাপ্টেন এরিক ব্রেধে বলেন, 'সমনিও হবে বিশ্বের একমাত্র আবাসিক সুপার ইয়ট। এখানে জীবনযাপনের নানা সুযোগ–সুবিধা থাকবে।'

lDiwnEH.jpg


ইয়টের ছয়টি তলায় থাকবে ৩৯টি অ্যাপার্টমেন্ট, রেস্তোরাঁ, বার ও বিচ ক্লাব। ছবি: টুইটার থেকে সংগৃহীত

নকশাকারদের ভাষ্যমতে, এই ইয়ট হবে পরিবেশবান্ধব। বিজ্ঞানী ও সমুদ্রবিশেষজ্ঞরা এর মাধ্যমে মহাসাগরে গবেষণার কাজ চালাতে পারবেন।

বর্তমানে বিশ্বের সর্ববৃহৎ ইয়টের দৈর্ঘ্য ৬৪৩ ফুট। করোনা মহামারির অধিকাংশ সময় নোঙর করে থাকা ইয়টটি চলতি মাসেই যাত্রা শুরু করার কথা রয়েছে।
 

Users who are viewing this thread

Back
Top