What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

বিয়ে করবে তবে একটা ভালো চাকরি পাওয়ার পর (1 Viewer)

do4UgKH.jpg


দেশের স্বনামধন্য একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স শেষ করেছে খুশবু (ছদ্মনাম)। তাঁর প্রেমিক রবিন (ছদ্মনাম) বেসরকারি একটি প্রতিষ্ঠানে কাজ করছে তিন বছর ধরে। সেখানে কাজের সূত্রে পরিচয় ও বন্ধুত্ব থেকে প্রেমে গড়িয়েছে বছর হলো।

বিয়ে নিয়ে প্রেমিককে চাপ দেওয়ায় সম্পর্ক ভেঙে যায়। ছেলেটা চায়, দুজনই যেহেতু বেসরকারি চাকরি করছে, সেখানে কারোরই ভবিষ্যৎ নিশ্চিত নয়। এ অবস্থায় সংসার হয় না, বিয়ে করা যায় না।

oTrB4Ra.jpg


মডেল: অবাক ও নীপা

মেয়েটা ছেলেটাকে বলে, অনেকে শূন্য থেকে সংসার শুরু করার পর সময়ের সঙ্গে সঙ্গে সামাজিক ও অর্থনৈতিক ভালো অবস্থান করে নিয়েছেন। আমরাও পারব। এই বলে ছেলেটাকে যুক্তি দিয়ে বাস্তবতা বোঝায়। কিন্তু ছেলেটা তাতে সন্তুষ্ট নয়। তার ইচ্ছা, মেয়েটার একটা ভালো সরকারি চাকরি হলে, তবেই তাকে বিয়ে করবে। মেয়েটার যুক্তি, সরকারি চাকরি বললেই তো আর পাওয়া যায় না। হয়ে যায় না। তার সময় ও প্রস্তুতির দরকার আছে। এখন বিয়ে করে নিয়ে আমরা এগুতে থাকি, পরে চাকরি হয়ে যাবে। কিন্তু তাতে ছেলেটার সংসার করার পক্ষে মন গলে না। সম্পর্কের মধ্যে বিয়ের প্রশ্ন নিয়ে টানাপোড়েন চলতে থাকে কয়েক মাস।

শেষমেশ উপায়ন্তর না পেয়ে মেয়েটা ছেলেটার মায়ের সঙ্গে যোগাযোগ করে। আর কথার মধ্যে বিয়ের বিষয়টা ছেলেটাকে সহজ করে তোলার আবদার করতে থাকেন। মায়ের সঙ্গে প্রেমিকার যোগাযোগ, অন্য দিকে বিয়ে নিয়ে তাঁদের সম্পর্কের টানাপোড়ন চলছে বেশ কয়েক মাস ধরে, এ অবস্থায় ছেলেটা মাথা গরম করে সম্পর্ক চিরতরে ভেঙে বসে। দুই মাস হলো। যদিও তারা একই অফিসে পাশাপাশি কাজ করে চলেছে। মেয়েটা এই হাউসে আর চাকরি করতে চায় না। চাকরির খবর পত্রিকা দেখে অন্য হাউসগুলোয় সিভি দিয়েছে। কিন্তু তাকে কেউ চাকরি করার জন্যে ডাকে না। প্রেমিকের সঙ্গে সম্পর্ক নষ্ট হয়ে যাওয়ার পর থেকে কাজের সময়টা বিষের মতো লাগছে। এর মধ্যেই একদিন সাবেক প্রেমিক তাকে ঢেকে নিয়ে আফিসের নিচে কফি খাইয়েছে। চাকরি, বন্ধুত্ব সুন্দরভাবে চলছে। মেয়েটার ইচ্ছা সম্পর্কটা আবার নতুন করে শুরু করার। তবে তার মনে এই ভয়ও কাজ করছে, সে যদি না আসে, সায় না দেয়। তবে খুশবু মনে–প্রাণে চায় রবিন আগের মতো হয়ে যাক। বিকেলে চা খেতে বের হোক। শহরে দুজন মিলে হাঁটতে চায়। সে চায়, কর্মস্থলে আগের মতো হাসিখুশি বজায় থাকুক।

* ফারুক আস্তানা, আফ্রিকা
 

Users who are viewing this thread

Top