What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

উইন্ডোজ ১১ এর নতুন ফিচারসমুহ (1 Viewer)

yH2A3Q3.jpg


অবশেষে উইন্ডোজ এর নতুন সংস্করণ, উইন্ডোজ ১১ এর ঘোষণা দিলো মাইক্রোসফট। রাউন্ডেড কর্নার, নতুন উইজেট, মাল্টি-টাস্কিংসহ প্রায় সকল ক্ষেত্রেই পরিবর্তন এসেছে উইন্ডোজ ১১ তে। যদিও অফিসিয়ালি মুক্তির বেশ কিছুদিন আগেই ফাঁস হয়ে যায় উইন্ডোজ ১১ এর বুটেবল ফাইল। চলুন জেনে নেয়া যাক, উইন্ডোজ ১১ এর সকল পরিবর্তন ও নতুন ফিচারসমুহ সম্পর্কে।

উইন্ডোজ ১১ এর নতুন ফিচারসমুহ

UABzWn6.jpg


উইন্ডোজ ১১ এর টাস্কবারে এসেছে অন্যতম পরিবর্তন। উইন্ডোজ ১১ তে সম্পূর্ণভাবে ঢেলে সাজানো হয়েছে উইন্ডোজ স্টার্টমেন্যু ও টাস্কবারকে। উইন্ডোজ ১১ এর স্টার্টমেন্যু ও টাস্কবার এর অবস্থান পরিবর্তন করে মাঝখানে নিয়ে আসা হয়েছে, যা দেখতে অনেকটা অ্যাপল এর ম্যাক ওএস এর মতো।

sbTXPfN.jpg


উইন্ডোজ ১১ এর নতুন স্প্লিট উইন্ডো ভিউ

মাল্টিটাস্কিংকে গুরুত্ব দিয়ে স্প্লিট-উইন্ডো ফিচারে এসেছে নতুন মাত্রা। একাধিক লেআউট থেকে নিজের সুবিধামত বাচাই করতে পারবেন উইন্ডোজ ১১ ব্যবহারকারীগণ। এছাড়াও আলাদা কাজ, যেমনঃ অফিস, ঘর কিংবা গেমিং এর জন্য আলাদা ডেস্কটপ এর সাথে আলাদা থিম ও ব্যবহারকারীগণ।

bBB0gUM.jpg


উইন্ডোজ ১১ এর মাইক্রোসফট টিম ইন্টিগ্রেশন

মাইক্রোসফট এর মেসেজিং অ্যাপ, মাইক্রোসফট টিমসকে উইন্ডোজ ১১ এর সাথে ইন্টিগ্রেটেড করে দেওয়া হয়েছে। ক্যালেন্ডার, ট্র্যাফিক, খবর বা খেলাধুলা – সবকিছুর জন্যই নতুন উইজেটস যুক্ত হয়েছে উইন্ডোজ ১১ তে।

বড় সাইজের স্ক্রিনযুক্ত ডিভাইসের জন্য উন্নত করা হয়েছে উইন্ডোজ ১১ এর টাচ টার্গেট। এছাড়াও ভয়েস টাইপিং ফিচারও আসতে যাচ্ছে উইন্ডোজ ১১ তে। যুক্ত হয়েছে অটো এইচডিআর, যার ফলে আরো ভলো গেমিং উপভোগ করতে পারবেন উইন্ডোজ ১১ ব্যবহারকারীগণ।

pgz5fB0.jpg


উইন্ডোজ ১১ এর নতুন মাইক্রোসফট স্টোর

উইন্ডোজ ১১ এর নতুন ফিচার এর মধ্যে সবচেয়ে সেরা আপডেট হতে হবে এর মাইক্রোসফট স্টোর এর অসাধারন উন্নতি। নতুন উইন্ডোজ ১১ এর মাইক্রোসফট স্টোর এ এসেছে পরিবর্তন, যাতে থাকছে আরো সুন্দর ডিজাইন ও ডেভলপারদের আকৃষ্ট করার মত সব ফিচার।

l0NpPDN.jpg


উইন্ডোজ ১১ এর অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোর

অ্যাপল এর এম১ চিপ চালিত ম্যাক ওএস এ আইওএস এর অ্যাপগুলো ব্যবহারের ফিচার আসতে না আসতেই একই রকম একটি ফিচার যুক্ত হয়েছে উইন্ডোজ ১১ তে। এখন থেকে অ্যামাজন অ্যাপস্টোর এ থাকা অ্যান্ড্রয়েড অ্যাপসমুহ সরাসরি ডাউনলোড করে ব্যবহার করা যাবে অ্যান্ড্রয়েড ১১ তে।

কারা উইন্ডোজ ১১ আপডেট পাবে?

To view this content we will need your consent to set third party cookies.
For more detailed information, see our cookies page.

উইন্ডোজ ১০ যেমন উইন্ডোজ ৭ ও ৮ ব্যবহারকারীদের জন্য ফ্রি ছিলো, তেমনি উইন্ডোজ ১০ ব্যবহারকারীগণ ফ্রিতেই উইন্ডোজ ১১ এর আপডেট পাবে। উইন্ডোজ ১১ আপডেট পেতে মিনিমাম সিস্টেম কনফিগারেশন থাকা লাগবেঃ

  • ৬৪-বিট সিপিইউ,
  • ৪ জিবি র‍্যাম,
  • ৬৪ জিবি স্টোরেজ।

60vIQlf.png


সামঞ্জস্যতা পরীক্ষা করুন: আপনার বর্তমান পিসি উইন্ডোজ ১১ চালানোর জন্য প্রয়োজনীয়তা পূরণ করে কিনা তা দেখতে পিসি স্বাস্থ্য পরীক্ষা অ্যাপ্লিকেশনটি ব্যবহার করুন। যদি তাই হয়, এটি রোল আউট হয়ে গেলে আপনি একটি বিনামূল্যে আপগ্রেড পেতে পারেন।

অ্যাপ্লিকেশন ডাউনলোড করুন
 

Users who are viewing this thread

Back
Top