What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

উইন্ডোজ ১১ তে কম্পিউটারেই চলবে অ্যান্ড্রয়েড অ্যাপ (1 Viewer)

3S4fFPi.jpg


গতকাল রাতে উইন্ডোজ ১১ ছাড়ার ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। নতুন সুবিধার পাশাপাশি জানিয়েছে, উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা বিনা মূল্যে নতুন অপারেটিং সিস্টেমে হালনাগাদ করতে পারবেন।

মাইক্রোসফটের ঘোষণাগুলোর মধ্যে উল্লেখযোগ্য একটি হলো উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমেই অ্যান্ড্রয়েডের অ্যাপগুলো ব্যবহার করা যাবে।

দ্য ভার্জের প্রতিবেদনে বলা হয়েছে, স্মার্টফোনের অ্যাপ কম্পিউটারে ব্যবহারোপযোগী করে তোলার জন্য ‘ইনটেল ব্রিজ’ নামের একটি প্রোগ্রাম ব্যবহার করবে উইন্ডোজ ১১। সিস্টেমটি ইনটেলের তৈরি হলেও সেটি কেবল ইনটেলের প্রসেসরে সীমিত নয়। কম্পিউটারে এএমডি কিংবা এআরএমনির্ভর প্রসেসর থাকলেও চালানো যাবে অ্যান্ড্রয়েড অ্যাপ। ইনটেল ও মাইক্রোসফট তা নিশ্চিতও করেছে।

EPYNYcg.gif


উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেম থেকে যেভাবে সরাসরি অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহার করা যাবে, মাইক্রোসফট

অ্যাপলের এম-১ প্রসেসরনির্ভর ম্যাক কম্পিউটারে ৩২ বিট (এক্স৮৬) সফটওয়্যারগুলোকে এআরএম প্রসেসরের উপযোগী করে তুলতে রজেটা নামের সফটওয়্যার ব্যবহার করা হয়। ইনটেল ব্রিজ সে কাজটিই ঘুরিয়ে করবে। অর্থাৎ এআরএমনির্ভর অ্যাপগুলোকে এক্স৮৬ প্ল্যাটফর্মের উপযোগী করে তুলবে।

আর যে কম্পিউটারে এআরএম প্রসেসর আছে, তাতে সরাসরি চলবে অ্যান্ড্রয়েড অ্যাপ। আলাদা করে ইনটেল ব্রিজের প্রয়োজন হবে না। তবে কাজগুলো কীভাবে হবে, মাইক্রোসফট তা এখনো সবিস্তারে জানায়নি।

9KPWCRS.jpg


উইন্ডোজ স্টোর থেকেই নামানো যাবে অ্যান্ড্রয়েডের অ্যাপ, মাইক্রোসফট

উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমে অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহারের সুযোগ করে দিতে আমাজনের অ্যাপস্টোরের সঙ্গে চুক্তিবদ্ধ হচ্ছে মাইক্রোসফট। ইনস্টাগ্রাম বা টিকটকের মতো অ্যান্ড্রয়েড অ্যাপ নতুন মাইক্রোসফট স্টোরেই পাওয়া যাবে। তবে ব্যবহারকারীদের আমাজনে অ্যাকাউন্ট থাকতে হবে। সেই অ্যাকাউন্টে লগইন করে স্মার্টফোনের অ্যাপ কম্পিউটারে নামিয়ে ব্যবহার করা যাবে।

অবশ্য ইনস্টল করার পর অ্যান্ড্রয়েড অ্যাপ অন্যান্য উইন্ডোজ অ্যাপের মতোই কাজ করবে। চাইলে ডেস্কটপের পাশাপাশি ব্যবহার কিংবা প্রয়োজনে টাস্কবারে পিন করে রাখতে পারবেন।
 

Users who are viewing this thread

Top