What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

উইন্ডোজেই আছে র‍্যানসমওয়্যারের সুরক্ষাব্যবস্থা (1 Viewer)

MThAA2A.jpg


দিন দুয়েকের মধ্যে উইন্ডোজের নতুন একটি সংস্করণের ঘোষণা দেবে মাইক্রোসফট। এরই মধ্যে সেটির বেশ কিছু নতুন সুবিধা ফাঁসও হয়েছে, ছড়িয়ে পড়েছে টুইটারে। তবে ২৪ জুনের ভার্চ্যুয়াল অনুষ্ঠানেও চমক থাকবে বলে মনে করা হচ্ছে।

নতুন অপারেটিং সিস্টেমে মাইক্রোসফট কিসে সবচেয়ে গুরুত্ব দেবে, সেটাই এখন আগ্রহের কেন্দ্রে। তবে সেসব এখনো অনেক দিনের ব্যাপার। ঘোষণা আসবে, পরীক্ষামূলক সংস্করণ প্রকাশ পাবে, পরীক্ষা-নিরীক্ষা চলবে দীর্ঘদিন ধরে, তারপর ক্রমে হালনাগাদ ছাড়া হবে। এদিকে উইন্ডোজ ১০–এ যে এখনো অনেক লুকোনো সুবিধারই উদ্‌ঘাটন হলো না, তার কী হবে?

র‍্যানসমওয়্যার হামলার কথা বোধ হয় আপনারা জানেন। বিশেষ করে যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক ঘটনাপ্রবাহে যদি নজর থাকে। এ ধরনের সাইবার হামলায় সচরাচর কোনো কম্পিউটার বা নেটওয়ার্কে ম্যালওয়্যার (ক্ষতিকর সফটওয়্যার) ছড়িয়ে দিয়ে ফাইল কবজা করে নেন হ্যাকাররা। এরপর মুক্তিপণের বিনিময়ে সে ফাইলগুলো ফিরিয়ে দেওয়ার কথা বলা হয়। বড় প্রতিষ্ঠানে লাখো ডলারের কারবার। আর ব্যক্তিগত কম্পিউটারেও সেটা একদম কম অর্থ চাওয়া হয় না। অর্থ দিলেই যে দরকারি ফাইলগুলো ফেরত পাবেন, তার কোনো নিশ্চয়তা নেই।

তবে খানিকটা নির্ভাবনার ব্যাপার হলো, উইন্ডোজ ১০–এ কিন্তু আগে থেকেই র‍্যানসমওয়্যারের সুরক্ষাব্যবস্থা আছে। কিছুটা আড়ালে থাকে বলে অনেকেরই চোখ এড়িয়ে যায়। সুবিধাটি চালু করতে চাইলে—

  • উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের কম্পিউটারে 'উইন্ডোজ সিকিউরিটি অ্যাপ' চালু করুন।
  • 'ভাইরাস অ্যান্ড থ্রেট প্রোটেকশন' অংশে যান।
  • পাতার নিচের দিকে গেলে র‍্যানসমওয়্যার প্রোটেকশন দেখতে পাবেন।
  • ম্যানেজ র‍্যানসমওয়্যার প্রোটেকশনে ক্লিক করুন।
  • ফোল্ডার অ্যাকসেস চালু না থাকলে সেটি করে দিন।

bLiGoqb.jpg


সন্দেহজনক সফটওয়্যার যদি আপনার গুরুত্বপূর্ণ ডেটায় কোনো ধরনের পরিবর্তন করতে চায়, তবে এখন থেকে স্বয়ংক্রিয়ভাবে তা ঠেকিয়ে দেবে উইন্ডোজ ১০। অপারেটিং সিস্টেম যে ড্রাইভে আছে সেটির ডকুমেন্টস, পিকচার্স, ভিডিওজ, মিউজিক এবং ফেভারিট ফোল্ডার স্বয়ংক্রিয়ভাবে র‍্যানসমওয়্যার থেকে সুরক্ষা পাবে। তবে প্রোটেক্টেড ফোল্ডারে ক্লিক করে আরও ফোল্ডার সেখানে যুক্ত করতে পারবেন। ব্লক হিস্ট্রিতে গেলে দেখতে পাবেন কোন সফটওয়্যারগুলোকে আপনার ফাইল অ্যাকসেস করা থেকে ঠেকিয়ে দিয়েছে উইন্ডোজ ১০। চাইলে নির্দিষ্ট কিছু সফটওয়্যারকে 'হোয়াইটলিস্টেড' করে দিতে পারেন, যেগুলোর ক্ষেত্রে সুবিধাটি কাজ করবে না।

তবু র‍্যানসমওয়্যার হামলা যদি হয়ই, তবে 'ওয়ানড্রাইভ' সেটআপ করার পরামর্শ দেওয়া হয়েছে সেখানে। এতে জরুরি ফাইলগুলোর একটা ব্যাকআপ থাকবে ক্লাউড ড্রাইভে। ওয়ানড্রাইভে প্রথম পাঁচ গিগাবাইট ডেটা স্টোরেজ পাওয়া যায় বিনা মূল্যে। এর বেশি চাইলে অর্থ খরচ করতে হবে। অর্থ খরচ করতে না চাইলে কেবল গুরুত্বপূর্ণ ফাইলগুলো সেখানে যুক্ত করে রাখতে পারেন।
 

Users who are viewing this thread

Back
Top