What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

আম-রেশমের যুগলবন্দী (1 Viewer)

6S3j7kV.jpg


আমের সঙ্গে বরেন্দ্রভূমির সম্পর্ক যেমন অন্তরঙ্গ, তেমনি রেশমেরও। এই অঞ্চলের মাটি এ দুয়ের জন্য উপযুক্ত। রাজশাহী আর চাঁপাইনবাবগঞ্জের আমের সুখ্যাতি যত, ততটাই এ অঞ্চলের রেশমের। বর্তমানে নানা কারণে রেশমের অবস্থা কিছুটা পড়তির দিকে হলেও ঐতিহ্যকে অস্বীকার করার জো নেই। অন্যদিকে, আম নিয়ে নতুন করে কিছু বলার অপেক্ষা রাখে না।

VLb2Jef.jpg


তবে বলা যেতে পারে অন্যভাবে। এই যেমন মুকুল হওয়া থেকে পাকা—আমের রয়েছে নানা পর্ব। প্রতিটি পর্বই মাধুরীময়। রং, সৌরভ আর সৌন্দর্যে নয়নাভিরাম। লাল শাখায় ধরে থাকা হলুদ মুকুলগুচ্ছের এক আবেদন। নিসর্গের নান্দনিকতায় যোগ করে অন্যতর মাত্রা। আবার তা থেকে গুটি হওয়া। গুটি বড় হওয়া। পুরুষ্ট হওয়া থেকে আস্তে আস্তে গ্রীষ্মের তাপে রং ধরা। প্রকৃতিকে নানা রঙে রাঙায়। এই বর্ণময়তা অনবদ্য।

rsCaizc.jpg


বর্ণের এই বিন্যাসকে রেশমের ক্যানভাসে ধরলে কেমন হয়? প্রায় শেষ হয়ে আসা আমের মৌসুমে এমনই এক ভাবনা থেকেই করা হয়েছে স্টাইলিং। সেই মুকুল থেকে নানা পর্যায় পেরিয়ে আম পাকা। প্রতিটি রংকে ধরা হয়েছে সিল্কের ক্যানভাসে। এর মধ্য দিয়ে রাজশাহী আর চাঁপাইয়ের আম আর রেশমের মেলবন্ধন রচনার প্রয়াস পাওয়া গেছে, যেখানে নান্দনিক অনুঘটক হয়েছে ফ্যাশন আর স্টাইলের।

DS2wiYb.jpg


মূল ভাবনা: সারাহ্‌ দীনা
ডিজাইন, কনসেপ্ট, ডিরেকশন: বিপ্লব সাহা
পোশাক: বিশ্বরঙ ও সপুরা সিল্ক
হেয়ার অ্যান্ড মেকআপ: পারসোনা
স্টাইলিং: রিজভী হোসেন
ছবি: অনীক চন্দ ও ফাহিম হোসেন

FoDYh3s.jpg


cF5e9uH.jpg


iodoG78.jpg


Z3atMCn.jpg


Fgne00Q.jpg


hiC7RFo.jpg


G8jBycu.jpg
 

Users who are viewing this thread

Back
Top