What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

পোশাকে বাড়ে আত্মবিশ্বাস (1 Viewer)

Mp3OfMN.jpg


জায়গা অনুযায়ী সঠিক পোশাক নির্বাচনে কাজে বাড়ে আত্মবিশ্বাস।

একাধিক গবেষণায় দেখা গেছে যে পরিধেয় পোশাক আপনার আত্মবিশ্বাস বাড়ায়। বিশেষ করে কাজের ক্ষেত্রে অন্যের ওপর আপনার প্রভাবকেও আরও বাড়িয়ে তোলে। এই আত্মবিশ্বাসই আপনাকে আশপাশের সবার সঙ্গে যোগাযোগ বাড়াতে সহায়তা করে। যে পোশাক আপনি পরছেন, তা আপনার উদ্বেগ এবং চাপের ওপর পরোক্ষ অথচ সূক্ষ্ম প্রভাব ফেলতে পারে। নির্দিষ্ট ধরনের পোশাক আপনার উদ্বেগের মাত্রা উল্লেখযোগ্যভাবে কমিয়ে আনতে পারে। অন্য ধরনের পোশাকগুলো আপনার উদ্বেগকে বাড়িয়ে তোলার পাশাপাশি আপনার আত্মবিশ্বাসকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে।

পোশাক যে দামি হতে হবে, তা নয়। নিজস্ব একটি স্টাইল তৈরি হয়ে গেলে সেটিই আপনাকে আত্মবিশ্বাসী করে তুলতে পারে। পোশাক নির্বাচনের সময় স্থান ও সময় একটি মুখ্য ভূমিকা পালন করে। এ দুটি বিষয় চিন্তা করে সঠিক পোশাকটি বেছে নিলে যেকোনো কাজের সময়ই আপনি স্বাচ্ছন্দ্যবোধ করবেন, বাড়িয়ে তুলবে আপনার কর্মস্পৃহাও।

cIzCnnh.jpg


পোশাকে প্রকাশ পাবে আপনার নিজস্বতা

গড়ন অনুযায়ী পোশাক

পোশাক কিনুন দেহের গড়ন অনুযায়ী। খুব আঁটসাঁট বা ঢিলে নয়। সঠিক মাপের পোশাক দেহের বাচনভঙ্গির আত্মবিশ্বাস অক্ষুণ্ন রাখে।

আবহাওয়ার উপযুক্ত পোশাক

HJxLhpg.jpg


এই বর্ষায় পরতে পারেন নীল রঙের পোশাক

ঘরের বাইরের আবহাওয়া দেখে পোশাক বের করুন আলমারি থেকে। আরাম ও স্বস্তি দেবে সারা দিনের জন্য। শীতের জন্য জ্যাকেট, গরমের জন্য সুতির পোশাক, বর্ষার জন্য নীল রং বা জর্জেট কাপড়ের পোশাক মানানসই।

উপলক্ষ ধরে পোশাক

আপনার যদি কোনো সভায় উপস্থিত হওয়ার প্রয়োজন হয়, তবে যা আপনাকে বুদ্ধিমান ও শক্তিশালী হিসেবে তুলে ধরবে, এমন পোশাক বেছে নিন। ব্যবসায়ের জায়গায় যে পোশাক মানাবে, ল্যাবে সেই পোশাক বেমানান। আপনার যদি সৃজনশীল কাজে আগ্রহ থাকে, তবে এমন পোশাক পরুন, যা আপনাকে উদ্ভাবনী ভাবনা দিতে সহায়তা করবে। দিন শুরু করার আগে আপনি যে পোশাকগুলোর মাধ্যমে গুণাবলি প্রকাশ করতে পারবেন, সেটা ফুটিয়ে তুলুন।

নিজেকে বুঝুন

আপনাকে কোন ধরনের কাট, কাপড়, রং, নকশায় মানায়, সে সম্পর্কে জানতে হবে। সেটার ওপর ভিত্তি করেই নির্দিষ্ট পোশাক বেছে নিন।

ইতিবাচকভাবে দেহের চিত্র পরিবর্তন

B6CE4Ie.jpg


কাজে বসার আগে নিজেকে গুছিয়ে নেওয়া প্রয়োজন

আপনি যখন নিজের সম্পর্কে ভালো বোধ করেন, তখন আপনি নিজের সেরা কাজটি সবার সামনে উপস্থাপন করতে পারেন। পোশাক সম্পর্কে অন্যদের ইতিবাচক মন্তব্য আপনাকে উত্থান এবং উৎপাদনশীল কিছু করার আত্মবিশ্বাস দিতে পারবে। বাড়ি থেকে কাজ করার সময় এখন। কম্পিউটারের সামনে বসার আগে গোসল করে, ভালো পোশাক পরে কাজে লাগলে আত্মবিশ্বাসী বোধ করেন অনেকেই। কারণ কাজটি আরও ভালো করার জন্য সময় পাওয়া গিয়েছে।

আপনার সম্পর্কে মনোভাব তৈরি করে

এটি বেশ মজার এক বিষয়, যখন আপনি বুঝতে পারবেন যে মানুষ আপনার সম্পর্কে ইতিবাচক কথা বলছে। এমনও হতে পারে, মানুষ আপনাকে কীভাবে দেখছে, সেটাও আপনি নিয়ন্ত্রণ করছেন। এমন একটি পোশাক পরতে পারেন, যেটাতে আপনাকে দৃঢ় এবং আত্মবিশ্বাসী দেখায়। পোশাক হলো আত্মবিশ্বাস অর্জনের একটি উপকরণ।

বিশ্বখ্যাত সাময়িকী ফোর্বস–এর একটি নিবন্ধে লেখা হয়েছে, 'আপনি যদি ছোট ছোট কাজ ইত্যাদি পরিচালনা করতে না পারেন, তবে আপনি সম্ভবত বড় দায়িত্ব পালনের উপযুক্ত নন। সহজভাবে বলতে গেলে, আপনি নিজের মতো করে সঠিক পোশাক পরতে না পারলে অন্য কোনো কিছুই পরিচালনা করতে পারবেন না।'

QiHyJ0U.jpg


আত্মবিশ্বাস বাড়াবে এমন পোশাকই বেছে নিন
 

Users who are viewing this thread

Back
Top