What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

বোতল থেকে সস ঢালার বৈজ্ঞানিক পদ্ধতি (1 Viewer)

xJSK7MW.jpg


শিঙাড়া, নুডলস বা অন্যান্য লোভনীয় তেলেভাজা খাওয়ার মোক্ষম অনুষঙ্গ হলো টমেটো কেচআপ বা সস। বোতল বা শিশি থেকে ঢেলে প্লেটের পাশে নিয়ে শিঙাড়ায় সামান্য মাখিয়ে খেতে কতই না মজা! কিন্তু সমস্যা দেখা দেয় যখন বোতল ঝাঁকাতে ঝাঁকাতে হয়রান হতে হয়, সস বেরোয় না। এই অনাকাঙ্ক্ষিত ঝামেলা এড়াতে রেস্তোরাঁয় অনেক সময় বোতল থেকে আগেই বের করে প্লেটে সস পরিবেশন করা হয়।

ZXIuhPY.jpg


অনাকাঙ্ক্ষিত ঝামেলা এড়াতে রেস্তোরাঁয় বোতল থেকে আগেই বের করে প্লেটে সস পরিবেশন করা হয়

কিন্তু বাসায় তো বোতল থেকে সস বের করতে হবে আপনাকেই। সসের সমস্যা হলো একটু ঘন হলেই বোতলের ভেতর আঠার মতো লেগে থাকে, ঝাঁকি দিলেও সহজে বের হয় না। তখন বাধ্য হয়ে আমরা বোতল উপুড় করে এর তলায় হাতের তালু দিয়ে চাপড়াই। কিন্তু তাতে কাজ তো হয়ই না, বরং সস বোতলের গোড়ায় আরও শক্তভাবে লেগে যায়। কারণ, নিউটনের তৃতীয় গতিসূত্র অনুযায়ী প্রত্যেক ক্রিয়ার সমান ও বিপরীত প্রতিক্রিয়া থাকে। আপনি যখন বোতলের উল্টো পিঠে হাতের তালু দিয়ে নিচের দিকে ধাক্কা দিচ্ছেন, তখন এর প্রতিক্রিয়ায় ভেতরের সস ওপরের দিকে উঠে বোতলের ভেতরে তালুতে আরও শক্তভাবে লেগে যাবে। আপনি চাচ্ছেন সস বের করতে, আর সস উল্টো ওপরের দিকে উঠে যাবে।

olksznW.jpg


সসের সমস্যা হলো একটু ঘন হলেই বোতলের ভেতর আঠার মতো লেগে থাকে

এ জন্যই বোতল উপুড় করে চাপড়ালেও সস বের হয় না। তাই পদার্থবিজ্ঞানের অন্য নিয়ম এখানে প্রয়োগ করতে হয়। ব্যাপারটা খুব সোজা। প্রথমে বোতলটি উপুড় করে ধরুন। তারপর বোতলের খোলা মুখটি প্লেটের ওপর ধীরে ধীরে ঘোরাতে থাকুন। এবার সস সুড়সুড় করে বেরোতে শুরু করবে। কারণ, চক্রাকারে ঘোরার সময় ভেতরের তরলে বহির্মুখী কেন্দ্রাতিগ ত্বরণের (সেন্ট্রিফিউগাল ফোর্স) উদ্ভব ঘটবে, যা তাকে বাইরের দিকে ঠেলে দেবে। বোতলের সস বের করার এটাই সহজ উপায়।

কেচআপ ঢালা কেন সহজ নয় এবং সহজে ঢালার পদ্ধতি দেখতে পারেন এখানে:

To view this content we will need your consent to set third party cookies.
For more detailed information, see our cookies page.
 

Users who are viewing this thread

Back
Top