What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

আহ্ ! ঠান্ডা শরবত... (1 Viewer)

RzYFbwf.jpg


প্রচন্ড গরমে অসুস্থ হয়ে পড়ছেন অনেকেই। এ সময় বারবার পানি খাওয়ার জন্য পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদ, চিকিৎসকেরা। বাইরের রাসায়নিক মেশানো শরবত না খেয়ে, বাড়িতেই তৈরি করে ফেলুন। বিভিন্ন সময় প্রকাশিত কয়েকটি শরবতের রেসিপি পুনরায় তুলে ধরা হলো পাঠকদের জন্য।

পুদিনা-লেবুর শরবত

etZNhCp.jpg


উপকরণ: তাজা পুদিনাপাতা ১০-১২টি, লেবুর টুকরা ২-৩টি, আদাকুচি ১ চা-চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, জিরাগুঁড়া আধা চা-চামচ, চিনি ৪ টেবিল চামচ, লবণ সামান্য ও কুসুম গরম পানি ২ গ্লাস।

প্রণালি: লেবু, পুদিনাপাতা, আদাকুচি থেঁতো করে নিতে হবে। তারপর তাতে লেবুর রস, জিরাগুঁড়া, চিনি, লবণ ও পানি মিশিয়ে পরিবেশন করুন।

পাকা বেলের দিল ঠান্ডাই

GLTTBSK.jpg


উপকরণ: পাকা বেল ১টি, চিনি ১ কাপ ও ঠান্ডা পানি ৩ গ্লাস।

প্রণালি: বেলের বিচি ফেলে মোটা চালুনিতে চেলে নিন। এবার ওপরের সব উপকরণ দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করুন। শরবত ঘন হলে আরও পানি মেশাতে হবে। গ্লাসে পরিবেশন করুন।

কলা - দুধের শরবত

mtpsJ8T.jpg


উপকরণ: পাকা কলা ১ হালি , ঠান্ডা দুধ ১ গ্লাস , ঠান্ডা পানি ১ কাপ , চিনি ৪ টেবিল চামচ , দই (ইচ্ছা হলে ) ২ টেবিল চামচ

প্রণালি : উপরের সব উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে পরিবেশন করুন ।

তরমুজের শরবত

0uJBnx3.jpg


উপকরণ: মাঝারি আকারের তরমুজ ১টি, পুদিনা পাতা ১৬টি, লবণ ১ চা-চামচ, ভাজা জিরার গুঁড়া ২ চা-চামচ, লেবুর রস ১ টেবিল চামচ ও চিনি স্বাদমতো।
প্রণালি: তরমুজ টুকরো (কিউব) করে কেটে বিচি ছাড়িয়ে নিন। পুদিনা পাতা আলাদা করে ধুয়ে পানিতে ভিজিয়ে রাখুন। এবার সব উপকরণ ব্লেন্ডারে ব্লেন্ড করে তারের চালনি বা স্ট্রেইনার দিয়ে ছেঁকে বরফকুচি দিয়ে পরিবেশন করুন।

লেবুর শরবত

3vvX7Ct.jpg


উপকরণ: ঘন চিনির সিরা ৪ টেবিল চামচ বা স্বাদ অনুযায়ী, লেবুর রস ৩ টেবিল চামচ, পুদিনা পাতা কুচি ১০টি, পানি ২৫০ মিলিমিটার, বরফকুচি পরিমাণমতো।
প্রণালি: লেবুর রস ছেঁকে নিয়ে সমস্ত উপকরণ একসঙ্গে মিশিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করুন। পরিবেশনের আগে নিজের মনের মতো করে সাজিয়ে পরিবেশন করুন ঠান্ডা ঠান্ডা লেবুর শরবত।
 

Users who are viewing this thread

Back
Top