What's new
Nirjonmela Desi Forum

Talk about the things that matter to you! Wanting to join the rest of our members? Feel free to sign up today and gain full access!

স্টেটমেন্ট জুয়েলারি (1 Viewer)

হালের ট্রেন্ড স্টেমেন্ট জুয়েলারি। এ ধরনের গয়নায় পোশাক হয়ে গেছে গৌণ। তাতে সুবিধাই হয়েছে। পরিধানকারীর সময় আর পকেট দুটিরই সাশ্রয় হয়েছে। মিলছে নতুন নতুন লুক। তাঁরা এই গয়নার বদৌলতে হয়ে উঠছেন স্মার্ট আর ট্রেন্ডি।

L0Llm03.jpg


নারীর সাজের প্রধান এবং গুরুত্বপূর্ণ অনুষঙ্গ গয়না। সময়ে সময়ে গয়নার ধরনে যেমন পরিবর্তন এসেছে, তেমনই পরিবর্তন এসেছে এর ধারণেও। একসময় শুধু অনুষঙ্গ হিসেবে ব্যবহার হলেও এখন গয়নাই তৈরি করছে স্টাইল স্টেটমেন্ট। অর্থাৎ, বলা যায় পোশাকের সঙ্গে মিলিয়ে গয়না পরার দিন শেষ। ট্রেন্ড মেনে চলতে হলে গয়নার সঙ্গে মিলিয়েই পরতে হবে পোশাক। এ ধরনের গয়নাই স্টেটমেন্ট জুয়েলারি হিসেবে পরিচিতি লাভ করেছে। গয়নাগুলো মূলত একটু ভারী ধরনের হয়। যে কারণে স্টাইল স্টেটমেন্টে প্রধান হয়ে ওঠে। স্টেটমেন্ট জুয়েলারি যেকোনো ধাতু বা উপকরণের হতে পারে।

VV7cx6Y.png


মিরর স্পার্কলের গয়না, ছবি: মিরর স্পার্কলের ফেসবুক পেজ

স্টেটমেন্ট জুয়েলারি নিয়ে ফ্যাশন বিশ্লেষকদের মধ্যেও রয়েছে নানান মত। কেউ কেউ এটিকে ক্যাজুয়াল ফ্যাশনের অংশ বললেও, অনেকে তা মানতে নারাজ। তাঁদের মতে, এটি অ্যান্টি-ফ্যাশনের ধারা। তর্ক-বিতর্ক যেটাই হোক, স্টেটমেন্ট জুয়েলারি সব ছাপিয়ে এখন তারুণ্যের জনপ্রিয় ট্রেন্ড। ট্রেন্ডটি গয়নাকে শুধু ফ্যাশনের মূল ধারায় অন্তর্ভুক্ত করেনি, বরং সহজলভ্যও করেছে। আবহমান কাল থেকে মানুষের মধ্যে একটি সাধারণ ধারণা ছিল, গয়না মানেই মূল্যবান ধাতুতে তৈরি।

w9FH8jb.jpg


চন্দ্রাবতীর গয়না

অথবা এতে দামি কোনো রত্ন বা পাথর যোগ করতে হবে। আবার পোশাকের সঙ্গে মিলিয়ে পরতে হবে গয়না। স্টেটমেন্ট জুয়েলারি এসব ধারণাকে নস্যাৎ করে দিয়েছে। এই গয়নার আরও একটি ইতিবাচক দিক হচ্ছে, চাইলে কম খরচে তৈরি করা সম্ভব। সোনা-রুপার মতো দামি ধাতু ব্যবহার না করে কাঠ, পুঁতি বা যেকোনো মেটাল দিয়েই তৈরি করা সম্ভব। তবে সে ক্ষেত্রে অবশ্যই সৃজনশীলতার পরিচয় দিতে হবে।

স্টেটমেন্ট জুয়েলারি ইতিমধ্যেই রেট্রো বা আরবান ফ্যাশনের গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। এর জনপ্রিয়তার আরও একটি কারণ হচ্ছে এটি সিম্পলি গর্জিয়াস। অর্থাৎ, কোনো পার্টিতে যাবেন, সাধারণ সাজসজ্জার সঙ্গে জুড়ে দিন একটি স্টেটমেন্ট নেকলেস। ব্যস, পার্টি লুক হয়ে গেল। প্রচলিত পার্টি পোশাক বলতে যা বোঝায়, তার ধারেকাছে হয়তো আপনাকে যেতে হবে না। এতে একই সঙ্গে সময় আর অর্থ দুটিই বেঁচে গেল। এ জন্য অনেক ফ্যাশনেবাদ্ধা একে মিনিমাল ফ্যাশনের অংশই বিবেচনা করতে চান।

NNrzsEJ.jpg


সিক্স ইয়ার্ড স্টোরির গয়না

কারণ, স্টেটমেন্ট জুয়েলারি আপনার ওয়ার্ডরোবে থাকা যেকোনো ধরনের ক্যাজুয়াল পোশাকে পার্টি আউটফিটে রূপান্তর করতে পারে। এতে বিকেলের আড্ডার ক্যাজুয়াল পোশাকটিকে খুব সহজেই পার্টি পোশাক বানিয়ে ফেলা সম্ভব। আবার যাঁরা অফিস শেষে সরাসরি কোনো রাতের অনুষ্ঠানে যোগ দিতে চান, তাঁরাও ভরসা করতে পারেন এ ধরনের অনুষঙ্গের ওপর। অফিস ক্যাজুয়াল বা সেমিফরমাল পোশাকের সঙ্গে স্টেটমেন্ট নেকলেস বা স্টেটমেন্ট এয়ার রিং জুড়ে দিলেই আপনার লুক হয়ে উঠবে আকর্ষণীয়। স্টেটমেন্ট জুয়েলারির মূল বিষয়টিই হচ্ছে সে নিজেই মূল সাজের সবটা জুড়ে থাকবে। তবে অনেকেই অভিযোগ করেন, গয়নাগুলো বেশি বড় হওয়ায় ওজনও একটু বেশি।

স্টাইল এক্সপার্টদেরও নানা ধরনের নিরীক্ষা রয়েছে স্টেটমেন্ট জুয়েলারি নিয়ে। যেমন বিখ্যাত ফ্যাশন সাময়িকী ব্রিটিশ ভোগের এপ্রিল সংখ্যায় স্টাইলিস্ট প্যাট্রিসিয়া ফিল্ড মডেলকে সাজিয়েছেন মিনিমাল মেকআপ, একরঙা পোশাক এবং স্টেটমেন্ট এয়ার রিংয়ে। প্যাট্রিসিয়া ফিল্ডের মতে, 'গয়নাগুলো পরার সব থেকে সহজ ও আকর্ষণীয় উপায় হলো যেকোনো এক রঙের কাপড়ের সঙ্গে মিলিয়ে পরা। কেননা, স্টেটমেন্ট জুয়েলারি তৈরিই হয় খুবই সৃজনশীল ধারায়। আমার মনে হয়, এ ধরনের প্রতিটি গয়নায় আলাদা আলাদা বার্তা থাকে।

3oWvZlA.jpg


গ্লুড টুগেদারের গয়না

গয়নাগুলো এত নিখুঁত কারুকাজে তৈরি যে বেশি জমকালো পোশাকের সঙ্গে মিলিয়ে পরলে মূল সৌন্দর্যটা ধরা পড়ে না। ভোগের এপ্রিল সংখ্যার মূল বিষয় ছিল লকডাউন–পরবর্তী সময়ে মানুষের পরিধেয় এবং জীবনযাপন।

ফ্যাশন ভ্লগারাও স্টেটমেন্ট জুয়েলারি ব্যবহারের ক্ষেত্রে একরঙা পোশাককেই বেশি প্রধান্য দেন। গয়নাগুলোর সব থেকে চমৎকার ব্যাপারটা হলো, এগুলো খুব সাধারণ পোশাককেও সহজেই আকর্ষণীয় করে তুলতে পারে। বিয়ে থেকে শুরু করে যেকোনো অনুষ্ঠানে সাধারণ যেকোনো পোশাকের সঙ্গে মিলিয়ে একটা স্টেটমেন্ট জুয়েলারি পরে আপনি খুব কম সময়ের মধ্যেই নিজেকে তৈরি করে নিতে পারবেন। এমনকি এ ধরনের সাজ যে কারও তুলনায় আপনাকে বানাবে আরও ক্ল্যাসি ও আলাদা।

R2TsrBB.jpg


বর্তমানে স্টেটমেন্ট জুয়েলারির চাহিদা খুব বেড়ে যাওয়ায় প্রায় সব জায়গাতেই এগুলো কিনতে পাওয়া যায়। তবে সব থেকে উল্লেখযোগ্য হলো অনলাইন প্ল্যাটফর্ম। সিক্স ইয়ার্ডস স্টোরি, গ্লুড টুগেদার, মিরর স্পারকেল, বর্ণ, তরুণী, চন্দ্রাবতী, মল্লিকা—এমন আরও অনেক অনলাইন সাইট রয়েছে, যারা বাজেটের মধ্যে এ ধরনের গয়না বিক্রি করে থাকে। মূলত এরা নিজেদের সৃজনশীলতা দিয়েই গয়না তৈরি করে থাকে।
 

Users who are viewing this thread

Back
Top